আজঃ শনিবার ২২ জানুয়ারী 20২২
শিরোনাম

পাকিস্তানকে ২০২ রানের টার্গেট দিলো বাংলাদেশ

প্রকাশিত:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ৬০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৫৭ রানে অলআউট হয়েছে। যেখানে লিড দাঁড়িয়েছে ২০১ রান।

দ্বিতীয় ইনিংসে লাঞ্চ বিরতির পর টেস্ট ক্যারিয়ারের দশম হাফসেঞ্চুরি তুলে নেন লিটন দাশ। প্রথম ইনিংসে তিনি দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। তবে এরপরই ইয়াসির আলীর কনকাশন বদলি হিসেবে নামা নুরুল হাসান সোহান বিদায় নেন। সাজিদ খানের বলে তুলে মারতে গিয়ে বাউন্ডারিতে ফাহিম আশরাফের ক্যাচে পরিণত হন তিনি। ৩৩ বলে ১৫ রান করেন এই ডানহাতি।

সাজিদ খানের বলে এলবি হয়ে মাঠ ছাড়েন মেহেদী হাসান মিরাজ। ৪৪ বলে ১১ রান করেন তিনি। বাংলাদেশ হারিয়েছে ৬ উইকেট

পানি পানের বিরতির আগেই শাহিন শাহ আফ্রিদির বাউন্সার ইয়াসির আলীর হেলমেটে আঘাত করে। পরে মাঠে ফিজিও আসার পর তার সঙ্গে কথা বলে খেলা চালিয়ে গেলেও, পানি পানের বিরতির সময় ফিজিওর সঙ্গে মাঠ ছাড়েন এই মিডলঅর্ডার ব্যাটার। ৭২ বলে ৬টি চারে ৩৬ রান করেন তিনি। ইয়াসির উঠে যাওয়ায় পর উইকেটে আসনে মেহেদী হাসান মিরাজ।

তবে ইয়াসিরের কনকাশন বদলি হিসেবে নুরুল হাসান সোহানের নাম নিশ্চিত করা হয়েছে। তিনি মাঠে ব্যাট ও বল দুটিই করতে পারবেন।

সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিন মাঠে নেমেই বিপাকে পড়ে বাংলাদেশ। পাকিস্তান পেসার হাসান আলীর বলে বোল্ড হন মুশফিকুর রহিম। ৩৩ বলে ১৬ রান করেন তিনি। এরইসঙ্গে স্বাগতিকরা দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে।

সোমবার (২৯ নভেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে পারকিস্তানের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটির চতুর্থ দিন মাঠে নামে বাংলাদেশ।

এর আগে তৃতীয় দিনের খেলা শেষে ৪ উইকেট হারিয়ে ৩৯ রান সংগ্রহ করে বাংলাদেশ। পাকিস্তানের প্রথম ইনিংস ২৮৬ রানেই গুটিয়ে দিয়ে পাওয়া টাইগারদের ৪৪ রানের লিড দিন শেষে দাঁড়ায় ৮৩ রানে। ১২ রান নিয়ে অপরাজিত থাকেন মুশফিক, ৮ রানে ব্যাটে ছিলেন ইয়াসির আলী।


আরও খবর



আজকের রাশিফল: আজ আপনার দিন কেমন যাবে ?

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ ডিসেম্বর ২০২১ | ৫৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মেষ(২১ মার্চ-২০ এপ্রিল)

দিনের শুরু থেকে শেষ পর্যন্ত ফুরফুরে মেজাজে থাকতে পারেন। সামাজিক কর্মকাণ্ডে ব্যস্ততা বৃদ্ধি পেতে পারে। মামলা-মোকদ্দমার রায় আপনার পক্ষে যেতে পারে। আর্থিক লেনদেন শুভ।

বৃষ (২১ এপ্রিল-২১ মে)

কর্মস্থলে আপনার ওপর বসের সুনজর পড়তে পারে। পারিবারিক দ্বন্দ্বের অবসানে আপনার উদ্যোগ ফলপ্রসূ হতে পারে। আর্থিক লেনদেন শুভ। ব্যবসায়ে শুভ যোগাযোগ ঘটতে পারে। প্রেমে  শুভ।

মিথুন(২২ মে-২১ জুন)

ব্যবসায়ে আগের ক্ষতি পুষিয়ে নেওয়ার সুযোগ পাবেন। নতুন চাকরিতে কারও কারও গুরুত্বপূর্ণ দায়িত্ব পাওয়ার সম্ভাবনা আছে। প্রেমিক-প্রেমিকার জন্য দিনটি বিশেষ শুভ। যাত্রাপথে সতর্ক থাকুন।

কর্কট(২২ জুন-২২ জুলাই)

শিল্পকলা কিংবা সাহিত্যে অবদানের জন্য সম্মাননা পেতে পারেন। বেকারদের কারও কারও কর্মসংস্থানের সম্ভাবনা আছে। বিদেশযাত্রার ক্ষেত্রে সুযোগ ফিরে আসতে পারে। দূরের যাত্রা শুভ।

সিংহ(২৩ জুলাই-২৩ আগস্ট)

ব্যবসায়ে আগের ক্ষতি পুষিয়ে নেওয়ার সুযোগ পাবেন। মামলা-মোকদ্দমার রায় আগের পক্ষে যেতে পারে। প্রেমিক-প্রেমিকার জন্য আজ সুখবর আছে। সৃজনশীল কাজের স্বীকৃতি পাবেন। দূরের যাত্রা শুভ।

কন্যা(২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর)

বিদেশযাত্রার ক্ষেত্রে বিরাজমান জটিলতা দূর হতে পারে। পারিবারিক সম্প্রীতি বজায় রাখার জন্য অন্যের মতামতকে আজ গুরুত্ব দিতে হবে। আজ আপনার অর্থভাগ্য বিশেষ শুভ। প্রেমিক-প্রেমিকার জন্য আজ সুখবর আছে।

তুলা (২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর)

কর্মস্থলে আপনার কর্মদক্ষতার মূল্যায়ন হতে পারে। বিদেশযাত্রায় প্রবাসী আত্মীয়ের সহায়তা পেতে পারেন। পরকীয়ার অপবাদ ঘুচতে পারে। রোমান্স ও বিনোদন শুভ।

বৃশ্চিক (২৪ অক্টোবর-২২ নভেম্বর)

ব্যবসায়ে শুভ পরিবর্তনের সম্ভাবনা আছে। রাজনৈতিক পরিমণ্ডলে সুনাম বৃদ্ধি পেতে পারে। হারিয়ে যাওয়া মূল্যবান জিনিস খুঁজে পেতে পারেন। সৃজনশীল কাজের জন্য প্রশংসিত হবেন।

ধনু (২৩ নভেম্বর-২১ ডিসেম্বর)

শিক্ষার্থীদের কারও কারও বিদেশে অধ্যয়নের প্রক্রিয়া চূড়ান্ত হতে পারে। বেকারদের জন্য দিনটি সুফল। আজ আপনার অর্থভাগ্য শুভ। প্রেমের ক্ষেত্রে ইতিবাচক সাড়া পাবেন। দূরের যাত্রা শুভ।

মকর (২২ ডিসেম্বর-২০ জানুয়ারি)

দিনের শুরুতেই আর্থিক বিষয়ে কোনো সুখবর পেতে পারেন। বিদেশযাত্রায় প্রবাসী আত্মীয়ের সহায়তা পেতে পারেন। সৃজনশীল কাজের স্বীকৃতি পাবেন। রোমান্স ও বিনোদন শুভ। দূরের যাত্রায় সতর্ক থাকুন।

কুম্ভ(২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

ব্যবসায়ে ঝুঁকি গ্রহণ করে লাভবান হতে পারেন। পরিবারের কোনো সদস্য আপনার বিরুদ্ধাচরণ করতে পারে। হারিয়ে যাওয়া মূল্যবান জিনিস খুঁজে পেতে পারেন। সৃজনশীল কাজের স্বীকৃতি পাবেন। প্রেমে সাফল্যের সম্ভাবনা আছে।

মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

বেকারদের কেউ কেউ আজ নতুন কাজের সন্ধান পাবেন। প্রেমিক-প্রেমিকার মনের আকাশে জমে থাকা কালো মেঘ আজ দূর হতে পারে। পারিবারিক দ্বন্দ্বের অবসান হবে। নতুন ব্যবসায়ে হাত দেওয়ার জন্য দিনটি শুভ। স্বাস্থ্য ভালো যাবে।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর
আজ আপনার জন্মদিন হলে

শুক্রবার ২১ জানুয়ারী ২০২২

সহজেই বানিয়ে ফেলুন সুস্বাদু মূলার পায়েস

বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22




চীনে বিস্ফোরণের পর ভবন ধস, নিহত ১৬

প্রকাশিত:শনিবার ০৮ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ০৮ জানুয়ারী ২০২২ | ৩৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চীনের চংকিং শহরে একটি ভবনে বিস্ফোরণের পর ধসের ঘটনা ঘটেছে। এতে ১৬ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উলং জেলায় স্থানীয় সময় শুক্রবার (৭ জানুয়ারি) দুপুর ১২টা ১০ মিনিটে বিস্ফোরণের এ ঘটনা ঘটে। এখন পর্যন্ত ২৬ জনকে উদ্ধার করা হয়েছে ধসে পড়া ভবনের ভেতর থেকে। আটকা পড়াদের মধ্যে ১৬ জন মারা গেছেন।

চীনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, দুর্ঘটনার পর ৬০০ জনের উদ্ধারকর্মী উদ্ধার কাজে অংশ নিয়েছে।

জানা যায়, দুপুরের খাবার খাওয়ার সময় ক্যান্টিনের মধ্যে বিস্ফোরণের ঘটনা ঘটে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, সরকারি একটি ক্যান্টিনে গ্যাস লাইনের পাইপ লিকেজ হয়ে এ বিস্ফোরণ ঘটতে পারে। এতে পাশের ভবনটিও ধসে পড়ে। তবে কিভাবে বিস্ফোরণ হলো তা তদন্ত করা হচ্ছে।

নিউজ ট্যাগ: বিস্ফোরণ চীন

আরও খবর
হাসপাতালে ভর্তি মাহাথির মোহাম্মদ

শনিবার ২২ জানুয়ারী 20২২




আরও ৩ দাবির বাস্তবায়ন চান ঢাবির ছাত্রীরা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ ডিসেম্বর ২০২১ | ৪১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
শামসুন নাহার হল ছাত্র সংসদের সাবেক ভিপি শেখ তাসনিম আফরোজ ইমি জানান, হলে থাকার দাবিটি মেনে নেওয়ায় প্রশাসনকে ধন্যবাদ। তবে আমাদের বাকি যে ৩ দাবি সেগুলো’র বাস্তবায়ন চাই

বিবাহিত ছাত্রীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হলে থাকার সিদ্ধান্ত হলেও আরও ৩ দাবি বাস্তবায়ন চান ছাত্রীরা। বুধবার (২২ ডিসেম্বর) রাতে গণমাধ্যমকে এ দাবি জানান তারা।

শামসুন নাহার হল ছাত্র সংসদের সাবেক ভিপি শেখ তাসনিম আফরোজ ইমি জানান, হলে থাকার দাবিটি মেনে নেওয়ায় প্রশাসনকে ধন্যবাদ। তবে আমাদের বাকি যে ৩ দাবি সেগুলোর বাস্তবায়ন চাই।

বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল সংসদের সাধারণ সম্পাদক সাগুফতা বুশরা মিসমা বলছেন, স্থানীয় অভিভাবকের পরিবর্তে জরুরি যোগাযোগ শব্দটি রাখা, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের দ্বারা হয়রানি এবং অসহযোগিতামূলক আচরণ বন্ধ করে দৃষ্টান্তমূলক ব্যবস্থা এবং অনাবাসিক ছাত্রীদের হলে প্রবেশের অধিকার পুনর্বহাল ও জরুরি প্রয়োজনে তাদের হলে অবস্থান করার দাবিগুলোও বাস্তবায়ন করতে হবে।

এর আগে বুধবার (২২ ডিসেম্বর) সকালে অন্তঃসত্ত্বা ও বিবাহিত নারী শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে থাকতে না দেওয়ার বিধান বাতিল করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আইনি নোটিশ দিয়েছেন সুপ্রিমকোর্টের আইনজীবী শিশির মনির। ৩ কার্যদিবসের মধ্যে এ বিধি বাতিল না করলে হাইকোর্টে রিট আবেদন করা হবে বলেও জানান তিনি। এরপর ওই দিন রাতেই বিধানটি বাতিলের সিদ্ধান্ত নিল বিশ্ববিদ্যালয় প্রশাসন।


আরও খবর



প্রয়াত বিরজু মহারাজকে নিয়ে কী লিখলেন অভিনেত্রী?

প্রকাশিত:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ২৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শাস্ত্রীয় নৃত্যগুরু হলেও বলিউডে প্রয়াত বিরজু মহারাজের অবদান অনেকটাই। অনেক ছবির গানেই তাঁর পরিচালনায় নেচেছেন মাধুরী দীক্ষিত, দীপিকা পাড়ুকোন, আলিয়া ভট্টের মতো প্রথম সারির নায়িকা। পণ্ডিতজির মৃত্যুসংবাদে তাই তাঁরা বিষণ্ণ, স্মৃতিকাতর। মাধুরী, দীপিকা ইতিমধ্যেই টুইটারে তাঁদের অভিজ্ঞতার কথা জানিয়েছেন। এ বার স্মৃতিকথা উজাড় করেছেন আলিয়া।

আলিয়ার বিরজু-যোগ কর্ণ জোহরের কলঙ্ক ছবির দৌলতে। সেই ছবির জনপ্রিয় একটি গান ঘর মোরে পরদেশিয়ার জন্য পণ্ডিতজির থেকে কত্থকে তিন দিনের প্রশিক্ষণ নিতে হয়েছিল তাঁকে। কী লিখেছেন নায়িকা? তাঁর কথায়, ২০১৮-য় পণ্ডিত বিরজু মহারাজের সঙ্গে তিন দিন কাটানোর সুযোগ পেয়েছিলাম। ঘর মোর পরদেশিয়ার জন্য প্রস্তুতি নিতে গিয়ে। তিনি আমাকে যা শিখিয়েছেন, তা কখনই ভুলব না। এক জন কিংবদন্তি কী ভাবে একসঙ্গে অনেককে অনুপ্রাণিত করতে পারেন, ওঁকে কাছ থেকে দেখে জেনেছি। ওঁর সম্পর্কে লিখতে গিয়ে কলম থেমে গিয়েছে বার বার। ওঁর আত্মা শান্তিতে বিশ্রাম নিক।

এর আগে, প্রয়াত কিংবদন্তিকে লেখায় শ্রদ্ধা জানিয়েছেন মাধুরী দীক্ষিতও। নায়িকা লিখেছেন, মহারাজ কিংবদন্তি হয়েও শিশুর মতোই নিষ্পাপ! তিনি একাধারে আমার গুরু, বন্ধুও। আমাকে নাচ এবং অভিনয়ের অভিব্যক্তি শিখিয়েছিলেন। একই সঙ্গে প্রচণ্ড মজাও করতেন। তাঁর পরম্পরা আমাদেরই এগিয়ে নিয়ে যেতে হবে। ওঁকে ভুলতে পারব না কোনও দিন।


আরও খবর



একাদশে ভর্তিতে সতর্ক করে যে নতুন নির্দেশনা

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | ২২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তির আবেদনের ক্ষেত্রে শিক্ষা বোর্ডের নির্দিষ্ট ওয়েবসাইট থেকে আবেদন করতে বলা হয়েছে। এর বাইরে ভুয়া ওয়েবসাইটের মাধ‌্যমে আবেদন করে কোনো শিক্ষার্থী ও অভিভাবক প্রতারিত হলে বোর্ড কর্তৃপক্ষ  দায় বহন করবে না বলে জানানো হয়েছে।

বুধবার (১২ জানুয়ারি) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ সই কার সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, লক্ষ্য করা যাচ্ছে, কিছু প্রতারক চক্র সংশ্লিষ্ট শিক্ষার্থী ও অভিভাবকদের থেকে কৌশলে তথ্য সংগ্রহ করে তাদের অনুমতি ছাড়াই অনলাইনে ভর্তির আবেদন করছে। শিক্ষার্থী ও অভিভাবকসহ সবাইকে এ ধরনের প্রতারক চক্র থেকে সাবধান থাকার জন্য সতর্ক করেছে ঢাকা বোর্ড।

বোর্ড জানিয়েছে, শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে প্রতারণায় জড়িত কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রমাণ পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে তাদের প্যানেল বা সার্ভার বন্ধসহ পাঠদান স্থগিত করা হবে বলেও উল্লেখ করা হয়।

একাদশে শ্রেণিতে ভর্তির কেন্দ্রীয় ওয়েবসাইটের http://www.xiclassadmission.gov.bd মাধ্যমে এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন নেওয়া হচ্ছে।


আরও খবর