আজঃ রবিবার ২৪ অক্টোবর ২০২১
শিরোনাম

নড়াইলে সার্বজনীন কেন্দ্রীয় দুর্গা মন্দির উদ্বোধন

প্রকাশিত:রবিবার ১০ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ১০ অক্টোবর ২০২১ | ৬২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নড়াইল প্রতিনিধি:

দুর্গাপূজার আগের দিনে নড়াইলের বাঁধাঘাটে সার্বজনীন কেন্দ্রীয় দুর্গা মন্দিরের উদ্বোধন করছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি। রবিবার (১০ অক্টোবর) দুপুরে নড়াইলের জমিদারবাড়ির বাধাঘাটের সাথে লাগোয়া মন্দির উদ্বোধন করা হয়। এসময় উপস্থিত ছিলেন নড়াইল- ২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা।

প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেন, একসময় নড়াইলের সাংস্কৃতিক ঐতিহ্য যশোরের নামে লেখা হতো। এই ঐতিহ্যবাহী নড়াইলের বাঁধাঘাট এলাকায় সার্বজনীন দুর্গা মন্দির স্থাপিত হয়েছে। দৃষ্টিনন্দন এই মন্দির উদ্বোধন করতে পেরে আমি আনন্দিত।

বাঁধাঘাট শ্রী শ্রী সর্বজনীন কেন্দ্রীয় দুর্গা মন্দির কমিটির সভাপতি শিশির কুমার বৈরাগীর সভাপতিত্বে বক্তব্য রাখেন রামকৃষ্ণ আশ্রম যশোর ও নড়াইলের অধ্যক্ষ স্বামী জ্ঞান প্রকাশানন্দ। এসময় দৃষ্টিনন্দন এই মন্দিরের স্থপতি বিধান কুমার সাহাসহ জমিদানকারীদের ক্রেস্ট প্রদান করে অভিনন্দন জানান আয়োজকরা।

সকলকে শারদীয় শুভেচ্ছা জানিয়ে নড়াইল২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা বলেন, বঙ্গবন্ধুর অসম্প্রদায়িক দেশ গড়তে আমাদেরকে এগিয়ে আসতে হবে। আমরা যাতে যার যার মতো করে পরিবার নিয়ে বসবাস করতে পারি।

পরে নতুনভাবে স্থাপিত বাধাঘাট সার্বজনিন কেন্দ্রীয় দুর্গা মন্দিরের ভিত্তিফলক উন্মেচন করা হয়। মঙ্গল প্রদীপ জ্বালিয়ে ও ফিতা কেটে মন্দিরের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন- জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার প্রবীর কুমার রায়, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. সোহরাব হোসেন বিশ্বাস, সদর উপজেলা চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু, পৌর মেয়র আঞ্জুমান আরা, কালিয়া পৌরমেয়র ওহিদুজ্জামান হিরা, প্রকৌশলী শৈলেন্দ্র নাথ সাহা, বাঁধাঘাট সর্বজনীন কেন্দ্রীয় দুর্গা মন্দির কমিটির নিলাংশু শেখর নিপু প্রমুখ।


আরও খবর



মুহিবুল্লাহ হত্যা : রোহিঙ্গা যুবকের স্বীকারোক্তিমূলক জবানবন্দি

প্রকাশিত:রবিবার ১০ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ১০ অক্টোবর ২০২১ | ৪৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা মামলায় গ্রেফতার ৫ আসামির মধ্যে ইলিয়াস নামের একজন ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে।

রবিবার (১০ অক্টোবর) বিকেলে কক্সবাজারের পুলিশ সুপার মো.হাসানুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

এসপি বলেন, মুহিবুল্লাহ হত্যা মামলায় এ পর্যন্ত পাঁচ জনকে গ্রেফতার করা হয়েছে। আদালতের মাধ্যমে প্রত্যেকের ৩ দিন করে রিমান্ড মঞ্জুর করে তাদের জিজ্ঞাসাবাদ করা হয়।

শনিবার (৯ অক্টোবর) তিন দিনের রিমান্ড শেষে আদালতে আনা হয় ইলিয়াছকে। পরে কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. হেলাল উদ্দিনের কাছে ১৬৪ ধারায় জবানবন্দি দেন তিনি।

গত ২৯ সেপ্টেম্বর রাতে অজ্ঞাত বন্দুকধারীদের গুলিতে নিহত হন রোহিঙ্গাদের শীর্ষ নেতা মুহিবুল্লাহ। নিজ অফিসে অস্ত্রধারীরা তাকে পাঁচ রাউন্ড গুলি করে। এ সময় তিন রাউন্ড গুলি তার বুকে লাগে। খবর পেয়ে এপিবিএন সদস্যরা তাকে উদ্ধার করে এমএসএফ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় নিহত মুহিবুল্লাহর ভাই হাবিবুল্লাহ বাদি হয়ে উখিয়া থানায় অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে মামলা করেন। এরপর পাঁচ আসামিকে গ্রেফতার করে পুলিশ। পরে তাদেরকে রিমান্ডে নেওয়া হয়।


আরও খবর
ইকবালসহ ৪ আসামির রিমান্ড মঞ্জুর

শনিবার ২৩ অক্টোবর ২০২১




তসলিমা নাসরিনের নামে চার্জশিট দিচ্ছে পুলিশ

প্রকাশিত:রবিবার ০৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ০৩ অক্টোবর ২০২১ | ৪৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় দায়ের করা মামলায় নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন, সাংবাদিক সুপ্রীতি ধরসহ তিনজনের বিরুদ্ধে চার্জশিট দিতে যাচ্ছে পুলিশের সাইবার নিরাপত্তা ও অপরাধ বিভাগ।

ইসলাম ধর্ম অবমাননার অভিযোগে লেখিকা তসলিমা নাসরিন, উইমেন চ্যাপ্টারের সম্পাদক সুপ্রীতি ধর ও সাব এডিটর শুচিস্মিতা সীমন্তির বিরুদ্ধে ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে যে কোনো সময় চার্জশিট দাখিল করা হবে বলে জানা গেছে।

এই মামলায় অব্যাহতি দেওয়া হয়েছে লীনা হককে। ২০১৮ সালের ১৯ এপ্রিল ইসলাম ধর্ম অবমাননার অভিযোগে লেখিকা তসলিমা নাসরিন ও উইমেন চ্যাপ্টারের সম্পাদক সুপ্রীতি ধর, পত্রিকার সাব এডিটর শুচিস্মিতা সীমন্তি ও লীনা হককে আসামি করে শাজাহানপুর থানায় মামলা দায়ের করেন দৈনিক আল বাইয়েনাত মাসিক পত্রিকার সম্পাদক আল্লামা মুহম্মদ মাহবুব আলম।

এজাহারে বলা হয়, সুপ্রীতি ধর সম্পাদিত উইমেন চ্যাপটার নামের নিউজপোর্টালে ধর্ষকের কাছে নারীর কোনো ধর্ম নেই শীর্ষক একটি মতামত লিখেছেন তসলিমা নাসরিন। লেখায় ইসলাম ধর্ম অবমাননা হওয়ায় দৈনিক আল বাইয়েনাত মাসিক পত্রিকার সম্পাদক মুহম্মদ মাহবুব আলম বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

মামলা নম্বর-৩৬। দীর্ঘ সাড়ে তিন বছর তদন্ত শেষে আদালতে চার্জশিট দাখিল করতে যাচ্ছেন তদন্ত কর্মকর্তা।

জানা গেছে, মাহবুব আলম ২০১৮ সালের ১৮ এপ্রিল শাহজাহানপুর থানায় মামলা করতে গেলে পুলিশ মামলা না নিয়ে তাকে আদালতে যাওয়ার পরামর্শ দেন। ১৯ এপ্রিল ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনাল যোগাযোগ প্রযুক্তি আইনের ২০০৬ এর ৫৭ ধারায় মামলাটি নিতে শাহজাহানপুর থানার ওসিকে নির্দেশ দেন। একই সঙ্গে ট্রাইব্যুনাল মামলার বিষয়ে শুনানি নিয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সাইবার ক্রাইম ইউনিটকে অভিযোগটি তদন্ত করার আদেশ দেন।


আরও খবর
ইকবালসহ ৪ আসামির রিমান্ড মঞ্জুর

শনিবার ২৩ অক্টোবর ২০২১




ইভ্যালি পরিচালনায় কমিটি গঠনে হাইকোর্টের আদেশের দিন পেছাল

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | ৪৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি পরিচালনার জন্য কমিটি গঠনের আদেশের দিন পিছিয়ে দিয়েছেন হাইকোর্ট। কমিটি গঠনের জন্য প্রস্তাবিত ব্যক্তিদের ব্যাকগ্রাউন্ড পর্যালোচনা করে আদালত আগামী সপ্তাহে আদেশ দেবেন বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী সৈয়দ মাহসিব হোসাইন।

বুধবার (১৩ অক্টোবর) বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের হাইকোর্ট বেঞ্চ এ সিদ্ধান্তের কথা জানান। তবে আদেশের দিন তারিখ জানানো হয়নি।

এর আগে সকালে ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি পরিচালনার জন্য হাইকোর্ট যে কমিটি গঠনের কথা বলেছেন তার জন্য দুই সচিবসহ তিনজনের নাম পাঠায় বাণিজ্য মন্ত্রণালয়।

যাদের নাম প্রস্তাব করা হয়েছে তারা হলেন- স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন বিভাগের সাবেক সচিব রেজাউল আহসান, ভূমি সংস্কার বোর্ডের সাবেক সচিব ইয়াকুব আলী পাটোয়ারী এবং ভূমি মন্ত্রণালয়ের সাবেক সচিব মাকছুদুর রহমান পাটওয়ারী। এর মধ্যে একজনকে রাখা হবে কমিটিতে।

বাণিজ্য মন্ত্রণালয়ের আইনজীবী তাপস কান্তি বল এ তালিকা আদালতে দাখিল করেন।

এর আগে গতকাল ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি পরিচালনার জন্য কমিটি করে দেওয়ার কথা বলেন হাইকোর্ট। একজন অবসরপ্রাপ্ত বিচারপতি, একজন সচিব, চার্টার্ড অ্যাকাউনটেন্ট ও একজন আইনজীবীকে কমিটিতে রাখার ইচ্ছা ব্যক্ত করেন আদালত।

শুনানিতে আদালত আইনজীবীদের উদ্দেশে বলেন, কোম্পানির দুজন সদস্য, দুজনই কারাগারে। কীভাবে বোর্ড মিটিং হবে? বোর্ড মিটিং করতে গেলেও তা করা যাচ্ছে না। বোর্ড মিটিং না করতে পারলে টাকা কোথায় কী আছে, সে বিষয়েও জানা যাচ্ছে না। সাবেক বিচারপতি, সচিব ও চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টসহ চার জন রাখা যেতে পারে। বেসরকারি কোম্পানিতে চার জনের বেশি সদস্যের দরকার নেই।

গত ৩০ সেপ্টেম্বর ইভ্যালির সব নথি তলব করেছিলেন হাইকোর্ট। সে অনুযায়ী ১১ অক্টোবর বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের হাইকোর্ট বেঞ্চে সব নথি দাখিল করেন জয়েন্ট স্টক কোম্পানির রেজিস্ট্রার।

তার আগে ২২ সেপ্টেম্বর ইভ্যালির স্থাবর-অস্থাবর সম্পত্তি বিক্রি ও হস্তান্তরে নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট।


আরও খবর
ইকবালসহ ৪ আসামির রিমান্ড মঞ্জুর

শনিবার ২৩ অক্টোবর ২০২১




মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেপ্তার ৪৭

প্রকাশিত:মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ | ৩১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীতে ১২ ঘণ্টার মাদকবিরোধী অভিযানে ৪৭ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। আজ মঙ্গলবার (১৯ অক্টোবর) সকালে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) হাফিজ আল আসাদ এ তথ্য জানান।

তিনি বলেন, নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে সোমবার (১৮ অক্টোবর) ভোর ৬টা থেকে মঙ্গলবার (১৯ অক্টোবর) ভোর ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার এবং মাদকদ্রব্য উদ্ধার করা হয়।

হাফিজ আল আসাদ বলেন, গ্রেপ্তারকৃতদের কাছ থেকে ১ হাজার ৮৪১ পিস ইয়াবা, ১০ ক্যান বিয়ার, ৪০৯ গ্রাম ৯০৫ পুরিয়া হেরোইন, ২০০ বোতল ফেনসিডিল এবং ৪৪ কেজি ২২৫ গ্রাম গাঁজা জব্দ করা হয়। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৪০টি মামলা হয়েছে।


আরও খবর
ঢাকায় মাদকবিরোধী অভিযানে আটক ৭৩

শনিবার ২৩ অক্টোবর ২০২১




ম্যালেরিয়ার টিকার অনুমোদন দিয়েছে ডব্লিউএইচও

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৭ অক্টোবর ২০২১ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বের অন্যতম প্রাণঘাতি রোগ ম্যালেরিয়া। একশ বছরের বেশি সময় ধরে চেষ্টার পর এ রোগের বিরুদ্ধে কার্যকর টিকা তৈরি করা হয়েছে, যার অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, মশাবাহিত এ রোগে বিশ্বে ২০১৯ সালে আক্রান্ত হন ২৩ কোটি মানুষ, মৃত্যু হয় চার লাখ ৯ হাজারের। এসব মৃত্যুর ৯৫ শতাংশই ঘটে সাব সাহারা আফ্রিকায়। ২০১৯ সালে এ রোগে ৫ বছরের কম বয়সি শিশুর মৃত্যু হয়েছে দুই লাখ ৭৪ হাজার। এখন এ টিকা তৈরির মাধ্যমে প্রতিবছর আফ্রিকায় লাখো শিশুর মৃত্যু ঠেকানোর পথ তৈরি হলো।

আরটিএস,এস নামের এ টিকা ছয় বছর আগেই কার্যকর হিসেবে প্রমাণিত হয়েছে। এরপর ঘানা, কেনিয়া ও মালাউয়িতে এর পরীক্ষামূলক প্রয়োগেও সফলতা আসে।

ডব্লিউএইচও বলছে, সাব-সাহারা আফ্রিকার মতো যেসব এলাকায় ম্যালেরিয়ার মাঝারি থেকে উচ্চ প্রকোপ দেখা যায়, সেখানে এই টিকা প্রয়োগ করা উচিত।

পরীক্ষামূলক প্রয়োগে এ টিকা দেওয়া হয়েছে ২৩ লাখ শিশুকে। তাতে দেখা গেছে, এ টিকা নিরাপদ এবং ম্যালেরিয়ার মারাত্মক সংক্রমণ ৩০ শতাংশ কমাতে সক্ষম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়াসুস বলেন, এটি ঐতিহাসিক মুহূর্ত। শিশুদের জন্য ম্যালেরিয়া টিকার প্রতীক্ষা বহু দিনের। বিজ্ঞান, শিশু স্বাস্থ্য ও ম্যালেরিয়া নিয়ন্ত্রণে এটা যুগান্তকারী ঘটনা। এই টিকা প্রতিবছর লাখো মানুষের জীবন বাঁচাতে পারে।

নিউজ ট্যাগ: ম্যালেরিয়া

আরও খবর