আজঃ সোমবার ২৯ নভেম্বর ২০২১
শিরোনাম

পতনের মধ্য দিয়ে শেষ হলো পুঁজিবাজারে লেনদেন

প্রকাশিত:রবিবার ২১ নভেম্বর 20২১ | হালনাগাদ:রবিবার ২১ নভেম্বর 20২১ | ৩৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্সের লেনদেন ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ৮৫ পয়েন্টে।  এ ছাড়া অপর দুই সূচকের মধ্যে ডিএস৩০ সূচক ১১ পয়েন্ট এবং ডিএসইএস বা শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে যথাক্রমে অবস্থান করছে ২৬৮৩ ও ১৪৭৫ পয়েন্টে।

এদিকে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৪টির, কমেছে ২৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ারের।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৩ পয়েন্ট। সূচকটি ২০ হাজার ৭১৯ পয়েন্টে অবস্থান করে।


আরও খবর



ওটিটি থেকে বিদায় নিচ্ছেন নওয়াজউদ্দিন সিদ্দিকি

প্রকাশিত:রবিবার ৩১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ৩১ অক্টোবর ২০২১ | ৫৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
ওটিটি তারকাদের আচরণ বড় পর্দার তারকাদের মতোই হয়ে গিয়েছে। তাঁরা ভুলে যাচ্ছেন, নায়ক বা নায়িকা নন, ওটিটি-তে বিষয়বস্তুই রাজা।

সেক্রেড গেমস থেকে রাত অকেলি হ্যায়। কিংবা সিরিয়াস মেন। সাড়া জাগানো সব ওয়েব সিরিজ তাঁর ঝুলিতে। এ বার ওটিটি থেকে বিদায় নিচ্ছেন সেই নওয়াজউদ্দিন সিদ্দিকিই! কারণ, বিনোদনের এই নয়া মাধ্যমের প্রতিই বীতশ্রদ্ধ হয়ে উঠেছেন ফয়জল খানগ্যাংস অফ ওয়াসিপুর-এর অভিনেতার দাবি, ওটিটি এখন আবর্জনা ফেলার জায়গা হয়ে দাঁড়িয়েছে।

কেন এ কথা বলছেন নওয়াজ?

সেক্রেড গেমস-এর গণেশ গায়তোণ্ডের বক্তব্য অপ্রয়োজনীয় ছবি, ওয়েব সিরিজে ভরে উঠছে ওটিটি মঞ্চ। সম্প্রতি এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে ওটিটি ছাড়ার সিদ্ধান্তের কথা জানান নওয়াজ। তাঁর কথায়, এ রকম কিছু ছবি বা ওয়েব সিরিজ মুক্তি পেয়েছে ওটিটি-তে, যা বানানোই উচিত হয়নি। অথবা এমন কিছু স্যিকুয়েল বা সিজন তৈরি হয়েছে, যেখানে নতুন করে কিছু বলার-ই নেই।

বিনোদন-মাধ্যম হিসেবে ওটিটি-র যাত্রা শুরুর প্রথম দিকে অনুরাগীদের একাধিক ছবি এবং ওয়েব সিরিজ উপহার দিয়েছেন এই নওয়াজই। নেটফ্লিক্সের সেক্রেড গেমস নিয়ে কম মাতামাতি হয়নি ২০১৮ সালে। তার পর নেটফ্লিক্সেই সিরিয়াস মেন, রাত অকেলি হ্যায়-তে অভিনয় করেছেন নওয়াজ। জনপ্রিয়ও হয়েছে তাঁর কাজ।

নওয়াজ বলছেন,যখন সেক্রেড গেমস করেছিলাম, ওটিটি মঞ্চ নিয়ে রোমাঞ্চ কাজকরত। নতুন প্রতিভাদের সুযোগ দেওয়া হত, কিন্তু সে সবের বালাই নেই আর। কোনও কাজে নতুনত্ব নেই। তথাকথিত তারকাদের এবং প্রযোজনা সংস্থার কাছে ওটিটি এখন ব্যবসার জায়গা হয়ে দাঁড়িয়েছে। অজস্র ছবি বা সিরিজ মুক্তি পাচ্ছে। আর তার জন্য বিপুল পরিমাণ টাকা পাচ্ছেন প্রযোজকরা। সংখ্যার দিকে তাকাতে গিয়ে মান নেমে যাচ্ছে।

নওয়াজের মতে, তারকা-কেন্দ্রিক হয়ে ওঠাই ইন্ডাস্ট্রির বড় পর্দাকে নষ্ট করেছে। এ বার সেই পথে হাঁটছে ওটিটিও। তাঁর কথায়, ওটিটি তারকাদের আচরণ বড় পর্দার তারকাদের মতোই হয়ে গিয়েছে। তাঁরা ভুলে যাচ্ছেন, নায়ক বা নায়িকা নন, ওটিটি-তে বিষয়বস্তুই রাজা।

ওটিটিতে কাজ না করার সিদ্ধান্তের কারণ হিসেবে নওয়াজ বলেন, যে সব কাজ আমি চোখে দেখতে পারি না, তাতে নিজেকে আর দেখব কী করে?

 


আরও খবর
শাকিব খানের ব্যাংক হিসাব তলব

সোমবার ২৯ নভেম্বর ২০২১




আমিনবাজারে ছয় ছাত্রকে পিটিয়ে হত্যা মামলার রায় ২ ডিসেম্বর

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ নভেম্বর ২০২১ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নয় বছর আগে শবে বরাতের রাতে ঢাকার সাভারের আমিনবাজারে ছয় ছাত্রকে ডাকাত সন্দেহে পিটিয়ে হত্যার ঘটনায় করা মামলার রায় ঘোষণার জন্য আগামী ২ ডিসেম্বর দিন ধার্য করেছেন আদালত।

আজ সোমবার ঢাকার দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক ইসমত জাহান রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য এ দিন ধার্য করেন। মামলায় ৯২ জন সাক্ষীর মধ্যে বিভিন্ন সময় ৫৫ জনের সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে।

২০১১ সালের ১৭ জুলাই শবে বরাতের রাতে আমিনবাজারের বড়দেশি গ্রামের কেবলার চরে ডাকাত সন্দেহে ছয় ছাত্রকে পিটিয়ে হত্যা করা হয়। নিহতরা হলেন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ম্যাপললিফের এ লেভেলের ছাত্র শামস রহিম শামীম (১৮), মিরপুরের সরকারি বাঙলা কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র তৌহিদুর রহমান পলাশ (২০), একই কলেজের হিসাববিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র ইব্রাহিম খলিল (২১), উচ্চ মাধ্যমিক প্রথম বর্ষের বিজ্ঞান বিভাগের ছাত্র কামরুজ্জামান কান্ত (১৬), তেজগাঁও কলেজের ব্যবস্থাপনা বিভাগের প্রথম বর্ষের ছাত্র টিপু সুলতান (১৯) ও বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির (বিইউবিটি) বিবিএ দ্বিতীয় বর্ষের ছাত্র সিতাব জাবির মুনিব (২০)।

ঘটনার পর নিহতদের বিরুদ্ধেই ডাকাতির অভিযোগ এনে গ্রামবাসীর পক্ষে সাভার মডেল থানায় মামলা করেন আব্দুল মালেক নামের এক বালু ব্যবসায়ী। অন্যদিকে ছয় কলেজছাত্র হত্যায় ৬০০ গ্রামবাসীকে আসামি করে হত্যা মামলা করেন সংশ্লিষ্ট থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) আনোয়ার হোসেন।

২০১৩ সালের ৭ জানুয়ারি র‌্যাব সদর দপ্তরের অতিরিক্ত পুলিশ সুপার শরীফ উদ্দিন আহমেদ ৬০ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেন। ওই বছরের ৮ জুলাই মামলার ৬০ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ঢাকার দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. হেলালউদ্দিন।

অভিযোগপত্রভুক্ত ৬০ আসামি হলেন ডাকাতি মামলার বাদী আব্দুল মালেক, সাঈদ মেম্বার, আব্দুর রশিদ, ইসমাইল হোসেন রেফু, নিহর ওরফে জমশের আলী, মীর হোসেন, মজিবর রহমান, কবির হোসেন, আনোয়ার হোসেন, রজুর আলী সোহাগ, আলম, রানা, আ. হালিম, ছাব্বির আহম্মেদ, আলমগীর, আনোয়ার হোসেন আনু, মোবারক হোসেন, অখিল খন্দকার, বশির, রুবেল, নূর ইসলাম, আনিস, সালেহ আহমেদ, শাহাদাত হোসেন রুবেল, টুটুল, অখিল, মাসুদ, নিজামউদ্দিন, মোখলেছ, কালাম, আফজাল, বাদশা মিয়া, তোতন, সাইফুল, রহিম, শাহজাহান, সুলতান, সোহাগ, লেমন, সায়মন, এনায়েত, হায়দার, খালেদ, ইমান আলী, দুলাল, আলম, আসলাম মিয়া, শাহীন আহমেদ, ফরিদ খান, রাজীব হোসেন, হাতকাটা রহিম, মো. ওয়াসিম, সেলিম মোল্লা, সানোয়ার হোসেন, শামসুল হক ওরফে শামচু মেম্বার, রাশেদ, সাইফুল, সাত্তার, সেলিম ও মনির। আসামিদের মধ্যে কবির হোসেন ও রাশেদ মারা গেছেন।


আরও খবর



জাতীয় দলের বড় দায়িত্বে সুজন

প্রকাশিত:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | ৪৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সমালোচনায় তীরবিদ্ধ বাংলাদেশের ক্রিকেট। খেলোয়াড় কোচ কর্মকর্তা কেউ পার পাচ্ছেন না। এর ঠিক পরই বড় পরিবর্তন আসতে যাচ্ছে দলের কাঠামোয়। তারই অংশ হিসেবে খালেদ মাহমুদ সুজনকে বাংলাদেশ জাতীয় দলের টিম ডিরেক্টর পদে নিয়োগ দিয়েছে বিসিবি। বিসিবির মিডিয়া বিভাগের প্রধান জালাল ইউনুস সম্প্রতি বিষয়টি নিশ্চিত করেছেন।

এবার সুজনের দায়িত্বের পরিসরটা অনেক বড়। এবার টিম ডিরেক্টর হিসেবে আছেন তিনি। যেখানে কোচ ও অধিনায়কের সঙ্গে দলীয় ব্যবস্থাপনার অংশ হিসেবে থাকবেন তিনি। এখানে তার দায়িত্বটা কী? দল নির্বাচন, ভবিষ্যৎ পরিকল্পনা, ও ক্রিকেটীয় সিদ্ধান্তে মতামত দেওয়ার সুযোগ এবার পাচ্ছেন সুজন।

জালাল ইউনুস এই বিষয়ে বলেছেন, দল নির্বাচনে থাকে টিম ডিরেক্টর। ম্যানেজমেন্টের একজন সদস্য হিসেবে অধিনায়ক, কোচের সঙ্গে তিনিও থাকবেন।

এরই মধ্যে খেলার নতুন সূচীও আসতে শুরু করেছে। ঢাকায় আসবে পাকিস্তান। খেলবে টি-২০ সিরিজ। ১৯ নভেম্বর প্রথম টি-২০ টোয়েন্টি। তিনটি টি-২০র সঙ্গে পাকিস্তান বাংলাদেশ দুটি টেষ্ট ম্যাচেও মুখোমুখি হবে। ১৬ নভেম্বর ঢাকায় আসার কথা রয়েছে পাকিস্তানের। তার আগেই দলের পরিবর্তন আনতে বিসিবি জাতীয় দলের নতুন পদে বসিয়েছে সাবেক ক্রিকেটার খালেদ মাহমুদ সুজনকে।

টি-২০ বিশ্বকাপে চরম ব্যর্থতায় সুজনের হাতে জাতীয় দলের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সুজনকে পাঠিয়েছিলেন দেখভালের জন্য। এবার তিনি টিম ডিরেক্টর হিসাবে সব ক্ষেত্রে নাক গলাবেন। যেটা ভালো হয় সেটি করতে পরামর্শ দেবেন তিনি।

আসছে পাকিস্তান সিরিজ থেকেই নতুন এই দায়িত্ব নিয়ে কাজে যোগ দেওয়ার কথা আছে সুজনের। টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ করেই আগামী ১৬ নভেম্বর বাংলাদেশে পা রাখবে পাকিস্তান। সেই সিরিজ মাঠে গড়ানোর চার দিন আগে, ১২ নভেম্বর থেকে অনুশীলনে নামবে বাংলাদেশ দল। সেদিনই আনুষ্ঠানিকভাবে দায়িত্ব বুঝে নিয়ে কাজে নামার কথা সাবেক অধিনায়ক সুজনের। এর আগে পাকিস্তান সিরিজের স্কোয়াডের সম্ভাব্য সদস্যদের নিয়ে অনুশীলনে নামার কথা আছে তার। 

জাতীয় দলের কোচরা বিশ্বকাপ শেষে দেশে ফিরে গেছেন। সবাই পেয়েছেন এক সপ্তাহের ছুটি। সে ছুটি শেষে দলের সঙ্গে যোগ দেবেন রাসেল ডমিঙ্গো, ওটিস গিবসনরা।


আরও খবর
হারের শঙ্কায় টাইগাররা

সোমবার ২৯ নভেম্বর ২০২১




ভারতীয় দলে বড় ধরনের রদবদল

প্রকাশিত:সোমবার ০৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ০৮ নভেম্বর ২০২১ | ৭৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে গ্রুপ পর্বেই বিদায় নেওয়ায় অনেক প্রশ্ন উঠছে ভারতীয় ক্রিকেটের ভবিষ্যত নিয়ে। উঠছে নানা সংস্কারের কথা। একটি সংস্কারের কথা ভেবে ফেলেছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

ভারতীয় দলের বোলিং কোচ ভরত অরুণের বক্তব্য, বিভিন্ন ঘরানার ক্রিকেটের জন্য বিভিন্ন বোলারদের তৈরি করা দরকার। তবে কোচ রবি শাস্ত্রী, ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর এবং অরুণ এই বিশ্বকাপের পরেই সরে যাচ্ছেন। এরপর ভারতীয় ক্রিকেটে শুরু হবে রাহুল দ্রাবিড়ের যুগ। এই ভরাডুবির পর তিনি কী ভাবে এগোতে চান, সেটাই সবথেকে বড় বিষয়।

নামিবিয়ার বিরুদ্ধে সোমবার নিয়মরক্ষার ম্যাচে খেলতে নামার আগে অরুণ বলেন, জোরে বোলারদের একটা ঝাঁক হাতের কাছে তৈরি রাখাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তা হলে বিভিন্ন ধরনের ক্রিকেটের জন্য আমরা বিভিন্ন বোলারদের খেলাতে পারি। এতে বোলাররা শারীরিক ও মানসিক ভাবে যেরকম চাঙ্গা থাকবে, তেমনই বোলারদের প্রতিভা সম্পর্কেও আমরা জানতে পারব।

শুধু অত্যধিক ক্রিকেটের জন্যই যে তিনি এ কথা বলছেন না, সেটা পরিষ্কার করে দিয়ে অরুণ বলেন, অত্যধিক ক্রিকেটের চাপ তো আছেই। তা ছাড়াও এখন জৈব সুরক্ষা বলয়ের মধ্যে থেকে খেলতে হচ্ছে। এই ভাবে খেলতে হওয়াটা খুব সহজ বিষয় নয়। ফলে বোলারদের পর্যাপ্ত বিশ্রাম প্রয়োজন। অন্তত আগামী এক-দুই বছর তো এই পরিবেশেই খেলতে হবে।

বিশ্বকাপ থেকে গ্রুপ পর্বে ছিটকে গেলেও অরুণের দাবি, সাত বছর আগে তিনি যখন দায়িত্ব নিয়েছিলেন, তার থেকে এখন ভারতীয় ক্রিকেট অনেক বেশি সমৃদ্ধ। বলেন, আমরা যখন দায়িত্ব নিয়েছিলাম, তার থেকে এখন দল এখন অনেক ভাল জায়গায় রয়েছে। সবথেকে ভাল বিষয়, আমাদের বোলিং আক্রমণ। এই বোলিং আক্রমণ তৈরির জন্য অনেক পরিশ্রম করতে হয়েছে।

অরুণই দাবি জানিয়েছিলেন, আইপিএল এবং বিশ্বকাপের মাঝে যথেষ্ট বিরতি থাকা উচিত ছিল। ভারতীয় দলের খারাপ ফলের জন্য যশপ্রীত বুমরাও পরোক্ষে আইপিএল-কেই দায়ী করেছিলেন।


আরও খবর
হারের শঙ্কায় টাইগাররা

সোমবার ২৯ নভেম্বর ২০২১




লন্ডন থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন প্রধানমন্ত্রী: কাদের

প্রকাশিত:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | ৪৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লন্ডন সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের জ্বালানি তেলের দাম বৃদ্ধিজনিত পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি শনিবার সকালে তার বাসভবনে ব্রিফিংকালে একথা জানিয়েছেন।

আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধি এবং প্রতিবেশী দেশে জ্বালানি পাচার রোধে সরকার অনিচ্ছা স্বত্বেও ডিজেল ও কেরোসিনের মূল্য পুনঃনির্ধারণ করেছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, তবে এক্ষেত্রে শেখ হাসিনা সরকার সবসময়ই জনস্বার্থের বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করেন।

আগামীকাল বিআরটিএর ভাড়া পুনঃনির্ধারণ কমিটির বৈঠকে পরিবহন মালিক শ্রমিকদের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট অন্যান্য স্টেকহোল্ডাররা উপস্থিত থাকবেন এবং বৈঠকে সকলের সঙ্গে আলাপ আলোচনা করে জনগণের উপর বাড়তি চাপ যেন সহনীয় পর্যায়ে থাকে সে ব্যাপারে ইতিবাচক উদ্যোগ ও প্রয়াস অব্যাহত থাকবে বলে জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

মন্ত্রী সতর্ক করে দিয়ে বলেন, মূল্য সমন্বয়ের এই অজুহাতে কেউ যেন অন্যায়ভাবে দ্রব্যমূল্য ও পরিবহন ভাড়া বৃদ্ধি করতে না পারে সে ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট সংস্থাসহ সকলকে সতর্ক থাকতে হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আবারও পরীক্ষার্থী, চাকরিপ্রার্থী ও পণ্যপরিবহনসহ জনদুর্ভোগের বিষয়টি বিবেচনায় নিয়ে পরিবহন ধর্মঘট প্রত্যাহারের জন্য পরিবহন মালিক শ্রমিক নেতৃবৃন্দের প্রতি অনুরোধ জানান।



আরও খবর