আজঃ সোমবার ২৩ মে ২০২২
শিরোনাম

প্রতারণার অভিযোগে ইকবালের বিরুদ্ধে হামদর্দের মামলা

প্রকাশিত:বুধবার ২৩ মার্চ ২০২২ | হালনাগাদ:বুধবার ২৩ মার্চ ২০২২ | ৬৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাল সার্টিফিকেট দিয়ে চাকরি নেওয়ার অভিযোগে হামদর্দের সাবেক পরিচালক ইকবাল মাহমুদ চৌধুরীর বিরুদ্ধে মামলা করা হয়েছে। মামলায় বেতন-ভাতার কয়েক কোটি টাকা ফেরত চায় প্রতিষ্ঠানটি। সম্প্রতি ঢাকা মহানগর হাকিম আদালতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে মামলা দায়ের করা হয়েছে। এদিকে ইকবাল মাহমুদ চৌধুরীর বিরুদ্ধে অভিযোগের ভিত্তিতে আজকালের মধ্যেই মামলার আদেশ জারি হবে বলে জানা গেছে। সূত্র জানায়, মামলাটি তদন্তের জন্য দুদকে পাঠানো হতে পারে।

মামলার অভিযোগে বলা হয়, ইকবাল মাহমুদ চৌধুরী হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াক্ফ) বাংলাদেশ-এ ২০০৮ থেকে ২০২২ সাল পর্যন্ত এমবিএ সনদ দিয়ে বিভিন্ন সুযোগ-সুবিধা নেন। গত বছরের ডিসেম্বরে তিনি পূর্ণাঙ্গ অবসরে চলে যান।

ভুয়া সার্টিফিকেটের ব্যাপারে বলা হয়, শিক্ষাগত সনদপত্রের মধ্যে রয়েল ইউনিভার্সিটি অব ঢাকার মাস্টার্স অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (এমবিএ) সনদপত্র দিয়েছিলেন ইকবাল মাহমুদ। কিন্তু যাচাই-বাছাই করে দেখা যায় সার্টিফিকেটটি জাল। মামলায়

তার শিক্ষাগত যোগ্যতা এমবিএ না থাকা সত্বেও ভুয়া সনদে চাকরি করায় বেতন-ভাতা ও বোনাসের কয়েক কোটি টাকা ফেরত ও শাস্তি চায় প্রতিষ্ঠানটি। সনদের বিষয়ে ইউনিভার্সিটি অব ঢাকার সিনিয়র সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক একেএম ফিরোজ উদ্দিন সরকার লিখিতভাবে জানান, তার সনদ ও ট্রান্সক্রিপ্ট বিশ্ববিদ্যালয় থেকে ইস্যু করা হয়নি। এরপর গত ২৭ ফেব্রæয়ারি রমনা থানায় একটি জিডি করে হামদর্দ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইকবাল মাহমদু চৌধুরী মেজর হিসেবে এক-এগারোর সময় সেনাবাহিনীর চাকরি থেকে অবসর নেন। পরবর্তী সময়ে হামদর্দে চাকরি নেন তিনি। অভিযোগ রয়েছে, হামদর্দে যোগ দেওয়ার পর থেকে তিনি অনেককে চাকরির প্রলোভন দেখিয়ে টাকা-পয়সা নেন। তিনি গত এক যুগে ক্ষমতার অপব্যবহার করে ঢাকায় নামে-বেনামে একাধিক ফ্ল্যাট ও গাড়ি-বাড়িসহ অঢেল সম্পদ গড়ে তোলেন। চাকরির প্রলোভনে অর্থ দেওয়াসহ এ সংক্রান্ত তিনজন ভুক্তভোগী তাদের হয়রানির কথা জানিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উত্তর ভাসানটেকের ১৫০/৫ সুনীলপাড়ায় ৬ তলা বাড়িসহ বিপুল সম্পদ গড়ে তোলেন তিনি। আওয়ামী লীগের একজন কেন্দ্রীয় নেতা জানান, ওয়ান-ইলেভেনের সময় ইকবাল অনেককে হয়রানি করেছেন ।


আরও খবর



অবশেষে দেখা গেলো ‘মুজিব’ শুভকে

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ০৭ মে ২০২২ | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বঙ্গবন্ধুর ১০২তম জন্মদিন উপলক্ষে ১৭ মার্চ প্রকাশ হয় বহুল আলোচিত বায়োপিক মুজিব এর প্রথম পোস্টার। যদিও সেটি দেখে মন ভরেনি আরিফিন শুভ ভক্তদের। কারণ, সেই পোস্টারে ছিলো জনসমুদ্রের সামনে নায়কের ডান হাত! অবশেষে এই ছবিতে শুভর লুক দেখা গেলো। ঈদে প্রকাশ হলো নতুন পোস্টার। বাংলা ও ইংরেজি ভাষার দুটি পোস্টারে স্পষ্ট দেখা মিলেছে আরিফিন শুভর বঙ্গবন্ধুরূপ। যেখানে ১৯৭১ সালের ৭ মার্চে সোহরাওয়ার্দী উদ্যানে দেওয়া বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের মুহূর্তটিই তুলে ধরা হয়েছে। এবারের পোস্টারে স্থান পেয়েছে অন্য অভিনয়শিল্পী-কুশলীদের নামও। জানানো হয় মুক্তির সময়ও।

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর মুজিব সিনেমা মুক্তি পাবে এ বছরের সেপ্টেম্বরে। তার আগেই চলতি মাসে প্রকাশ হচ্ছে ছবিটির টিজার, যার জন্য পরিচালক শ্যাম বেনেগাল বেছে নিয়েছেন কান উৎসবকে।

মার্কিন সাময়িকী ভ্যারাইটিকে সিনেমাটির পরিচালক সম্প্রতি জানিয়েছেন, বর্তমানে মুজিবর ভিএফএক্স কাজ চলছে। মুজিব ছবিটির ট্যাগ লাইন- একটি জাতির রূপকার।

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় এই চলচ্চিত্র নির্মাণ করছেন ভারতের প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল। ২০১৯ সালের মার্চে বাংলাদেশে ছবিটির দৃশ্যধারণ শুরুর কথা থাকলেও করোনাভাইরাস মহামারির কবলে তা পিছিয়ে গত বছরের জানুয়ারিতে গড়ায়। মুম্বাইয়ের দাদা সাহেব ফিল্ম সিটি, গোরেগাঁও ফিল্ম সিটিসহ বেশ কয়েকটি এলাকায়, বঙ্গবন্ধুর ধানমন্ডির ৩২ নম্বরের বাড়ি, টুঙ্গিপাড়ার গ্রামের বাড়ির আদলে সেট সাজিয়ে দৃশ্য ধারণ করা হয়।

ছবিতে বঙ্গবন্ধু হিসেবে আরিফিন শুভ ও শেখ হাসিনা সেজেছেন নুসরাত ফারিয়া। এছাড়াও বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে, খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া), মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান), এলিনা (বেগম খালেদা জিয়া) ও জায়েদ খানকে (টিক্কা খান)।


আরও খবর



কাজলকে নিয়ে বলিউডে গুঞ্জন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৩২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জোড়া ভুরু, শ্যামলা রং, প্রথাগত সুন্দরীও নন- তবু একটা সময় বলিউডে রাজত্ব করেছেন কাজল। ভক্তরা বলেন, তার সরল হাসি আর সহজ অভিনয়ই নাকি ছিল তার জনপ্রিয়তার কারণ। দিলওয়ালে দুলহনিয়া...র লাজুক পাঞ্জাবী তরুণীর প্রেমে পড়েছিলেন বলিউড ভক্তরা। সেই কাজলের নাকি এখন অহঙ্কারে মাটিতে পা পড়ে না। এমন দাবি অবশ্য করেছেন বলিউডের ছবি শিকারিরা।

ছবি শিকারিদের দৌলতে বলিউডের তাবড় তারকারা খবরে থাকেন। তাদের জন্যই কখনও খবরের কাগজের বিনোদনের পাতায় কখনও টিভির পর্দায় দেখা যায় তাদের। শাহরুখ, হৃত্বিক, রণবীর, দীপিকা, আলিয়াদের মতো বড় তারকারাও তাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে চলেন। সেই ছবি শিকারিদেরই অভিযোগ, কাজল ইদানিং প্রায়শই দুর্ব্যবহার করেন তাদের সঙ্গে। কথা তো বলেনই না। মাঝে মধ্যে ডাকলে সাড়াও দেন না।

বরাবর প্রচার চাওয়া বলিউডে এমন ধারা স্বাভাবিক নয়। তবে দুএকজন যে ব্যতিক্রম হন না তা নয়, বলিউডে অনেক প্রচারবিমুখ তারকাও আছেন। তবে তাঁরাও ক্যামেরার সামনে ন্যূনতম সৌজন্যবোধ দেখান। কিন্তু কাজল নাকি সেই সৌজন্যবোধটুকুরও ধার ধারেন না! ছবি শিকারিদের অভিযোগ, কাজলের মধ্যে এক অদ্ভুত বেপরোয়া ভাব আছে। কখনও সখনও তার আচরণ দেখে মনে হয় কে কী বলল, তিনি তা পাত্তাই দেন না। কাজলের আগে বলিউডে এই দুর্নাম ছিল জয়া বচ্চনের। সেই দুর্নাম এখনও রয়েছে। তবে ছবি শিকারিদের দাবি, কাজল এ ব্যাপারে জয়াকেও টেক্কা দিচ্ছেন।

সম্প্রতি একটি অনুষ্ঠানে উপস্থিত ছবি শিকারিদের সঙ্গে নাকি এমনই দুর্ব্যবহার করেছেন কাজল। অভিযোগ, ওই অনুষ্ঠানে কাজলকে ছবি তোলার জন্য অনুরোধ করেছিলেন সংবাদমাধ্যমের প্রতিনিধিরা। কিন্তু কাজল তাদের দিকে ফিরেও তাকাননি। সংবাদ মাধ্যমের প্রতিনিধিদের অনুরোধ সত্ত্বেও তিনি গাড়ি থেকে নেমে নাকি গটগটিয়ে চলে যান। সাংবাদিকদের দেখে মুখে সামান্য হাসিও ফোটেনি তার। বলিউডের ছবি শিকারিদের দাবি, এমনটা যে কাজল প্রথম বার করলেন তা নয়। এর আগেও বহু বার তাকে একই ভাবে তুচ্ছ তাচ্ছিল্য করতে দেখা গিয়েছে সংবাদ মাধ্যমের প্রতিনিধিদের।

অভিযোগ, একবার তার ছবি তোলার জন্য না কি সাংবাদিকদের উপর রেগে গিয়ে তাদের ভর্ৎসনাও করেছিলেন কাজল। সরাসরি প্রশ্ন করেছিলেন, কে তার ছবি তোলার অনুমতি দিয়েছে তাঁদের? ছবি শিকারিদের মতে, কাজল হঠাৎই একটু বেশি অহংকারী হয়ে গিয়েছেন। কিন্তু কেন? কাজলের সমালোচকদের প্রশ্ন, কী কারণে এক সময়ের লাজুক অভিনেত্রী এমন উদ্ধত হয়ে উঠলেন?

সমালোচকরা এমনও বলেছেন, কাজলের হাতে ভর্তি অভিনয়ের কাজ- এ কথা বলতে পারবে না কেউ। মূলত সংসার নিয়েই আছেন। তবে বলিউডের সব অনুষ্ঠানেই আমন্ত্রণ থাকে অভিনেত্রীর। তার সমকালীন বহু অভিনেত্রী এখন বলিউডে প্রায় অপ্রাসঙ্গিক হয়ে পড়েছেন। হারিয়েও গিয়েছেন অনেকে। যারা আছেন তাদের নাকি খবরে থাকতে রীতিমতো পরিশ্রম করতে হয় বলে দাবি ছবি শিকারিদের।

তারা জানিয়েছেন, শাহরুখ, করণ জোহরের মতো বলিউডের বড় মহলগুলোর সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগই কাজলকে এখনও বলিউডে প্রাসঙ্গিক রেখেছে। কিন্তু সেই যোগাযোগের সুবিধা নিয়ে এমন দুর্ব্যবহার করলে কি কাজল বলিউডে নিজের সম্মান শেষপর্যন্ত টিকিয়ে রাখতে পারবেন?


আরও খবর



খাগড়াছড়িতে ইয়াবাসহ স্কুল শিক্ষক আটক

প্রকাশিত:শুক্রবার ০৬ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৬ মে ২০২২ | ৪৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

খাগড়াছড়ির মাটিরাঙায় ৫৫ পিস ইয়াবাসহ এক স্কুল শিক্ষকসহ তিনজনকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার (৫ মে) সন্ধ্যার দিকে মাটিরাঙ্গা পোর শহরের বলিপাড়ার হাবিল মিয়ার বাড়ি থেকে তাদেরকে আটক করা হয়। এ সময় তাঁদের কাছ থেকে ৫৫ পিস ইয়াবা আটক করা হয়।

আটককৃতরা হলেন, মাটিরাঙ্গা পৌরসভার ৭নং ওয়ার্ডের বলিপাড়া এলাকার হাবিল মিয়ার ছেলে মো. রজ্জব আলী (৪২), মিস্ত্রিপাড়ার মো. এছহাক মিয়ার ছেলে জোবায়ের বিন এছহাক ফয়সাল ও বলিটিলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. গোলাম কিবরিয়া রনি (৩১)।

ঘটনার সত্যতা নিশ্চিত করে, মাটিরাঙ্গা থানার উপ-পরিদর্শক মাহমুদুল হাসান ইরফান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে মাটিরাঙ্গা পোর শহরের বলিপাড়ার হাবিল মিয়ার বাড়িতে অভিযান চালিয়ে ৫৫পিস ইয়াবাসহ তিন জনকে আটক করা হয়।

এই ঘটনায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মাটিরাঙ্গা থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।


আরও খবর



৮ বিভাগে ৫০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ মে ২০২২ | ৩৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী ২৪ ঘণ্টার মধ্যে দেশের ৮ বিভাগে দমকা ও ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। এ সময় বাতাসের গতি ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার হতে পারে। আর দেশের উত্তরাঞ্চলে মাঝারি ও ভারী বৃষ্টি হতে পারে।

অন্যদিকে দেশের চারটি অঞ্চলে তাপপ্রবাহ চলমান রয়েছে। আবহাওয়া পূর্বাভাস অনুযায়ী চাঁদপুর, রাজশাহী, খুলনা ও যশোর জেলা সমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

মঙ্গলবার (১৭ এপ্রিল) আবহাওয়া অফিস সূত্রে এসব তথ্য জানা যায়।

অধিদপ্তর সূত্রে জানা যায়, আগামী ২৪ ঘণ্টায় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.২ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২৮.২ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে চট্টগ্রামে সর্বোচ্চ ৩৪ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস, সিলেটে সর্বোচ্চ ৩১.৬ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২১.৮ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া রাজশাহীতে সর্বোচ্চ ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২৩ ডিগ্রি সেলসিয়াস, ময়মনসিংহে সর্বোচ্চ ৩৪ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২২.৩ ডিগ্রি সেলসিয়াস, রংপুরে সর্বোচ্চ ৩০ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২২.৬ ডিগ্রি সেলসিয়াস, খুলনায় সর্বোচ্চ ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস, বরিশালে সর্বোচ্চ ৩৫ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২৮.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকতে পারে।

আরও জানা যায়, লঘুচাপের বর্ধিতাংশ বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিরাজমান রয়েছে। দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

নিউজ ট্যাগ: ঝড়ের আভাস

আরও খবর



ঈদ শান্তি, সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধের অনুপম শিক্ষা দেয়: প্রধানমন্ত্রী

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ০১ মে ২০২২ | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসী ও বিশ্বের সব মুসলমানকে আন্তরিক শুভেচ্ছা ও ঈদ মোবারক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেওয়া বাণীতে শেখ হাসিনা বলেন, ঈদ শান্তি, সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধের অনুপম শিক্ষা দেয়।

হিংসা-বিদ্বেষ ও হানাহানি ভুলে মানুষ সাম্য, মৈত্রী ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হয়। ঈদ ধনী-গরিব নির্বিশেষে সবার জীবনে আনন্দের বার্তা বয়ে নিয়ে আসে। ঈদের আনন্দ আমাদের সবার।

সরকারপ্রধান বলেন, ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রীয় জীবনে মুসলমানদের আত্মশুদ্ধি, সংযম, সৌহার্দ্য ও সম্প্রীতির মেলবন্ধন পরিব্যাপ্তি লাভ করুক এটাই হোক ঈদ উৎসবের ঐকান্তিক কামনা। হাসি-খুশি ও ঈদের অনাবিল আনন্দে প্রতিটি মানুষের জীবন পূর্ণতায় ভরে উঠুক। বিশ্বের সব মানুষের সুখ-শান্তি, কল্যাণ ও উত্তরোত্তর সমৃদ্ধি হোক আজকের দিনে আমি মহান আল্লাহর কাছে এ প্রার্থনা করি।

মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে শেখ হাসিনা মাতৃভূমি বাংলাদেশ ও মুসলিম উম্মাহর উন্নতি, সমৃদ্ধি ও অব্যাহত শান্তি কামনা করেন।

সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতি কিছুটা উন্নতি হলেও আমি অনুরোধ করব, যথা সম্ভব গণজমায়েত এড়িয়ে আমরা পরিবার-পরিজন নিয়ে স্বাস্থ্যবিধি মেনে ঈদের আনন্দ উপভোগ করি এবং আল্লাহ-তায়ালার দরবারে বিশেষ দোয়া করি যেন এ সংক্রমণ থেকে আমরা সবাই দ্রুত মুক্তি পাই। 

এক মাস রোজা শেষে আগামী মঙ্গলবার (৩ মে) পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।  


আরও খবর