আজঃ সোমবার ২৯ নভেম্বর ২০২১
শিরোনাম

সারাদেশে অনলাইনে মাধ্যমিকে ভর্তির আবেদন শুরু কাল

প্রকাশিত:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | ২৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশের সব সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইনে ভর্তির আবেদন শুরু হচ্ছে আগামীকাল থেকে। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) সকাল ১১টা থেকে শুরু হয়ে ৮ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত চলবে।

গত ১৬ নভেম্বর মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে।

এতে জানানো হয়, প্রথমবারের মতো সরকারি মাধ্যমিকের পাশপাশি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতেও অনলাইনে আবেদন এবং কেন্দ্রীয় লটারি অনুষ্ঠিত হবে। সরকারি মাধ্যমিকে লটারি অনুষ্ঠিত হবে আগামী ১৫ ডিসেম্বর এবং বেসরকারিতে লটারি হবে ১৯ ডিসেম্বর।

ভর্তির আবেদনপত্র শুধু httpgsa.teletalk.com.bd-এই ঠিকানায় পাওয়া যাবে। ২০২২ শিক্ষাবর্ষে ভর্তি হওয়ার জন্য টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে আবেদন ফি হিসেবে ১১০ টাকা দিতে হবে।

ঢাকা মহানগরীর ৪৪টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় (তিনটি ফিডার শাখাসহ) তিনটি ভিন্ন গ্রুপে বিভক্ত থাকবে। আবেদনের সময় একজন প্রার্থী একই গ্রুপে পছন্দের ক্রমানুসারে সর্বাধিক পাঁচটি বিদ্যালয় নির্বাচন করতে পারবে।

এছাড়াও সারাদেশের আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে থানাভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা পাবে। প্রার্থীরা প্রাপ্যতার ভিত্তিতে প্রতিটি আবেদনে সর্বোচ্চ পাঁচটি বিদ্যালয় পছন্দের ক্রমানুসারে নির্বাচন করতে পারবে।

এছাড়া www.dshe.gov.bd এর secondary circularorder9 www.teletalk.com.bd ওয়েবসাইট থেকে ফরম পূরণ ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে।


আরও খবর



বিকেলে ফের হাসপাতালে যাচ্ছেন খালেদা জিয়া

প্রকাশিত:শনিবার ১৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ১৩ নভেম্বর ২০২১ | ৪৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
এর আগে গত ১২ অক্টোবর গুলশানের বাসভবন থেকে স্বাস্থ্যপরীক্ষা করার জন্য এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয় খালেদা জিয়াকে

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া শারীরিক পরীক্ষা-নিরীক্ষার জন্য আবারও হাসপাতালে যাবেন।

শনিবার বিকাল ৩টায় রাজধানীর এভারকেয়ার হাসপাতালে নেওয়ার জন্য পুলিশি নিরাপত্তা চাওয়া হয়েছে।

খালেদা জিয়ার ব্যক্তিগত সহকারী এবিএম আবদুস সাত্তার স্বাক্ষরিত ঢাকা মেট্টোপলিটন পুলিশ কমিশনার চিঠিতে এ বিষয় নিশ্চিত হওয়া গেছে।

এর আগে গত ১২ অক্টোবর গুলশানের বাসভবন থেকে স্বাস্থ্যপরীক্ষা করার জন্য এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয় খালেদা জিয়াকে। পরে চিকিৎসকদের পরামর্শে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।  তিন সপ্তাহেরও বেশি সময় পর গত ৭ নভেম্বর হাসপাতাল থেকে বাসায় ফেরেন তিনি।

সাবেক প্রধানমন্ত্রী আথ্রাইটিস, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, দাঁত, চোখের প্রদাহ, হৃদরোগসহ বয়সজনিত নানা জটিলতায় ভুগছেন বলে জানা গেছে।

নিউজ ট্যাগ: খালেদা জিয়া

আরও খবর



নাইজারে স্কুলে আগুন, অন্তত ২৫ শিশুর মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | ৫১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নাইজারের দক্ষিণাঞ্চলের একটি স্কুলে আগুন লেগে অন্তত ২৫ শিশুর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির মন্ত্রিপরিষদ। রাজধানী নিয়ামের পূর্বদিকে ৬০০ কিলোমিটারের বেশি দূরত্বে অবস্থিত মারাদিতে সোমবার এ অগ্নিকাণ্ড ঘটে।

আগুনে প্রাথমিক বিদ্যালয়টির আরও ১৪ শিক্ষার্থী গুরুতর আহত হয়েছে। এদের মধ্যে পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক বলে মন্ত্রিপরিষদের বিবৃতির বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

স্কুলটিতে খড় দিয়ে বানানো ছাদের একাধিক ছোট ছোট ঘর শ্রেণিকক্ষ হিসেবে ব্যবহৃত হচ্ছিল। দরিদ্র দেশ নাইজারে এখনও এ ধরনের অসংখ্য স্কুলের দেখা পাওয়া যায় বলে জানিয়েছে ফ্রান্সভিত্তিক একটি বার্তা সংস্থা। অগ্নিকাণ্ডের কারণ এখনই বলতে পারছি না আমরা, বলেছেন আঞ্চলিক শিক্ষা পরিচালক মামান হদি।

অগ্নিকাণ্ডের ঘটনায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাস স্থগিত করা হয়েছে, মারাদিতে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে। পশ্চিম আফ্রিকার দেশটিতে চলতি বছর এ নিয়ে দ্বিতীয়বার স্কুলে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রাণহানি ঘটল।

গত এপ্রিলে নিয়ামের একটি স্কুলে অগ্নিকাণ্ডে ২০ শিশুর মৃত্যু হয়েছিল। এই দুই দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে খড়ের ছাদের ছোট ঘরে প্রি-স্কুলের পাঠদান বন্ধে নির্দেশ দেওয়া হয়েছে বলে সোমবার জানিয়েছে নাইজারের মন্ত্রিপরিষদ।


আরও খবর



কক্সবাজারে আটকেপড়া পর্যটকদের পৌঁছে দিচ্ছে পুলিশ

প্রকাশিত:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | ৪১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গণপরিবহণ ও দূরপাল্লার বাস চলাচল বন্ধের কারণে কক্সবাজারে আটকেপড়া পর্যটকদের বিশেষ ব্যবস্থায় চট্টগ্রাম পৌঁছে দিচ্ছে কক্সবাজার জেলা পুলিশ। শনিবার বিকাল ৩টার দিকে জেলা পুলিশের সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পেজে কক্সবাজারের পুলিশ সুপার (ভারপ্রাপ্ত) মো. রফিকুল ইসলাম এ ঘোষণা দেন।

পুলিশ সুপার লেখেন, পর্যটন শহর কক্সবাজারে বিভিন্ন জেলা থেকে আগত যেসব পর্যটক বাস ধর্মঘটের কারণে নিজ গন্তব্যে ফিরতে পারছেন না, তাদের জ্ঞাতার্থে জানানো যাচ্ছে যে, বাংলাদেশ পুলিশ বাহিনীর পক্ষ থেকে কক্সবাজার জেলা পুলিশের সহায়তায় নিজস্ব পরিবহণে কোনো প্রকার ভাড়া ছাড়াই চট্টগ্রাম জেলায় পৌঁছে দেওয়া হবে। ফিরে যেতে আগ্রহীদের জেলা পুলিশ লাইনসে যাওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো। পর্যটকদের ০১৩০২০১০৮৪৭৪ মোবাইল নাম্বারে যোগাযোগের জন্য অনুরোধ করা হয়।

খোঁজ নিয়ে জানা যায়, কক্সবাজারের পুলিশ সুপার ঘোষণা দেওয়ার পর চট্টগ্রাম থেকে পুলিশের কয়েকটি গাড়ি কক্সবাজার পৌঁছায়। পুলিশের সঙ্গে যোগাযোগ করেছে এমন মানুষদের এই গাড়িতে করে চট্টগ্রাম পৌঁছে দেওয়া হবে। সন্ধ্যা ৬টা ২০ মিনিটে আটকে পড়া যাত্রীদের নিয়ে প্রথম গাড়িটি রওনা দেবে। 

উল্লেখ্য, জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে হঠাৎ গণপরিবহণ ও দূরপাল্লার বাস চলাচল বন্ধ হওয়ায় কক্সবাজার বেড়াতে গিয়ে শুক্র ও শনিবার ফিরে যাওয়ার সিডিউল থাকা প্রায় অর্ধলাখ পর্যটক আটকা পড়েন। শনিবার অনেকে অতিরিক্ত ভাড়ায় উড়োজাহাজে করে কক্সবাজার ত্যাগ করেন। কিন্তু অনেকে ছোট যানবাহনে কক্সবাজার ছাড়ার চেষ্টা চালান শুক্র ও শনিবার। অন্য সময়ের চেয়ে ভাড়া দুই-তিনগুণ বেশি হওয়ায় শনিবার দুপুর পর্যন্ত কক্সবাজার ত্যাগ করতে পারেননি আটকাপড়া হাজার হাজার মানুষ। শনিবার বিমানের টিকিটের মূল্যও অন্যদিনের থেকে বেশ চড়া।


আরও খবর



সবার জন্য পেঁপে খাওয়া নিরাপদ নয়

প্রকাশিত:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কাঁচা কিংবা পাকা দুই অবস্থাতেই পেঁপে খাওয়া যায়। ক্ষুধা নিয়ন্ত্রণের ওজন কমানো থেকে শুরু করে শারীরিক নানা ব্যাধি থেকে মুক্তি মেলে নিয়মিত পেঁপে খেলে।

এমনকি হৃদরোগ, ডায়াবেটিস, ক্যানসার, নিম্ন রক্তচাপের ঝুঁকি কমে। যদিও পেঁপে অত্যন্ত স্বাস্থ্যকর ফল, তবে সবার জন্য এটি খাওয়া নিরাপদ নয়।

চলুন তবে জেনে নেওয়া যাক, কোন কোন ব্যক্তিদের ক্ষেত্রে পেঁপে খাওয়া বিপজ্জনক হতে পারে-

গর্ভবতী নারীরা :

শিশুর বৃদ্ধি ও গর্ভবতী নারীর স্বাস্থ্য ঠিক রাখতে অবশ্যই পুষ্টিকর খাবার রাখতে হবে। তবে গর্ভকালীন সময়ে পেঁপে খাদ্যতালিকা থেকে বাদ দেওয়া উচিত।

এই ফলে ল্যাটেক্স থাকে, যা জরায়ু সংকোচন সংকোচনে ভূমিকা রাখে। ফলে গর্ভপাত হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

হৃদরোগে যারা ভুগছেন :

পেঁপে খেলে হৃদরোগের ঝুঁকি কমতে পারে, তবে আপনি যদি এরই মধ্যে হৃদযন্ত্রের সমস্যায় ভোগেন, তাহলে অবশ্যই এড়িয়ে চলুন পেঁপে।

এক গবেষণার তথ্য অনুসারে, পেঁপেতে অল্প পরিমাণে সায়ানোজেনিক গ্লাইকোসাইড থাকে। এটি হলো এক ধরনের অ্যামিনো অ্যাসিড।

যা মানুষের পাচনতন্ত্রে হাইড্রোজেন সায়ানাইড তৈরি করতে পারে। যদিও উত্পাদিত যৌগের পরিমাণ স্বাস্থ্যের জন্য ততটা ক্ষতিকর নয়।

তবে এর অতিরিক্ত মাত্রায় হৃদরোগের সমস্যা আরও বাড়িয়ে তুলতে পারে। এমনকি হাইপোথাইরয়েডিজমে আক্রান্ত ব্যক্তিদের উপরও এটি একই প্রভাব ফেলে।

যাদের অ্যালার্জি আছে :

পেঁপেতে থাকে ল্যাটেক্স। যা অ্যালার্জি আক্রান্ত ব্যক্তিদের শরীরে মারাত্মক প্রভাব ফেলে। ফলে পেঁপে খেলে অ্যালার্জি হতে পারে। পেঁপেতে থাকে কাইটিনেস নামক এনজাইম থাকে।

ল্যাটেক্স ও কাইটিনেস এনজাইম একত্রে বিপরীত প্রতিক্রিয়া ঘটাতে পারে। ফলে হাঁচি, শ্বাসকষ্ট, কাশি ও চোখ দিয়ে পানি পড়ার সমস্যায় ভুগতে পারে। অনেকেই পাকা পেঁপের গন্ধও সহ্য করতে পারে না।

কিডনিতে পাথর থাকলে :

পেঁপেতে ভিটামিন সি আছে। দৈনিক মাত্রার চেয়েও যদি ভিটামিন সি অত্যধিক গ্রহণ করা হয় তাহলে ক্যালসিয়াম অক্সালেট কিডনিতে পাথর তৈরি হতে পারে। এমনকি এটি পাথরের আকার বাড়িয়ে তোলে। যা প্রস্রাবের মাধ্যমে বের হতে পারে না।

ডায়াবেটিস রোগীদের :

পেঁপে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। তবে যারা হাইপোগ্লাইসেমিয়ায় ভুগছেন অর্থাৎ যাদের রক্তের গ্লুকোজ বা শর্করা হঠাৎ নেমে যায়, তারা পেঁপে খাবেন না।

কারণ মিষ্টি স্বাদের এই ফলে অ্যান্টি-হাইপোগ্লাইসেমিক বা গ্লুকোজ-হ্রাসকারী প্রভাব আছে। তাই হাইপোগ্লাইসেমিয়ায় আক্রান্তদের রক্তের গ্লুকোজের মাত্রা আরও কমিয়ে দিয়ে পারে পেঁপে। বিভ্রান্তি, দুর্বলতা ও দ্রুত হৃদস্পন্দনের মতো সমস্যা দেখা দিতে পারে।

নিউজ ট্যাগ: পেঁপে

আরও খবর
করোনায় ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭

সোমবার ২৯ নভেম্বর ২০২১




নিখোঁজ ‌সেই ৩ বোনের খোঁজ মিলেছে যশোরে : র‌্যাব

প্রকাশিত:শুক্রবার ১৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৯ নভেম্বর ২০২১ | ৫৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর আদাবরে একটি বাসা থেকে নিখোঁজ তিন বোনকে শনাক্ত করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। বর্তমানে তারা যশোরে অবস্থান করছেন। এদের মধ্যে দুজন এসএসসি পরীক্ষার্থী। বাসা থেকে যাওয়ার সময় তারা ব্যাগে পিএসসি, জেএসসির সার্টিফিকেট ও টাকা-স্বর্ণালংকার নিয়ে যান।

বড় বোন একাদশ শ্রেণির শিক্ষার্থী রোকেয়া (১৮), মেজো বোন জয়নব আরা (১৭) ও ছোট বোন খাদিজা আরা (১৬)।

মেজো বোন জয়নব ও ছোট বোন খাদিজা এবার একসঙ্গে এসএসসি পরীক্ষা দিচ্ছেন। নিখোঁজ তিন শিক্ষার্থী টিকটকে আসক্ত ছিলেন বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

শুক্রবার (১৯ নভেম্বর) সন্ধ্যায় তিন বোনকে শনাক্তের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক এএসপি আ ন ম ইমরান খান।

তিনি বলেন, বৃহস্পতিবার (১৮ নভেম্বর) বেলা ১১টা ৪ মিনিটের দিকে আদাবরের শেখেরটেকের পিসিকালচারের খালার বাসা থেকে বের হন তিন বোন। এ ঘটনায় তাদের খালা সাজিদা নওরীন আদাবর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। এরপর র‍্যাব-২ ও সদরদপ্তরের গোয়েন্দা শাখা ছায়া তদন্ত শুরু করে। তদন্তের এক পর্যায়ে র‍্যাব-২ এর একটি দল তাদের যশোরে শনাক্ত করে হেফাজতে নেয়। নিখোঁজ ওই তিনজনকে নিয়ে রাতেই ঢাকার উদ্দেশ্যে রওনা হবে র‌্যাব।

এদিকে, সন্ধান পাওয়া নিখোঁজ ওই তিনজনের খালা সাজিদা নওরীন বলেন, আমার বড় বোন তিন বছর আগে মারা যান। আর দুলাভাই অন্য জায়গায় বিয়ে করেন। খিলগাঁওয়ে আমার ছোট বোনের বাসায় থাকত তিন ভাগ্নি রোকেয়া, জয়নব ও খাদিজা। জয়নব ও খাদিজার এসএসসির পরীক্ষাকেন্দ্র ছিল ধানমন্ডি গার্লস হাইস্কুলে। সে কারণে আদাবরে আমার বাসায় এসে তারা পরীক্ষা দিচ্ছিল। গত ১৫ নভেম্বর একটি পরীক্ষা হয়েছে তাদের। আরও দুটি পরীক্ষা বাকি। এর মধ্যেই হঠাৎ তারা একসঙ্গে বাসা থেকে কাউকে কিছু না বলে বেরিয়ে যায়।

তিনি বলেন, নিখোঁজের পর পরই আদাবর থানায় যাই। কিন্তু থানা থেকে প্রথমে জিডি কিংবা মামলা না নিতে চাইলে আমি কান্নাকাটি করি। আমার কান্নাকাটি দেখে তারা প্রায় দেড় ঘণ্টা পর একটি জিডি লিপিবদ্ধ করে।

তার তিন ভাগ্নি টিকটক ও ইনস্টাগ্রামে আসক্ত ছিলেন জানিয়ে সাজিদা নওরীন বলেন, টিকটকের মাধ্যমে কারও প্ররোচনায় তারা বাসা থেকে বের হয়ে যেতে পারে বলে ধারণা করছি। যাওয়ার সময় তাদের পিএসসি, জেএসসির সার্টিফিকেট, টাকা ও স্বর্ণালংকার নিয়ে গেছে। বয়স কম হওয়ায় অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করতে নিষেধ করতাম। তারা আমাদের মোবাইল ছাড়া অন্য কোনো মোবাইল ব্যবহার করতো না। তবে লুকিয়ে কোনো মোবাইল ব্যবহার করতো কি না তা আমরা জানি না।

এ বিষয়ে আদাবর থানার উপ-পরিদর্শক আব্দুল মোমেন বলেছিলেন, ওই বাসার সিসিটিভির ফুটেজ পর্যালোচনা করে দেখতে পেয়েছি, তারা তিনজন ব্যাগ গুছিয়ে বাসা থেকে বের হয়ে যায়।

নিউজ ট্যাগ: র‌্যাব

আরও খবর
মাদকবিরোধী অভিযানে আটক ৪৬

সোমবার ২৯ নভেম্বর ২০২১