আজঃ মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১
শিরোনাম

শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া চেয়ে রিট

প্রকাশিত:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | ৪৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শিক্ষার্থীদের জন্য দেশের সব ধরনের সরকারি-বেসরকারি বাস, লঞ্চ ও ট্রেনে ভাড়া অর্ধেক করতে সরকারের প্রতি নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। আজ বুধবার (২৪ নভেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন সুপ্রিমকোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

রিট আবেদনে স্বরাষ্ট্র সচিব, নৌ সচিব, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগের সচিব, রেলপথ মন্ত্রণালয় সচিব ও পুলিশ প্রধানকে বিবাদী করা হয়েছে। রিটে শিক্ষার্থীদের জন্য ভাড়া অর্ধেক করার বিষয়ে অন্তর্বর্তীকালীন আদেশ চাওয়া হয়েছে। এছাড়া শিক্ষার্থীদের জন্য সব ধরনের পরিবহনে অর্ধেক ভাড়ার ব্যবস্থা নিতে সরকারকে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারির আবেদন করা করা হয়েছে।

আইনজীবী ইউনুছ আলী আকন্দ জানান, তেলের মূল্যবৃদ্ধির কারণে চলতি মাসে বাস ভাড়া বাড়ানো হয়। শিক্ষার্থীরা দাবি, তাদের জন্য অর্ধেক ভাড়া চালুর। রাজধানীর সায়েন্সল্যাব, ফার্মগেটসহ কয়েক স্থানে এ দাবিতে শিক্ষার্থীদের সঙ্গে পরিবহন শ্রমিকদের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে।

আবেদনে বলা হয়, সংবিধানের ১৭ অনুচ্ছেদে সরকারকে শিক্ষার নিশ্চয়তা দেয়া হয়েছে। সে কারণে শিক্ষার ব্যয় সরকারকে বহন করা উচিত। অথচ সংবিধান লংঘন করে শিক্ষার্থীদের অন্যান্য আনুষঙ্গিক ব্যয় বহন করছে। এরপরও অর্ধেক ভাড়ার বিষয়টি দীর্ঘদিন ধরে প্রচলণের মাঝেও শিক্ষার্থীদের মৌলিক অধিকার ক্ষুণ্ন হচ্ছে। এ নিয়ে শিক্ষার্থীরা আন্দোলন সারা দেশে ছড়িয়ে পড়লে অরাজকতা তৈরি হতে পারে।


আরও খবর



সন্ধ্যায় সংবাদ সম্মেলন করবে খালেদা জিয়ার মেডিক্যাল বোর্ড

প্রকাশিত:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ২৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বর্তমান শারীরিক অবস্থা নিয়ে সংবাদ সম্মেলন ডাকা হয়েছে।

রোববার সন্ধ্যা ৭টায় গুলশান বিএনপির চেয়ারপারসনের বাসভবনে এ সংবাদ সম্মেলনে হবে।

সংবাদ সম্মেলনে খালেদা জিয়ার চিকিৎসকরা বক্তব্য রাখবেন।

চেয়ারপারসনের মিড়িয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সংবাদ সম্মেলনে ম্যাডামের চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের চিকিৎসকরা বক্তব্য রাখবেন। তারা ম্যাডামের শারীরিক অবস্থা নিয়ে কথা বলবেন।


আরও খবর
করোনায় ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭

সোমবার ২৯ নভেম্বর ২০২১




আবারও পূর্ণ লকডাউনে যাচ্ছে অস্ট্রিয়া

প্রকাশিত:শুক্রবার ১৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৯ নভেম্বর ২০২১ | ৩৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনার দৈনিক সংক্রমণ নিয়ন্ত্রণে আবারও পূর্ণ লকডাউন ঘোষণা করা হয়েছে অস্ট্রিয়ায়। আগামী সোমবার (২২ নভেম্বর) থেকে এই লকডাউন কার্যকর হবে।

এর আগে, ২০২০ সালে ইউরোপে প্রথম করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার সময় লকডাউন জারি করেছিল অস্ট্রিয়ার সরকার। কিন্তু দৈনিক সংক্রমণ বাড়তে থাকায় ফের লকডাউন জারি করতে হচ্ছে বলে শুক্রবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন অস্ট্রিয়ার চ্যান্সেলর আলেক্সান্ডার শ্যালেনবার্গ।

তিনি আরও জানান, আগামী বছর ২০২২ সালের ফেব্রুয়ারি মাস শেষ হওয়ার আগেই দেশের সব প্রাপ্তবয়স্ক নাগরিককে করোনা টিকার দুই ডোজ দেওয়ার লক্ষ্য নিয়েছে সরকার।

শিল্পোন্নত পশ্চিম ইউরোপের দেশগুলোর মধ্যে অস্ট্রিয়া এই প্রথম পূর্ণ লকডাউন লকডাউন জারি করতে যাচ্ছে। দেশটির সরকারি তথ্য অনুযায়ী, প্রায় ৯১ লাখ মানুষের দেশ অস্ট্রিয়ায় টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন মোট প্রাপ্তবয়স্ক জনসংখ্যার তিন ভাগের দুই অংশ।

পশ্চিম ইউরোপে যে কয়েকটি দেশ বর্তমানে টিকাদান কর্মসূচিতে পিছিয়ে আছে, সেসবের মধ্যে অস্ট্রিয়া অন্যতম বলে শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এদিকে পাল্লা দিয়ে দেশটিতে বাড়ছে করোনার দৈনিক সংক্রমণও। গত সাত দিনের প্রতিদিন দেশের প্রতি ১ লাখ মানুষের মধ্যে ৯৯১ জনই আক্রান্ত হয়েছেন প্রাণঘাতী এই রোগে।

সংবাদ সম্মেলনে শ্যালেনবার্গ বলেন, দেশের সব প্রাপ্তবয়স্ক এখনও টিকার দুই ডোজ সম্পূর্ণ করেননি। এটি অবশ্যই আমাদের ব্যর্থতা। আমরা তাদের টিকার গুরুত্ব বোঝাতে পারিনি। এ কারণে বাধ্য হয়েই আমাদের এ পথে (লকডাউন জারি) যেতে হয়েছে।


আরও খবর



দেয়াল ভেঙে ব্যাংকের টাকা লুটের চেষ্টা, আটক ৩

প্রকাশিত:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | ৪৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আইএফআইসি ব্যাংকের বাড্ডা উপ-শাখার দেয়াল ভেঙে টাকা লুটের চেষ্টার ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে তিন জনকে আটক করেছে পুলিশ। রবিবার (১৪ নভেম্বর) দুপুরে বাড্ডা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গতকাল সন্ধ্যায় আইএফআইসি ব্যাংকের বাড্ডা উপ-শাখার দেয়াল ভেঙে টাকা লুটের চেষ্টা করার সময় ব্যাংকের ভেতর থেকে একজনকে আটক করা হয়। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে আজ (রবিবার) ভোরে মহাখালী সাত তলা বস্তি এলাকা থেকে আরও দুই জনকে আটক করা হয়।

ওসি বলেন, আমরা আপাতত তাদের নাম-পরিচয় বলছি না। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এ বিষয়ে একটি মামলা প্রক্রিয়াধীন রয়েছে।

আবুল কালাম আজাদ বলেন, আটকরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানায় তারা দীর্ঘদিন ধরে উপ-শাখাটি থেকে টাকা লুট করবে বলে পরিকল্পনা করছিল। সে অনুযায়ী গতকাল দেয়াল ভেঙে ভেতরে ঢুকে পড়ে। কিন্তু তারা কিছু লুট করতে পারেনি। তার আগেই পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে যায়।


আরও খবর
ফেরি চলাচল স্বাভাবিক

বুধবার ২৪ নভেম্বর ২০২১




নাশকতার মামলা থেকে রিজভী-এ্যানীসহ ৬৪ জনকে অব্যাহতির আবেদন

প্রকাশিত:মঙ্গলবার ০২ নভেম্বর 2০২1 | হালনাগাদ:মঙ্গলবার ০২ নভেম্বর 2০২1 | ৫০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
জিআরও মনির উদ্দিন বলেন, ৪৩ জনকে অভিযুক্ত করে এবং ৬৪ জনকে অব্যাহতির আবেদন জানিয়ে আদালতে চার্জশিট দাখিল করেছেন তদন্তকারী কর্মকর্তা

রাজধানীর মগবাজার এলাকায় নাশকতার অভিযোগে হাতিরঝিল থানায় দায়ের হওয়া মামলা থেকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীসহ ৬৪ জনকে অব্যাহতির আবেদন করে আদালতে চার্জশিট দিয়েছে পুলিশ।

আজ মঙ্গলবার (২ নভেম্বর) আদালতের সংশ্লিষ্ট সাধারণ নিবন্ধন কর্মকর্তা (জিআরও) মনির উদ্দিন ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন। গত ৬ জুলাই মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশের উপ-পরিদর্শক মো. ইদ্রিস আলী এ চার্জশিট দাখিল করেন।

জিআরও মনির উদ্দিন বলেন, ৪৩ জনকে অভিযুক্ত করে এবং ৬৪ জনকে অব্যাহতির আবেদন জানিয়ে আদালতে চার্জশিট দাখিল করেছেন তদন্তকারী কর্মকর্তা।

মামলাটির অভিযোগে বলা হয়েছিল, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবি ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবিতে ২০১৮ সালের ৩০ সেপ্টেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে কর্মসূচি পালন শেষে বিএনপি। এরপর বিকেল ৫টা ৪৫ মিনিটে মগবাজার এলাকায় আমিনা হোটেল অ্যান্ড রেস্টুরেন্টের সামনে সমবেত হয়। সেখানে নাশকতা ও ষড়যন্ত্রমূলক কার্যক্রমের জন্য রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে বিএনপি, ছাত্রদল, যুবদল ও শিবিরের নেতাকর্মীরা। বিষয়টি আইনশৃঙ্খলা বাহিনী বুঝতে পেরে ঘটনাস্থলে পৌঁছায়। তখন কয়েকটি ককটেল বোমা বিস্ফোরণ করে নেতাকর্মীরা পালিয়ে যায়।  


আরও খবর



বুয়েটের আবরার ফাহাদ হত্যা মামলার রায় রোববার

প্রকাশিত:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৩০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলার রায় রোববার (২৮ নভেম্বর) ঘোষণা করা হবে বলে জানা গেছে। সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর আবু আব্দুল্লাহ এ তথ্য নিশ্চিত করেছেন।

ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামানের আদালত এ রায় ঘোষণা করবেন। এর আগে গত ১৪ নভেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামানের আদালত উভয় পক্ষের শুনানি শেষে রায় ঘোষণার জন্য ২৮ নভেম্বর দিন ধার্য করেন।

এ মামলায় মোট ৪৬ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ হয়েছে। গত বছরের ১৫ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।

২০১৯ সালের ১৩ নভেম্বর গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক ও মামলার তদন্ত কর্মকর্তা ওয়াহিদুজ্জামান ২৫ জনকে অভিযুক্ত করে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে অভিযোগপত্র জমা দেন।

২৫ জনের মধ্যে এজাহারভুক্ত ১৯ জন এবং এর বাইরে তথ্য-প্রমাণের ভিত্তিতে আরও ৬ জন জড়িত থাকার প্রাথমিক প্রমাণ পাওয়া গেছে বলে অভিযোগপত্রে উল্লেখ করা হয়। এজাহারভুক্ত ১৯ জনের মধ্যে ১৭ জন ও এজাহারের বাইরে থাকা ৬ জনের মধ্যে ৫ জনসহ মোট ২২ আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। পলাতক রয়েছেন ৩ জন। অভিযোগপত্রে ৬০ জনকে সাক্ষী করা হয়েছে এবং ২১টি আলামত ও ৮টি জব্দ তালিকা আদালতে জমা দেওয়া হয়েছে।

এজাহারে থাকা আসামিরা হলেন- মুহতাসিম ফুয়াদ, মুজাহিদুর রহমান, মেহেদী হাসান রাসেল, অনিক সরকার, এ এস এম নাজমুস সাদাত, ইফতি মোশাররফ সকাল, মোর্শেদুজ্জামান জিসান, এহতেশামুল রাব্বি তানিম, মেহেদী হাসান রবিন, মেফতাহুল ইসলাম জিওন, মুনতাসির আলম জেমি, খন্দকার তাবাখখারুল ইসলাম তানভির, মনিরুজ্জামান মনির, আকাশ হোসেন, হোসেন মোহাম্মদ তোহা, মাজেদুল ইসলাম, শামীম বিল্লাহ ও মোয়াজ আবু হুরায়রা।

এজাহারের বাইরের ৬ আসামি হলেন- এস এম মাহমুদ সেতু, ইশতিয়াক আহমেদ মুন্না, অমিত সাহা, মিজানুর রহমান ওরফে মিজান, শামসুল আরেফিন রাফাত ও মোস্তবা রাফিদ।

পলাতক ৩ জন হলেন- মোর্শেদুজ্জামান জিসান, এহতেশামুল রাব্বি তানিম ও মোস্তবা রাফিদ। এদের মধ্যে প্রথম দুজন এজাহারভুক্ত।

উল্লেখ্য, ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে আবরারকে তার কক্ষ থেকে ডেকে নিয়ে যান বুয়েট শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। তারা ২০১১ নম্বর কক্ষে নিয়ে গিয়ে আবরারকে ছাত্র শিবিরের সদস্য সন্দেহে পিটিয়ে হত্যা করে। পরে রাত ৩টার দিকে শেরে বাংলা হলের সিঁড়ি থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় ওই বছরের ৭ অক্টোবর রাজধানীর চকবাজার থানায় আবরারের বাবা বরকত উল্লাহ বাদী হয়ে ১৯ জনকে আসামি করে হত্যা মামলা করেন।

পুলিশ পরে ২২ জনকে গ্রেপ্তার করে। এর মধ্যে ৮ জন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। এদের সবাই বুয়েট ছাত্রলীগের নেতাকর্মী। আবরার ফাহাদ বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন। তিনি শেরে বাংলা হলের ১০১১ নম্বর কক্ষে থাকতেন।


আরও খবর