আজঃ মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১
শিরোনাম

অনলাইনে মাধ্যমিকে ভর্তির আবেদন শুরু

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | ৩৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশের সব সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইনে ভর্তির আবেদন শুরু হচ্ছে আজ। বৃহস্পতিবার বেলা ১১টা থেকে শুরু হয়ে ৮ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত চলবে। গত ১৬ নভেম্বর মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রথমবারের মতো সরকারি মাধ্যমিকের পাশপাশি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতেও অনলাইনে আবেদন এবং কেন্দ্রীয় লটারি অনুষ্ঠিত হবে। সরকারি মাধ্যমিকে লটারি অনুষ্ঠিত হবে আগামী ১৫ ডিসেম্বর এবং বেসরকারিতে লটারি হবে ১৯ ডিসেম্বর।

ভর্তির আবেদনপত্র শুধু httpgsa.teletalk.com.bd-এই ঠিকানায় পাওয়া যাবে। ২০২২ শিক্ষাবর্ষে ভর্তি হওয়ার জন্য টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে আবেদন ফি হিসেবে ১১০ টাকা দিতে হবে।

ঢাকা মহানগরীর ৪৪টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় (তিনটি ফিডার শাখাসহ) তিনটি ভিন্ন গ্রুপে বিভক্ত থাকবে। আবেদনের সময় একজন প্রার্থী একই গ্রুপে পছন্দের ক্রমানুসারে সর্বাধিক পাঁচটি বিদ্যালয় নির্বাচন করতে পারবে।

এছাড়াও সারাদেশের আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে থানাভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা পাবে। প্রার্থীরা প্রাপ্যতার ভিত্তিতে প্রতিটি আবেদনে সর্বোচ্চ পাঁচটি বিদ্যালয় পছন্দের ক্রমানুসারে নির্বাচন করতে পারবে। এছাড়া www.dshe.gov.bd এর secondary circularorder9 www.teletalk.com.bd ওয়েবসাইট থেকে ফরম পূরণ ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে।


আরও খবর



মুনিয়া ধর্ষণ-হত্যা মামলার প্রতিবেদন ৮ ডিসেম্বর

প্রকাশিত:রবিবার ২১ নভেম্বর 20২১ | হালনাগাদ:রবিবার ২১ নভেম্বর 20২১ | ৪৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
মামলার তদন্ত কর্মকর্তা পিবিআইয়ের পুলিশ পরিদর্শক গোলাম মুক্তার আশরাফ উদ্দিন প্রতিবেদন দাখিল করতে পারেননি

মোসারাত জাহান মুনিয়াকে ধর্ষণ ও হত্যার অভিযোগে করা মামলায় তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পিছিয়ে আগামী ৮ ডিসেম্বর ধার্য করেছেন আদালত।

রোববার (২১ নভেম্বর) মামলাটি তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ধার্য ছিল। কিন্তু এদিন মামলার তদন্ত কর্মকর্তা পিবিআইয়ের পুলিশ পরিদর্শক গোলাম মুক্তার আশরাফ উদ্দিন প্রতিবেদন দাখিল করতে পারেননি। এজন্য ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বেগম ইয়াসমিন আরা প্রতিবেদন দাখিলের পরবর্তী এ তারিখ ঠিক করেন।

গুলশান থানার আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা (নারী-শিশু) সাইফুর রহমান বিষয়টি জানান।

গত ৬ সেপ্টেম্বর মুনিয়ার বড় বোন নুসরাত জাহান ৮ জনকে আসামি করে ট্রাইব্যুনালে মামলা করেন। আদালত গুলশান থানা পুলিশকে মামলাটি এজাহার হিসেবে গ্রহণ করে পিবিআইকে অভিযোগের বিষয়ে তদন্তের নির্দেশ দেন।


আরও খবর



তেজগাঁওয়ে বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকান্ড

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | ২২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর তেজগাঁওয়ে চ্যানেল ২৪ ভবনের পাশে একটি বহুতল ভবনে বৃহস্পতিবার দুপুরে আগুন লেগেছে।

খবর পেয়ে তেজগাঁও এবং মোহাম্মদ ফায়ার সার্ভিস অফিস থেকে ৫টি ইউনিট দ্রুত আগুন নেভানোর কাজ শুরু করে।

দুপুর ১টা ১৫ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে বলে জানান তেজগাঁও ফায়ার সার্ভিস অফিসের কর্মকর্তা মো, শাহরিয়ার অপু।

ফায়ার সার্ভিসের সদর দপ্তরের ফায়ার ফাইটার মো. আনিসুর রহমান জানান, দুপুর পৌনে ১টার দিকে তেজগাঁওয়ে চ্যানেল ২৪ ভবনের পাশে একটি পরিত্যক্ত ১০ তলা ভবনের নিচতলায় রাখা মালামালে আগুন লাগে।

খবর পেয়ে তেজগাঁও থেকে ৩টি এবং মোহাম্মদপুর থেকে দুটি ফায়ার সার্ভিসের ইউনিট গিয়ে আধাঘণ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। তাৎক্ষণিকভাবে এতে কোনো হতাহতের খবর পাওয় যায়নি বলে জানান ওই ফায়ার সার্ভিসকর্মী। 


আরও খবর
মাদকবিরোধী অভিযানে আটক ৪৬

সোমবার ২৯ নভেম্বর ২০২১




ভারত-আফগানিস্তান ম্যাচ পাতানো ছিল: পাক অভিনেত্রী

প্রকাশিত:শুক্রবার ০৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৫ নভেম্বর ২০২১ | ৬৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আফগানিস্তানের বিপক্ষে বিশাল জয়েও স্বস্তিতে নেই ভারত। একদিকে তাদের টিকে থাকা এখনও কঠিন। এ পরিস্থিতিতে শুক্রবার স্কটল্যান্ডের মুখোমুখি হবে ভারত।

এই ম্যাচ বিরাট কোহলিদের বিশাল বড় ব্যবধানে জিততে হবে। প্রতিটা ম্যাচই এখন কোহলিদের জন্য ডু ওর ডাই ম্যাচ।

অন্যদিকে আফগানদের বিপক্ষে জয়টা প্রশ্নবিদ্ধ পাকিস্তান সমর্থকদের কাছে। তাদের দাবি, ভারত-আফগানিস্তান ম্যাচ পাতানো ছিল। যদিও এমন দাবির পক্ষে কোনো প্রমাণ পাওয়া যায়নি এখনও।

তবে পাক সমর্থকরা বলছেন, স্কটল্যান্ডকে গুঁড়িয়ে দিয়ে পাকিস্তানের বিপক্ষে দারুণ লড়াই করে হেরেছে আফগানিস্তান। এর পর নামিবিয়াকে উড়িয়ে দিয়েছে মোহাম্মদ নবিরা। কিন্তু এর পর ভারতের মুখোমুখি হতেই গোটা দলটি যেন খেলাই ভুলে গেল। উল্টো চিত্র ছিল ভারতীয় দলে। শুরু থেকে ছন্নছাড়া। পাকিস্তানও নিউজিল্যান্ডের বিপক্ষে গোহারা হারের পর বিরাট কোহলিরা যেন ফর্ম ফিরে পেলেন আফগানদের সামনে পেয়েই। পাড়ার ক্রিকেটারদের মতো পিটিয়ে ছাতু বানালেন।

কিছু কিছু পাক সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে দাবি করা হচ্ছে, আফগান বোর্ডের সঙ্গে ম্যাচ ফিক্সিং করেছে বিসিসিআই। ক্রিকেটের মতো ভদ্রলোকের খেলাকে নষ্ট করছে ভারতীয় বোর্ড।

এ তালিকায় নাম লিখিয়েছেন পাকিস্তানি অভিনেত্রী সেহার শিনওয়ারিও। তিনি টুইট করেছেন, বিসিসিআই দারুণ একটা ম্যাচ কিনে নিয়েছে। 


আরও খবর
হারের শঙ্কায় টাইগাররা

সোমবার ২৯ নভেম্বর ২০২১




তিন ছেলেকে বিষ খাওয়ালেন মাদকাসক্ত বাবা

প্রকাশিত:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | ১০৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নেশার টাকা না পেয়ে নিজের তিন শিশুপুত্রকে বিষপান করিয়েছেন আলম শেখ নামে মাদকাসক্ত এক ব্যক্তি। এতে তার ছোট ছেলে হোসেন শেখের (৩) মৃত্যু হয়েছে। বাকি দুই ছেলে হাসপাতালে চিকিৎসাধীন।  

ঘটনাটি ঘটেছে গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার খান্দারপাড়া ইউনিয়নের গোপালপুর গ্রামে।চারদিন ধরে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে অবশেষে রবিবার (১৪ নভেম্বর) সকাল ৮টার দিকে ফরিদপুর শেখ মুজিবুর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতা‌লে চিকিৎসাধীন অবস্থায় হোসেন মারা যায়।

শিশুদের মা সীমা বেগম জানিয়েছেন, তার স্বামী আলম শেখ মাদকাসক্ত। এর আগে বৃহস্প‌তিবার সকালে স্ত্রীর কাছে নেশার টাকা না পেয়ে তাকে মারধর করে বাড়ি থেকে বের করে দেন আলম। এরপর তিন ছেলেকে জোর করে বিষ পান করান তিনি। এর চারদিন পর হোসেনের মৃত্যু হয়। বাকি দুই ছেলে সিয়াম শেখ (১০)  ও  হাসান শেখ (৪) ওই হাসপাতা‌লে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে। তাদের অবস্থাও সংকটাপন্ন। 

তিনি বলেন, আমি আলম শেখের ফাঁসি চাই। যাতে অন্য কোনো বাবা তার সন্তানদের সঙ্গে এমন কাজ করতে সাহস না পায়। বিষক্রিয়ায় অসুস্থ তিন ভাই ।

মুকসুদপুর থানায় ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর মিয়া জানান, বৃহস্পতিবার বিষ দেওয়ার পর প্রথমে শিশু তিনটিকে স্থানীয়রা উদ্ধার করে মুকসুদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। তাদের অবস্থার অবনতি হলে ওই দিনই ফরিদপুর শেখ মুজিবুর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। গত শুক্রবার ওই তিন শিশুকে মা সীমা বেগম বাড়িতে নিয়ে আসেন। কিন্তু শনিবার তাদের অবস্থা আবার খারাপ হলে স্থানীয়দের আর্থিক সহায়তায় তাদের ফরিদপুর মেডিক্যালে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রবিবার সকালে হোসেন মারা যায়। 

তিনি আরো জানান, ওইদিনই (বৃহস্পতিবার) ওই শিশুদের বাবা আলম শেখকে হত্যাচেষ্টার মামলায় গ্রেফতার করা হয়। বর্তমানে তিনি গোপালগঞ্জ জেলা কারাগারে রয়েছে। একটি শিশু মারা যাওয়ায় ওই মামলাকে হত্যা মামলায় রূপান্তর করা হবে। 


আরও খবর



লক্ষ্মীপুরে ভোটকেন্দ্রে গুলিবিদ্ধসহ আহত ২

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ নভেম্বর ২০২১ | ৫৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চরগাজীতে ভোট শুরুর আগেই কেন্দ্র দখলে নিতে হামলা-গুলির ঘটনা ঘটেছে। এসময় গুলিবিদ্ধসহ দুজন আহত হয়েছেন।

বুধবার দিবাগত গভীর রাতে চরগাজী ইউনিয়নের পূর্ব বয়ারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ হামলার ঘটনা ঘটে। তাৎক্ষণিক নির্বাচনে দায়িত্বে থাকা কর্মকর্তারা পালিয়ে যান বলে খবর পাওয়া গেছে।

এদিকে গুলিবিদ্ধ আজাদ উদ্দিন ও ধারালো অস্ত্রের কোপে আহত জাফর আলীকে নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গুলিবিদ্ধ আজাদ প্রতিদ্বন্দ্বী মেম্বার প্রার্থী আবদুর রব বেপারীর (মোরগ) ভগ্নিপতি ও আহত জাফর তার ভাগিনা। আহতরা চরগাজীর বয়ারচর গ্রামের বাসিন্দা।

ওই কেন্দ্রের ৫ নম্বর ওয়ার্ডের সদস্য (মেম্বার) ফরিদ (ফুটবল) প্রার্থী ও তার কর্মীরা এ হামলা চালিয়ে বলে অভিযোগ পাওয়া গেছে। 

স্থানীয় সূত্র জানায়, ঘটনার সময় ফরিদ তার বাহিনী নিয়ে ভোটকেন্দ্র দখল করতে যান। ঘটনাটি টের পেয়ে প্রতিদ্বন্দ্বী আবদুর রব বেপারীর লোকজন বাধা দেয়। এতে ফরিদের লোকজনের গুলিতে আজাদ ও ধারালো অস্ত্রে আঘাতে জাফর আহত হয়। এ ঘটনার পর কয়েকজনকে খুঁজে পাওয়া যাচ্ছে না বলে জানা গেছে।

আবদুর রব ব্যাপারী জানান, কেন্দ্র দখলে নিতে ফরিদ হামলা চালিয়ে আমার ভগ্নিপতি ও ভাগিনাকে আহত করেছে। তাদের আশঙ্কাজনক অবস্থায় হাসপাতাল ভর্তি করা হয়েছে। ঘটনার পর থেকে আমার তিনজন লোককে খুঁজে পাওয়া যাচ্ছে না।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুল ওয়াহেদ বলেন, ফরিদ জলদস্যু। ২০১৮ সালে তাকে গ্রেফতার করতে গেলে র‍্যাবের ওপর তার বাহিনী হামলা চালায়। তার বিরুদ্ধে রামগতিসহ বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে।

এ দিকে ৫ নম্বর ওয়ার্ডের সদস্য (মেম্বার) ফরিদের বক্তব্য নিতো তার মোবাইল ফোনে কোল দিলেও তিনি তা রিসিভ করেননি।

রামগতি থানার ওসি মোহাম্মদ সোলাইমান বলেন, ঘটনাটি শুনেছি। আমরা ঘটনাস্থলেই আছি। কি কারণে ঘটনাটি ঘটেছে বা কারা ঘটিয়েছে তদন্ত চলছে। তদন্ত অনুযায়ী ও অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, দ্বিতীয় ধাপের নির্বাচনে চরগাজি ছাড়াও কমলনগরের চরকাদিরা, চরলরেন্স, চরমার্টিন ইউনিয়নে ভোটগ্রহণ চলছে।


আরও খবর