আজঃ শনিবার ২২ জানুয়ারী 20২২
শিরোনাম

পঞ্চগড়ের তেঁতুলিয়া দেশের সর্বনিম্ন তাপমাত্রা

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | ৭৮৫০জন দেখেছেন

Image

দেশের উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় প্রতিদিনই তাপমাত্রা কমছে, সেই সঙ্গে বাড়ছে শীতের প্রকোপ। হাড় কাঁপানো শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে এই জনপদের স্বাভাবিক জীবনযাত্রা। বেশি বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ।

মঙ্গলবার সকাল ৬টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দেশের সর্বোত্তরের উপজেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

জানা যায়, ভোরে হঠাৎ কুয়াশার মাত্রা ও শীতের দাপট বৃদ্ধি পেয়েছে। সোমবার সন্ধ্যা থেকে এ জেলার ওপর দিয়ে হিমেল হাওয়া ও ঘন কুয়াশা ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের আলো খানিকটা উঁকি দিলেও উত্তাপ নেই। ফলে কনকনে শীতে চরম বিপাকে পড়েছেন খেটে খাওয়া ও নিম্ন আয়ের মানুষ।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তোফাজ্জল হোসেন জানান, দিনাজপুরে মঙ্গলবার সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দেশের সর্বোত্তরের উপজেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

সকালে সূর্যের তেমন দেখা না মিললেও দেশের উত্তরের ওই জনপদে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে হিমেল বাতাস। অনুভূত হচ্ছে তীব্র শীত।


আরও খবর
যেসব জায়গায় বৃষ্টি হতে পারে

শনিবার ২২ জানুয়ারী 20২২

চার জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে

বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22




সর্বশ্রেণীর নাগরিক আমাকে বিজয়ী করবে : তৈমূর

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে স্বতন্ত্র (হাতি মার্কা) মেয়র প্রার্থী তৈমূর আলম খন্দকার বলেছেন, দল, মত নির্বিশেষে এখন সকলেই আমাকে ভোট দিতে পারবে, কেন না এখন আমি দলীয় কোনো প্রার্থী না। যেহেতু নাগরিকদের জন্য আমি এ নির্বাচনে অংশ নিয়েছি, তাই সর্বশ্রেণীর নাগরিক আমার পাশে আছে, তারা আমাকে বিজয়ী করবে। আমার দলের লোকেরাও আমার পাশে আছে। বিএনপি আমাকে সবার জন্য উন্মুক্ত করে দিয়েছে।

মঙ্গলবার সকালে নির্বাচনী প্রচারণাকালে গণমাধ্যম কর্মীদের বিভিন্ন প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

তৈমূর বলেন, বিএনপির লোকজন কারো কথায় কখনো নৌকায় ভোট দিবে না। আগামী ১৬ জানুয়ারি নির্বাচনে আমিই জয়লাভ করবো। ১৭ জানুয়ারি আমার বিজয়ের গেজেট প্রকাশ হবে ইনশাআল্লাহ।

তৈমূর বলেন, সরকারি দলের কিছু নেতার বক্তব্যে নির্বাচন নিয়ে কিছু শঙ্কা দেখা দেয়। যেমন একজন বইলা গেছে- তৈমূরকে মাঠে নামতে দেয়া হবে না। এসব কথা আমি গায়ে মাখি না, তবে এই ধরনের কথাবার্তা উস্কানিমূলক। নির্বাচন কমিশন আমার শো-ডাউনকে বাধাগ্রস্ত করেছে আমি তা মেনে নিয়েছি। কিন্তু সরকার দলের শো-ডাউনকে তো নির্বাচন কমিশন বাধাগ্রস্ত করতে পারে নাই।

তৈমূর বলেন, আমি রাজপথে গুলি খাওয়া লোক, নারায়ণগঞ্জের মানুষের জন্য আমার অনেক অবদান আছে।

তিনি আরো বলেন, ২০১১ সালে আমি বসি নাই, বসছে বিএনপি। এবার তো আমার থেকে সব পদ উঠায় নিছে, এখন তো দল আর কিছু বলতে পারবে না।

তিনি আরো বলেন, জনগণ যেভাবে আমার পক্ষ হয়ে মাঠে নামছে, আর সিটি করপোরেশনের যে ব্যর্থতা, ট্যাক্সের বোঝা তাতে জনগণ এবার হাতি মার্কার প্রতি রায় দিবে। কেন না আমার চিন্তা এবারের সিটি করপোরেশন হবে জনমুখি, মানুষ সিটি করপোরেশনের পিছে ছুটবে না, সিটি করপোরেশন মহল্লায় মহল্লায় যাবে।

এ সময় নানা শ্রেণী পেশার মানুষ, বিশিষ্ট নাগরিকবৃন্দ, বিএনপির নেতাকর্মীসহ অসংখ্য কর্মী-সমর্থক উপস্থিত ছিলেন।


আরও খবর



ভারতকে হারানোর মুহূর্তই বর্ষসেরা : বাবর

প্রকাশিত:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | হালনাগাদ:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | ৩৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে দশ উইকেটে হারানোর মুহূর্তকেই বর্ষসেরা হিসেবে বেছে নিলেন বাবর আজম। পাক অধিনায়ক জানিয়েছেন, গত বছর বাইশ গজে বহু উপভোগ্য মুহূর্ত কাটিয়েছেন তিনি। তার মধ্যে সেরা বিরাট কোহলিদের বিরুদ্ধে বড় ব্যবধানে জয়। যা সহজে ভোলা যায় না।

পাশাপাশি গত বছরের সবচেয়ে খারাপ মুহূর্ত হিসেবে অস্ট্রেলিয়ার কাছে কুড়ির বিশ্বকাপ সেমিফাইনালে হারকেই বেছে নিয়েছেন বাবর।

পাকিস্তানে বছর শেষে এক পডকাস্টে দেওয়া সাক্ষাৎকারে বাবর বলেছেন, অস্ট্রেলিয়ার সঙ্গে হারের সেই মুহূর্ত এখনও ভুলতে পারিনি। কখনও পারবও না। যোগ করেন, বিশ্বকাপে আমরা যে ছন্দে ছিলাম, সেখান থেকে ট্রফি নিয়ে আসা উচিত ছিল। সমর্থকেরাও আমাদের অপ্রত্যাশিত হারে কষ্ট পেয়েছে। ২০২১ সালের সবচেয়ে খারাপ মুহূর্ত বেছে নিতে বললে আমি টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনালে হারকেই বেছে নেব।

বাবরের কাছে জানতে চাওয়া হয়, ২০২১ সালের সেরা মুহূর্ত কোনটা? বাবর নির্দ্বিধায় বলে দেন, ভারতের বিরুদ্ধে প্রথম বারের মতো বিশ্বকাপে জেতার মুহূর্তই সবচেয়ে বিশেষ। দল হিসেবে এর চেয়ে ভাল প্রাপ্তি আর হয় না। বহু বছর ধরে বিশ্বকাপে আমাদের বিরুদ্ধে জিতে আসছিল ভারত। কিন্তু এ বার আর পারেনি।

বাবর জানিয়েছেন, ভারতের বিরুদ্ধে বড় ব্যবধানে সেই জয় দলের মানও বাড়িয়েছে। সেই ম্যাচের আগে পাকিস্তানকে বড় দল হিসেবে দেখা হচ্ছিল না। ভারতের বিরুদ্ধে ম্যাচ শুরু হওয়ার আগেই ধরে নেওয়া হয়েছিল, জিতছেন কোহলিরা। কিন্তু শাহিন শাহ আফ্রিদির বলে রোহিত শর্মা ও কে এল রাহুল ফিরতেই ছবিটা পাল্টে যায়। পাকিস্তানকে শক্তিশালী প্রতিপক্ষ ভাবতে শুরু করে ভারত। তাদের রানের গতিও থেমে যায়।

বাবর বলেছেন, আমাদের দলের প্রতি বাকিদের সম্মান অনেকটা বেড়ে গিয়েছিল। আমাদের সমীহ করতে শুরু করেছিল ক্রিকেটবিশ্ব। এখনও আমাদের সেই জয় নিয়ে চর্চা হয়।

বাবর খুশি হয়েছেন পাক ক্রিকেটে তরুণ ক্রিকেটারদের উত্থানে। বলেছেন, ‘‘আমাদের দেশ থেকে যে তরুণরা উঠে আসছে, সেটাই সাফল্যের অন্যতম কারণ। এ ভাবেই ক্রিকেটে একটি দেশ উন্নতি করে। আশা করি, পাকিস্তানও করবে।’’


আরও খবর



প্রথমবার পর্দায় একসঙ্গে হাজির হবেন ক্যাটরিনা-ভিকি

প্রকাশিত:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | ৩৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আলাদাভাবে অনেকদিন ধরেই সিনেমায় অভিনয় করছেন ক্যাটরিনা কাইফ ও ভিকি কৌশল। এর আগে একসঙ্গে কাজ না করলেও তাদের মধ্যে প্রেমের সম্পর্ক তৈরি হয়, পরে দুজন বাঁধা পড়েন সাত পাঁকে।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, বিয়ের পর নাকি বাস্তব জীবনের এই জুটি প্রথমবার পর্দায় একসঙ্গে হাজির হতে যাচ্ছেন। ফারহান আখতার পরিচালিত জি লে জারা সিনেমায় অভিনয় করতে যাচ্ছেন ক্যাটরিনা-ভিকি।

বলিউডে জোড় গুঞ্জন, এই সিনেমায় নাকি দেখা যাবে ক্যাটরিনা কাইফ ও ভিকি কৌশলের রসায়ন। জোয়া আখতার, রিমা কাগতি এবং ফারহান আখতারের চিত্রনাট্যে এতে ক্যাটরিনার সঙ্গে প্রিয়াঙ্কা চোপড়া ও আলিয়া ভাটেরও অভিনয়ের করার কথা।

তাদের বিপরীতে থাকবেন ঋত্বিক রোশন ও অভয় দেওয়াল। পরিচালক ফারহান আখতারকে পর্দায় দেখা যাবে। তবে বিষয়টি এখনো তাদের কেউ-ই নিশ্চিত করেননি।

দীর্ঘদিন গোপনে প্রেম করার পর গত ৯ ডিসেম্বর বিয়ে রাজস্থানে রাজকীয় আয়োজনে বিয়ে করেন ভিকি কৌশল ও ক্যাটরিনা কাইফ। কিছুদিন আগেই তাদের বিয়ের এক মাস পূর্ণ হয়েছে। বিয়ের পর সংসার গুছিয়ে দুজনই কাজে ফিরেছেন।


আরও খবর



কঙ্গোতে বিমান বিধ্বস্তে নিহত ৩

প্রকাশিত:শুক্রবার ২৪ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৪ ডিসেম্বর ২০২১ | ৫৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কঙ্গোতে একটি বিমান বিধ্বস্ত হয়ে অন্তত ৩ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) দেশটির পূর্বাঞ্চলীয় সাউথ কিভু প্রদেশে এই ঘটনা ঘটে। আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য মতে, সাউথ কিভু প্রদেশের প্রধান শহর শাবুন্দা থেকে ১৫ কিলোমিটার দূরে কেইশা নামক একটি গ্রামে বিমানটি বিধ্বস্ত হয়। ওই বিমানে মোট ৬ জন আরোহী ছিলেন। এর মধ্যে ৩ জন নিহত হয়েছেন।

উল্লেখ্য, কঙ্গোর পূর্বাঞ্চলে বিমান দুর্ঘটনার ঘটনা খুই সাধারণ। ২০১৯ সালে ঘনবসতিপূর্ণ এলাকায় একটি ছোট বিমান বিধ্বস্ত হওয়ার পর কমপক্ষে ২৭ জন নিহত হয়েছিলেন।


আরও খবর
হাসপাতালে ভর্তি মাহাথির মোহাম্মদ

শনিবার ২২ জানুয়ারী 20২২




নির্বাচনে মৃত্যুর দায় প্রার্থী ও সমর্থকদের : ইসি সচিব

প্রকাশিত:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | ৩৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পঞ্চম ধাপে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ৬ জনের মৃত্যুর দায় নির্বাচন কমিশনের (ইসি) নয় বলে মন্তব্য করেছেন সচিব হুমায়ুন কবীর খোন্দকার।

তিনি বলেন, ভোট দিতে গিয়ে যারা মারা গেছেন, এর দায় প্রার্থী ও সমর্থকদের।

বুধবার (৫ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ভোট পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ইসি সচিব বলেন, কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া ভোট খুব ভালো হয়েছে। সামনে আরও ভালো হবে।

এসময় ভোটে অনিয়মের কারণে ৯টি কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ করা হয়েছে বলে জানন তিনি।

উল্লেখ্য, পঞ্চম ধাপের ইউপি ভোটে মানিকগঞ্জ, চট্টগ্রাম, গাইবান্ধা, বগুড়া ও চাঁদপুরে সহিংসতায় ৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।


আরও খবর