আজঃ রবিবার ২৪ অক্টোবর ২০২১
শিরোনাম

রসায়নে নোবেল পেলেন দুই বিজ্ঞানী

প্রকাশিত:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | ৫৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার প্রদান শুরু হয়। তারপর থেকে ২০২০ সাল পর্যন্ত রসায়নে মোট ১১৪টি নোবেল পুরস্কার দেওয়া হয়েছে

গত বছরের ধারাবাহিকতা বজায় রেখে এবারও রসায়নে নোবেল পেয়েছেন দু্’জন রসায়ন বিজ্ঞানী। এরা হলেন জার্মানির  বেঞ্জামিন লিস্ট এবং যুক্তরাষ্ট্রে ডেভিড ম্যাকমিলান। বুধবার বিকেলে সুইডেনের নোবেল পুরস্কার প্রদান কমিটি রসায়ন খাতে চলতি বছর এই দুই বিজ্ঞানীর নোবেল প্রাপ্তির সংবাদ নিশ্চিত করেছে।

করোনা মহামারির কারণে গত বছরের মতো চলতি বছরও সুইডেনের রাজধানী স্টকহোমে মঙ্গলবার রয়্যাল সুইডিস অ্যাকাডেমি ছোট আকারের অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে বিজয়ীদের নাম ঘোষণা করেছে; গতবারের মতো সেই অনুষ্ঠানে আয়োজক কমিটির বাইরে অন্য কোনও অতিথি উপস্থিত ছিলেন না।

গত বছর রসায়নে নোবেল পেয়েছিলেন ২ জন। তারা হলেন— ফ্রান্সের এমানুয়েল শার্পেন্তিয়ের এবং যুক্তরাষ্ট্রের জেনিফার ডাউডনা।

এই দুই নারী বিজ্ঞানী ২০২০ সালে নোবেল পুরস্কার পেয়েছিলেন রসায়নের অন্যতম গুরুত্বপূর্ণ শাখা জৈব রসায়নে অবদান রাখার জন্য। জেনেটিক সিজার্স’ নামে একটি প্রযুক্তি আবিষ্কার করেছিলেন তারা, যার মাধ্যমে পশু ও উদ্ভিদকোষের ডিএনএতে বদল ঘটানো সম্ভব।

১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার প্রদান শুরু হয়। তারপর থেকে ২০২০ সাল পর্যন্ত রসায়নে মোট ১১৪টি নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। ১৯০১ সালে রসায়নে প্রথম নোবেল পেয়েছিলেন নেদাল্যান্ডসের রসায়নবিদ হেনরিকাস ভ্যান্ট হফ।

টেলিভিশন ও ডিজিটাল প্ল্যাটফর্মে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান সম্প্রচার করেছে নোবেল ফাউন্ডেশন। বিজয়ীদের প্রাপ্ত পদক ও সনদ পৌঁছে যাবে তারা যেসব দেশের নাগরিক, সেসব দেশের কূটনীতিকদের কাছে। বিজয়ীরা দেশে তাদের কাছ থেকে পদক ও সনদ সংগ্রহ করবেন।

প্রতি বছর শান্তি, সাহিত্য, পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা ও অর্থনীতি— এই ৬ বিষয়ে যারা বিশেষ অবদান রেখেছেন; তাদের পুরস্কার প্রদান করে সুইডেনভিত্তিক নোবেল ফাউন্ডেশন। আগামী ১১ অক্টোবর পর্যন্ত ২০২১ সালের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

উনবিংশ শতাব্দিতে সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল আবিষ্কার করেছিলেন ডিনামাইট নামের ব্যাপক বিধ্বংসী বিস্ফোরক; যা তাকে বিপুল পরিমাণ অর্থ-সম্পত্তির মালিক করে তোলে। মৃত্যুর আগে তিনি উইল করে যান— প্রতি বছর ৬টি বিষয়ে যারা বিশেষ আবদান রাখবেন; তাদের যেন এই অর্থ থেকে পুরস্কার প্রদান করা হয়। ১৯০১ সাল থেকে শুরু হয় নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান। চলতি বছরে সোমবার থেকে শুরু হওয়া এই পুরস্কার প্রদান অনুষ্ঠান শেষ হবে আগামী ১১ অক্টোবর।

সোমবার (৪ অক্টোবর) চিকিৎসায় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। চলতি বছর চিকিৎসায় নোবেল পেয়েছেন লেবানিজ বংশোদ্ভূত মার্কিন বিজ্ঞানী আর্ডেম পাতাপুতিয়ান ও মার্কিন বিজ্ঞানী ডেভিড জুলিয়াস। নোবেল পুরস্কারের ১ কোটি সুইডিশ ক্রোনার ভাগাভাগি করে নেবেন এ দুই বিজ্ঞানী।

আগামীকাল বৃহস্পতিবার সাহিত্যে চলতি বছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। এরপর শুক্রবার শান্তি এবং আগামী সোমবার (১১ অক্টোবর) অর্থনীতি বিজ্ঞানে এবারের নোবেল পুরস্কার জয়ীদের নাম ঘোষণা করা হবে।


আরও খবর



দুবাই থেকে আসা বিমানের ফ্লাইটে ১০ কোটি টাকার স্বর্ণ জব্দ

প্রকাশিত:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | ১২৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দুবাই থেকে আসা রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট থেকে প্রায় ১০ কোটি টাকা মূল্যের ১২০টি স্বর্ণের বার (প্রায় ১৩.৯২ কেজি) জব্দ করেছে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। মঙ্গলবার রাতে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করা বিমানের ফ্লাইট থেকে এই স্বর্ণ জব্দ করা হয়।

শুল্ক গোয়েন্দা বিভাগের সহকারী পরিচালক আবু হানিফ মোহাম্মদ আবদুল আহাদের নেতৃত্বে অভিযান চালানো হয়। আগামীকাল (বুধবার) সকাল ১১টায় বিমানবন্দরে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিস্তারিত জানানো হবে বলে কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে।


আরও খবর



আজ আপনার জন্মদিন হলে

প্রকাশিত:রবিবার ১৭ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৭ অক্টোবর ২০২১ | ৩২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মেষ: (২১ মার্চ ২০ এপ্রিল)  শুভ রং: সবুজ, শুভ সংখ্যা: ২০

পরিচালনার ত্রুটির জন্য কর্মক্ষেত্রে জটিলতা বৃদ্ধি পাবে। যৌথ ব্যবসায় বাড়তি বিনিয়োগ না করাই ভাল।

অত্যধিক ভাবপ্রবণতার ফলে দাম্পত্য জীবনে সমস্যা আসতে পারে।

বৃষ: (২১ এপ্রিল ২১ মে) শুভ রং : নীল, শুভ সংখ্যা : ৪

সম্পত্তি নিয়ে স্বজনদের সঙ্গে বিরোধের আশঙ্কা আছে। একাকীত্ব বাড়বে। প্রেম নিয়ে সমস্যা দেখা যাচ্ছে। বন্ধু স্থানীয় কারও মাধ্যমে প্রেমের সমস্যায় হস্তক্ষেপের সম্ভাবনা আছে।

মিথুন: (২২মে ২১ জুন) শুভ রং : লাল, শুভ সংখ্যা: ৭

ব্যবসায়ী বিষয়ক মামলায় নাজেহাল হবার সম্ভাবনা আছে। সম্পত্তি জটিলতায় বহু ব্যয় হতে পারে। কর্ম ক্ষেত্রে সমস্যা আসবে। প্রেম-প্রণয়ে ব্যর্থতায় মানসিক অবসাদ দেখা দিতে পারে।

কর্কট: (২২ জুন ২২ জুলাই) শুভ রং : সাদা, শুভ সংখ্যা: ২

আত্মীয়দের সঙ্গে বিবাদ বাড়বে। বিশ্বস্ত বন্ধুর আচরণে মনঃকষ্ট হতে পারে। নৃত্য, অভিনয়, চারুকলার চর্চায় কৃতিত্ব লাভ করা যোগ আছে। মনোরম স্থানে ভ্রমণ এবং প্রেমের জন্য দিনটি শুভ।

সিংহ: (২৩ জুলাই  - ২৩ আগস্ট)  শুভ রং: হলুদ, শুভ সংখ্যা: ৮

দুষ্ট চক্রান্তের শিকার হয়ে জটিলতা বৃদ্ধি ও পদোন্নতিতে বাধা আসবে। পৈতৃক ব্যবসায় উন্নতি ও সমৃদ্ধির সুযোগ আছে। দিনের প্রথম ভাগে স্বামী-স্ত্রীর প্রচেষ্টায় পারিবারিক সমস্যার সমাধান, সন্তানের স্বাস্থ্যহানি লেখাপড়ায় ছাপ ফেলতে পারে। প্রেম যোগ শুভ।

কন্যা: (২৪ আগস্ট ২৩ সেপ্টেম্বর)  শুভ রং: বাদামি,  শুভ সংখ্যা: ৪

ধর্ম চর্চা ও গরীবদের সেবায় আত্মিক প্রশান্তি লাভ করবেন। কন্যা লগ্নের ব্যক্তিদের সৃষ্টিশীল কাজের বিশেষ স্বীকৃতির যোগ দেখা যাচ্ছে। প্রিয়জনের বিয়ের ব্যাপারে আলাপ আলোচনায় হঠাৎ বাধা আসতে পারে। ব্যবসায়ী কারণে ঋণ নিয়ে দুশ্চিন্তা বাড়বে। প্রেম যোগ ক্ষীন।

তুলা: (২৪ সেপ্টেম্বর  ২৩ অক্টোবর) শুভ রং: হলুদ ,  শুভ সংখ্যা: ৯

বুদ্ধিবলে বিপর্যয় সামলে কর্ম ক্ষেত্রে মর্যাদা ফিরে পেতে পারেন। বিলাসিতায় রাশ টানতে না-পারলে জীবনের জটিলতা বাড়তে পারে। দিনের প্রথম ভাগে ঘাড় ও পিঠের ব্যথায় কাজকর্মে ব্যাঘাত ঘটবে। শত্রুর মোকাবিলায় আইনি ব্যবস্থা কার্যকর হতে পারে। প্রেম যোগ আছে।

বৃশ্চিক: (২৪ অক্টোবর ২২ নভেম্বর) শুভ রং : লাল,  শুভ সংখ্যা: ৬

ব্যবসায়ে ঋণ প্রদান নিয়ে অশান্তি দেখা দিতে পারে।    পারিবারিক দায়িত্ব পালনে অর্থ ব্যায়ের যোগ আছে। মন ও বুদ্ধির চঞ্চলতা থেকে বিপত্তির আশঙ্কা দেখা যাচ্ছে। সজ্জন-সান্নিধ্যে স্বস্তি লাভ করবেন। প্রেম যোগ নেই।

ধনু: (২৩ নভেম্বর ২১ ডিসেম্বর) শুভ রং : নীল,  শুভ সংখ্যা: ৯

আত্মীয়ের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে হতে পারে। উচ্চশিক্ষা ও গবেষণায় সাফল্য পাবার সুযোগ আছে। অতিরিক্ত উচ্চাভিলাষের জেরে হতাশা দেখা দিতে পারে। প্রেম যোগ আছে।

মকর: (২২ ডিসেম্বর ২০ জানুয়ারি)  শুভ রং: সাদা, শুভ সংখ্যা: ১২

পৈতৃক ব্যবসা নিয়ে আত্মীয়দের সঙ্গে জটিলতা বাড়বে । অস্থিরতার জন্য পরিবারে সমস্যা বৃদ্ধি পাবে। প্রিয়জনের বিয়ের ব্যাপারে প্রাথমিক আলাপ-আলোচনা সফল হতে পারে। মনোরম স্থানে ভ্রমণের পরিকল্পনা দেখা যাচ্ছে।

কুম্ভ: (২১ জানুয়ারি ১৮ ফেব্রুয়ারি)  শুভ রং: সবুজ, শুভ সংখ্যা: ৮

আলাপ-আলোচনা বন্ধ থাকার ফলে সমস্যা জটিল আকার ধারণ করবে। প্রিয়জনের চিকিৎসা-বিভ্রাটে আপনার মানসিক শান্তির ব্যাঘাত ঘটতে পারে। দিনের প্রথম ভাগে স্বামী-স্ত্রীর ভুল বোঝাবুঝিতে পারিবারিক সঙ্কট দেখা দিতে পারে। প্রেম যোগ নেই।

মীন: (১৯ ফেব্রুয়ারি ২০ মার্চ) শুভ রং : নীল,  শুভ সংখ্যা: ৪

জ্বর,শ্লেষ্মা জনিত শারীরিক কষ্ট পাবেন। দিনের মধ্যে চুরি বা প্রতারণায় ক্ষতি হতে পারে। বৃত্তিগত প্রশিক্ষণে সাফল্য পাবেন। প্রেম যোগ আছে।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর
আজকের ভালো মন্দ

শুক্রবার ২২ অক্টোবর ২০২১

আজ আপনার জন্মদিন হলে

বুধবার ২০ অক্টোবর ২০21




রংপুর ও ফেনীর এসপিসহ পুলিশের ৭ কর্মকর্তাকে বদলি

প্রকাশিত:সোমবার ১৮ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৮ অক্টোবর ২০২১ | ৪৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
বদলি হওয়া কর্মকর্তাদের মধ্যে রংপুর জেলার এসপি বিপ্লব কুমার সরকারকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার

রংপুর ও ফেনী জেলার পুলিশ সুপারসহ (এসপি) বাংলাদেশ পুলিশের এসপি পদমর্যাদার সাত কর্মকর্তাকে বদলি করা হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে আজ সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ শাখার উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ বদলি করা হয়।

বদলি হওয়া কর্মকর্তাদের মধ্যে রংপুর জেলার এসপি বিপ্লব কুমার সরকারকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (ডিসি), পুলিশ অধিদপ্তরের সহকারী পুলিশ মহাপরিদর্শক মো. ফেরদৌস আলী চৌধুরীকে রংপুর জেলার এসপি, ফেনী জেলার এসপি খোন্দকার নুরুন্নবীকে পুলিশ অধিদপ্তরের সহকারী পুলিশ মহাপরিদর্শক, পুলিশ অধিদপ্তরের সহকারী পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুনকে ফেনী জেলার এসপি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

এ ছাড়া চট্টগ্রাম মেট্রোপলিটনের উপ-পুলিশ কমিশনার (ডিসি) বিজয় বসাককে ঢাকা জেলার অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) এসপি, সিলেট মহানগরীর উপ-পুলিশ কমিশনার (ডিসি) সঞ্জয় সরকারকে চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি কার্যালয়ের এসপি এবং পুলিশ অধিদপ্তরের সহকারী পুলিশ মহাপরিদর্শক মো. সোহেল রানাকে চট্টগ্রাম মেট্রোপলিটনের উপ-পুলিশ কমিশনার হিসেবে বদলি করা হয়েছে।


আরও খবর
মুনিয়া-শারুন আলাপ কী প্রমাণ করে?

শনিবার ২৩ অক্টোবর ২০২১




ছিনতাইকারীর কবলে পড়ে আহত নায়লা নাঈম

প্রকাশিত:সোমবার ১১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ১১ অক্টোবর ২০২১ | ৫৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মডেল ও দন্ত চিকিৎসক নায়লা নাঈম ছিনতাইকারীর কবলে পড়ে আহত হয়েছেন।গত রবিবার (১০ অক্টোবর) সকালে মগবাজার লেভেল ক্রসিংয়ে নায়লা নাঈমের ওপর আক্রমণ চালায় একদল ছিনতাইকারী। এ সময় স্কুটিতে ছিলেন নায়লা নাঈম। ছিনতাইকারীর হাত থেকে বাঁচত গিয়ে স্কুটি থেকে পড়ে গিয়ে আহতও হয়েছেন তিনি।

গতকালই ফেসবুকে পুরো ঘটনায় বর্ণনা তুলে ধরেন নায়লা নাঈম। তিনি লেখেন, আজ দুপুরবেলা ১১টা ৪৫ মিনিটে মগবাজার রেল ক্রসিংয়ে ট্রেন চলে যাবার পরে ট্রেনের সিগনাল ছেড়ে দেয়ার পর রেল ক্রসিং পার হওয়ার সময় দুইজন কালো মতন ছেলে দৌঁড়ে এসে আমার গায়ে জড়ানো সামনের দিকের মোবাইল এবং টুকটাক রাখার যে ব্যাগ সেটা এমনভাবে টানা-হ্যাঁচড়া শুরু করে।

যেহেতু, পিকআপ কমানো ছিল কারণ রেল ক্রসিং পার হচ্ছিলাম, সে অবস্থায় ওদের টানাটানির কারণে আমি স্কুটি নিয়ে বামে পড়ে যাই। একজনের হাতে ধারালো কোনো একটা কিছু থাকায় প্রকাশ্যে অনেক মানুষ থাকলেও কেউ সহজে এগিয়ে আসছিল না এবং আমি পড়ে যাওয়ার পড়েও ছেলেটা ঘুরে এসে আমার ব্যাগ ধরে টানাটানি করছিল। পরে বাইক থামিয়ে তিনজন মানুষ দৌঁড়ে এসে আমাকে তুলে দেয়!

নায়লা নাঈম আরও লেখেন, দিনের আলোতে সবার সামনে, এতো মানুষের সামনে এই ধরনের একটা ঘটনা ঘটে গেল। বামে দ্রুতগামী পিকআপের নিচে আমি পড়ে যেতে পারতাম যদি পিকআপটা টান দিতো তাহলে! কনুইতে আঁচড় লেগেছে। হয়তো অল্পের ওপর দিয়ে বেঁচে গিয়েছি। কিন্তু, এগুলোর সমাধান আসলে কোথায়? এই বিষাক্ত শহরে আমি আর থাকতে চাই না!

নিউজ ট্যাগ: নায়লা নাঈম

আরও খবর
গাছের সঙ্গে বিয়ে হবে নয়নতারার

শনিবার ২৩ অক্টোবর ২০২১




বড় জয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ অক্টোবর 20২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ অক্টোবর 20২১ | ১১০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বকাপের মূল পর্বে যেতে জয় ছাড়া বিকল্প নেই। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে ব্যাটে-বলে দারুণভাবে জ্বলে উঠল বাংলাদেশ। দুই বিভাগের নৈপুণ্যে বিশ্বকাপের বাছাই পর্বে নিজেদের শেষ ম্যাচে পাপুয়া নিউগিনিকে ৮৪ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ।

বড় জয়ে বিশ্বকাপের সুপার টুয়েলভে খেলা নিশ্চিত করেছে বাংলাদেশ। এ জয়ে এখন বি গ্রুপে শীর্ষে বাংলাদেশ। তবে পরের ম্যাচে ওমানকে হারালে গ্রুপ চ্যাম্পিয়ন হবে স্কটল্যান্ডই।

রানের হিসেবে বাংলাদেশের এটি সবচেয়ে বড় জয়। এর আগে সবচেয়ে বড় জয় ছিল ৭১ রানের। আয়ারল্যান্ডের বিপক্ষে ২০১২ সালে এই জয় পেয়েছিল বাংলাদেশ।

আজ বৃহস্পতিবার বিশ্বকাপের বাছাই পর্বে নিজেদের শেষ ম্যাচে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ১৮১ রান করে বাংলাদেশ।  টি-টোয়েন্টি বিশ্বকাপে এটি বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ। জবাব দিতে নেমে ৯৭ রানে থেমে যায় পাপুয়া নিউগিনির ইনিংস।

অবশ্য নিজেদের ইনিংসের শুরুতেই হোঁচট খায় বাংলাদেশ। প্রথম বলেই ক্যাচ তুলে দেন মোহাম্মদ নাঈম। তবে নাঈমের ব্যাটের কানা ছুঁয়ে উপরে ওঠা বল জমাতে পারেননি পাপুয়া নিউগিনির উইকেটরক্ষক। দ্বিতীয় বলেও ছক্কার আশায় ক্যাচ তুলে দেন নাঈম। কাবুয়া মোরেয়ার লেগ স্টাম্পের বাইরের বল ডিপ স্কয়ার লেগে পাঠান নাঈম। বেশ উপরে ওঠা বল দৌড়ে গিয়ে মুঠোয় জমান সেসে বাউ। রানের খাতাও খুলতে পারেননি এই তরুণ ওপেনার।

শুরুতে উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় বাংলাদেশ। কিন্তু সেই চাপ অল্প সময়ের মধ্যেই কাটিয়ে ওঠে। শুরুর থাক্কা সামলে প্রতিরোধ গড়েন সাকিব আল হাসান ও লিটন দাস। দুজনে মিলে গড়েন ৫০ রানের জুটি। সাকিবের সঙ্গে ভালো ইনিংস খেলার আশা জাগান রানের খরায় থাকা লিটন। তবে এবারও পারেননি বড় ইনিংস খেলতে। স্লগ সুইপে ছক্কার হাঁকাতে গিয়ে ক্যাচ আউট হয়ে ফিরেন ডানহাতি এই ওপেনার।

অষ্টম ওভারে আসাদ ভালার অফ স্টাম্পের একটু বাইরের বল স্লগ সুইপ করেন লিটন। টাইমিং ঠিক রাখতে পারেননি। দৌড়ে গিয়ে ক্যাচ নিয়ে নেন সেসে বাউ। ২৩ বলে একটি করে ছক্কা ও চারে ২৯ রান করে ফেরেন লিটন।

চারে ব্যাট করতে নেমে মুশফিকও পারলেন না থিতু হতে। ৮ বল খেলে ৫ রানে বিদায় নেন অভিজ্ঞ এই ব্যাটার। তবে সতীর্থরা ফিরলেও টিকে ছিলেন সাকিব। মাহমুদউল্লাহর সঙ্গে প্রতিরোধ গড়েন তিনি। শেষ রানে সাকিবকে ফিরিয়ে প্রতিরোধ ভাঙেন আসাদ ভালা। বাউন্ডারি হাঁকাতে গিয়ে লং অনে আমিনির হাতে ক্যাচ তুলে দেন সাকিব। তিন ছক্কায় ৩৭ বলে ৪৬ রান করে সাজঘরে ফেরেন সাকিব।

এরপর লড়াই করেন মাহমুদউল্লাহ। মাত্র ২৭ বলে  হাফসেঞ্চুরি করেন। এটি তাঁর টি-টোয়েন্টি ক্যারিয়ারের ষষ্ঠ হাফসেঞ্চুরি। ঝড়ো হাফসেঞ্চুরির পর অবশ্য আর টিকতে পারেননি তিনি। পরের বলেই আউট হন তিনি। ২৮ বলে ৫০ রান করে ফেরেন ড্রেসিং রুমে। মাহমুদউল্লাহ ফিরলে শেষ দিকের ব্যাটারদের ওপর ভর করে ওমানকে বড় কঠিন লক্ষ্য ছুঁড়ে দেয় লাল-সবুজের দল।

জবাব দিতে নেমে শুরুতেই ধাক্কা খায় পাপুয়া নিউগিনি। হারায় ওপেনার লেগা সিয়াকাকে। তৃতীয় ওভারে প্রতিপক্ষের ওপেনারকে নিজের শিকার বানিয়ে বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন মোহাম্মদ সাইফউদ্দিন। দলীয় ১১ রানে প্রথম উইকেট হারায় পাপুয়া নিউগিনি, সিয়াকা করেন ১০ বলে ৫ রান।

এর পর আসাদ ভালার উইকেট তুলে নেন পেসার তাসকিন আহমেদ। তাসকিনের পর বোলিংয়ে এসে পাপুয়া নিউগিনিকে চেপে ধরেন সাকিব আল হাসান। ব্যাট হাতে ভূমিকা রাখা সাকিব বোলিংয়ে করেন দুর্দান্ত। বোলিংয়ে এসে জোড়া উইকেট তুলে নেন তিনি। এরপর নেন আরেকটি। প্রথমে নেন চার্লস আামিনি ও সেসে বাউর উইকেট। পরে ফেরান সিমন আটাই। এরপর আঘাত হানেন মেহেদী। বাংলাদেশি বোলারদের দাপটে স্কোরবোর্ডে ২৪ রান তুলতেই ছয় উইকেট হারিয়ে ফেলে পাপুয়া নিউগিনি। দ্রুত উইকেট হারানোর চাপ সামলে বেশি দূর যেতে পারেনি তারা। শেষ পর্যন্ত ৯৭ রানে থেমে যায় প্রথমবার বিশ্বকাপ খেলতে আসা দলটি।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ : ২০ ওভারে ১৮১/৭ (নাঈম ০, লিটন ২৯, সাকিব ৪৬, মুশফিক ৫, মাহমুদউল্লাহ ৫০, আফিফ ২১, সোহান ০, সাইফউদ্দিন ১৯*, মেহেদী ২*; মরেয়া ৪-০-২৬-২, রাভু ৪-০-৪০-২, সোপের ৪-০-৫৩-০, বাউ ২-০-২০-০, ভালা ৩-০-২৬-২, আমিনি ২-০-৯-০, আটাই ১-০-৬-১)।

পাপুয়া নিউগিনি : ১৯.৩ ওভারে ৯৭/১০ (সিয়েকা ৫, আসাদ ৬, আমিনি ১, সেসে ৭, সিমন ০, হিরি ৮, নরম্যান ০, কিপলিন ৪৬*, চ্যাড ১১, কাবুয়া ৩, ড্যামিয়েন ৫; তাসকিন ৩.৩-১-১২-২, মুস্তাফিজ ৪-০-৩৪-০, সাকিব ৪-০-৯-৪, মেহেদী ৪-০-২০-১, সাইফউদ্দিন ৪-০-২১-২)।

ফল : ৮৪ রানে জয়ী বাংলাদেশ।

ম্যান অব দ্য ম্যাচ : সাকিব আল হাসান।


আরও খবর
অজিদের কষ্টার্জিত জয়

শনিবার ২৩ অক্টোবর ২০২১