আজঃ সোমবার ২৯ নভেম্বর ২০২১
শিরোনাম

অজিদের কষ্টার্জিত জয়

প্রকাশিত:শনিবার ২৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৩ অক্টোবর ২০২১ | ৬৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লক্ষ্য বড় নয়। জয়ের জন্য অস্ট্রেলিয়ার চাই ১১৯ রান। এই রান তাড়া করতে নেমেও বেশ নড়বড়ে  অবস্থায় পড়ে গিয়ে ছিল অস্ট্রেলিয়া। দাপুটে বোলিংয়ে ম্যাচ জমিয়ে তোলেন প্রোটিয়া বোলাররা। কিন্তু ফল নিজেদের পক্ষে নিতে পারেনি তারা। দক্ষিণ আফ্রিকাকে হতাশ করে সুপার টুয়েলভের প্রথম ম্যাচে পাঁচ উইকেটের জয় তুলে নিয়েছে অস্ট্রেলিয়া।

আজ শনিবার আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ১১৮ রান করে দক্ষিণ আফ্রিকা। দলের হয়ে সর্বোচ্চ ৪০ রান করেন এইডেন মার্করাম। জবাব দিতে নেমে ১৯.৫ ওভারে ১২১ রান করে জয় তুলে নিয়েছে অস্ট্রেলিয়া।

ছোট লক্ষ্য তাড়ায় শুরু থেকে খুব একটা স্বস্তিতে ছিল না অস্ট্রেলিয়া। স্কোরবোর্ডে ৩৮ রান তুলতেই তিন গুরুত্বপূর্ণ ব্যাটার অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শকে হারিয়ে ফেলে অসিরা। দলীয় ৪ রানেই হারিয়ে ফেলে অধিনায়ক অ্যারন ফিঞ্চকে। রানের খাতাও খুলতে পারেননি অসি অধিনায়ক। উইকেটে থিতু হয়ে যাওয়া ডেভিড ওয়ার্নারও খুব একটা মারমুখি ব্যাটিং করতে পারেননি। উইকেটে থেকে ১৫ বল মোকাবিলা করে করেছেন ১৪ রান। দায়িত্ব নিতে পারলেন না মিচেল মার্শও। ১৭ রানে তাঁর ইনিংস ছিল ১১ রানের।

এরপর ম্যাক্সওয়েলের সঙ্গে প্রতিরোধ গড়েন স্টিভেন স্মিথ। এই জুটিতে স্বস্তি ফেরে অসি শিবিরে। ১৫তম ওভারে ভাঙে ৪২ রানের এই জুটি। বাউন্ডারি হাঁকাতে গিয়ে ক্যাচ তুলে দেন স্মিথ। ফিরে যান ৩৫ রানে। স্মিথের ফেরার পর ১৮ রানে ড্রেসিং রুমে ফেরেন ম্যাক্সওয়েলও। দুই সেট ব্যাটারকে ফিরিয়ে ম্যাচ জমিয়ে তোলে প্রোটিয়া বোলাররা।

কিন্তু অসিদের সমীকরণ কঠিন করে দিলেও শেষ পর্যন্ত ম্যাচ বের করতে পারল না দক্ষিণ আফ্রিকা। ছোট লক্ষ্য হওয়ায় ঠিকই জয় তুলে নিল অস্ট্রেলিয়া।

আবুধাবিতে ইনিংসের প্রথম ওভারে ভালো কিছুর আভাস দিয়েও ছন্দ ধরে রাখতে পারেনি দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ওভারেই অধিনায়ক টেম্বাকে হারায় তারা। অসি তারকা গ্লেন ম্যাক্সওয়েলের বলে বোল্ড হয়ে ফেরেন অধিনায়ক। সাত বলে ১২ রান করেন তিনি।

তৃতীয় ওভারে ফের ধাক্কা খায় দক্ষিণ আফ্রিকা। ওয়ানডাউনে নামা রাসি ফন ডার ডাসেন ফেরেন উইকেটের পেছনে ক্যাচ দিয়ে। পেসার হেইজেলউড এবারের বিশ্বকাপে নিজের প্রথম বলেই উইকেট পেয়ে যান।

নিজের দ্বিতীয় ওভারের সাফল্য পান হেইজেলউড। বোলিংয়ে এসে শিকার বানান কুইন্টন ডি কককে। ৭ রান করে ডি কক বোল্ড করেন তিনি। দলীয় ২৪ রানে শুরুর ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় দক্ষিণ আফ্রিকা।

চতুর্থ উইকেটে চাপ কাটানোর চেষ্টা করেন মার্করাম ও  হেইনরিখ ক্লাসেন। কিন্তু সেই লড়াইও বেশিক্ষণ স্থায়ী হয়নি। অষ্টম ওভারে ক্লাসেনকে ফিরিয়ে দেন প্যাট কামিন্স। অসি তারকার অফ স্টাম্পের বাইরের বল মোকাবিলা করতে গিয়ে স্মিথের ক্যাচ তুলে দেন ক্লাসেন। ২৩ রানে ভাঙে চতুর্থ জুটি, ক্লাসেন ফেরেন ১৩ রানে।

পরের উইকেটে ডেভিড মিলারের সঙ্গে প্রতিরোধ গড়েন মার্করাম। দলের রানের চাকা সচল রাখতে তিনিই লড়াই করেন। ১৮তম ওভারের প্রথম বলে মার্করামের প্রতিরোধ ভাঙেন মিচেল স্টার্ক। তিন বাউন্ডারি ও এক ছক্কায় ৩৬ বলে ৪০ রান করে ফেরেন মার্করাম। তিনি ফিরলে আর বেশিদূর যায় প্রোটিয়াদের ইনিংস। নির্ধারিত ওভারে ১১৮ রানে থেমে যায় দক্ষিণ আফ্রিকা।

অস্ট্রেলিয়ার হয়ে বল হাতে দুই করে উইকেট নেন জশ হেইজেলউড, মিচেল স্টার্ক ও অ্যাডাম জাম্পা। একটি করে পেয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স।


আরও খবর
হারের শঙ্কায় টাইগাররা

সোমবার ২৯ নভেম্বর ২০২১




আজ আপনার জন্মদিন হলে

প্রকাশিত:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৩০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ আপনার জন্মদিন হলে পাশ্চাত্য জ্যোতিষে আপনি ধনু রাশির জাতক/ জাতিকা। আপনার জন্মসংখ্যা : ১। আপনার ওপর প্রভাবকারী গ্রহ : রবি ও বৃহস্পতি। আপনার শুভ সংখ্যা : ১ ও ৩। শুভ বার : রবি ও বৃহস্পতি। শুভ রত্ন : রুবি ও পোখরাজ।

মেষ (২১ মার্চ-২০ এপ্রিল)

নিজের মনোভাব স্পষ্ট ভাবে প্রকাশ করুন। সে ক্ষেত্রে সাফল্য পেতে পারেন। সৃজনশীল কাজে অংশ নিতে পারেন। ধর্মীয় কাজে আনন্দ পাবেন। রোমান্স ও বিনোদন শুভ।

বৃষ (২১ এপ্রিল-২০ মে)

অসুস্থ মায়ের প্রতি যত্ন নিন। পড়াশোনার প্রতি আগ্রহ বোধ করতে পারেন। মনের গভীরে লালিত কোনও ইচ্ছা পূরণ হতে পারে। বিলাসদ্রব্য কেনাকাটা হতে পারে। আবেগ সংযত রাখুন।

মিথুন (২১ মে-২০ জুন)

আত্মীয়দের সঙ্গে যোগাযোগ হতে পারে। ব্যক্তিগত যোগাযোগে সুফল পাবেন। কারও সঙ্গে নতুন বন্ধুত্ব হতে পারে। প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুন। প্রয়োজনে তাদের সহযোগিতা পেতে পারেন।

কর্কট (২১ জুন-২০ জুলাই)

বাড়িতে অতিথি সমাগম হতে পারে। পড়াশোনায় আনন্দ পাবেন। পুরোনো কোনও আত্মীয়ের সঙ্গে যোগাযোগ হতে পারে। প্রদত্ত প্রতিশ্রুতি রক্ষা করার চেষ্টা করুন। চক্ষু-সংক্রান্ত সমস্যায় ভুগতে পারেন।

সিংহ (২১ জুলাই-২১ আগস্ট)

শরীর ভালো থাকবে। মানসিক প্রশান্তি বজায় থাকতে পারে। ভালো ব্যবহার দিয়ে কাজ আদায় করতে পারবেন । ব্যবসায়িক দিক ভালো যাবে। পারস্পরিক সামাজিক সম্পর্ক ভালো থাকতে পারে।

কন্যা (২২ আগস্ট-২২ সেপ্টেম্বর)

আইনগত ঝামেলা এড়িয়ে চলুন। গোপন শত্রু সম্পর্কে সতর্ক থাকুন। ব্যয় কমানোর চেষ্টা করুন। সম্ভাব্য ক্ষেত্রে বিদেশযাত্রা হতে পারে। শারীরিক অসুস্থতাকে অবহেলা করবেন না।

তুলা (২৩ সেপ্টেম্বর-২২ অক্টোবর)

আর্থিক দিক ভালো যাবে। আয়-উপার্জন বৃদ্ধি পাবে। কোনও আশা পূরণ হতে পারে। জ্যেষ্ঠ ভাইবোনদের সঙ্গে সুসম্পর্ক বজায় থাকতে পারে। প্রয়োজনে তাদের সহযোগিতা পেতে পারেন।

বৃশ্চিক (২৩ অক্টোবর-২১ নভেম্বর)

কর্মপরিবেশ অনুকূল থাকবে। কর্মস্থলে সহকর্মীদের সহযোগিতা পেতে পারেন। সুনাম ও মর্যাদা বৃদ্ধি পেতে পারে। সামাজিক কাজে অংশ নিতে পারেন। পিতৃস্বাস্থ্য ভালো যাবে।

ধনু (২২ নভেম্বর-২০ ডিসেম্বর)

উচ্চশিক্ষার্থীদের জন্য সময় অনুকূল থাকতে পারে। পড়াশোনায় মন বসাতে পারবেন। মন ভালো থাকবে। ভ্রমণের সুযোগ পেতে পারেন। পেশাগত দিক ভালো যাবে।

মকর (২১ ডিসেম্বর-১৯ জানুয়ারি)

দিনটি মিশ্র সম্ভাবনাময়। ব্যাবসায়িক দিক খুব ভালো না-ও থাকতে পারে। বিক্রয়-বাণিজ্যে লোকসান হতে পারে। ঝুঁকি নিয়ে কোনও কাজ করা থেকে বিরত থাকুন। আবেগ সংযত রাখুন।

কুম্ভ (২০ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

ব্যবসায়িক দিক ভালো যাবে। বিক্রয়-বাণিজ্যে লাভযোগ আছে। নতুন বিনিয়োগ ফলপ্রসূ হতে পারে। দাম্পত্য সম্পর্ক ভালো থাকবে। রোমান্টিক প্রস্তাবে সাড়া পেতে পারেন।

মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

কর্মপরিবেশ খুব একটা অনুকূল না-ও থাকতে পারে। কর্মস্থলে কর্তৃপক্ষের সঙ্গে মতানৈক্য এড়িয়ে চলুন। শত্রু সম্পর্কে সতর্ক থাকুন। শরীর অসুস্থ হতে পারে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

 

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর



মার্কিন নৌবাহিনীর সঙ্গে সংঘর্ষে ৯ জন ইরানি সেনা নিহত

প্রকাশিত:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | ৩৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পারস্য উপসাগরের জলসীমায় মার্কিন নৌবাহিনীর সঙ্গে সংঘর্ষে ৯ জন ইরানি সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে ইরানের এলিট ফোর্স হিসেবে পরিচিত রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি)। 

তুর্কি গণমাধ্যম আনাদোলু এজেন্সির রবাত দিয়ে সোমবার (২২ নভেম্বর) মিডলইস্ট মনিটর জানায়, ইরানি বার্তা সংস্থা মেহর নিউজ এজেন্সিকে সে দেশের নৌবাহিনীর কমান্ডার আলিরেজা তাংসিরি পারস্য উপসাগরে মার্কিন নৌবাহিনীর সাথে তাদের সংঘর্ষ হয়েছে বলে জানিয়েছেন।

তবে কবে কখন এ সংঘর্ষ হয় তা জানাননি তিনি।

কমান্ডার তাংসিরি জানান, সংঘর্ষে আইআরজিসির ৯ জন সৈন্য নিহত হয়েছেন। তবে নিহতদের সম্পর্কে কিছু বলেননি তিনি। নৌবাহিনীর কমান্ডার ইরান ও মার্কিন নৌবাহিনীর মধ্যে মুখোমুখি সংঘর্ষ হয়েছে বলেও উল্লেখ করেছেন। 

 


আরও খবর



করোনায় আরও ৭ জনের মৃত্যু

প্রকাশিত:রবিবার ২১ নভেম্বর 20২১ | হালনাগাদ:রবিবার ২১ নভেম্বর 20২১ | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ১৯২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৮ হাজার ১৯৮ জন

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে ৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৭ হাজার ৯৫৩ জনে।  নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১৯৯ জনের। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৪ হাজার ৮৮ জনে।

রোববার স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। শনিবার করোনাভাইরাসে কারো মৃত্যু হয়নি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ১৯২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৮ হাজার ১৯৮ জন।

গত ২৪ ঘণ্টায় ১৭ হাজার ৭৪ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৭ হাজার ১৩৫টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ১৬ শতাংশ।

এ পর্যন্ত মোট ১ কোটি ৭ লাখ ২৩ হাজার ৭৯৭টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৪ দশমিক ৬৮ শতাংশ। প্রতি ১০০ জনে সুস্থতার হার ৯৭ দশমিক ৭২ শতাংশ এবং মৃত্যুহার ১ দশমিক ৭৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৬ জন পুরুষ ও ১ জন নারী। এ সময়ে ঢাকায় ৫, চট্টগ্রামে ১ ও খুলনায়  ১ জন মারা গেছেন। বাকি বিভাগগুলোতে কারো মৃত্যু হয়নি।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর
করোনায় ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭

সোমবার ২৯ নভেম্বর ২০২১




একনজরে জেনে নিই টিভি পর্দায় আজকের খেলা সূচি

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ নভেম্বর ২০২১ | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

একনজরে জেনে নিই টিভি পর্দায় রয়েছে যেসব খেলা -

* ক্রিকেট

বাংলাদেশ ও পাকিস্তান

তৃতীয় টি ২০, ঢাকা

সরাসরি, বিটিভি, গাজী টিভি, টি স্পোর্টস, বেলা ২টা

শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ

প্রথম টেস্টের দ্বিতীয় দিন, গল

সরাসরি, সনি সিক্স, সকাল ১০টা ৩০

আবুধাবি টি ১০ লিগ

সরাসরি, টি স্পোর্টস

রাত ৮টা ও ১০টা

নিউজ ট্যাগ: আজকের খেলা

আরও খবর
হারের শঙ্কায় টাইগাররা

সোমবার ২৯ নভেম্বর ২০২১




ছাত্রীকে ধাক্কা দিয়ে ফেলে দেওয়ায় রাইদার ১৫ বাস আটক

প্রকাশিত:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ২০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে পড়লে তারা সংঘবদ্ধ হয়ে রামপুরা বিটিভি ভবনের সামনের রাস্তায় অবস্থান নেয় এবং রাইদা পরিবহনের ১৫টি বাস আটকে দেয়

ঢাকা ইম্পেরিয়াল কলেজের এক ছাত্রীকে রাইদা পরিবহনের একটি বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে দেওয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনার জেরে প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা রাইদা পরিবহনের ১৫টি বাস প্রগতি সরণির রামপুরা বিটিভি ভবন এলাকায় আটকে রেখেছেন। এতে ওই সড়কে যান চলাচল ব্যাহত হচ্ছে।

সোমবার (২৯ নভেম্বর) দুপুর আড়াইটার দিকে এ ঘটনা ঘটেছে বলে ডিএমপির রামপুরা থানা সূত্রে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে রামপুরা থানার অফিসার ইনচার্জ (ওসি) রফিকুল ইসলাম বলেন, দুপুরের দিকে ইম্পেরিয়াল কলেজের এক ছাত্রী মুগদা থেকে করোনার টিকা নিয়ে রাইদা পরিবহনের একটি বাসে করে বাসায় ফিরছিলেন। রামপুরা পুলিশ বক্সের সামনে নামার সময় তাকে ওই বাসের হেলপার ধাক্কা দিয়ে ফেলে দেয় বলে অভিযোগ করেন তিনি। এ খবর প্রতিষ্ঠানটির শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে পড়লে তারা সংঘবদ্ধ হয়ে রামপুরা বিটিভি ভবনের সামনের রাস্তায় অবস্থান নেয় এবং রাইদা পরিবহনের ১৫টি বাস আটকে দেয়। খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করি।

তিনি বলেন, যে বাসের হেলপারের বিরুদ্ধে এ অভিযোগ উঠেছে ওই বাসটি আটক করা যায়নি। এছাড়া বাসের নম্বরও জানা যায়নি। তবে আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য রাইদা পরিবহনের মালিক পক্ষকে থানায় ডেকেছি। আন্দোলনরত শিক্ষার্থীদেরও থানায় আনা হয়েছে। দুই পক্ষের সঙ্গে আলোচনা করে বিষয়টি সমাধান করা হবে। ইতোমধ্যে আমরা শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা শুরু করেছি। আশা করছি, মালিক পক্ষ আসলে বিষয়টি দ্রুত সমাধান হয়ে যাবে। সমাধান হওয়ার আগ পর্যন্ত বাসগুলো আটক থাকবে। 


আরও খবর