আজঃ শনিবার ২২ জানুয়ারী 20২২
শিরোনাম

সীমান্তে লেথাল আর্মস ব্যবহার বন্ধ হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | ৪২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সীমান্তে লেথাল আর্মস ব্যবহার বন্ধ হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, বাংলাদেশ-ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যা‌য়ে আলোচনায় এই সিদ্ধান্ত হ‌য়ে‌ছে।

মঙ্গলবার (১১ জানুয়া‌রি) দুপুর ১টায় র‍্যাব-১৩ রংপুর, কর্তৃক আ‌য়ো‌জিত কু‌ড়িগ্রা‌মের ধরলা নদীর পূর্ব প্রা‌ন্তে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠা‌নে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা জানান।

আসাদুজ্জামান খান ব‌লেন, বাংলা‌দেশ-ভারত ভ্রাতৃপ্রতীম দেশ। সীমা‌ন্তের ওপা‌রে যারা থা‌কেন তা‌দের সঙ্গে এপা‌রের সীমান্তবর্তী বা‌সিন্দা‌দের নানা কা‌জে সুসম্পর্ক থা‌কে। হয়‌তো ম‌নের টা‌নে নি‌জের অজা‌ন্তে অনে‌কে সীমানা অতিক্রম ক‌রে ফে‌লেন। হয়‌তো অনেকে যেটা করা উচিত নয় সেটাও ক‌রে ফে‌লেন। এ জন্য মা‌ঝে মা‌ঝে দুই-এক‌টি ঘটনা ঘ‌টে যায়।

সীমা‌ন্তে হত্যা ব‌ন্ধে গৃহীত উদ্যোগ প্রস‌ঙ্গে মন্ত্রী ব‌লেন, ‌দুই দে‌শের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যা‌য়ে এবং বি‌জি‌বি-বিএসএফ পর্যা‌য়ে আলোচনা হ‌য়ে‌ছে। সিদ্ধান্তটা হয়েছে, সীমান্ত হত্যা বন্ধ হ‌বে এবং লেথাল আর্মস ব্যবহার করা হ‌বে না। তারপরও মা‌ঝে মা‌ঝে কিছু ঘটনা ঘ‌টে যায়। এই ঘটনা যাতে না ঘটে, সে ব্যাপারে সবাই আন্তরিক।’

বিএন‌পি নেতাকর্মী‌দের বিরু‌দ্ধে অনাহুত কার‌ণে মামলা দেওয়া হ‌চ্ছে—এমন অভি‌যোগ প্রস‌ঙ্গে মন্ত্রী ব‌লেন, অনাহুত কারণ কা‌কে ব‌লে আমি সেটা জা‌নি না। যখন ভাঙচুর হয়, জীবননাশ হয়, অগ্নি সং‌যো‌গের ঘটনা ঘ‌টে, তখন এসব মামলা হয়।’

প‌রে এক হাজারেরও বেশি দুস্থ মানু‌ষের মা‌ঝে শীতবস্ত্র বিতরণ ক‌রেন স্বরাষ্ট্রমন্ত্রী। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কুড়িগ্রাম-৪ আসনের সংসদ সদস্য প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, কুড়িগ্রাম-১ আসনের সংসদ সদস্য আসলাম হোসেন সওদাগর, কুড়িগ্রাম-২ আসনের এমপি পনির উদ্দিন আহমেদ,  কুড়িগ্রাম-৩ আসনের এমপি এম এ মতিন, র‌্যাবের মহাপরিচালক (ডিজি) আবদুল্লাহ আল-মামুন প্রমুখ।


আরও খবর



করোনায় মৃত্যু বাড়লেও কমেছে শনাক্ত

প্রকাশিত:শনিবার ২২ জানুয়ারী 20২২ | হালনাগাদ:শনিবার ২২ জানুয়ারী 20২২ | ১১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়ছে। দীর্ঘদিন পর দ্বিতীয় দিনের মতো দৈনিক শনাক্ত করোনা রোগীর সংখ্যা ৯ হাজার ছাড়িয়েছে। 

দেশে ২৪ ঘণ্টায় করোনায় ১৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় দেশে ২৮ হাজার ২০৯ জনের মৃত্যু হলো। এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ৯ হাজার ৬১৪ জন।  এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লাখ ৭৪ হাজার ২৩০ জনে। শনিবার স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। শনাক্তের হার দাঁড়িয়েছে ২৮ দশমিক ০২ শতাংশ।

দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। সেই বছর সর্বোচ্চ মৃত্যু হয়েছিল ৬৪ জনের।

ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় গত বছর জুন থেকে রোগীর সংখ্যা হু-হু করে বাড়তে থাকে। ২৮ জুলাই একদিনে সর্বোচ্চ ১৬ হাজার ২৩০ জনের করোনা শনাক্ত হয়েছিল।

২০২১ সালের ৭ জুলাই প্রথমবারের মতো দেশে করোনায় মৃতের সংখ্যা ২০০ ছাড়িয়ে যায়। এর মধ্যে ৫ ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃত্যু হয়, যা মহামারির মধ্যে একদিনে সর্বোচ্চ মৃত্যু। এরপর বেশকিছু দিন ২ শতাধিক মৃত্যু হয়।

এরপর গত ১৩ আগস্ট মৃত্যুর সংখ্যা ২০০ এর নিচে নামা শুরু করে। দীর্ঘদিন শতাধিক থাকার পর গত ২৮ আগস্ট মৃত্যু ১০০ এর নিচে নেমে আসে।

২০২০ সালের এপ্রিলের পর গত বছরের ১৯ নভেম্বর প্রথম করোনাভাইরাস মহামারিতে মৃত্যুহীন দিন পার করে বাংলাদেশ। সর্বশেষ দ্বিতীয়বারের মতো ৯ ডিসেম্বর মৃত্যুশূন্য দিন পার করেছে দেশ।

ডিসেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণেই ছিল। কিন্তু এরমধ্যেই বিশ্বে শুরু হয় ওমিক্রন ঝড়। ৩ জানুয়ারি দৈনিক শনাক্তের হার ৩ শতাংশ এবং ৬ জানুয়ারি তা ৫ শতাংশ ছাড়ায়। এরপর থেকে সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে শুরু করেছে। 


আরও খবর



ভারতে ২৭ রাজ্যে ছড়িয়ে পড়েছে ওমিক্রন

প্রকাশিত:রবিবার ০৯ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ০৯ জানুয়ারী ২০২২ | ২৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতে বেড়েই চলেছে করোনাভাইরাসের সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন এক লাখ ৫৯ হাজার ৬৩২ জন।

গত ২৪ ঘণ্টায় করোনার নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন তিন হাজার ৬২৩ জন। ইতোমধ্যে দেশের ২৭ রাজ্যে ছড়িয়ে পড়েছে এ ধরন।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ৩২৭ জনের।

এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত হলেন তিন কোটি ৫৫ লাখ ২৮ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে চার লাখ ৮৩ হাজার ৭৯০ জনের। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন পাঁচ লাখ ৯০ হাজারের বেশি মানুষ।

দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৪০ হাজারের বেশি মানুষ সুস্থ হয়েছেন। এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন তিন কোটি ৪৪ লাখ ৫৩ হাজারের বেশি মানুষ।

এদিকে ভারতে করোনার নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত রোগীর সংখ্যাও প্রতিদিন বাড়ছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে তিন হাজার ৬২৩ জন নতুন এ ধরনে আক্রান্ত হয়েছেন। মহারাষ্ট্রে মিলেছে সবচেয়ে বেশি রোগী। সেখানে আক্রান্ত হয়েছেন এক হাজার ৯ জন। এর পর রয়েছে দিল্লি। সেখানে আক্রান্ত হয়েছেন ৫১৩ জন।

তবে ইতিবাচক বিষয় হলো, ওমিক্রনে আক্রান্ত হাজারেরও বেশি মানুষ ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন বা তাদের স্থানান্তরিত করা হয়েছে।

শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছিল, গত ২৪ ঘণ্টায় ১ লাখ ৪১ হাজার ৯৮৬ জন করোনাক্রান্ত হয়েছেন। মৃত্যু হয় ২৮৫ জনের। এর আগের ২৪ ঘণ্টায় ভারতে ১ লাখ ১৭ হাজার ১০০ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছিল।


আরও খবর
হাসপাতালে ভর্তি মাহাথির মোহাম্মদ

শনিবার ২২ জানুয়ারী 20২২




সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু

প্রকাশিত:বুধবার ২৯ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৯ ডিসেম্বর ২০২১ | ৪০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন চলছে।

এদিন বেলা ১০টা ৩৫ মিনিট পর্যন্ত লেনদেনে ডিএসইএক্স সূচক ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৬ হাজার ৭৬৯ পয়েন্টে।  এ ছাড়া ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৪৩৪ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২৫৩০ পয়েন্টে।

এ পর্যন্ত লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২২৭টি কোম্পানির শেয়ারের।  দাম কমেছে ৬২টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৪৫টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৬২ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৭০২ পয়েন্টে অবস্থান করছে।


আরও খবর
সূচকের বড় উত্থানে শেষ পুঁজিবাজারের লেনদেন

বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২

শেয়ারবাজারে বড় উত্থান

সোমবার ১০ জানুয়ারী ২০২২




শিল্পী সমিতি কোনো রাজনৈতিক সংগঠন নয়

প্রকাশিত:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ২৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির আসন্ন নির্বাচনে ইলিয়াস কাঞ্চন-নিপুণ প্যানেল থেকে কার্যকরী পরিষদের সদস্য পদে নির্বাচন করছেন অভিনেতা ফেরদৌস।

২৮ জানুয়ারি অনুষ্ঠেয় নির্বাচনের বিভিন্ন দিক নিয়ে ফেরদৌস জানান, বড় পদে নির্বাচন না করে কার্যকরী পরিষদের সদস্য পদে নির্বাচন করছি। কারণ অনেক সিনেমার শুটিংয়ের কারণে যে সময় নিয়ে নির্বাচনের প্রস্তুতি নিতে হয় তা আমার হাতে ছিল না। আর খুব একটা সময়ও দিতে পারব না। শুধু শুধু বড় পদ নিয়ে লাভ কী। যে পদে কাজ করতে পারব সেই পদেই নির্বাচন করছি।

সবসময় শিল্পীদের পাশে থাকার চেষ্টা করি। বর্তমান যে কমিটি আছে সেই কমিটিতে আমি ছিলাম না। শিল্পী সমিতি কোনো রাজনৈতিক সংগঠন নয়, লাভজনক প্রতিষ্ঠান নয়। শিল্পী সমিতি কারো ব্যবসার জায়গাও না। শিল্পীদের কল্যাণের জন্য এ সমিতি করা হয়েছে। কিন্তু দেখা গেছে, বর্তমান কমিটির অনেকে নিজের স্বার্থে সংগঠনকে ব্যবহার করছেন।


আরও খবর



করোনার ওষুধ উৎপাদনের লাইসেন্সের অনুমোদন পেল বেক্সিমকো

প্রকাশিত:শুক্রবার ২১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২১ জানুয়ারী ২০২২ | ২৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাতিসংঘের মেডিসিন পেটেন্ট পুল (এমপিপি) যৌথভাবে জেনেরিক ওষুধ প্রস্তুতকারকদের নেটওয়ার্ক প্রসারিত করতে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসকে অন্তর্ভুক্ত করেছে। এই অংশীদারির মাধ্যমে কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় ব্যবহৃত মুখে খাওয়ার ওষুধ মলনুপিরাভির উৎপাদনের জন্য বাংলাদেশের কম্পানি হিসেবে এমপিপির সাব-লাইসেন্স পেল বেক্সিমকো ফার্মা। কোভিড-১৯-এর চিকিৎসার জন্য এই মুখে খাওয়ার ওষুধটি মার্কিন যুক্তরাষ্ট্রের মার্ক অ্যান্ড কোং ইনক এবং রিজব্যাক বায়োথেরাপিউটিকস যৌথভাবে প্রস্তুত করেছে।

কোভিড-১৯ চিকিৎসার মুখে খাওয়ার জন্য মলনুপিরাভির অ্যান্টিভাইরাল ওষুধটি ব্যবহার করা হবে।

ওষুধটি ২০২১ সালের ৪ঠা নভেম্বর যুক্তরাজ্যের মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার রেগুলেটরি এজেন্সি থেকে যুক্তরাজ্যে শর্তসাপেক্ষ বাজারজাতকরণের অনুমোদন পায়। একই বছর ২৩ ডিসেম্বর মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছিল।

সারা বিশ্বে সাশ্রয়ী মূলে মলনুপিরাভির পৌঁছে দিতে গত বছর অক্টোবরে এমপিপি এবং এমএসডিন একটি চুক্তি স্বাক্ষর করে। সাব-লাইসেন্স চুক্তিটি এরই একটি প্রতিফলন।

এই চুক্তির অধীনে এমপিপি বিশ্বের বিভিন্ন অঞ্চলে ওষুধটি সরবরাহ নিশ্চিত করতে বিশ্বব্যাপী জেনেরিক ওষুধ প্রস্তুতকারকদের ওষুধটি উৎপাদনের সাব-লাইসেন্স দিতে পারে।

বাংলাদেশে করোনা রোগীদের চিকিৎসার জন্য মলনুপিরাভির দেশেই তৈরি করবে বেক্সিমকো ফার্মা। এমপিপি থেকে লাইসেন্সের অধীনে সফল প্রযুক্তি স্থানান্তর এবং উৎপাদন নিয়ন্ত্রক সংস্থা অনুমোদনের পর চলতি বছরের শেষ থেকে দেশে বিক্রি এবং রপ্তানি শুরু করবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি। এরই মধ্যে বিশ্ব বাণিজ্য সংস্থার স্বল্পোন্নত দেশ (এলডিসি) হিসেবে মেধাস্বত্ব মওকুফের অধীনে গত বছরের ৯ই নভেম্বর ঘোষণাকৃত মলনুপিরাভির (ইমোরিভির)-এর নিজস্ব জেনেরিক সংস্করণ বিক্রি চালিয়ে যেতে পারবে বেক্সিমকো ফার্মা।

বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এমপি বলেন, মহামারি শুরুর পর থেকে আমরা রোগীদের কোভিড-১৯ চিকিৎসা সহজলভ্য এবং সাশ্রয়ী করতে প্রতিশ্রুতিবদ্ধ। এর ধারাবাহিকতাই জাতিসংঘের মেডিসিন পেটেন্ট পুল মলনুপিরাভির উৎপাদনের জন্য সাব-লাইসেন্স দেওয়ায় আমরা আনন্দিত। এই ধরনের একটি মর্যাদাপূর্ণ সংস্থার সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে আমাদের উৎপাদন ক্ষমতার গুণগত মান প্রকাশ পাবে। যা অনেক নিম্ন ও মধ্যম আয়ের দেশে কোভিড-১৯ চিকিৎসায় মুখে খাওয়ার ওষুধ সহজলভ্য করতে আমাদের করপোরেট মিশনের সঙ্গে যুক্ত হয়েছে।


আরও খবর