আজঃ রবিবার ২৪ অক্টোবর ২০২১
শিরোনাম

রাবির 'এ' ইউনিটে কৃতকার্যদের ভাইভা শুরু ১৮ অক্টোবর

প্রকাশিত:সোমবার ১১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ১১ অক্টোবর ২০২১ | ৫৪৫জন দেখেছেন
Image

রাবি প্রতিনিধিঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের 'এ' ইউনিটে ১৮ থেকে ১৯ অক্টোবর কৃতকার্য ভর্তি পরীক্ষার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। গতকাল রোববার ভর্তি পরীক্ষার ফলাফল বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

কলা অনুষদের ডীন ও ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়ক অধ্যাপক ড. মোঃ ফজলুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এমসিকিউ পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি মেধাক্রম অনুযায়ী গ্রুপ-১ থেকে ৩ হাজার, গ্রুপ-২ থেকে ৩ হাজার ও গ্রুপ-৩ থেকে ৩ হাজার জনসহ সর্বমোট ৯ হাজার জনের ফলাফল প্রকাশ করা হয়েছে। প্রকাশিত রোল নম্বরধারী এবং বিভিন্ন কোটা থেকে নূন্যতম ৪০ পেয়ে কৃতকার্য হওয়া শিক্ষার্থীদের আগামী ১৩ থেকে ১৬ অক্টোবর এর মধ্য সাবজেক্ট চয়েজ ফরম পূরণ করতে হবে। নির্ধারিত সময়ের পর বিভাগ পছন্দক্রমের বিষয়টি আর বিবেচনা করা হবে না।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গ্রুপ-১,২,৩ থেকে মেধাক্রম ১ থেকে ১৫০০ পর্যন্ত তিনটি গ্রুপ থেকে মোট ১৫০০ জন করে ৪ হাজার ৫ শত শিক্ষার্থীদের সাক্ষাৎকার ১৮ অক্টোবর সকাল ৯ থেকে বিকাল ২ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। গ্রুপ-১,২,৩ থেকে মেধাক্রম ১৫০১ থেকে ৩০০০ পর্যন্ত তিনটি গ্রুপ থেকে  মোট ১৫০০ জন করে ৪ হাজার ৫০০ জন শিক্ষার্থীদের সাক্ষাৎকার ১৯ অক্টোবর সকাল ৯ টা থেকে বিকাল ২ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। মুক্তিযোদ্ধা কোটার সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে ছাত্র উপদেষ্টা দপ্তরে এবং শারীরিক প্রতিবন্ধী কোটার সাক্ষাৎকার প্রধান চিকিৎসকের দপ্তরে অনুষ্ঠিত হবে। সাক্ষাৎকারে অনুপস্থিত শিক্ষার্থীদের ভর্তির অযোগ্য বলে বিবেচিত করা হবে।

সাক্ষাৎকারের ভিত্তিতে আগামী ২৪ অক্টোবর ২০২১ তারিখে বিভাগের আসন সংখ্যা অনুযায়ী ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের চূড়ান্ত তালিকা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.ru.ac.bd.) তে প্রকাশ করা হবে।


আরও খবর



ইভ্যালি কাণ্ডে আইনের আওতায় আসতে পারে তাহসান-ফারিয়া

প্রকাশিত:সোমবার ১১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ১১ অক্টোবর ২০২১ | ৫২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ই-কমার্স প্ল্যাটফর্ম ইভ্যালিতে প্রতারণার সঙ্গে যদি শিল্পী তাহসান ও শবনম ফারিয়ার দায় থাকে তাদেরকেও আইনের আওতায় আনা হতে পারে বলে জানিয়েছে সিআইডি।

সোমবার (১১ অক্টোবর) সকালে এক সংবাদ সম্মেলনে সিআইডি এ কথা জানায়।

গত জুনে বড় অঙ্কের বেতনে ইভ্যালির প্রধান জনসংযোগ কর্মকর্তা হিসেবে যোগ দেন অভিনেত্রী শবনম ফারিয়া। তবে জানা গেছে, তার বেতনের অধিকাংশই রয়ে গেছে বকেয়া।

গত ১০ মার্চ অনলাইনে ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালিফেইস অব ইভ্যালি (শুভেচ্ছাদূত) ঘোষণা করা হয় তাহসানকে। তিনি শুভেচ্ছাদূত হওয়ার পরের মাস থেকে প্রতিষ্ঠানটি বিতর্কিত কর্মকাণ্ড ও গ্রাহকের পণ্য সময়মতো পৌঁছে না দিতে পারায় তোপের মুখে পড়তে থাকে। সবদিক বিবেচনা করে মে মাসের মাঝামাঝি সময় ইভ্যালি থেকে স্বেচ্ছায় সরে যান তাহসান।

গত ১৬ সেপ্টেম্বর রাসেল ও শামীমার বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগে গুলশান থানায় একটি মামলা হয়। আরিফ বাকের নামে ইভ্যালির এক গ্রাহক মামলাটি দায়ের করেন। মামলাটি হওয়ার পর বিকেলেই ইভ্যালির সিইও মোহাম্মদ রাসেল ও তার স্ত্রী প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিনকে রাজধানীর মোহাম্মদপুরের বাসায় অভিযান চালিয়ে গ্রেপ্তার করেছে র‌্যাব।



আরও খবর
গাছের সঙ্গে বিয়ে হবে নয়নতারার

শনিবার ২৩ অক্টোবর ২০২১




২৪ বিদেশি চ্যানেল প্রচারে বাধা নেই : তথ্যমন্ত্রী

প্রকাশিত:সোমবার ০৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ০৪ অক্টোবর ২০২১ | ৭৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ক্লিনফিড দেওয়া বিদেশি ২৪ চ্যানেল চালাতে কোনো বাধা নেই বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। সোমবার (৪ অক্টোবর) দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্সের (অ্যাটকো) প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভা শেষে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, দেশের স্বার্থে গ্রহণ করা সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য আমাদের অভিনন্দন জানিয়েছেন আপনারা, সেজন্য আপনাদের ধন্যবাদ জানাই। বাংলাদেশের আকাশ উন্মুক্ত, সরকারের পক্ষ থেকে কোনো চ্যানেল বন্ধ করতে বলা হয়নি। আমরা শুধু বলেছিলাম যে, বাংলাদেশের আইন অনুযায়ী যা পৃথিবীর সব দেশেই আছে। যে আইন ইউরোপ, আমেরিকাসহ বহু দেশেই বলবৎ। এমনকি নেপালের মতো দেশেও সেই আইন বলবৎ। সেটি হচ্ছে বিদেশি চ্যানেলকে অবশ্যই বিজ্ঞাপনমুক্ত সম্প্রচার করতে হবে এবং সেটি ভারত, পাকিস্তান, নেপাল, আমেরিকাসহ সব জায়গায়ই মানা হয়। কিন্তু আমাদের দেশে মানা হচ্ছিল না।

তিনি বলেন, আইনটি মানার জন্য দুই বছর ধরে তাগাদা দেওয়া হচ্ছিল। সব পক্ষের সঙ্গে দফায় দফায় বৈঠক করা হয়েছে। এক মাসের বেশি সময় আগে বৈঠক করে আমাদের সর্বসম্মত সিদ্ধান্ত ছিল, ১ অক্টোবর থেকে আমরা আইনটি কার্যকর করবো। বৈঠকে টেলিভিশন ওনার্স অ্যাসোসিয়েশন, সম্প্রচার জার্নালিস্ট ফোরাম, ক্যাবল অপারেটর, ডিস্ট্রিবিউটররা ছিলেন। সেই সভায় সিদ্ধান্ত ছিল ১ অক্টোবর থেকে আইনটি কার্যকর করা হবে। সবার সঙ্গে আলোচনা করেই আমরা এ সিদ্ধান্ত নিয়েছিলাম।

মন্ত্রী বলেন, ক্লিনফিড নিয়ে একটি মহল থেকে বিভ্রান্ত ছড়ানোর চেষ্টা করা হয়েছে। আমি আশা করবো তারা বিভ্রান্তি ছড়ানো থেকে বিরত থাকবে। সরকার আইন বাস্তবায়নে বদ্ধপরিকর। জনগণের স্বার্থে, মিডিয়া ইন্ডাস্ট্রির স্বার্থে, শিল্পী-কলাকুশলী, সাংবাদিক সবার স্বার্থে এ আইন কার্যকর করেছি। সুতরাং সবার স্বার্থের বিরুদ্ধে গিয়ে কেউ অবস্থান নেবে সেটি কাম্য নয়। সর্বোপরি দেশের বিরুদ্ধে অবস্থান নিলে সেটি কাম্য নয়।

হাছান মাহমুদ বলেন, আমি জানতে পেরেছি বিদেশি যে সব চ্যানেল ক্লিনফিড দিচ্ছে, আমি গতকাল ১৭টি চ্যানেলের কথা বলেছিলাম। আসলে ১৭টি নয়, ২৪টির বেশি চ্যানেল। ২৪টির বেশি চ্যানেল বাংলাদেশে ক্লিনফিড দেয়, সুতরাং এগুলো চালানোর ক্ষেত্রে কোনো বাধা নেই। আকাশ ডিটিএইচ এগুলো চালাচ্ছে। অন্যদেরও এগুলো চালানোর ক্ষেত্রে কোনো বাধা নেই। এ বিষয়ে কোনো পত্রের প্রয়োজন হলে আমরা তা ক্যাবল অপারেটরদের কাছে পাঠাবো। যদি এরপরও কেউ এগুলো না চালায় তাহলে লাইসেন্সের শর্তভঙ্গ হবে। সুতরাং শর্তভঙ্গের কাজ কেউ করবেন না।

এর আগে অ্যাটকোর সভাপতি অঞ্জন চৌধুরী, সহ-সভাপতি মোজাম্মেল বাবু, ইকবাল সোবহান চৌধুরী ক্লিনফিড বাস্তবায়নের জন্য তথ্যমন্ত্রীকে ধন্যবাদ জানান।


আরও খবর
মুনিয়া-শারুন আলাপ কী প্রমাণ করে?

শনিবার ২৩ অক্টোবর ২০২১




১১ অক্টোবর খুলছে জাবির হল

প্রকাশিত:রবিবার ০৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ০৩ অক্টোবর ২০২১ | ৫০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার তথ্যটি নিশ্চিত করে বলেন, ‘শিক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করে সিন্ডিকেট সভায় হল খোলার বিষয়টি পুনর্বিবেচনা করা হয়েছে

আগামী ১১ অক্টোবর থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবাসিক হল খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। একইসঙ্গে ২১ অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয়ে অনলাইনের পাশাপাশি অফলাইনেও পাঠদান চলবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। শনিবার  (২ অক্টোবর)  বিকেল সাড়ে ৪টায় অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

গত ২৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের সভা থেকে আবাসিক হলগুলো আগামী ২১ অক্টোবর থেকে খোলার সুপারিশ করা হলেও তা এগিয়ে ১১ অক্টোবর করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার তথ্যটি নিশ্চিত করে বলেন, শিক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করে সিন্ডিকেট সভায় হল খোলার বিষয়টি পুনর্বিবেচনা করা হয়েছে।’

এর আগে শনিবার দুপুর ১২টায় হল প্রভোস্ট কমিটির পক্ষ থেকে শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করলে সাংবাদিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ ৫ অক্টোবর হল খুলে দেওয়ার দাবি জানান।


আরও খবর



ঢাকায় মাদকবিরোধী অভিযানে আটক ৪২

প্রকাশিত:সোমবার ১৮ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৮ অক্টোবর ২০২১ | ২৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানী ঢাকায় চলমান মাদকবিরোধী অভিযানে বিক্রি ও সেবনের অপরাধে ৪২ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। গতকাল রোববার (১৭ অক্টোবর) সকাল ৬টা থেকে সোমবার (১৮ অক্টোবর) সকাল ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) হাফিজ আল আসাদ জানান, তাদের কাছ থেকে ১ হাজার ৫১৯ পিস ইয়াবা, ৭১১ গ্রাম হেরোইন, ১১ কেজি ৩২০ গ্রাম গাঁজা ও ২০ বোতল ফেনসিডিল জব্দ করা হয়।

আসামিদের নামে ডিএমপির থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৩১ টি মামলা দায়ের করা হয়েছে বলেও জানান তিনি।


আরও খবর
মুনিয়া-শারুন আলাপ কী প্রমাণ করে?

শনিবার ২৩ অক্টোবর ২০২১




প্যানডোরা পেপারসে বহু বিশ্বনেতার গোপন সম্পদের তথ্য ফাঁস

প্রকাশিত:সোমবার ০৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ০৪ অক্টোবর ২০২১ | ৩৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও তার স্ত্রী শেরি ব্লেয়ারের তিন লাখ ১২ হাজার পাউন্ডের কর ফাঁকি দেওয়ার তথ্য প্যানডোরার নথিতে এসেছে

বিশ্বের ৩৫ রাষ্ট্রনেতা, তিন শতাধিক সরকারি কর্মকর্তা, সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তা, শতাধিক ধনকুবেরের গোপন সম্পদ ও লেনদেন ফাঁস করে দিয়েছে প্যানডোরা পেপারস। এর মাধ্যমে গ্রিক উপকথায় বিশ্বের প্রথম মানবী প্যানডোরার বাক্সের মতোই বেরিয়ে আসতে শুরু করেছে বিশ্বের প্রভাবশালীদের গোপন সম্পদের তথ্য।

প্যানডোরা পেপারসে প্রকাশিত নথিগুলো নিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি, গার্ডিয়ানসহ বিভিন্ন সংবাদমাধ্যমের যৌথ অনুসন্ধান বহু বাক্স খুলে দিচ্ছে বলে ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) প্রতিবেদনের নাম দিয়েছে প্যানডোরা পেপারস। যৌথ অনুসন্ধানে সংবাদমাধ্যমগুলো প্রায় এক কোটি ২০ লাখ দলিলপত্র হাতে পেয়েছে।

বিবিসি প্যানোরামার প্রকাশ করা এসব নথিতে ৩৫ জন রাষ্ট্রনেতার তথ্য মিলেছে। সেই তালিকায় আছেন বিভিন্ন দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রীরা। তাদের মধ্যে কেউ এখনো পদে বহাল, কেউ সাবেক। ৩০০ কর্মকর্তার মধ্যে রয়েছেন ৯০টির বেশি দেশের মন্ত্রী, বিচারক, মেয়র, সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তা। আর শতাধিক ধনকুবেরের যে তথ্য এসেছে, তাদের মধ্যে রয়েছে ব্যবসায়ী নেতা, বিনোদন জগতের তারকা।

নথির সূত্রে বিবিসির প্রতিবেদনে বলা হয়, লন্ডনে একটি অফিস কেনার সময় সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও তার স্ত্রী শেরি ব্লেয়ারের তিন লাখ ১২ হাজার পাউন্ডের কর ফাঁকি দেওয়ার তথ্য প্যানডোরার নথিতে এসেছে। তারা একটি অফশোর ফার্ম কিনেছিলেন, যার মালিকানায় ছিল ওই ভবনটি।

প্যানডোরার তালিকায় রয়েছেন জর্ডানের বাদশা আবদুল্লাহ ব্রিটেনও। তিনি গোপনে মালিবু এবং ওয়াশিংটন ডিসিতে বিলাসবহুল বাড়ি কিনেছেন। এছাড়া লন্ডন ও দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে অন্তত ৮টি স্থানে সম্পত্তি কিনেছেন।

চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী কীভাবে ফ্রান্সের দক্ষিণে এক কোটি ২০ লাখ পাউন্ডের দুটো ভিলা কেনার ক্ষেত্রে অফশোর কোম্পানিকে কাজে লাগানোর বিষয়টি চেপে গেছেন, তাও প্রকাশ পেয়েছে ফাঁস হওয়া নথিতে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মোনাকোয় বান্ধবীর জন্য বিলাসবহুল বাড়িসহ আরও বিভিন্ন সম্পদ কিনেছেন অফশোর মাধ্যমে।

আজারবাইজানের ক্ষমতাসীন অলিয়েভ পরিবারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ দীর্ঘদিনের। অর্থ লুকাতে এ পরিবার একটি বিশাল অফশোর নেটওয়ার্ক গড়ে তুলেছে। তাদের ঘনিষ্ঠ সহযোগীরা ‍যুক্তরাজ্যে ৪০ কোটি পাউন্ডের সম্পত্তি কেনাবেচায় জড়িত বলে উঠে এসেছে প্যানডোরার নথিতে।

নথিতে কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা ও তার পরিবারের ছয় সদস্যের অফশোর কোম্পানি থাকার তথ্য মিলেছে। গোপন সম্পদ এবং লেনদেনের তালিকায় রয়েছেন সাইপ্রাস এবং ইউক্রেইনের প্রেসিডেন্টও।

বিবিসি জানিয়েছে, প্রায় ৭ বছর ধরে ফিনসেন ফাইলস, প্যারাডাইস পেপারস, পানামা পেপারসের প্রতিবেদনে অনেক বিশ্বনেতার গোপন সম্পদের তথ্য ফাঁস হয়। তবে ২০১৬ সালে যখন পানামা পেপারস ঝড় তুলেছিল, তখন এটাও বলা হয়েছিল, এটা গল্পের অর্ধেকটা’ মাত্র।

সেই অর্ধেক গল্পের ধারাবাহিকতায় রোববার (৪ অক্টোবর) খুললো প্যান্ডোরা পেপারস, যার নেপথ্যে অনুসন্ধানী সাংবাদিকদের সংগঠন ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস’ (আইসিআইজে)। ৯৫ হাজার অফশোর ফার্মের প্রায় এক কোটি ২০ লাখ নথি নিয়ে ছয় শতাধিক সাংবাদিকের পরিশ্রমে ফাঁস হয়েছে প্যানডোরা পেপারস’।

ব্রিটিশ সংবাদমাধ্যমটির প্রতিবেদনে আরও বলা হয়, গোপনীয়তা এবং নিরাপত্তা রক্ষার কারণে অফশোর কোম্পানির মাধ্যমে সম্পত্তি কেনা উচ্চ পর্যায়ের মানুষের একটি সাধারণ প্রবণতা। পানামা পেপারস বিভিন্ন দেশের সরকার প্রধানসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের অর্থ পাচারের তথ্য ফাঁস করেছিল। মূলত কর এড়িয়ে বেনামে সম্পদের পাহাড় গড়া, সেই অর্থ পাচার করা কিংবা অবৈধ আয়ের টাকায় ক্ষমতার মালিক হওয়ার ঘটনায় বেরিয়ে এসেছিল দেড় শতাধিক রাজনীতিবিদের আসল চেহারা।


আরও খবর