আজঃ সোমবার ২৩ মে ২০২২
শিরোনাম

নোয়াখালীতে চুলার আগুনে পুড়ে ভাই-বোনের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১০ মে ২০২২ | ৪৯৫জন দেখেছেন

Image

নোয়াখালী প্রতিনিধি:

নোয়াখালীর সেনবাগ উপজেলায় মাটির চুলার আগুনে পুড়ে দুই শিশু ছাই হয়ে গেছে। তারা সম্পর্কে আপন ভাই বোন।

মৃত নোমান (৭) ও মাহি (৩)উপজেলার ৮নং বীজবাগ ইউনিয়নের বীর নারায়ণপুর গ্রামের আহম্মদ আলী বেপারী বাড়ির ইকবাল হোসেনের ছেলে মেয়ে।

মঙ্গলবার (১০ মে) দুপুর পৌনে ১২টার দিকে উপজেলার বীজবাগ ইউনিয়নের ২নম্বর ওয়ার্ডের বীর নারায়ণপুর গ্রামের আহম্মদ আলী বেপারী বাড়িতে এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেন বীজবাগ ইউনিয়নের চেয়ারম্যান সেলিম উদ্দিন।

তিনি আরো জানান, বীর নারায়ণপুর গ্রামের ইকবাল একজন হোটেল মেসিয়ার হিসেবে জীবিকা নির্বাহ করে আসছে। তাঁর স্ত্রী গোলাপী বেলা ১১টার দিকে রান্না ঘরের মাটির চুলায় দুপুরের খাবারের রান্না শুরু করে। রান্না ঘরের সাথে লাগোয়া হচ্ছে তাদের বসত ঘর। রান্না শুরু করে গোলাপী পুকুরে যান এবং পরিবারের অন্যান্য কাজে ব্যস্ত হয়ে পড়েন। চুলার পাশে রাখা ছিল শুকনো গাছের পাতা। একপর্যায়ে চুলার আগুন ওই পাতায় ছড়িয়ে পড়লে রান্না ঘর ও বসতঘর পুড়ে ছাই হয়ে যায়। ওই সময় বসত ঘরের চৌকিতে থাকা দুই শিশু বাচ্চাও পুড়ে ছাই হয়ে যায়। রান্না ঘরে গ্যাসের একটি সিলিন্ডার থাকায় তা বিস্ফোরণে আগুনের লেলিহান শিখা আরো দ্রুত ছড়িয়ে পড়ে।

সেনবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল হোসেন পাটোয়ারী বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। এ বিষয়ে পরে বিস্তারিত জানানো হবে।


আরও খবর



এনএসইউ’র ৩০ কোটি টাকা দামের গাড়ি বিক্রির নির্দেশ

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ মে ২০২২ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের (এনএসইউ) প্রায় ৩০ কোটি টাকা মূল্যের বিলাসবহুল ১০টি গাড়ি বিক্রয় করে সেই অর্থ বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিলে জমা দেওয়ারও নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়। বিলাসবহুল এসব গাড়ির প্রায় প্রতিটির মূল্য তিন কোটি। শুধু একটি গাড়ির মূল্য এক কোটি ১০ লাখ টাকা।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি বিশ্ববিদ্যালয়-১ থেকে মঙ্গলবার (১৭ মে) দেওয়া এক নির্দেশনায় বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৪৪ (১) অনুযায়ী প্রত্যেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে একটি সাধারণ তহবিল থাকবে এবং ৪৪ (৭) ধারা অনুযায়ী সাধারণ তহবিলের অর্থ উক্ত বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় ব্যয় ব্যতীত অন্য কোনো উদ্দ্যেশে ব্যয় করা যাবে না।

কিন্তু নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা উন্নয়ন খাতে প্রয়োজনীয় ব্যয় না করে ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২২ জানুয়ারি পর্যন্ত মোট ১২টি গাড়ি ক্রয় করে। যার মধ্যে ১০ টি বিলাসবহুল গাড়িই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নের সঙ্গে কোনোভাবেই সম্পৃক্ত নয়।

মন্ত্রণালয়ের নির্দেশনায় আরও বলা হয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ৪৬ (৬) ধারা অনুযায়ী সরকার ও কমিশন সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের আর্থিক ও প্রশাসনিক স্বচ্ছতা ও শৃংখলা নিশ্চিতকরণ এবং শিক্ষার মান উন্নয়নের জন্য যেরূপ উপযুক্ত বিবেচনা করবে সেরূপ ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজনীয় নির্দেশ প্রদান করতে পারবে এবং উক্ত বিশ্ববিদ্যালয় উক্ত নির্দেশ অনুযায়ী উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে।

শিক্ষা মন্ত্রণালয় নির্দেশনা দিয়েছে, ২০১৯ সালে জানুয়ারি থেকে ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত কেনা ওই ১২টি গাড়ির মধ্যে ১০টি বিলাসবহুল গাড়ি খোলা দরপত্রের মাধ্যমে বিক্রয় করতে হবে। বিক্রয়কৃত এই অর্থ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নে ব্যয়ের লক্ষ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৪৪ (১) অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিলে জমা দিয়ে মন্ত্রণালয়ের বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন-কে জরুরি ভিত্তিতে অবহিত করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

সর্বশেষ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রেঞ্জ রোভার ভোগ পি ৪০০ ই, ২০১৯ মডেলের আরেকটি জীপ গাড়ি ক্রয় করে ২০২০ সালের ১২ ফেব্রুয়ারি। এই গাড়ির দাম হচ্ছে দুই কোটি ৮০ লাখ টাকা।


আরও খবর



বাজারে জিনিসপত্রের দাম কমার কোনও লক্ষণ নেই: বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ২৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাজারে জিনিসপত্রের দাম সহসাই কমার কোনও লক্ষণ নেই বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে দাম না কমলে কিছুই করতে পারবো না। বুধবার (১৮ মে) দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভায় তিনি এ কথা বলেন।

নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের  দাম কবে নাগাদ মানুষের নাগালে আসবে এ বিষয়ে জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, এ প্রশ্নের উত্তর আমার জানা নেই। এটির উত্তর জানতে হলে আমার আর্জেন্টিনা-ব্রাজিলে যেতে হবে। আন্তর্জাতিক বাজারে দাম না কমা পর্যন্ত আমরা কিছুই করতে পারবো না। কলকাতায় খবর নিন সেখানে কত দামে তেল বিক্রি হচ্ছে। মানুষকে বৈশ্বিক অবস্থা জানাতে হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভারত গম রপ্তানি বন্ধ করলেও বাংলাদেশের ক্ষেত্রে তা প্রযোজ্য হবে না। জিটুজি (সরকারের সঙ্গে সরকারের চুক্তি) পদ্ধতিতে আনা যাবে। দেশে গমের যথেষ্ট মজুত রয়েছে।

টিসিবির পণ্য বিক্রির বিষয়ে টিপু মুনশি বলেন, সরকারের তো বহন করার একটা ক্ষমতা আছে। তাই এক কোটি মানুষকেই এখন টিসিবির পণ্য দেওয়া হবে। যার সুবিধা পাবে পাঁচ কোটি মানুষ। এর পরিমাণ আর বাড়ানো হবে না। জুন মাস থেকে শুরু হবে এই প্রক্রিয়া।

পেঁয়াজের দাম বিষয়ে মন্ত্রী বলেন, ২৫ থেকে ৩০ টাকার মধ্যে পেঁয়াজের দাম হলে সেটা যৌক্তিক। ২০২৫ সালের পর আমাদের আর পেঁয়াজ আমদানি করতে হবে না, সেভাবেই উৎপাদন প্রক্রিয়া চলছে। কিন্তু এখন পর্যন্ত পেঁয়াজের যথেষ্ট মজুত রয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, কিছু অসাধু ব্যবসায়ী মেঘ দেখলেই বলে ঝড় এসে গেছে। সেটা কিন্তু না। এছাড়া আমাদের দেশে এই মুহূর্তে গমের যে স্টক আছে, তাতে ভয়ের আশঙ্কা করি না।

ভোজ্যতেল ইস্যুতে তিনি বলেন, গ্লোবাল এ ক্রাইসিসকে সম্মিলিতভাবে মোকাবিলা করতে হবে। আমরা একটাই মেসেজ দিতে চাই, ভোজ্যতেলের এখন যে অবস্থা আছে, তাতে আশা করছি ক্রাইসিস হবে না।


আরও খবর



মালয়েশিয়ায় কর্মীদের সুরক্ষায় মানবসম্পদ মন্ত্রণালয়

প্রকাশিত:বুধবার ২৭ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বুধবার ২৭ এপ্রিল ২০২২ | ৩৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয় দৃঢ়ভাবে বিশ্বাস করে যে জোরপূর্বক শ্রম মানবাধিকারের লঙ্ঘন এবং এই নীতিকে সমর্থন করে যে মানুষের কষ্ট সহ্য করা বা আপস করা উচিত নয়। মন্ত্রণালয় মানব পাচারসহ সকল প্রকার জোরপূর্বক শ্রমের বিরুদ্ধে লড়াইয়ে সর্বাত্মক নিয়োগ করেছে। একটি দুষ্টু চক্র মানুষের দারিদ্র্য, কম সুরক্ষা, অন্যের উপর নির্ভরশীল এবং দুর্বলতাকে পুঁজি করে জোরপূর্বক শ্রম দিতে বাধ্য করে এবং মানব পাচার করে।

সাম্প্রতিক বৈশ্বিক অনুমান অনুসারে, বিশ্বব্যাপী প্রায় ২৫ মিলিয়ন লোক হুমকি বা জবরদস্তির অধীনে কাজ করে যাদের বেশিরভাগই অভিবাসী শ্রমিক। অধিকন্তু, বিপুল সংখ্যক শ্রমিক, যারা কোভিড-১৯ মহামারিতে বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে তারা জোরপূর্বক শ্রমে আটকা পড়ার জন্য আরও ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। মালয়েশিয়া শ্রমঘন সেক্টর ও শিল্প তথা বিদেশি কর্মীদের উপর উচ্চ নির্ভরশীলতার কারণে অভিবাসী শ্রমিকদের বাধ্যতামূলক শ্রম সংক্রান্ত সমস্যাগুলি মোকাবেলার জন্য বিভিন্ন উদ্যোগ নিয়েছে।

এর সাথে সামঞ্জস্য রেখে, মালয়েশিয়া আন্তর্জাতিক শ্রম সংস্থার প্রটোকল ২৯ (P29) কে আনুষ্ঠানিকভাবে অনুমোদন করেছে। এটি জোরপূর্বক শ্রম ইস্যু নির্মূলের ক্ষেত্রে রাষ্ট্রের একটি বড় পদক্ষেপ।

মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান গত মাসে সুইজারল্যান্ডের জেনেভাতে আইএলও-তে চুক্তিটি জমা দেওয়ার পর মালয়েশিয়া বিশ্বের 58তম দেশ এবং প্রটোকল ২৯ অনুমোদনকারী দ্বিতীয় আসিয়ান সদস্য দেশ হয়েছে।

মন্ত্রী এটিকে মালয়েশিয়ার জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত হিসেবে বর্ণনা করেছেন, দেশটির সরকারের পাশাপাশি নিয়োগকর্তা এবং ব্যবসার জন্য একটি বড় জয়।

অনুসমর্থনটি সকল প্রকার জোরপূর্বক শ্রমের বিরুদ্ধে লড়াই এবং নির্মূল করার জন্য সরকারের প্রতিশ্রুতি প্রদর্শন করে। মালয়েশিয়া এখন আন্তর্জাতিক পর্যায়ে জোরপূর্বক শ্রমের বিরুদ্ধে লড়াই করতে প্রস্তুত।


আরও খবর



ছেলের বান্ধবীকে বিয়ে করে আলোচনায় উপজেলা চেয়ারম্যান

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | ৮৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ছেলের বান্ধবীকে বিয়ে করে আলোচনায় এসেছেন সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা সাঈদ মেহেদী। তার এই দ্বিতীয় বিয়ের একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে। বিয়ের বিষয়টি স্বীকারও করেছেন মেহেদী।

উপজেলা চেয়ারম্যানের দ্বিতীয় স্ত্রীর নাম তাহমিনা আক্তার মিনা (২২)। তিনি মৌতলা ইউনিয়নের আব্দুল মাজেদের মেয়ে। বর্তমানে তাহমিনা আক্তার মিনা খুলনা বিএল কলেজের শিক্ষার্থী।

কালিগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান সাঈদ মেহেদী মৌতলা গ্রামের বাসিন্দা। বর্তমানে তিনি উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি পদে দায়িত্বে রয়েছেন। উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হওয়ার আগে তিনি মৌতলা ইউপি চেয়ারম্যান ছিলেন।

বর্তমানে উপজেলা পরিষদ চেয়ারম্যানের সরকারি কোয়ার্টারে অবস্থান করছেন তার দ্বিতীয় স্ত্রী। দ্বিতীয় বিয়ের পর থেকেই প্রথম স্ত্রী ও সন্তানদের সঙ্গে তার বিরোধ চলছে।

তাহমিনা ছিলেন সাঈদ মেহেদীর প্রথম স্ত্রীর ছেলে অনিক মেহেদীর বান্ধবী। ২০১৮ সালে তাহমিনা ও অনিক মৌতলা শিমুরেজা এমপি কলেজের শিক্ষার্থী ছিলেন।

কোয়ার্টারের আশপাশে বসবাসরত লোকজন জানান, কয়েক মাস ধরে উপজেলা চেয়ারম্যানের কোয়ার্টারের ভেতরে এক তরুণীকে দেখা যাচ্ছে।

বিয়ের বিষয়ে জানতে চাইলে সাঈদ মেহেদী বলেন, সরকারি কোয়ার্টারে তার দ্বিতীয় স্ত্রী তাহমিনা অবস্থান করছেন। তাকে চার বছর আগে বিয়ে করেছেন।

উপজেলা চেয়ারম্যানের প্রথম স্ত্রী লাভলী পারভীন জানান, তার স্বামীকে ফাঁদে ফেলে বিয়ে করেছেন তাহমিনা। এখন তিনি উপজেলা চেয়ারম্যানের কোয়ার্টারে অবস্থান করছেন।

উল্লেখ্য, ২০১৩ সালে সাতক্ষীরা শহরের একটি আবাসিক হোটেলে লাবনী নামের সপ্তম শ্রেণির ছাত্রীকে ধর্ষণের অভিযোগে সদর থানায় মামলা হয়েছিল উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদীর বিরুদ্ধে।

কালিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ গোলাম মোস্তফা বলেন, উপজেলা চেয়ারম্যান আবার বিয়ে করেছেন এমন খবর আমার জানা নেই।


আরও খবর



ফ্রিল্যান্সাররা বছরে ৫০ কোটি ডলার রেমিট্যান্স আনছেন

প্রকাশিত:সোমবার ২৫ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ২৫ এপ্রিল ২০২২ | ৩৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, দেশে মোট সাড়ে ৬ লাখ ফ্রিল্যান্সার বছরে ৫০ কোটি ডলার রেমিটেন্স দেশে আনছেন। দেশের উন্নয়নে তারা অবদান রাখছেন। বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গঠনে নানা পদক্ষেপ নিচ্ছে।

তিনি বলেন, সরকারের বিভিন্ন পদক্ষেপে ফ্রিল্যান্সাররা বেশি বেশি আয় করছেন। তাদের উপার্জিত অর্থে আমাদের রেমিট্যান্স দিন দিন সমৃদ্ধি হচ্ছে। যার অবদান সরাসরি দেশের অর্থনীতিতে পড়ছে।

সোমবার রাজধানীর গুলশানে বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটির (বিএফডিএস) ইফতার ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ গঠনে সরকার নানা ধরনের প্রকল্প নিয়েছে। বিশ্ব বাজারে বাংলাদেশের ছেলে-মেয়েরা স্বাধীনভাবে কাজ করছে, এটা বড় অর্জন। বর্তমান সরকার এ ব্যবস্থা করে দিয়েছে।

তিনি বলেন, দেশের ছেলে-মেয়েরা অনেক মেধাবী ও স্মার্ট। তারা সহজেই ফ্রিল্যান্সিং করতে পারবে। সরকারের দায়িত্ব হলো তরুণদের কাজের সুযোগ করে দেওয়া। ফ্রিল্যান্সারদের দক্ষতা বাড়াতে সর্বাত্মক প্রয়াস চালিয়ে যাচ্ছে সরকার।

তিনি আরও বলেন, ব্রডব্যান্ড ইন্টারনেট এখন ইউনিয়ন পর্যন্ত পৌঁছে গেছে। এখন গ্রামে বসেই তরুণদের কর্মসংস্থান তৈরি হচ্ছে। এটাই আমাদের জন্য সবচেয়ে বড় কাজ ছিল।

অনুষ্ঠানে বিএফডিএসের প্রতিষ্ঠাতা ও সিনিয়র সহ-সভাপতি জসিম উদ্দিন জয় বলেন, ফ্রিল্যান্সারদের সুখে-দুঃখে সবসময় আমরা পাশে দাঁড়িয়েছি। তাদের জীবনমান উন্নয়নসহ মেধা ও প্রযুক্তি নির্ভর অর্থনীতিতে দেশকে এগিয়ে নিতে কাজ করে চলেছে বিএফডিএস।

সভাপতির বক্তব্যে বিএফডিএস এর চেয়ারম্যান ডা. তানজিবা রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রিল্যান্সারদের সামাজিক স্বীকৃতি দিয়েছেন। আইডি কার্ডের মাধ্যমে ফ্রিল্যান্সাররা ব্যাংকিং ঋণসহ অন্যান্য সুবিধা পাচ্ছেন। ঘরে বসে নারীরাও ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে অর্থ উপার্জন করছেন।

ব্র্যাক ব্যাংক ব্যবস্থাপনা পরিচালক সেলিম আরএফ হাসেম বলেন, আমরা ফ্রিল্যান্সারদের জন্য আলাদা ম্যাট্রিক্স কার্ড করেছি। এর মাধ্যমে ফ্রিল্যান্সাররা নানা সুযোগ সুবিধা পাবেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতাধীন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান নির্বাহী (সিইও) ব্যবস্থাপনা পরিচালক দুলাল কৃষ্ণ সাহা বলেন, আমরা ঘরে ঘরে চাকরি দিতে পারব না। তবে ঘরে ঘরে ফ্রিল্যান্সার তৈরি করতে পারব। এদের উন্নয়নে নানা ধরনের উদ্যোগ বাস্তবায়ন করব।


আরও খবর