আজঃ শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

পবিত্র আশুরা ২০ আগস্ট

প্রকাশিত:সোমবার ০৯ আগস্ট ২০২১ | হালনাগাদ:সোমবার ০৯ আগস্ট ২০২১ | ৮৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে সোমবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়

বাংলাদেশের আকাশে আজ সোমবার (৯ আগস্ট) সন্ধ্যায় পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যায়নি। বুধবার (১১ আগস্ট) শুরু হচ্ছে মহররম মাস ও নতুন বছর ১৪৪৩ হিজরি। আগামী ২০ আগস্ট শুক্রবার (১০ মহররম) পবিত্র আশুরা পালিত হবে।

রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে সোমবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম।

ইসলামিক ফাউন্ডেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভায় ধর্ম সচিব জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা কেন্দ্র ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে কোথাও হিজরি ১৪৪৩ সনের মহররম মাসের চাঁদ দেখা যায়নি। মঙ্গলবার (১০ আগস্ট) জিলহজ মাসের ৩০ দিন পূর্ণ হবে। বুধবার থেকে মহররম মাস গণনা শুরু হবে। আগামী ২০ আগস্ট (১০ মহররম) শুক্রবার দেশে পবিত্র আশুরা পালিত হবে।


আরও খবর
স্বামী প্রভুপাদের জন্মবার্ষিকী আজ

বুধবার ০১ সেপ্টেম্বর ২০২১

আজ শুভ জন্মাষ্টমী

সোমবার ৩০ আগস্ট ২০২১




নড়াইলে মাদক মামলায় এক নারীর যাবজ্জীবন কারাদণ্ডাদেশ

প্রকাশিত:বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ | ৩৮৫জন দেখেছেন
Image

নড়াইল প্রতিনিধি:

নড়াইল শহর সংলগ্ন লস্করপুর এলাকায় মাদক মামলায় রিক্তা পারভীন (৪৫) নামে এক নারীকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন জেলা ও দায়রা জজ আদালত।

বুধবার (২২ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে জেলা ও দায়রা জজ মুন্সী মোঃ মশিয়ার রহমান এ আদেশ দেন। এছাড়া ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো এক বছরের বিনাশ্রম এবং একই আইনের ১৯ (১) এর ৭ (ক) ধারায় তিন বছরের সশ্রম কারাদণ্ড ও এক হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো এক মাসের কারাদণ্ডাদেশ দেয়া হয়েছে। রায় ঘোষণার সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন। রিক্তা লস্করপুর গ্রামের শহিদুল ইসলাম মেম্বরের স্ত্রী।

মামলার বিরবণে জানা যায়, ২০১৫ সালের ৮ সেপ্টেম্বর দুপুরে নড়াইল সদরের লস্করপুর গ্রামে আসামি রিক্তা পারভীনের বসতবাড়ি থেকে ৬৪ বোতল ফেনসিডিল এবং ৩০০ গ্রাম গাঁজা উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় চার জনের নামে মামলা দায়ের হয়। ১৬জনের সাক্ষ্য প্রমাণ শেষে রিক্তা পারভীন দোষী প্রমাণিত হওয়ায় তাকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন আদালত। বাকি তিনজনকে বেকসুর খালাস প্রদান করা হয়েছে।


আরও খবর



নুসরাতকে নিয়ে এবার ভিন্ন মতে তসলিমা নাসরিন

প্রকাশিত:শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ | ৪৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টালিউড অভিনেত্রী ও সংসদ সদস্য নুসরাত জাহানকে নিয়ে আবারও ফেসবুকে পোস্ট করলেন নারীবাদী লেখিকা তসলিমা নাসরিন। আগের বার তিনি পোস্টে নুসরাতের প্রশংসা করলেও এবার ভিন্ন মত দেখা গেল। নুসরাতকে একহাত নিয়েছেন নির্বাসিত এ লেখিকা।

বুধবার রাতে নুসরাতের সন্তানের বাবার পরিচয় প্রকাশ্যে এসেছে। নুসরাতের ছেলের নাম, বাবার নাম, মায়ের নাম নথিভুক্ত হয়েছে কলকাতা পৌরসভার সাইটে। সেখানেই পাওয়া গেছে ঈশানের বার্থ সার্টিফিকেট। এতদিন ধরে তার সন্তানের বাবার পরিচয় নিয়ে যে ধোঁয়াশা তৈরি করেছিলেন নুসরাত, তা কেটে গেল এক নিমেষে। নিজের মুখে স্বীকার না করলেও পৌরসভার সাইটের মাধ্যমে সবই প্রকাশ্যে আনলেন নুসরাত। বাবার নামের পাশে লেখা দেবাশীষ দাশগুপ্ত ওরফে যশ।

অনেকেই ভেবেছিলেন, নুসরাত নিজেকে সিঙ্গেল মাদার হিসেবে প্রতিষ্ঠা করবেন। জানা গেছে, পৌরসভায় গিয়ে সেই বিষয়ে খোঁজ খবরও নিয়ে এসেছিলেন তিনি। নুসরাতের সন্তান জন্মের পর থেকে তার পাশে দাঁড়িয়েছিলেন কলকাতার একাধিক সিঙ্গেল মাদার। কঠিন পথে একা লড়াই করছেন বলে বহু মানুষ আগে থেকেই সমর্থন জানিয়েছিলেন তাকে। তাদের মধ্যে অন্যতম একজন তসলিমা নাসরিন। নুসরাতকে এভাবে দেখবেন, এ কথা হয়ত ভাবেননি তিনি। তাই তাকে পুরুষতন্ত্রের ছক ভাঙা নারীদের দলে ফেলতে চাইলেন না আর।

তসলিমা লিখেছেন, প্রচুর লেখালেখি, প্রচুর স্বাগত জানানো, শুভেচ্ছা জানানো, স্যালুট জানানো এসব বরং এক্সট্রাঅরডিনারি সাহসী এবং পুরুষতন্ত্রের ছক ভাঙা মেয়েদের জন্য তোলা থাকুক। ট্র্যাডিশনাল মেয়েদের পেছনে সময় নষ্ট করা, তাদের বাহবা দেওয়া আপাতত স্থগিত থাকুক।

নুসরাতকে নিয়ে ঠিক দেড় মাস আগে সম্পূর্ণ ভিন্ন পোস্ট করেছিলেন তসলিমা। লেখিকার মতে, শুধুমাত্র শুক্রাণুর জন্যই সন্তান ধারণের সময় পুরুষের ওপর নির্ভরশীল নারী। এ জায়গা থেকে তিনি আগের পোস্টে লিখেছিলেন, এমনও দিন আসবে যে দিন মেয়েদের স্টেম সেল থেকে স্পার্ম তৈরি হবে। অথবা স্পার্ম তৈরি হবে মেয়েদের বোন ম্যারো থেকে। আরও লিখেছিলেন, নুসরাত প্রতিষ্ঠিত মেয়ে। কারওর দাসীবাঁদী নয়। নিজের ইচ্ছের মূল্য দিতে জানে। সে তার সন্তানকে ভালো মানুষ করবে, এ আমার বিশ্বাস।

তারপর বুধবার রাতের ঘটনা। তসলিমার চোখে বিশেষ জায়গায় থাকা নুসরাত যেন দলে চলে গেলেন সাধারণে। তসলিমা লিখেছেন, কলকাতার অভিনেত্রী নুসরাতকে যতটা না বিল্পবী তার চেয়ে বেশি ভেবে নিয়েছিলাম। ভেবেছিলাম নুসরাত তার সন্তানকে শুধু নিজের সন্তান হিসেবে পরিচয় দেবে। কার স্পার্ম সে নিয়েছে গর্ভবতী হওয়ার জন্য, সেটা মোটেও উল্লেখযোগ্য ব্যাপার হবে না। কিন্তু না, নুসরাত আসলে অন্য যেকোনো রমণীর মতোই রমণী।

তসলিমার দাবি, সন্তানের বাবার নাম যদি নিতেই হতো, তা হলে এতদিনের লুকোচুরির কোনো মানে নেই। তসলিমা জানান, তিনি যদি জানতে পারেন যে নুসরাত গোপনে যশকে বিয়ে করেছে, তা হলেও অবাক হবেন না তিনি। তাই তার প্রশ্ন, যেকোনো ট্র্যাডিশনাল মেয়ের চেয়ে নুসরাতের তফাৎটা কোথায়?


আরও খবর
আক্রমণাত্মক মন্তব্যের শিকার নুসরাত

শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১

হাইকোর্টে জামিন পেলেন মডেল মৌ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




‘সিনহাকে পাহাড়েই হত্যার পরিকল্পনা ছিল’

প্রকাশিত:বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ | ২৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চাঞ্চল্যকর ও আলোচিত সেনাবাহিনীর (অব.) মেজর সিনহা মো. রাশেদ খান হত্যা মামলার আনুষ্ঠানিক বিচারকার্যের তৃতীয় দফায় আরও দুইজন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ ও আসামিপক্ষের জেরা সম্পন্ন হয়েছে। কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলের আদালতে মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলে আদালতের কার্যক্রম। মঙ্গলবার আদালতে সাক্ষ্য দিয়েছেন সিনহা হত্যা মামলার অন্যতম সাক্ষী মসজিদের ইমাম হাফেজ জহিরুল ইসলাম ও ময়নাতদন্তকারী চিকিৎসক ডা. রনধীর দেবনাথ।

এ সময় মামলার  অন্যতম ও গুরুত্বপূর্ণ সাক্ষী হাফেজ জহিরুল ইসলাম আদালতকে বলেন, মেজর সিনহাকে টেকনাফ শামলাপুর উত্তর মারিশবুনিয়া এলাকার ট্যুইন্না পাহাড়ে ডাকাত হিসেবে সাব্যস্ত করে মেরে ফেলার পরিকল্পনা করেছিলেন আসামিরা।

সিনহা হত্যা মামলার আসামি পুলিশের সোর্স নুরুল আমিন মোহাম্মদ আয়াজ ও নিজাম উদ্দিন মারিশবুনিয়া উম্মুল কোরান মসজিদের মাইকে ট্যুইন্না পাহাড়ে ডাকাত এসেছে বলে বারবার ঘোষণা দিলে মসজিদের ইমাম হাফেজ জহিরুল ইসলাম ওই সময় তাদের বাধা দেন এবং জানান যে তারা ডাকাত নয়, তারা সেনাবাহিনীর লোক। কিন্তু আসামিরা তা শুনেনি।পাহাড়ে হত্যা করতে না পারলেও পরবর্তী বাহারছড়া শামলাপুর চেকপোস্টে  সিনহাকে গুলি করে হত্যা করা হয়। এ ছাড়াও মেজর (অব.) সিনহা মোহাম্মদ রাশেদ খানের লাশের  ময়নাতদন্তকারী চিকিৎসক ডা. রনধীর দেবনাথ আদালতে জবানবন্দি ও সাক্ষী দিয়েছেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) অ্যাডভোকেট ফরিদুল আলম বলেন,আদালতে ডা. রনধীর দেবনাথ মেজর অব. সিনহাকে হত্যার পর কক্সবাজার জেলা সদর হাসপাতালে নিয়ে এলে লাশের ময়নাতদন্ত করেন। ময়নাতদন্তের রিপোর্টে সিনহাকে হত্যার বিষয়ে আদালতে হুবহু বর্ণনা দিয়েছেন তিনি।

তিনি আরও বলেন, আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে তৃতীয় দফায় ১০ নম্বর সাক্ষী হাফেজ জহিরুল ইসলামের সাক্ষ্যগ্রহণ শুরু হয়। এরপর ডা. রনধীর দেবনাথ সাক্ষ্যপ্রদান করেন। এছাড়া মামলার উপস্থিত অন্য সাক্ষী কক্সবাজার সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. শাহীন আবদুর রহমান ও সেনাসদস্য সার্জেন্ট আয়ুব আলীর সাক্ষ্যগ্রহণের জন্য আদালতে উপস্থাপন করা হয়।

এদিকে আসামি ওসি প্রদীপের আইনজীবী অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত সিনহা হত্যা মামলার অভিযোগপত্রে হত্যার বর্ণনা ও ময়নাতদন্তের রিপোর্টে মারাত্মক গড়মিল রয়েছে বলে দাবি করেছেন। এর আগে সকাল সাড়ে ৯টার দিকে কঠোর নিরাপত্তা বলায়ে কারাগার থেকে বরখাস্ত ওসি প্রদীপ-লিয়াকতসহ ১৫ জন আসামিকে আদালতে হাজির করা হয়।


আরও খবর



৩-৪ দিনের মধ্যে বিমানবন্দরে বসছে করোনা পরীক্ষার ল্যাব

প্রকাশিত:শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ | ৪৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আগামী তিন-চার দিনের মধ্যে আরটি-পিসিআর ল্যাব চালু করা হবে বলে জানিয়েছে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

শনিবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, আজ বিকেল চারটায় প্রবাসীকল্যাণমন্ত্রী এবং সচিব হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার পার্কিং ইয়ার্ডে বিদেশগামী কর্মীদের করোনা পরীক্ষার জন্য আরটিপিসিআর ল্যাব স্থাপনের স্থান পরিদর্শন করেছেন। এ সময় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান মো. মফিদুর রহমান এবং জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহীদুল আলম উপস্থিত ছিলেন।

আরও বলা হয়, পরিদর্শনের সময় ল্যাব স্থাপনের বিষয়টি মন্ত্রীকে নিশ্চিত করেছেন বেবিচক চেয়ারম্যান। মন্ত্রীকে তিনি বলেন, ল্যাব স্থাপনের জন্য নির্বাচিত একটি ডায়াগনস্টিক সেন্টার নির্ধারিত স্থানে মোবাইল ল্যাব স্থাপন করে শিগগিরই করোনা পরীক্ষা শুরু করবে।

ল্যাব স্থাপনের জায়গা দেখার পর বিমানবন্দরে স্থাপিত প্রবাসীকল্যাণ ডেস্ক পরিদর্শন ও প্রবাসী কর্মীদের জন্য প্রদেয় সেবা কার্যক্রম তদারক করেন এবং মুজিব কর্নার পরিদর্শন করেন প্রবাসীকল্যাণমন্ত্রী ও সচিব।


আরও খবর



গাজীপুরে ৪০ লাখ টাকার হেরোইন জব্দ

প্রকাশিত:রবিবার ১২ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১২ সেপ্টেম্বর ২০২১ | ৫২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গাজীপুরের কালীগঞ্জ উপজেলার মধ্য পানজোড়া এলাকা থেকে ৪০০ গ্রাম হেরোইন জব্দ করেছে পুলিশ। এসময় চারজন গ্রেফতার করা হয়েছে।

জব্দকৃত হেরোইনের মূল্য প্রায় ৪০ লাখ টাকা। শনিবার (১১ সেপ্টেম্বর) সন্ধ্যায় পুলিশ তাদের গ্রেফতার করে।

গ্রেফতাররা হলো- গাজীপুরের কালীগঞ্জ উপজেলার মধ্য পানজোড়া এলাকার মৃত. মোকছেদ আলীর ছেলে কামাল পাঠান মানজু (৩৮), মৃত আতাবর সিকদারের ছেলে সজিব সিকদার (৩২), উপজেলার বাগদী এলাকার আব্দুল মান্নানের ছেলে মাসুম মিয়া (৩০) এবং তুমুলিয়া এলাকার মৃত. ছফুর উদ্দিন শেখের ছেলে ইয়াজ উদ্দিন শেখ (৪২)।

কালীগঞ্জ থানার উলুখোলা পুলিশ ক্যাম্পের ইনচার্জ উপ-পরিদর্শক (এসআই) জাকির হোসেন জানান, গোপন সংবাদের ভিত্তিতে কালীগঞ্জ উপজেলার মধ্য পানজোড়া এলাকায় অভিযান চালানো হয়। এসময় ওই ৪ জনকে আটক করা হয়। পরে তাদের কাছ থেকে প্রায় ৪০০ গ্রাম হেরোইন উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত হেরোইনের মূল্য প্রায় ৪০ লাখ টাকা। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে মাদক নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের করেছে।

 


আরও খবর