আজঃ রবিবার ২৪ অক্টোবর ২০২১
শিরোনাম

পাপিয়া ও তার স্বামীসহ চারজনের বিচার শুরু

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | ৪৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিদেশি জাল টাকা উদ্ধারের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনের মামলায় যুবলীগ নেত্রী শামীমা নূর পাপিয়া ও তার স্বামী মফিজুর রহমান ওরফে সুমন চৌধুরীসহ চারজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। এরমধ্য দিয়েই মামলার আনুষ্ঠানিক বিচার শুরু হলো।

অপর দুই আসামিরা হলেন- পাপিয়ার সহযোগী সাব্বির খন্দকার ও শেখ তায়িবা নূর।

বুধবার (১৩ অক্টোবর) ঢাকার মহানগর বিশেষ ট্রাইব্যুনাল-৬ এর বিচারক ফাতেমা ফেরদৌস আসামিদের অব্যাহতির আবেদন নামুঞ্জর করে অভিযোগ গঠনের আদেশ দেন। একই সঙ্গে আগামী ২১ নভেম্বর সাক্ষ্য গ্রহণের তারিখ ধার্য করেন আদালত। আসামি পাপিয়া দম্পতির আইনজীবী শাখাওয়াত উল্যাহ ভূঁইয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

২০২০ সালের ২২ ফেব্রুয়ারি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জাল টাকা বহন ও অবৈধ টাকা পাচারের অভিযোগে পাপিয়াসহ চারজনকে গ্রেফতার করে র‍্যাব। এরপর তাদের কাছ থেকে সাতটি পাসপোর্ট, বাংলাদেশি দুই লাখ ১২ হাজার ২৭০ টাকা, ২৫ হাজার ৬০০ জাল টাকা, ৩১০ ভারতীয় রুপি, ৪২০ শ্রীলংকান মুদ্রা, ১১ হাজার ৯১ মার্কিন ডলার ও সাতটি মোবাইল ফোন উদ্ধার করা হয়।


আরও খবর
ইকবালসহ ৪ আসামির রিমান্ড মঞ্জুর

শনিবার ২৩ অক্টোবর ২০২১




ভাসানচরে জাতিসংঘ যুক্ত হওয়ায় রোহিঙ্গাদের আনন্দ মিছিল

প্রকাশিত:রবিবার ১০ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ১০ অক্টোবর ২০২১ | ৪৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রোহিঙ্গাদের জন্য ভাসানচরেও কাজ করবে জাতিসংঘ। বাংলাদেশ সরকারের সঙ্গে এ বিষয়ে একটি সমঝোতা স্মারক হয়েছে সংস্থাটির। এই বার্তায় আনন্দ মিছিল করেছেন রোহিঙ্গারা।

রোববার বিকেলে ভাসানচরে ক্যাম্প হেড ফোকালদের নেতৃত্বে রোহিঙ্গারা একটি আনন্দ মিছিল বের করেন। মিছিলটি সিআইসি অফিস (শেল্টার-৯) থেকে হাসপাতাল রোড হয়ে ১নং রোহিঙ্গা বাজারের সামনে গিয়ে শেষ হয়।

প্রায় এক হাজার রোহিঙ্গা মিছিলটিতে অংশ নেন। এ সসময় তারা বিভিন্ন স্লোগান সংবলিত প্ল্যাকার্ড ও ব্যানার প্রদর্শন করেন। তারা জাতিসংঘ ও জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরকে ধন্যবাদ এবং ভাসানচরে স্বাগত জানান।

এর আগে শনিবার ভাসানচরের রোহিঙ্গাদের জন্য কাজ শুরু করতে বাংলাদেশ সরকারের সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) সই করে জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর)।

সচিবালয়ে সরকারের পক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন এবং ইউএনএইচসিআরের পক্ষে বাংলাদেশস্থ প্রতিনিধি উহানেন্স ভন ডার ক্লাও সমঝোতা স্মারকে সই করেন।

এ সমঝোতার ফলে বাংলাদেশ সরকার ও ইউএনএইচসিআর যৌথভাবে ভাসানচরে রোহিঙ্গা নাগরিকদের খাদ্য ও পুষ্টি, সুপেয় পানি, পয়ঃনিষ্কাশন, চিকিৎসা, দক্ষতা প্রশিক্ষণ, মিয়ানমারের ভাষায় পাঠক্রম ও অনানুষ্ঠানিক শিক্ষা এবং জীবিকায়নের ব্যবস্থা করবে।

ইউএনএইচসিআর যুক্ত হওয়ায় ভাসানচর ও কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দারা উচ্ছ্বাস প্রকাশ করেছেন। সমঝোতা সই হওয়ার পর কক্সবাজারের অনেক রোহিঙ্গাকে ভাসানচরে যাওয়ার আগ্রহ প্রকাশ করতে দেখা গেছে।


আরও খবর
মুনিয়া-শারুন আলাপ কী প্রমাণ করে?

শনিবার ২৩ অক্টোবর ২০২১




বিশ্বে সংক্রমণ কমলো সোয়া লাখ, কমেছে মৃত্যুও

প্রকাশিত:রবিবার ০৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ০৩ অক্টোবর ২০২১ | ৫৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪৯ হাজার ৭৪২ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় ১ লাখ ২০ হাজার

চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা আরও কমেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় প্রায় সোয়া লাখ কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সাড়ে ৫ হাজারের বেশি মানুষ। একই সময়ে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা নেমেছে সাড়ে ৩ লাখের নিচে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। অন্যদিকে দৈনিক মৃত্যুতে শীর্ষে রয়েছে রাশিয়া। এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র-মেক্সিকো-ব্রাজিল। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২৩ কোটি ৫৪ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪৮ লাখ ১১ হাজার।

রোববার (৩ অক্টোবর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ হাজার ৬৯০ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে দেড় হাজারের বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪৮ লাখ ১১ হাজার ৫৬৩ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪৯ হাজার ৭৪২ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় ১ লাখ ২০ হাজার। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৩ কোটি ৫৪ লাখ ১৭ হাজার ৪ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৬ হাজার ৪৮২ জন এবং মারা গেছেন ৬৯০ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৪৪ লাখ ৯০ হাজার ৮৯৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ১৯ হাজার ৬৭৪ জন মারা গেছেন।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৮৮৬ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ২৫ হাজার ২১৯ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৭৫ লাখ ৬০ হাজার ৭৬৭ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৯ হাজার ২৮ জনের।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৫৭ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৩ হাজার ৪৬৬ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৪ লাখ ৫৯ হাজার ১১৭ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৯৭ হাজার ৭৪৯ জনের।

এদিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৪১ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৩ হাজার ১৬১ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ৩৮ লাখ ১২ হাজার ৫৫৯ জন এবং মারা গেছেন ৪ লাখ ৪৮ হাজার ৮৪৬ জন।

গত ২৪ ঘণ্টায় ইরানে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২১৭ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ হাজার ১৩৫ জন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ৪৭১ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ৭৭ হাজার ৯৭৬ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



ইকুয়েডরের কারাগারে ফের দাঙ্গা, ২৪ বন্দি নিহত

প্রকাশিত:বুধবার ২৯ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৯ সেপ্টেম্বর ২০২১ | ৫২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইকুয়েডরের একটি কারাগারে দাঙ্গায় কমপক্ষে ২৪ বন্দি নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ৪৮ জন বন্দি। মঙ্গলবার দেশটির গুয়ায়েস প্রদেশের একটি কারাগারে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বন্দিদের দুই গ্রুপের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে। এ নিয়ে এ বছর ইকুয়েডেরের কারাগারে তৃতীয় দাঙ্গার ঘটনা ঘটলো।

ইকুয়েডরের কারা কর্মকর্তারা জানিয়েছেন, গুয়ায়েসের আঞ্চলিক কারাগারটিতে মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় বন্দিদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। খবর পেয়ে পুলিশ এবং সেনাবাহিনী অভিযান চালায়। ১০টা ৪০ মিনিটে ভেতরে প্রবেশ করেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। প্রায় পাঁচ ঘণ্টা পর বেলা ২টায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় নিরাপত্তা বাহিনী।

স্থানীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, কারাগারের জানালা দিয়ে  ধোঁয়া উড়তে দেখা যায়, বন্দিরা কারাগারের জানালা দিয়ে বিস্ফোরক দ্রব্য এবং গুলি ছোঁড়ে। এসব বন্দিরা অস্ত্র কোথায় পেল তা জানা যায়নি।


আরও খবর



হজমের সমস্যা তাড়াবে যে যোগব্যায়াম

প্রকাশিত:সোমবার ১১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ১১ অক্টোবর ২০২১ | ৪২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মানুষের মানসিক ও শারীরিক স্বাস্থ্য রক্ষায় যোগ ব্যায়াম সব থেকে উপকারি। যোগাসন মানসিক জড়তা ও অবসন্ন ভাব কাটাতে সাহায্য করে। এর জন্য কোন কঠোর পরিশ্রম করতে হয় না। শরীরের জন্য ঠিক যতটা প্রয়োজন আপনি ততটাই যোগ ব্যায়াম করবেন। যাদের নিয়মিত গ্যাস, অম্বল বা হজমের সমস্যা আছে তাদের ক্ষেত্রে পবনমুক্তাসন বা সুপ্ত বজ্রাসন খুব ভালো কাজে দেয়।

পদ্ধতি: চিৎ হয়ে শুয়ে পা লম্বা করে সামনের দিকে ছড়িয়ে দিন। পায়ের আঙ্গুলগুলো বাইরের দিকে ফেরানো থাকবে। হাত দুটো থাকবে গায়ের সঙ্গে লেগে। এবার আস্তে আস্তে ডান পা হাঁটু থেকে ভেঙ্গে হাঁটুটা বুকের উপর তুলুন। হাঁটুর দু ইঞ্চি নিচে হাত দুটো এমনভাবে রাখুন যেন ডান হাতের চেটো বাঁ হাতের কনুইয়ের উপর আর বাম হাতের চেটো ডান হাতের কঁনুইয়ের উপর থাকে। যদি অসুবিধা হয় তাহলে এক হাতের আঙ্গুল আর এক হাতের আঙ্গুলের ফাঁকে গলিয়ে দিয়ে হাঁটুর দুইঞ্চি নিচে রাখুন। এভাবে আস্তে আস্তে বুকের উপর চাপ প্রয়োগ করুন। এভাবে ৩০ সেকেন্ড অবস্থান করার পর একইভাবে বিপরীত পায়েও করতে হবে।

দুপা করা শেষে আপনার একসেট হবে। এভাবে আপনাকে ৫-৮ সেট করতে হবে বা তার থেকেও আর বেশি করতে পারেন।

হাঁটু যখন বুকে টেনে ধরবেন তখন মাথা সোজা রেখে চিবুক নামিয়ে বুকের কাছে আনবেন। বাঁ পায়ের গোড়ালি মাটিতে লেগে থাকবে, কিন্তু পা শক্ত হবে না একেবারে। গোটা মেরুদন্ড মাটি ছুঁয়ে থাকবে।এবার দুপা একসঙ্গে হাঁটু থেকে ভেঙ্গে আসনটা করুন। শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক থাকবে। তারপর পা নামিয়ে একেবারে সোজা করে দিন, হাতও সোজা করে দুপাশে গায়ে ঠেকিয়ে রাখুন। তার মানে, একেবারে প্রথম যেমন ছিলেন সেই অবস্থায় ফিরে আসুন। তারপর শবাসনে ৩০ সেকেন্ড বিশ্রাম নিন। এরকম তিনবার করুন।


আরও খবর
আজকের ভালো মন্দ

শুক্রবার ২২ অক্টোবর ২০২১

আজ আপনার জন্মদিন হলে

বুধবার ২০ অক্টোবর ২০21




২০ বছর পর মুখ খুললেন বিপাশা বসু

প্রকাশিত:শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১ | ৭১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বলিউডে ২০ বছর পূর্ণ হলো শ্যামবর্ণা সুন্দরী বিপাশা বসুর।  ২০০১ সালের ২১ সেপ্টেম্বর আজনবি ছবি দিয়ে বলিউডে অভিষেক ঘটে বাঙালি এই অভিনেত্রীর। রূপালি পর্দায় ২০ বছর পূর্তি উপলক্ষ্যে বিপাশা বসুর সাক্ষাৎকার নিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

যেখানে তিনি প্রকাশ করেছেন, ২০ বছর ধরে হৃদয়ে পুষে রাখা চাপা কষ্ট।  ৪২ বছর বয়সি এ নায়িকা জানালেন, গায়ের রং আর সব নায়িকার মতো ফর্সা না হওয়ায় অনেক কথাই শুনতে হয়েছে তাকে। একটা সময় ছিল যখন তাকে সন্ধ্যার পর ঘরের বাইরেও যেতে দেওয়া হতো না। এতে নাকি তিনি আরও কালো হয়ে যাবেন! বলিউডে অভিষেকের পর গায়ের রঙ নিয়ে লোকজনের অহেতুক পরামর্শ শুনেছেন, নানাভাবেই হেনস্তার শিকার হয়েছেন বলে জানান বিপাশা।  

বিপাশা বলেন, এটা তখনকার কথা, যখন আমি আমার প্রথম হেয়ার-স্টাইলিস্ট কৌশলের সঙ্গে দেখা করি। সেও আমাকে নায়িকা হওয়ার নিয়ম শিখিয়েছিল। সে বলল, জনসম্মুখে না গিয়ে আমি যেন আড়ালে থাকি। সুইজারল্যান্ডে আজনবির শুটিংয়ের এক ঘটনা রোমন্থন করেন বিপাশা।

বলেন, আমি আইস টি খাচ্ছিলাম।  এ সময় আমার হেয়ারস্টাইলিস্ট এসে বলে, সবাই ভাবছেন যে আপনি হুইস্কি পান করছেন। তারপর সে আমাকে পরামর্শ দেয়, আমি যেন চা বা জুস কাপে নিয়ে খাই। আরেক দিন একটা ব্যাকলেস ব্লাউজ পরে থাকায় আমাকে বলা হয়, অভিনেত্রীরা কেবল পর্দায় এমন পোশাক পরেন, বাস্তবে না।

বিপাশা জানান, শুরুর দিকে এসব পরামর্শ চুপচাপ মেনে নিলেও পরে এসব স্রেফ ভণ্ডামি মনে হয় তার কাছে। তিনি যা নন বা করছেন না তা কেন দেখাতে হবে!

পাল্টা প্রশ্ন ছুঁড়েতন বিপাশা - , আপনি স্বাভাবিক জীবনে যা পরতে পারেন না, সেটা কীভাবে পর্দায় পরছেন?

নিউজ ট্যাগ: বিপাশা বসু

আরও খবর
গাছের সঙ্গে বিয়ে হবে নয়নতারার

শনিবার ২৩ অক্টোবর ২০২১