আজঃ সোমবার ২৩ মে ২০২২
শিরোনাম

নওগাঁয় বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ৩৫০জন দেখেছেন

Image

নওগাঁ প্রতিনিধি:

নওগাঁর পোরশায় পৃথক স্থানে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন স্থানীয় পশ্চিম দুয়ারপাল ইসলামপুর গ্রামের বাসিন্দা আব্দুস সামাদ (৩৫) ও রঘুনাথপুর গ্রামের বাসিন্দা আব্দুর নূহ (৫৫)।

শুক্রবার (১৩ মে) সকাল ১০ টার দিকে এই ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, সকাল থেকে আব্দুস সামাদ ও আব্দুর নূহ ভারতীয় সীমান্ত এলাকায় পুনর্ভবা নদীর ধারে পাশাপাশি জমিতে ধান কাটছিলেন। এসময় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি মধ্যে বজ্রপাতের ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই মারা যান তারা। পরে মাঠের অন্যান্য কৃষক ও শ্রমিকরা মৃতদেহ উদ্ধার করে।

পোরশা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হামিদ রেজা ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, প্রাকৃতিক দূর্যোগে ক্ষতিগ্রস্তদের সরকারী সহযোগিতা প্রদান করা হয়। সেই ধারাবাহিকতায় নিহতদের পরিবারকে আর্থিক সহযোগিতা দেওয়া হবে।


আরও খবর
সাপাহারে আমের কেজি ২ টাকা

শুক্রবার ২০ মে ২০22




বরগুনায় আগুনে পুড়ল ১৭০ দোকান

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ২৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বরগুনা পৌর মার্কেটের পেছনে আগুন লাগার ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ১৭০টি দোকান পুড়ে গেছে বলে দাবি ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের।

মঙ্গলবার (১৭ মে) দিনগত রাত সাড়ে ১১টার দিকে কাপড়ের একটি দোকান থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে। প্রায় তিন ঘণ্টা

আগুন লাগার পর নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস পাঁচটি ইউনিট, রেড ক্রিসেন্ট সোসাইটি, বরগুনা সদর পুলিশ, জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি), পৌরসভার কর্মকর্তা-কর্মচারী, পৌর মালিক সমিতির সদস্য, অ্যাম্বুলেন্স সমিতির সদস্য, উৎসর্গ, সামাজিক সংগঠন দুর্বার ও সাধারণ মানুষ আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে। আগুন নেভাতে গিয়ে প্রায় পাঁচজন গুরুতর আহত হয়ে বরগুনার সদর হাসপাতালে চিকিৎসাধীন। 

পাইকারি কাপড় ব্যবসায়ী আব্দুল সালাম বলেন, আগুনে কমপক্ষে ১৭০টি দোকান পুড়ে গেছে। আমাদের প্রত্যেক দোকানে কোটি টাকা মূল্যের মালামাল ছিল।  সব আগুনে পুড়ে গেছে। আমাদের এ ক্ষতি কাটিয়ে ওঠার মতো না। 

আগুন লাগা ও নিয়ন্ত্রণের বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স পটুয়াখালী ও বরগুনা জোনের সহকারী পরিচালক (এডি) জাকির হোসেন।

এ সময় তিনি বলেন, ফায়ার সার্ভিস বরগুনা ও পটুয়াখালীর পাঁচটি ইউনিট কাজ করে আগুন নেভাতে সক্ষম হয়। আগুনের সূত্রপাত জানতে বুধবার (১৮ মে) তদন্ত কমিটি গঠন করা হবে। এই কমিটির মাধ্যমে ক্ষয়ক্ষতির সঠিক পরিমাণ ও আগুনের সূত্রপাত জানা যাবে। এ মুহূর্তে আর কোনো তথ্য দেওয়া যাবে না।

নিউজ ট্যাগ: মার্কেটে আগুন

আরও খবর



ইউক্রেনকে ৩ হাজার ৩০০ কোটি ডলার সহায়তা দিলেন বাইডেন

প্রকাশিত:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | ৫৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউক্রেনকে সামরিক, অর্থনৈতিক ও মানবিক সহায়তা হিসেবে ৩ হাজার ৩০০ কোটি ডলারের সহায়তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রাশিয়ার ওপর হামলা নয় বরং আগ্রাসন ঠেকাতে কিয়েভকে এই সহায়তা বলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার হোয়াইট হাউজে দেওয়া ভাষণে কংগ্রেসকে এই অর্থ অনুমোদন দেওয়ার কথা বলেন বাইডেন। যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের জন্য এই অর্থ অনুমোদন করা কঠিন ছিল। এটি ইউক্রেনের প্রতিরক্ষায় কাজে লাগবে।

বাইডেন ঘোষিত এই বড় প্যাকেজের মধ্যে রয়েছে সামরিক খাতে ২০ বিলিয়ন ডলার, অর্থনৈতিক খাতে সাড়ে বিলিয়ন ডলার এবং মানবিক সহায়তায ৩ বিলিয়ন ডলার। এটি সস্তা নয় উল্লেখ করে বৃহস্পতিবার দেওয়া ভাষণে বাইডেন আরও বলেন, আগ্রাসন বন্ধ না হলে আরও বেশি মূল্য দিতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, যুক্তরাষ্ট্র এ পর্যন্ত ইউক্রেনকে যত সামরিক সহায়তা দিয়েছে, তা সেখানে রাশিয়ার মোতায়েন করা প্রতিটি ট্যাঙ্কের বিপরীতে ১০ টি ট্যাঙ্ক-বিধ্বংসী অস্ত্র দেওয়ার সামিল।

এদিকে, বৃহস্পতিবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন ইউক্রেনের প্রতি পশ্চিমা সামরিক সমর্থন পুরো মহাদেশের নিরাপত্তার জন্য হুমকি। এরইমধ্যে যুক্তরাষ্ট্র থেকে সামরিক সহায়তার কিছু চালান ইউক্রেনে পৌঁছেছে।


আরও খবর



হাজীগঞ্জে সেপটিক ট্যাংকে নেমে প্রাণ গেল দুই ভাইয়ের

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ মে ২০২২ | ২৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চাঁদপুরের হাজীগঞ্জে নির্মাণাধীন ভবনের সেফটি ট্যাংকি থেকে সেন্টারিং খুলতে গিয়ে আপন দুই ভাইয়ের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (১৭ মে) সকাল আনুমানিক সাড়ে ৯টার দিকে হাজীগঞ্জ বাজারের হকার্স মার্কেটে বারেক হাজীর নির্মাণাধীন ভবনে এ ঘটনা ঘটে।

নিহত দুই ভাই হলেন চাপাইনবাবগঞ্জ জেলার নাছোল উপজেলার সুখানদিঘি গ্রামের মো. সাজেমান আলীর ছেলে রাব্বানি (৩৮) ও তার ছোট ভাই মোহন (২২)।

স্থানীয় বাসিন্দা আরাফাত হোসেন বলেন, সকাল সাড়ে ৯টার সময় মোহন নির্মাণাধীন ভবনের সেফটি ট্যাংকির ভেতরে সেন্টারিং খোলার জন্য নামে। এরপর তার কোন সাড়া শব্দ না পেয়ে তার ভাই ওই বিল্ডিংয়ের কন্ট্রাক্টর রাব্বানিকে ফোন করা হয়। রাব্বানি এসে ভাইকে তোলার জন্য ট্যাংকির ভেতরে নামে। তারও কোন সাড়া শব্দ না পেয়ে ফায়ার সার্ভিসকে ফোন করা হয়। ফায়ার সার্ভিস এসে দুই ভাইকে সেফটি ট্যাংকি থেকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রেরণ করে।

উপজেলা স্বাস্থ কমপ্লেক্সে তাদের উভয়ের ইসিজি করার পর হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. গোলাম মাওলা নঈম তাদেরকে মৃত ঘোষণা করেন। পরে দু’জনের মরদেহ হাজীগঞ্জ নিয়ে আসা হয়।

নিহতদের ছোট ভাই কাফি (২২) জানান, তার ভাই রাব্বানি ২০ থেকে ২৫ বছর যাবত হাজীগঞ্জে বিভিন্ন বিল্ডিংয়ের ঠিকাদার হিসেবে কাজ করে। আমি ও মেঝো ভাই মোহন তার সাথে বিভিন্ন সেন্টারিংয়ের কাজ করি। হঠাৎ এমন দুর্ঘটনা আমাদের পরিবারটি পথে বসে গেলো।

হাজীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ জোবাইর সৈয়দ বলেন, দুই ভাইয়ের মরদেহ থানায় আনা হয়েছে। আমরা ময়নাতদন্তের পক্ষে রয়েছি। পরিবার থেকে সিদ্ধান্ত দিলে বাকী আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর



বাংলাদেশ থেকে ২৬ লাখ ভিডিও অপসারণ করেছে টিকটক

প্রকাশিত:সোমবার ২৫ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ২৫ এপ্রিল ২০২২ | ৪৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভিডিও প্ল্যাটফর্ম টিকটক ২০২১ সালের চতুর্থ প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) রিপোর্ট প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালের চতুর্থ প্রান্তিকে বিশ্বব্যাপী ৮ কোটি ৫৭ লাখ ৯৪ হাজার ২২২টি ভিডিও অপসারণ করা হয়েছে, যা টিকটকে এ সময়ের মধ্যে আপলোড করা ভিডিও’র প্রায় এক শতাংশ।

কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনের অভিযোগে বাংলাদেশ থেকে এ সময়ে ভিডিও সরানো হয়েছে ২৬ লাখ ৩৬ হাজার ৩৭২টি। ২০২১ সালের চতুর্থ প্রান্তিকে সবচেয়ে বেশি সংখ্যক ভিডিও সরানো হয়েছে বাংলাদেশ থেকে, যা বিশ্বে সপ্তম।

কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনের কারণে প্রায় ৯৪ দশমিক ১ শতাংশ ভিডিও পোস্ট করার ২৪ ঘণ্টার মধ্যে মুছে ফেলা হয়েছে। কোনও ব্যবহারকারী রিপোর্ট করার আগেই সরানো সম্ভব হয়েছে ৯৫ দশমিক ২ শতাংশ এবং ৯০ দশমিক ১ শতাংশ ভিডিও কোনও ভিউ পাওয়ার আগে সরিয়ে ফেলা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, ওই সময়ের মধ্যে বাংলাদেশে থেকে সরানো কনটেন্টের মধ্যে হয়রানি এবং বুলিং কনটেন্ট সরানো হয়েছে ১৪.৭ শতাংশ, ঘৃণ্য আচরণের জন্য ১০.১ শতাংশ, সহিংস চরমপন্থার জন্য ১৬.২ শতাংশ এবং বিপজ্জনক কাজের জন্য ৭.৭ শতাংশ কনটেন্ট অপসারণ করা হয়েছে। এমন কনটেন্টও অপসারণ করা হয়েছে, যেখানে একটি ভিউ হওয়ারও সুযোগ পায়নি।

টিকটক এক বিবৃতিতে বলেছে, মানুষকে ইতিবাচক ডিজিটাল সংযোগ তৈরিতে সহায়তার জন্য আমরা বদ্ধ পরিকর। আমরা চাই, আমাদের ব্যবহারকারী নিজেদের মধ্যে সদাচার ও সম্প্রীতি বজায় রাখুক।

বিল্ট-ইন সেফটি টুলগুলো ব্যবহার করে টিকটক সেফটি রিমাইন্ডার পরীক্ষা করছে, যা নির্মাতাদের মন্তব্য ফিল্টারিং, বাল্ক ব্লক এবং অপশন ডিলিট ইত্যাদিতে গাইড করবে। রিমাইন্ডারগুলো এমন নির্মাতাদের কাছে দেখাবে, যাদের ভিডিওগুলো আনুপাতিক হারে বেশি নেতিবাচক কমেন্ট পাবে। পাশাপাশি প্ল্যাটফর্মটি স্ট্রিক্ট কমিউনিটি গাইডলাইন লঙ্ঘন করে এমন কমেন্ট অপসারণ করা অব্যাহত রাখবে। সঙ্গে কনটেন্ট ফিল্টার করার ক্ষমতা এবং একবারে একাধিক কমেন্ট মুছে ফেলা এবং রিপোর্ট করার ক্ষমতা তো রয়েছেই। 


আরও খবর



দিল্লির তাপমাত্রা পৌঁছাতে পারে ৪৭ ডিগ্রি সেলসিয়াসে

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৩৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আরও একবার তাপপ্রবাহ উত্তর-পশ্চিম ভারতে। আবহাওয়া অধিদফতরের পক্ষ থেকে তীব্র তাপপ্রবাহের আশঙ্কার কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে রাজধানী দিল্লিতে। বলা হয়েছে, দিল্লির তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৪৭ ডিগ্রি সেলসিয়াসে।

গত দুদিন ধরে তাপপ্রবাহ চলছে দিল্লি ও আশপাশের এলাকায়। রোববারের জন্য হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। আবহাওয়ার খামখেয়ালিপনার সাক্ষী থাকছে ভারতের জাতীয় রাজধানী। প্রবল গরমে পুড়ছে দিল্লির বিস্তীর্ণ এলাকায়।

গত দুই দিন ধরেই এই অবস্থা রয়েছে। পরিস্থিতি আরও খারাপ হবে বলেও সংকেত দিয়েছে ভারতের আবহাওয়া দফতর। বলা হয়েছে রোববার ও সোমবার দিল্লির কোনও কোনও এলাকার তাপমাত্রা ৪৬-৪৭ ডিগ্রি থাকতে পারে। রোববারের জন্য দিল্লিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

শুক্রবারই নাজাফগড়ের তাপমাত্রার পারদ ৪৬.১ ডিগ্রি সেলসিয়াল হয়েছে। জাফরপুরও মুঙ্গেসপুরের তাপমাত্রা  ছিল ৪৫.৬ ও ৪৫.৪ ডিগ্রি সেলসিয়াস। এই অস্থায় প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছে প্রশাসন। আগামী সপ্তাহের প্রথম দিকে বজ্র বিদ্যুৎসহ বৃষ্টি হলে তাপমাত্রা সাময়িক কিছুটা কমবে। হাওয়া অফিস আরো জানিয়েছে এই মৌশুমে এই নিয়ে এখনও পর্যন্ত পাঁচবার তাপপ্রবাহের কবলে পড়ল দিল্লি।


আরও খবর