আজঃ সোমবার ২৩ মে ২০২২
শিরোনাম

রান্নায় হলুদ বেশি হয়েছে? জেনে নিন করণীয়

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১০ মে ২০২২ | ৩০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রান্না করতে গিয়ে অনেক সময় বেশি হলুদ পড়ে যায়। অ্যান্টিবায়োটিক সমৃদ্ধ এই মশলা শরীরের জন্য উপকারী হলেও, রান্নায় অতিরিক্ত পড়ে গেলে নষ্ট হয়ে যেতে পারে স্বাদ। বেশি হলুদ রান্নাকে তিতকুটে করে তোলে। তবে রান্নায় বেশি হলুদ পড়ে গিয়ে থাকলে তা সামাল দিতে হয়।

কোন উপায়ে পাবেন সমাধান?

১) তেজপাতা: রান্নায় যদি বেশি হলুদ পড়ে যায় সে ক্ষেত্রে বাড়িতে থাকা তেজপাতা ম্যাজিকের মতো কাজ করবে। রান্নায় দু’চারটে তেজপাতা ফেলে দিয়ে দু-চার মিনিট ফুটিয়ে নিন। শেষে তেজপাতা ফেলে দিন। রান্নায় অতিরিক্ত হলুদের স্বাদ নিমেষে কমে যাবে।

২) সুপুরি: রান্নায় বেশি হলুদ পড়ে গেলে সুপুরি কার্যকরী হতে পারে। সুপুরিকে দু’টুকরো করে কেটে রান্নায় ফেলে দিলে হলুদের স্বাদ কমবে।

৩) গরমখুন্তি: রান্নায় হলুদের পরিমাণ বেশি হয়ে গেলে তা কমাতে তেজপাতা, সুপুরি তো আছেই। এ ছাড়া আরও একটি চমৎকার কৌশল আছে। লোহার খুন্তিকে গরম করে নিয়ে সেটা ঝোলের মধ্যে পাঁচ মিনিট রেখে দিলেই কেল্লাফতে। রান্না থেকে দ্রুত উধাও হবে হলুদের স্বাদ।


আরও খবর



বাংলাদেশ বিমান বাহিনী প্রধানের তুরস্ক সফর শেষে দেশে প্রত্যাবর্তন

প্রকাশিত:শনিবার ২১ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ২৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিপি, বিইউপি, এনএসডব্লিউসি, এনএসডব্লিউসি, পিএসসি তুরস্ক সফর শেষে শুক্রবার (২০ মে) দেশে প্রত্যাবর্তন করেছেন। উল্লেখ্য যে, বিমান বাহিনী প্রধান সস্ত্রীক এবং দুইজন সফরসঙ্গীসহ Commander, Turkish Air Force General Hasan Küçükakyüz এর আমন্ত্রণে গত শনিবার (১৪ মে) এক সরকারি সফরে তুরস্ক গমন করেন।

সফরকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান তুরস্কের প্রতিষ্ঠাতা মোস্তফা কামাল আতাতুর্ক এর সমাধি (Anitkabir) পরিদর্শন এবং পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। তুরস্ক অবস্থানকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান Commander of Turkish Air Force General Hasan Küçükakyüz এর সাথে সৌজন্য সাক্ষাত করে পারস্পারিক দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মত বিনিময় করেন। এর মাধ্যমে বাংলাদেশ ও তুরস্ক বিমান বাহিনীর ভবিষ্যৎ পরিকল্পনা বাস্তবায়নে ফলপ্রসু সুযোগ সৃষ্টি হবে বলে আশা করা যায়। সফরকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান Turkish Aerospace Industries সহ অন্যান্য সরকারি ও বেসরকারি সামরিক সরঞ্জামাদি প্রস্তুতকারক প্রতিষ্ঠান পরিদর্শন করেন। বিমান বাহিনী প্রধানের এই সফরের মাধ্যমে বাংলাদেশ ও তুরস্কের মধ্যে বিদ্যমান সৌহার্দ্যপূর্র্ণ সম্পর্ক সুদৃঢ় হবে যা পেশাগত খাতে পারষ্পরিক সহযোগিতার পরিধি সম্প্রসারিত করবে।


আরও খবর



আমি নিজেই তো আমার পরিচয় জানি না: মিথিলা

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | ৪৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গুনে বললে আর পাঁচদিন বাকি আছে। এরপরই মুক্তি পাবে রাফিয়াত রশিদ মিথিলা অভিনীত ওয়েব সিরিজ মন্টু পাইলট ২’। কলকাতার আলোচিত এই সিরিজের ট্রেলার ইতোমধ্যে প্রকাশ্যে এসেছে। প্রকাশিত হয়েছে গানও। সবগুলোই পেয়েছে আশানুরূপ সাড়া। মন্টু পাইলট ২’ মুক্তি উপলক্ষে বিভিন্ন প্রচারণা চালানো হচ্ছে। এরই অংশ হিসেবে ব্যতিক্রম এক ভিডিও ইন্টারভিউ দিয়েছেন মিথিলা। যেখানে তিনি কথা বলেছেন সিরিজের চরিত্র তথা বহ্নি কিংবা পরী হয়ে।

এক ব্যক্তি বহ্নিরূপী মিথিলার কাছে তার পরিচয় জানতে চান। জবাবে মিথিলা বলেন, পরিচয়! আমি নিজেই তো আমার পরিচয় জানি না। বলা উচিৎ আসল পরিচয়; আমার নাম বহ্নি। পরীও বলতে পারেন। নীলকুঠির বিবিজানের দেওয়া নতুন নাম পরী।’

ওয়েব সিরিজটিতে দেখা যাবে, ঘটনাক্রমে নীলকুঠি যৌনপল্লিতে চলে আসেন মিথিলা। এরপর তার জীবন পুরোপুরি বদলে যায়। অকল্পনীয় এক অধ্যায়ের মধ্যে ঢুকে পড়েন তিনি। এ বিষয়ে ওই ভিডিও কথোপকথনে অভিনেত্রী বলেন, নীলকুঠির গলিটা নাকি নদীর মতো। কেউ নাকি এই দুনিয়া থেকে বের হতে পারে না। জীবনের কখন কোন মোড় থেকে কোন গল্প শুরু হয়, কেউ কি জানে? আমার ক্ষেত্রেও তাই। বিদেশ যাচ্ছিলাম। কত নতুন স্বপ্ন, কত নতুন আশা। কিন্তু সব স্বপ্ন কি পূরণ হয়? আমারও হয়নি।’

মন্টু পাইলটের মাধ্যমে নীলকুঠিতে চলে আসেন মিথিলা। সে কথা জানিয়ে তিনি বলেন, যার হাত ধরে এই দুনিয়ায় এসে পড়লাম, সে মন্টু। হ্যাঁ মন্টু পাইলট। একটু কান পাতলেই যার কথা নীলকুঠির অলিতেগলিতে শোনা যায়। মন্টু বলে, নীলকুঠিতে থাকলে নাকি শরীর বেচার সঙ্গে সঙ্গে হাহাকার ভরা কান্নার চিৎকারও শোনাতে হয়। কিন্তু আমি পরী। নাম বদলালেও সত্তাটা তো একই। আমি কাঁদি না, কাঁদতে পারি না, আমি কাঁদবোও না।’

কলকাতার বহুল আলোচিত সিরিজ মন্টু পাইলট’। এর প্রথম সিজন মুক্তি পেয়েছিল ২০১৯ সালে। এবার আসছে দ্বিতীয় সিজন। এতে মন্টু পাইলট চরিত্রে অভিনয় করা সৌরভ দাসের সঙ্গে জুটি বেঁধেছেন বাংলাদেশের মিথিলা। তাকে দেখা যাবে বহ্নি চরিত্রে। সিরিজটি পরিচালনা করেছেন দেবালয় ভট্টাচার্য। আগামী ২৯ এপ্রিল হইচই-তে মুক্তি পাবে এটি।


আরও খবর



আশাশুনিতে পানিতে ডুবে ২ কন্যা শিশুর মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | ৪৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সাতক্ষীরার আশাশুনিতে পুকুরের পানিতে ডুবে দুইটি কন্যা শিশুর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (৫ মে) দুপুরের দিকে জেলার আশাশুনি উপজেলার আনুলিয়া ইউনিয়নের উত্তর একসারা গ্রামের মালিপাড়ায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলো- উত্তর একসরা গ্রামের মালিপাড়ার মনিরুল ইসলাম মালির মেয়ে মিরা (৬) ও একই গ্রামের ইয়াসিন আলী মালির মেয়ে চাঁদনী (৬)।

আনুলিয়া ইউনিয়নের দফাদার বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার জানান, মীরা ও চাঁদনী সমবয়সী। তারা একসঙ্গে খেলাধুলা করতো। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে বাড়ির পাশের পুকুরে গোসল করতে নামে মীরা ও চাঁদনী। একপর্যায় সবার অজান্তে তারা পুকুরের পানিতে ডুবে যায়। পরে বাড়িতে শিশু দুটিকে অনেকক্ষণ না দেখে খোঁজাখুঁজি শুরু স্বজনরা। পরে বিকেল ৩টা দিকে পুকুরপাড়ে তাদের জুতা দেখতে পেয়ে পুকুরে নেমে খোঁজ শুরু হলে মীরা ও চাঁদনীর মরদেহ উদ্ধার করা হয়।

একই সঙ্গে দুইটি শিশুর মৃত্যুতে এলাকায় নেমে এসেছে শোকের ছায়া।  


আরও খবর



পদ্মা সেতুর টোলের প্রজ্ঞাপন প্রস্তুত: বাইক ১০০, বাস ২৪০০

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ মে ২০২২ | ৫৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পদ্মা বহুমুখী সেতুর জন্য যানবাহনের শ্রেণি ও টোলের প্রজ্ঞাপন চূড়ান্ত করেছে সরকার। আজ  মঙ্গলবার এ সংক্রান্ত প্রজ্ঞাপনটি গেজেট আকারে প্রকাশ হওয়ার কথা রয়েছে।

প্রস্তাবিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, মোটরসাইকেলের টোল ১০০ টাকা, কার ও জিপ ৭৫০ টাকা, পিকআপ এক হাজার ২০০ টাকা, মাইক্রোবাস এক হাজার ৩০০ টাকা। ছোট বাস (৩১ আসন বা এর কম) এক হাজার ৪০০ টাকা, মাঝারি বাস (৩২ আসন বা এর বেশি) দুই হাজার টাকা এবং বড় বাস (৩ এক্সেল) দুই হাজার ৪০০ টাকা।

এতে বলা হয়, ছোট ট্রাক (৫ টন পর্যন্ত) এক হাজার ৬০০ টাকা, মাঝারি ট্রাক (৫ টনের অধিক থেকে ৮ টন পর্যন্ত) দুই হাজার ১০০ টাকা, মাঝারি ট্রাক (৮ টনের অধিক থেকে ১১ টন পর্যন্ত) দুই হাজার ৮০০ টাকা, ট্রাক (৩ এক্সেল পর্যন্ত) পাঁচ হাজার ৫০০ টাকা, ট্রেইলার (৪ এক্সেল পর্যন্ত) ছয় হাজার টাকা।

এ আদেশ পদ্মা বহুমুখী সেতু যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত হওয়ার দিন থেকে কার্যকর হবে।

গত ২৮ এপ্রিল পদ্মা সেতুর জন্য টোল হার প্রস্তাব করে অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠায় সেতু মন্ত্রণালয়। প্রজ্ঞাপন অনুসারে, সেতু বিভাগ থেকে যে টোল হার প্রস্তাব করা হয়েছিল, প্রধানমন্ত্রীর দপ্তর তা হুবহু অনুমোদন দিয়েছে।


আরও খবর



ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষ

নাহিদ হত্যা মামলায় সিয়াম ৩ দিনের রিমান্ডে

প্রকাশিত:শুক্রবার ০৬ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৬ মে ২০২২ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের সময় নিহত নাহিদ হাসানের মৃত্যুর ঘটনায় করা হত্যা মামলায় ঢাকা কলেজের ছাত্র মাহমুদুল হাসান সিয়ামকে তিন দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। আজ শুক্রবার ঢাকার মহানগর হাকিম মোশারফ হোসেন রিমান্ডে নেওয়ার নির্দেশ দেন।

আদালতে নিউমার্কেট থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা (জিআরও) এসআই সাফায়েত হোসেন এ তথ্য জানান।

আজ দুপুরের পর আসামিকে আদালতে হাজির করেন মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশ পরিদর্শক মো. তারিকুল আলম জুয়েল। একই সঙ্গে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের রিমান্ডের আবেদন করেন। শুনানি শেষে আদালত তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে সিয়ামকে গত বুধবার শরীয়তপুর থেকে গ্রেপ্তার করা হয়। সিয়াম ঢাকা কলেজের অনার্স তৃতীয় বর্ষের ছাত্র। তিনি ঢাকা কলেজের কোনো হলে থাকেন না। বাইরে থেকে এসে তিনি ছাত্রদের সঙ্গে সংঘর্ষে যোগ দেন।

রিমান্ড আবেদনে বলা হয়, আসামি মাহমুদুল হাসান সিয়াম নাহিদ হত্যার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত। ঘটনার সময় করা ভিডিও ফুটেজ পরীক্ষা করে দেখা গেছে ইটের আঘাতে পড়ে যাওয়া নাহিদকে শোয়া অবস্থায় সিয়াম রড দিয়ে পেটান। তাঁর সঙ্গে অন্য যাঁরা জড়িত ছিলেন, তাঁদের গ্রেপ্তার এবং তাঁদের সম্পর্কে তথ্য জানার জন্য সিয়ামকে নিবিড়ভাবে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন।

এই মামলায় ঢাকা কলেজের হিসাববিজ্ঞান বিভাগের অনার্স চতুর্থ বর্ষের ছাত্র আব্দুল কাইয়ুম, সমাজবিজ্ঞান বিভাগের অনার্স চতুর্থ বর্ষের ছাত্র মাহমুদ এরফান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রথম বর্ষের ছাত্র জুনাইদ বুগদাদী, সমাজবিজ্ঞান বিভাগের অনার্স শেষ বর্ষের ছাত্র পলাশ মিয়া ও বাংলা অনার্স চতুর্থ বর্ষের ছাত্র ফয়সাল ইসলামকে গ্রেপ্তার করে দুই দিনের রিমান্ড শেষে গত ১ মে কারাগারে পাঠানো হয়েছে।

গত ২০ এপ্রিল নিহত নাহিদের বাবা মো. নাদিম হোসেন বাদী হয়ে নিউমার্কেট থানায় হত্যা মামলা করেন। মামলায় তিনি অজ্ঞাতনামা আসামি উল্লেখ করেন।

নাহিদ একটি কুরিয়ার সার্ভিসে ডেলিভারিম্যান হিসেবে কাজ করতেন। ঘটনার দিন গত ১৯ এপ্রিল কামরাঙ্গীরচরের বাসা থেকে বের হয়ে কর্মস্থলে যাচ্ছিলেন। এ সময় সংঘর্ষের মধ্যে গুরুতর আহত হন নাহিদ। পরে হাসপাতালে নেওয়া হলে সেখানেই তিনি মারা যান।

এর আগে ১৮ এপ্রিল রাত ১২টার দিকে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটের ব্যবসায়ী ও দোকানকর্মীদের সংঘর্ষ শুরু হয়। প্রায় আড়াই ঘণ্টা চলে এই সংঘর্ষ। এরপর রাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও ১৯ এপ্রিল সকাল ১০টার পর থেকে ফের দফায় দফায় শুরু হয় সংঘর্ষ, যা চলে সন্ধ্যা পর্যন্ত।

এ ঘটনায় উভয় পক্ষের অর্ধশতাধিক লোক আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। তাঁদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর। আহতদের মধ্যে মারা যান নাহিদ ও মোরসালিন নামের একজন। 


আরও খবর