আজঃ মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১
শিরোনাম

সাদিয়ার পরিবারকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | ২৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চট্টগ্রামে ড্রেনে পড়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সেহরীন মাহবুব সাদিয়ার (১৯) মর্মান্তিক মৃত্যুর ঘটনায় তাদের পরিবারকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। আজ বৃহস্পতিবার (২৫ নভেম্বর) আইন ও সালিশ কেন্দ্র (আসক) ও সিসিবি ফাউন্ডেশনের পক্ষে ব্যারিস্টার অনিক আর হক এ রিট দায়ের করেন।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটি আজ উপস্থাপন করা হয়েছে। আদালতে অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল উপস্থিত ছিলেন।


আরও খবর



ফেরি পারের অপেক্ষায় ৪ শতাধিক ট্রাক

প্রকাশিত:রবিবার ৩১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ৩১ অক্টোবর ২০২১ | ৪৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পাবনার কাজিরহাট ফেরিঘাটে পন্টুন ভেঙে দুই দিন যানবাহন পারাপার বন্ধ থাকায় এই নৌপথের দুদিকে আটকে আছে ৪ শতাধিক পণ্যবাহী ট্রাক। ৫ কিলোমিটারজুড়ে দীর্ঘ যানবাহনের সারি তৈরি হয়েছে।

এছাড়া ভেঙে যাওয়া পন্টুনের কারণে ঘাটে ভিড়তে না পেরে আরিচা থেকে যানবাহন নিয়ে আসা দুটি ফেরি দীর্ঘ সময় ধরে নদীতে নোঙর করেছিল। এর ফলে এই ফেরিঘাটে পারাপারের জন্য আসা যানবাহনের শ্রমিক ও যাত্রীদের দুর্ভোগ চরমে পড়ে। শনিবার গভীর রাতে আরিচা ঘাট থেকে নতুন পন্টুন নিয়ে আসা হয় এবং সেটি স্থাপন করলে কিছুটা দুর্ভোগ কমে আসছে।

কাজিরহাট ফেরিঘাটের ব্যবস্থাপক মাহবুবুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, শুক্রবার (২৯ অক্টোবর) রাত নয়টারদিকে ঘাটের একমাত্র পন্টুনটি হঠাৎ করেই ভেঙে যায়। এতে ফেরিঘাটে কোনো ফেরি ভিড়তে না পারায় বন্ধ ছিল ফেরি চলাচল। ফেরিঘাটের ভেঙে যাওয়া পন্টুনের কাছে নোঙর করেছিল আরিচা থেকে যানবাহন নিয়ে আসা দুটি ফেরি। গভীর রাতে পন্টুন স্থাপন করে রবিবার সকাল থেকে ঘাট সচল করা হয়েছে।

সরেজমিনে গেলে যাত্রী ও যানবাহনের চালকরা অভিযোগ করে জানান, কাজিরহাট-আরিচা নৌপথে ছয় থেকে সাতটি ফেরির প্রয়োজন। কিন্তু চালু রয়েছে চারটি। যে চারটি চালু রয়েছে সেগুলো একদিকে যেমন ছোট ও ধীরগতির, তেমনি ত্রুটিযুক্ত। ফলে কাজিরহাট ফেরিঘাটে আরিচায় পার হতে আসা যানবাহনের ভিড় লেগেই থাকে।

কয়েকজন ট্রাকচালকক্ষোভ প্রকাশ করে বলেন, মহাসড়কে চার-পাঁচ দিন ধরে এভাবে বসে থাকায় খাওয়ার কষ্টের সঙ্গেটয়লেটের সমস্যা দেখা দিয়েছে। অথচ ঘাটের সুপরিসর ট্রাক টার্মিনালে থাকলে মহাসড়ক যেমন যানজটমুক্ত থাকতো তেমনি ট্রাক শ্রমিকদেরও থাকা, খাওয়া ও টয়লেট নিয়ে সমস্যা হতো না।

সড়ক বিভাগের পাবনা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী এ কে এম শামসুজ্জোহা বলেন, কাজিরহাটের ট্রাক টার্মিনাল দখলমুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে আমরা বিআইডব্লিউটিসির কর্মকর্তাদের সঙ্গে কথাও বলেছি। টার্মিনালটি দখলমুক্ত হলে ঘাট-সংলগ্ন মহাসড়ক অনেকটাই যানজট মুক্ত হবে।

বিআইডব্লিউটিসির কাজিরহাট ফেরিঘাটের ব্যবস্থাপক মাহবুবুর রহমান বলেন, আরিচা থেকে নতুন পন্টুন এসে ভেঙে যাওয়া পন্টুনটি সরিয়ে ওই স্থানে নতুন পন্টুন বসানো হয়েছে। যানজট কিছুটা কমে আসছে।

নিউজ ট্যাগ: পণ্যবাহী ট্রাক

আরও খবর



বাস ভাড়া বাড়ছে প্রায় ২৭ শতাংশ

প্রকাশিত:রবিবার ০৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ০৭ নভেম্বর ২০২১ | ৫২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে বাস ভাড়া প্রায় ২৭ শতাংশ বাড়ছে। আজ রোববার বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) প্রধান কার্যালয়ে পরিবহন মালিক সমিতির নেতাদের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

নতুন সমন্বিত ভাড়া অনুযায়ী, দূরপাল্লার বর্তমান বাস ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করা হয়েছে। অর্থাৎ কিলোমিটারপ্রতি যাত্রীকে বাড়তি ৩৮ পয়সা গুনতে হবে। এছাড়া বড় বাসে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা, মিনিবাসে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া মহানগরে বাসের বর্তমান ভাড়া কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা, সেটা ২ টাকা ১৫ পয়সা করা হয়েছে। কিলোমিটারে ভাড়া বেড়েছে ৪৫ পয়সা। মহানগরে মিনিবাসের বর্তমান ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৬০ পয়সা। সেটি বাড়িয়ে ২ টাকা ৫ পয়সা করা হয়েছে। কিলোমিটারপ্রতি ৪৫ পয়সা ভাড়া বাড়ানো হয়েছে। অর্থাৎ দূরপাল্লার বাসের ভাড়া ২৭ শতাংশ আর মহানগরে ২৬ দশমিক ৫ শতাংশ ভাড়া বাড়লো।

রোববার (৭ নভেম্বর) দুপুরে রাজধানীর বনানীতে বিআরটিএ কার্যালয়ে জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রেক্ষাপটে গণপরিবহনে ভাড়া পুনর্নির্ধারণে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে পরিবহন মালিক সমিতির নেতাদের বৈঠকে প্রস্তাবের পর এ সিদ্ধান্ত নেওয়া হয়।

জ্বালানি তেলের দাম লিটারে ১৫ টাকা করে বাড়ানোর প্রতিবাদে সারাদেশে তিনদিন ধরে পরিবহন ধর্মঘট চলছে। পরিবহন মালিকরা শুরু থেকেই ভাড়া সমন্বয় বা ডিজেলের দাম কমানোর দাবি জানিয়ে আসছিলেন। এরই মধ্যে ডিজেল ও কেরোসিনের দাম বাড়ানোর কারণে গণপরিবহনের ভাড়া পুনর্নির্ধারণের বিষয়ে গত বৃহস্পতিবার (৪ নভেম্বর) বিআরটিএকে চিঠি দেয় বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি।

ডিজেল-কেরোসিনের দাম বাড়ানোর পরদিনই পরিবহন মালিক-শ্রমিকরা এ নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। এরপর ৫ নভেম্বর (শুক্রবার) ভোর ৬টা থেকে রাজধানীসহ সারাদেশে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট শুরু করে বাস-ট্রাকসহ পণ্যবাহী যানবাহনের মালিকরা। এতে সারাদেশে দুর্ভোগের মধ্যে পড়ে সাধারণ মানুষ।

তবে তেলের দাম বাড়ানোর পর শুরু থেকেই পরিবহন মালিক ও সংশ্লিষ্টরা বলছিলেন, ডিজেলের দাম না কমানো হলে গণপরিবহনসহ অন্যান্য পরিবহনের ভাড়া সমন্বয় করতে হবে।

ধর্মঘটে ভোগান্তিতে পড়া সাধারণ মানুষ বলছে, বাসের ভাড়া নির্ধারণের দায়িত্ব সড়ক পরিবহন মন্ত্রণালয়ের অধীন সংস্থা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ)। পরিবহন মালিকরা ভাড়া বাড়াতে ধর্মঘট দিয়ে সাধারণ জনগণকে জিম্মি করলেও সরকার তাৎক্ষণিকভাবে কোনো ব্যবস্থা নেয়নি। ভাড়া বাড়াতে চাপ তৈরির কৌশল হিসেবেই পরিবহন সিন্ডিকেট ধর্মঘটে দিয়েছে।

নিউজ ট্যাগ: বাস ভাড়া বাড়ছে

আরও খবর



পাকিস্তান দলে সুসংবাদ

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ নভেম্বর ২০২১ | ৪৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে আজ বাংলাদেশ সময় রাত ৮টায় মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল । আজ দ্বিতীয় সেমিতে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে পাকিস্তান।

অবশ্য এ ম্যাচে দলের দুই সেরা পারফরমার মোহাম্মদ রিজওয়ান ও শোয়েব মালিকের খেলা নিয়ে গতকাল থেকে শঙ্কা চলছিল। জ্বরে আক্রান্ত হয়ে গতকাল অনুশীলনে আসেননি তারা।

এবার সুসংবাদ দিল পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি)। তারা ঘোষণা দিয়েছেন, বৃহস্পতিবারের ম্যাচে খেলার জন্য পুরোপুরি ফিট আছেন রিজওয়ান ও মালিক। তাদের জ্বর নেই। করোনা টেস্টের ফলাফলও নেগেটিভ এসেছে।

পাক দলের মেডিকেল প্যানেলের পক্ষ থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার স্বাস্থ্য পরীক্ষায় অংশ নেন মোহাম্মদ রিজওয়ান ও শোয়েব মালিক। সেই পরীক্ষায় তারা উত্তীর্ণ হয়েছেন।তারা দুজনেই খেলার জন্য শারীরিকভাবে ফিট এখন।  দুজনেই আজ মাঠে নামবেন বলে আমাদের প্রত্যাশা। তারা নিজেরাও সেমিফাইনাল ম্যাচ খেলতে চান।

এর আগে পাক টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে বলা হয়েছিলে, রিজওয়ান ও মালিকের জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করবেন তারা । কারণ দুজনেই এবার দারুণ ফর্মে আছেন।

এরপরও দুজনকে মাঠে না পাওয়া গেলে তাদের বিকল্প হিসেবে সরফরাজ আহমেদ ও হায়দার আলীকে খেলানো হবে বলে জানা গেছে।

এবারের বিশ্বকাপে পাকিস্তানের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটার রিজওয়ান। অধিনায়ক বাবর আজমের সঙ্গে প্রায় সব ম্যাচেই দুর্দান্ত জুটি গড়ে দলকে জিতিয়েছেন এই উইকেটকিপার। দুর্দান্ত সব ইনিংস খেলে ক্যারিবীয় জায়ান্ট ক্রিস গেইলকে ছাড়িয়ে এক পঞ্জিকাবর্ষে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের রেকর্ডও গড়েছেন তিনি।

 


আরও খবর
হারের শঙ্কায় টাইগাররা

সোমবার ২৯ নভেম্বর ২০২১




ঢাকায় পৌঁছেছে পাকিস্তান ক্রিকেট দল

প্রকাশিত:শনিবার ১৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ১৩ নভেম্বর ২০২১ | ২৩৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ এবং দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশ সফরে এসেছে পাকিস্তান ক্রিকেট দল। আজ শনিবার সকালে পাকিস্তান ক্রিকেট দলকে বহনকারী ফ্লাইটটি ঢাকা এসে পৌঁছায়।

আগের সূচি অনুযায়ী ১৬ নভেম্বর ঢাকায় আসার কথা ছিল পাকিস্তান দলের। কিন্তু, চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠতে না পারায় দুবাই থেকে সরাসরি ফ্লাইটে ঢাকায় এসেছে পাকিস্তান ক্রিকেট দল। বিশ্বকাপের সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ৫ উইকেটে হেরেছে সুপার টুয়েলভে পাঁচ ম্যাচের সবগুলোতেই জয় পাওয়া পাকিস্তান।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি হোটেল সোনারগাঁওয়ে জৈব সুরক্ষা-বলয়ে প্রবেশ করবে পাকিস্তান দল। ঢাকায় পা দেওয়ার পর করোনা পরীক্ষায় নেগেটিভ হলে আগামীকাল থেকে অনুশীলন করতে পারবে সফরকারীরা।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের উদ্ধৃতি দিয়ে জিও নিউজ তাদের প্রতিবেদনে জানিয়েছে, পাকিস্তান দলের অধিনায়ক বাবর আজম এবং অভিজ্ঞ অলরাউন্ডার শোয়েব মালিক বাংলাদেশে আসবেন ১৬ নভেম্বর। তবে, স্কোয়াডের বাকি খেলোয়াড়েরা শুক্রবার মধ্যরাতের ফ্লাইটে রওনা দিয়ে এসে পৌঁছেছেন বাংলাদেশে।

আগামী ১৯, ২০ ও ২২ নভেম্বর মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে হবে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এর পর ২৬ নভেম্বর চট্টগ্রামে শুরু হবে প্রথম টেস্ট। আর, ৪ ডিসেম্বর মিরপুরে শুরু হবে হবে দ্বিতীয় টেস্ট।


আরও খবর
হারের শঙ্কায় টাইগাররা

সোমবার ২৯ নভেম্বর ২০২১




মিতু হত্যা মামলার নতুন তদন্ত কর্মকর্তা মহিউদ্দিন সেলিম

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ নভেম্বর ২০২১ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
মিতু হত্যার ঘটনায় দুটি মামলা এখন তদন্তাধীন। এর মধ্যে বাবুল আক্তারের করা মামলাটি অধিকতর তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত। এখন অধিকতর তদন্ত করবেন মামলার তদন্ত কর্মকর্তা

সাবেক পুলিশ সুপার (এসপি) বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতু হত্যা মামলার তদন্ত কর্মকর্তার পরিবর্তন হয়েছে। এ মামলা তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) পরিদর্শক এ কে এম মহিউদ্দিন সেলিম।

সোমবার (২২ নভেম্বর) তাকে এ দায়িত্ব দেন পিবিআই চট্টগ্রাম মহানগর শাখার পুলিশ সুপার নাঈমা সুলতানা। আগের তদন্ত কর্মকর্তা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) পরিদর্শক সন্তোষ কুমার চাকমাকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে বদলি করা হয়েছে।

পুলিশ সুপার নাঈমা সুলতানা বলেন, আগের তদন্তকারী কর্মকর্তার বদলি হয়েছে। বর্তমানে এ দায়িত্ব দেওয়া হয়েছে পরিদর্শক মহিউদ্দিন সেলিমকে। তিনি তদন্ত এগিয়ে নিবেন। আশা করি দ্রুততম সময়ে তদন্ত প্রতিবেদন জমা দিতে পারব।

তিনি বলেন, মিতু হত্যার ঘটনায় দুটি মামলা এখন তদন্তাধীন। এর মধ্যে বাবুল আক্তারের করা মামলাটি অধিকতর তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত। এখন অধিকতর তদন্ত করবেন মামলার তদন্ত কর্মকর্তা। অপর দিকে, মিতুর বাবা বাবুল আক্তারকে আসামি করে যে মামলাটি করেছেন, সেটিও তদন্ত করবেন তিনি।

পুলিশ সূত্রে জানা গেছে, পিবিআই চট্টগ্রাম নগর শাখা থেকে বদলি হয়ে ১৮ নভেম্বর পরিদর্শক সন্তোষ কুমার চাকমা চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে (সিএমপি) যোগ দেন। অন্যদিকে, এ কে এম মহিউদ্দিন সেলিম পিবিআইয়ের চট্টগ্রাম জেলা শাখায় কর্মরত ছিলেন। গত বৃহস্পতিবার তাকে নগর শাখায় বদলি করা হয়। 

আদালত সূত্রে জানা গেছে, মিতু হত্যার ঘটনায় বাবুল আক্তার যে মামলাটি দায়ের করেছিলেন, সেটির তদন্ত শেষ করে আদালতে চূড়ান্ত প্রতিবেদন দিয়েছিল পিবিআই। কিন্তু আদালত চূড়ান্ত প্রতিবেদন না নিয়ে মামলাটি অধিকতর তদন্তের নির্দেশ দেন। মিতুর বাবার করা মামলাটিও তদন্ত করছে পিবিআই।

২০১৬ সালের ৫ জুন সকালে চট্টগ্রাম নগরের নিজাম রোডে ছেলেকে স্কুলবাসে তুলে দিতে যাওয়ার পথে দুর্বৃত্তদের গুলি ও ছুরিকাঘাতে খুন হন মাহমুদা খানম (মিতু)। ওই সময় এ ঘটনা দেশজুড়ে ব্যাপক আলোচিত হয়। ঘটনার সময় মিতুর স্বামী পুলিশ সুপার বাবুল আক্তার অবস্থান করছিলেন ঢাকায়। ঘটনার পর চট্টগ্রামে ফিরে বাবুল আক্তার পাঁচলাইশ থানায় অজ্ঞাতনামাদের আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন।

জঙ্গিবিরোধী কার্যক্রমের জন্য স্ত্রীকে হত্যা করা হয়ে থাকতে পারে বলে মামলায় অভিযোগ করেন তিনি। তবে দিন যত গড়িয়েছে মামলার গতিপথও পাল্টেছে। এক পর্যায়ে সন্দেহের কেন্দ্রবিন্দুতে আসে স্বামী বাবুল আক্তারের নাম। তদন্তে তার বিরুদ্ধেই হত্যার সঙ্গে জড়িত থাকার সংশ্লিষ্টতা পাওয়ার পর জিজ্ঞাসাবাদের জন্য মঙ্গলবার (১১ মে) ডেকে তাকে হেফাজতে নেয় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

পরে ১২ মে বাবুল আক্তারসহ আটজনকে আসামি করে মামলা দায়ের করা হয়। স্ত্রী মাহমুদা খানম (মিতু) হত্যা মামলার প্রধান আসামি বাবুল আক্তারকে পাঁচ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে পিবিআই। রিমান্ড শেষে প্রথমে আদালতে জবানবন্দি দেওয়ার কথা থাকলেও পরে জবানবন্দি দেননি বাবুল। তারপর তাকে চট্টগ্রাম কারাগারে পাঠানো হয়।


আরও খবর