আজঃ শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

পিইসি-জেএসসি পরীক্ষা থাকছে না : শিক্ষামন্ত্রী

প্রকাশিত:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | ৫২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

২০২৩ সাল থেকে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) এবং অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা থাকবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

তিনি জানান, তৃতীয় শ্রেণি পর্যন্ত বার্ষিক পরীক্ষা নেয়া হবে না। নতুন শিক্ষাক্রমের রূপরেখা অনুযায়ী ক্লাস থ্রি পর্যন্ত কোনো পরীক্ষা নেই। পিইসি পাবলিক পরীক্ষা না। এই পরীক্ষা অন্য সমাপনী পরীক্ষার মতোই হবে।এইচএসসির রেজাল্ট হবে একাদশ ও দ্বাদশ শ্রেণির চূড়ান্ত পরীক্ষার ফল মিলিয়ে।

ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী বলেন, নতুন শিক্ষাক্রমের রূপরেখা অনুযায়ী দশম শ্রেণি পর্যন্ত বিজ্ঞান-মানবিক ও বাণিজ্য কোনো বিভাগ থাকবে না। পরিবর্তন হতে পরে এইচএসসি পরীক্ষার নামও। একই সাথে গ্রেডিং সিস্টেমেও পরিবর্তনের ইঙ্গিত দেন ডা. দীপু মনি।

দশম শ্রেণি পর্যন্ত সবাইকে ১০টি বিষয়ের সব পড়তে হবে। মাদরাসা ও কারিগরির ক্ষেত্রে তাদের নির্দিষ্ট বিষয়সহ পড়তে হবে বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

সনদ সর্বস্ব শিক্ষা নয়, পারদর্শিতাকে নতুন রূপরেখায় জোর দেয়া হয়েছে। ২০২৫ সালের মধ্যে প্রাথমিক, মাধ্যমিক সব শ্রেণির ক্ষেত্রে এই রূপরেখা বাস্তবায়ণ হবে বলে জানান শিক্ষামন্ত্রী।


আরও খবর
১৪ নভেম্বর থেকে দাখিল পরীক্ষা শুরু

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




২ শর্তে খোলা যাবে বেসরকারি বিশ্ববিদ্যালয়

প্রকাশিত:শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১ | ১৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে সশরীরে শ্রেণি কার্যক্রম চালু করার অনুমতি দিয়েছে সরকার। তবে সেক্ষেত্রে দুটি শর্ত মানতে হবে এসব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে।

দেশের বিশ্ববিদ্যালয়গুলোর তদারক সংস্থা বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) শর্ত দুটি দিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়সসমূহে শিক্ষা কার্যক্রম পুনরায় চালু করার অনুমতি দিয়েছে।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) ইউজিসি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, শর্তসাপেক্ষে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের সিদ্ধান্তক্রমে নিজ ব্যবস্থাপনায় যথাযথ স্বাস্থ্যবিধি মেনে সশরীরে ক্লাস, পরীক্ষা ইত্যাদিসহ শিক্ষা কার্যক্রম চালু রাখতে পারবে।

শর্তের মধ্যে রয়েছে-

১. শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীগণ ইতোমধ্যে কমপক্ষে এক ডোজ ভ্যাকসিন গ্রহণ করেছে অথবা ভ্যাকসিন গ্রহণের জাতীয় পরিচয়পত্র জাতীয় সুরক্ষা সেবা পোর্টালে (surokkha.gov.bd) অথবা সুরক্ষা অ্যাপের মাধ্যমে নিবন্ধন করে থাকলে;

২. ১৮ বছর বা তদুর্ধ্ব শিক্ষার্থী যাদের জাতীয় পরিচয়পত্র নেই, তারা জন্মনিবন্ধন সনদের ওয়েবলিংক (https://univacuge.gov.bd) এ ভ্যাকসিন গ্রহণের জন্য প্রাথমিক নিবন্ধন করে থাকলে এবং পরবর্তীতে জাতীয় সুরক্ষা সেবা ওয়েবপোর্টালে (surokkha.gov.bd) অথবা সুরক্ষা অ্যাপের মাধ্যমে টিকা গ্রহণের নিবন্ধন করে থাকলে।

এর আগে গত ১৪ সেপ্টেম্বর ইউজিসি ও উপাচার্যদের সঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির এক বৈঠকে আগামী ২৭ সেপ্টেম্বর থেকে সরকারি বিশ্ববিদ্যালয় ও আবাসিক হল খুলে দেওয়া যাবে বলে সিদ্ধান্ত হয়। বিশ্ববিদ্যালয় খোলার প্রক্রিয়া হিসেবে শিক্ষা মন্ত্রণালয় ২৭ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষার্থীদের টিকার জন্য নিবন্ধন করতেও বলেছে।

এজন্য সরকার শিক্ষার্থীদের বয়স এবং জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন সনদের শর্তও শিথিল করে বিশেষ ব্যবস্থা করেছে।


আরও খবর
১৪ নভেম্বর থেকে দাখিল পরীক্ষা শুরু

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




খুলনায় ট্রাকের ধাক্কায় সিএনজি অটোরিকশা ডোবায়: নিহত ৪

প্রকাশিত:শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১ | ২৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

খুলনা-সাতক্ষীরা মহাসড়কের ডুমুরিয়া উপজেলার জিলেরডাঙ্গা এলাকায় বালুবাহী ট্রাকের ধাক্কায় সিএনজিচালিত অটোরিকশা ডোবায় পড়ে চার জন নিহত হয়েছেন। শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বেলা ১টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

এরপর টানা চার ঘণ্টার চেষ্টায় ডোবা থেকে বিকাল ৫টার দিকে নিহতদের লাশ উদ্ধার করেন ফায়ার সার্ভিসের কর্মীরা। বালুবাহী ট্রাকের চালক রাকিব শেখকে আটক করেছে পুলিশ।

নিহতরা হলেন- মধ্যে ডুমুরিয়া উপজেলার শরাফপুরের জাকারিয়া সরদারের ছেলে সিএনজিচালক ইলিয়াস সরদার (৪৫) ও রুদাঘরা গ্রামের মহিউদ্দিনের মেয়ে রেশমা খাতুন (৩২)। বাকি দুই জনের একজন নারী অন্যজন পুরুষ জানা গেলেও তাদের নাম-পরিচয় এখন পাওয়া যায়নি।

ডুমুরিয়া থানার ওসি মো. ওবায়দুর রহমান বলেন, বালুভর্তি ট্রাক (সাতক্ষীরা-ই ১১-০৩৯৪) এবং যাত্রীবাহী সিএনজি উভয় যানই খুলনামুখী ছিল। ট্রাকটি পেছন থেকে সাজোরে সিএনজিটিকে ধাক্কা দেয়। এতে সিএনজিটি যাত্রীসহ রাস্তার পাশের ডোবার মধ্যে পড়ে। সিএনজির ওপর বালুভর্তি ট্রাকটিও পড়ে। ফলে সিএনজিটি পানির নিচে দেবে যায়। এতে সিএনজি থেকে কেউ বের হতে পারেননি। ডুমুরিয়া ফায়ার সার্ভিসের ডুবুরিরা চার ঘণ্টা চেষ্টা চালিয়ে চার জনের লাশ উদ্ধার করে।

ওসি আরও বলেন, ট্রাকচালক রাকিব শেখকে আটক করা হয়েছে। আটক রাজিব খুলনার দিঘলিয়া উপজেলার মহসীন শেখের ছেলে।

জানা গেছে, এ দুর্ঘটনায় পর উদ্ধার কাজের জন্য খুলনা-সাতক্ষীরা মহাসড়কে চার ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ ছিল। এর ফলে রাস্তার দুই পাশে যানবাহনের দীর্ঘ জটলার সৃষ্টি হয়। বিকাল ৫টায় উদ্ধার কাজ শেষে এ মহাসড়কে গাড়ি চলাচল স্বাভাবিক হয়।


আরও খবর



২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | ৪৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১০২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ২৫ হাজার ৭২৯ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া দেশে নতুন করে আরও চার হাজার ৬৯৮ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট ১৪ লাখ ৮২ হাজার ৬২৮ জন করোনায় আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে আট হাজার ৩১৪ জন। এ নিয়ে দেশে মোট ১৩ লাখ ৯৭ হাজার ৮৮৫ জন করোনা থেকে সুস্থ হলো।

আজ বৃহস্পতিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ৭৮৯টি ল্যাবে ৩৪ হাজার ১৬৭টি নমুনা সংগ্রহ করা হয়। নমুনা পরীক্ষা করা হয় ৩৪ হাজার ১১১ টি। করোনা শনাক্তের হার ১৩ দশমিক ৭৭ শতাংশ। এই পর্যন্ত গড় শনাক্তের হার ১৬ দশমিক ৮৭ শতাংশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় নতুন ১০২ জন মৃত্যুবরণকারীর মধ্যে পুরুষ ৫২ জন ও নারী ৫০ জন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছেন ১৬ হাজার ৭৬০ জন ও নারী আট হাজার ৯৬৯ জন।

মৃত্যুবরণকারীদের মধ্যে ১১ থেকে ২০ বছরের দুইজন,২১ থেকে ৩০ বছরের মধ্যে দুইজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১০ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১৮ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৩৩ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ২৬ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে আটজন ও ৮১ থেকে ৯০ বছরের মধ্যে তিনজন।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ৩৭ জন, চট্টগ্রাম বিভাগে ২৪ জন, রাজশাহী বিভাগে পাঁচজন, খুলনা বিভাগে আটজন, বরিশাল বিভাগে ছয়জন, সিলেট বিভাগে ১৩ জন, রংপুর বিভাগে চারজন ও ময়মনসিংহ বিভাগে পাঁচজন। এ ছাড়া সরকারি হাসপাতালে ৭৫ জন, বেসরকারি হাসপাতালে ২৬ জন ও বাসায় একজন মারা গেছে।

দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওই বছরের ১৮ জুন তিন হাজার ৮০৩ জন নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার মধ্য দিয়ে লাখ ছাড়িয়েছিল করোনার রোগী। সেদিন পর্যন্ত মোট শনাক্ত ছিল এক লাখ দুই হাজার ২৯২ জন। এ ছাড়া দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে গত বছরের ১৮ মার্চ।



আরও খবর
করোনায় আরও ৩১ জনের মৃত্যু

শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১




ভিকি কৌশলের সঙ্গে ক্যাটরিনার বাগদান

প্রকাশিত:রবিবার ১২ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১২ সেপ্টেম্বর ২০২১ | ৫৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভিকি কৌশল এবং ক্যাটরিনা কইফের প্রেমের গুঞ্জন বলিউডে গোপন নয়। শোনা গিয়েছিল, সম্পর্ককে আরও এক ধাপ এগিয়ে নিয়ে বাগদান সারবেন তাঁরা। এই খবরকে যদিও সম্পূর্ণ ভুয়ো বলে উড়িয়ে দিয়েছে ক্যাটরিনার টিম। কিন্তু ভিকি? তিনি কী বলছেন?

ভিকি এ বিষয়ে কিছু না বললেও তাঁর ভাই সানি কৌশল পুরো বিষয়টিকে হেসে উড়িয়ে দিয়েছেন। তিনি জানিয়েছেন, তাঁদের মা-বাবাও ভিকির বাগদানের খবর শুনে মজা করে তাঁকে মিষ্টি খাওয়াতে বলেন। এক সাক্ষাৎকারে সানি জানান, আমার মনে আছে, যখন এই গুঞ্জন শুরু হয় তখন ভিকি জিমে ছিল। যখন ও বাড়ি ফিরল মা-বাবা ইয়ার্কি করে বলল, আরে তোমার বাগদানও হয়ে গিয়েছে। আমাদের মিষ্টি খাওয়াও উত্তরে ভিকি বলেছিলেন, বাগদান যেহেতু কাল্পনিক, তাই মিষ্টিটাও কল্পনাতেই খেয়ে নিও। এর পর হঠাৎ উড়ে আসা এই গুঞ্জন নিয়ে নিজেদের মধ্যে ঠাট্টা-মস্করা করেছিলেন তাঁরা।

২০১৯ সাল থেকে ক্যাটরিনার সঙ্গে সম্পর্কে রয়েছেন ভিকি। এই বিষয়ে এখনও যদিও তাঁরা মুখ খোলেননি। মাঝেমধ্যেই তাঁদের নানা জায়গায় একসঙ্গে দেখা যায়। এমনকি তাঁরা নতুন বছরের শুরু আলিবাগে একসঙ্গে উদ্‌যাপন করেছিলেন, এমনও দেখা গিয়েছিল।

 


আরও খবর
আক্রমণাত্মক মন্তব্যের শিকার নুসরাত

শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১

হাইকোর্টে জামিন পেলেন মডেল মৌ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




গেল ২৪ ঘণ্টায় বিশ্বে আরও ৯ হাজার মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ১০ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১০ সেপ্টেম্বর ২০২১ | ৪৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯ হাজারের বেশি মানুষ। একই সময়ে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে ৫ লাখ ৯৮ হাজার।

এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২২ কোটি ৩৯ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪৬ লাখ ১৯ হাজার।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) সকালে ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯ হাজার ৩০৯ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪৬ লাখ ১৯ হাজার ৭৯২ জনে।

এছাড়া, একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৯৮ হাজার ৫২৮ জন। এতে মহামারির শুরু থেকে ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২ কোটি ৩৯ লাখ ৯২ হাজার ৭১১ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫৮ হাজার ৪৮৫ জন এবং মারা গেছেন ১ হাজার ৮৯৯ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ১৫ লাখ ৫৮ হাজার ৮৯৩ জন করোনায় আক্রান্ত এবং ৬ লাখ ৭৪ হাজার ৫১৭ জন মারা গেছেন।

অন্যদিকে বিশ্বে দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে মেক্সিকো। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৮৭৯ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৫ হাজার ৮৭৬ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৪ লাখ ৬৫ হাজার ১৭১ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৬৫ হাজার ৪২০ জনের।


আরও খবর