আজঃ রবিবার ২৪ অক্টোবর ২০২১
শিরোনাম

শিশু নুসরাত ধর্ষণ-হত্যায় আসামির ফাঁসির আদেশ

প্রকাশিত:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | ১৯৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
রায়ের পর আদালতপাড়ায় অপেক্ষমান মামলার বাদী নুসরাতের মা রেহানা বেগম ও চাচা আকবর হোসেন রায়ে সন্তোষ প্রকাশ করেন। তারা রায় দ্রুত কার্যকরের দাবি জানিয়েছেন

লক্ষ্মীপুরের রামগঞ্জের চাঞ্চল্যকর শিশু নুশরাত জাহান নিশু ধর্ষণ ও হত্যা মামলার প্রধান আসামি শাহ আলম রুবেলের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। মঙ্গলবার (১২ অক্টোবর) দুপুরে লক্ষ্মীপুর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মুহাম্মদ সিরোজুদ্দৌলাহ কুতুবী এ রায় দেন।

নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি (পিপি) আবুল বাশার রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আসামির রুবেল রায়ের সময় আদালতে উপস্থিত ছিলেন। এ সময় আদালত তার এক লাখ টাকা জরিমানা ও অনাদায়ে আরো চার বছরের সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন। অভিযুক্ত অপর আসামি বোরহানের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে খালাস দেওয়া হয়।

এদিকে, রায়ের পর আদালতপাড়ায় অপেক্ষমান মামলার বাদী নুসরাতের মা রেহানা বেগম ও চাচা আকবর হোসেন রায়ে সন্তোষ প্রকাশ করেন। তারা রায় দ্রুত কার্যকরের দাবি জানিয়েছেন।

আদালত ও এজাহার সূত্র জানায়, ২০১৮ সালের ২৩ মার্চ দুপুরে নুশরাত জাহান নিখোঁজ হন। পরদিন তার মামা জিয়া উদ্দিন রামগঞ্জ থানায় একটি সাধারণ ডায়েরি করেন। তিনদিন পর ২৬ মার্চ সকালে উপজেলার কাঞ্চনপুর ইউনিয়নের ব্রহ্মপাড়ায় খালে বস্তাবন্দি শিশুর অর্ধগলিত মরদেহ উদ্ধার করে পুলিশ। রাতেই নিহতের মা রেহানা বেগম বাদী হয়ে অজ্ঞাতদের আসামি করে রামগঞ্জ থানায় হত্যা মামলা দায়ের করেন।

নিহত নুশরাত উপজেলার নোয়াগাঁও ইউনিয়নের প্রবাসী এরশাদ হোসেনের মেয়ে ও পশ্চিম নোয়াগাঁও গ্রামের ফয়েজে রাসুল নুরানী মাদরাসার তৃতীয় শ্রেণির ছাত্রী ছিল। নুশরাতকে হত্যার আগে ধর্ষণ করা হয়েছে বলে আলামত পেয়েছেন ময়নাতদন্তকারী চিকিৎসক।

এদিকে মামলার তদন্তে মাধ্যমে ধর্ষণের পর নুসরাতকে হত্যার ঘটনায় ২০১৮ সালের ১ এপ্রিল প্রধান আসামি রুবেল ও তার সহযোগী বোরহানকে গ্রেপ্তার করে পুলিশ। তখন পুলিশের কাছে রুবেলের জবানবন্দিতে জানা যায়, ২৩ মার্চ দুপুরে আইসক্রিম খাওয়া ও টিভি দেখার কথা বলে রুবেল তার বাসায় নুসরাতকে ডেকে নেয়। এ সময় তাকে (নুসরাত) জোরপূর্বক ধর্ষণ করে। একপর্যায়ে তাকে শ্বাসরোধ করে হত্যা করা হয়। পরে মরদেহ ছট দিয়ে বেঁধে রুবেল তার ঘরের স্টিলের আলমিরার ওপর লুকিয়ে রাখেন। দুদিন পর সেখান থেকে মরদেহ বস্তাবন্দি করে রাতের অন্ধকারে সিএনজি চালিত অটোরিকশাযোগে বাড়ি থেকে তিন কিলোমিটার দূরে নিয়ে ব্রিজের নিচে ফেলে দেন। নুসরাত সম্পর্কে তার ভাতিজি ছিল। পরে তদন্তে ধর্ষণ ও হত্যাকাণ্ড প্রমাণিত হয়। এ ঘটনায় জড়িত থাকার অপরাধে পুলিশ আদালতে অভিযোগপত্র দাখিল করে। দীর্ঘ শুনানি শেষে ও ১৩ জন স্বাক্ষীর স্বাক্ষ্য গ্রহণের পর আদালত এ রায় দেন।

নিউজ ট্যাগ: লক্ষ্মীপুর

আরও খবর



আজ থেকে নতুন রুটিনে প্রাথমিকের ক্লাস

প্রকাশিত:শনিবার ০২ অক্টোবর 2০২1 | হালনাগাদ:শনিবার ০২ অক্টোবর 2০২1 | ৬৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সংশোধিত রুটিন অনুযায়ী প্রাথমিকের শ্রেণি কার্যক্রম পরিচালনা শুরু হচ্ছে আজ (২ অক্টোবর) থেকে। সংশোধিত রুটিন অনুসারে, নতুন রুটিনে কোভিড-১৯ স্বাস্থ্যবিধি মেনে প্রতিদিন প্রথম শিফটে ক্লাস শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিটে। তিনটি বিষয়ে ৪৫ মিনিট করে পাঠদান চলবে। শেষ হবে ১২টা ৫ মিনিটে।

তবে শিক্ষার্থীদের সকাল ৯টা থেকে ৯টা ২৫ মিনিটের মধ্যে শ্রেণিকক্ষে ঢুকতে হবে। দ্বিতীয় শিফটে ক্লাস শুরু হবে দুপুর ১টা ১৫ মিনিটে যা শেষ হবে বেলা ৩টা ৪৫ মিনিটে। তবে শিক্ষার্থীরা ক্লাসে ঢুকবে দুপুর ১২টা ৩০ মিনিট থেকে ১২টা ৫৫ মিনিটের মধ্যে।

নতুন রুটিন অনুযায়ী, তৃতীয় শ্রেণির ক্লাস রোববার ও বৃহস্পতিবার এবং চতুর্থ শ্রেণির ক্লাস শনিবার ও বুধবার অনুষ্ঠিত হবে। এছাড়া মঙ্গলবার প্রথম শ্রেণি এবং সোমবার দ্বিতীয় শ্রেণির ক্লাস অনুষ্ঠিত হবে। আর পঞ্চম শ্রেণির ক্লাস প্রতিদিনই অনুষ্ঠিত হবে।


আরও খবর



বালিতে ভূমিকম্পে নিহত ৩, আহত ৭

প্রকাশিত:শনিবার ১৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ১৬ অক্টোবর ২০২১ | ৫২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইন্দোনেশিয়ার বালি দ্বীপে ভূমিকম্পে তিনজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও সাত জন। স্থানীয় সময় শনিবার ভোরের কিছু সময় আগে ভূমিকম্পটি আঘাত হানে। এ সময় আতঙ্কিত লোকজন ঘর থেকে রাস্তায় নেমে আসে।

মাত্র দুদিন আগেই পর্যটকদের জন্য উন্মুক্ত হয়েছে বালি দ্বীপ। এর মধ্যেই জনপ্রিয় ওই দ্বীপে ভূমিকম্প আঘাত হানলো।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, ইন্দোনেশিয়ায় আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৪ দশমিক ৩। ভূমিকম্পের পর বেশ কয়েকটি পরাঘাত (আফটার শক) অনুভূত হয়েছে। ভূমিকম্পটির কেন্দ্র ছিল বালির বন্দর শহর সিংগারাজা থেকে ৬২ কিলোমিটার (৩৮.৫ মাইল) উত্তরপূর্বাঞ্চলে। ভূমিকম্পটির গভীরতা ছিল ১০ কিলোমিটার (৬.২) মাইল। ভূমিকম্পের কারণে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়ে তা এখনও নিশ্চিত নয়।

বালি দ্বীপের তল্লাশি ও উদ্ধার এজেন্সির প্রধান গেড ডারমাডা বলেন, তারা এখনও ক্ষয়ক্ষতি এবং হতাহতের তথ্য সংগ্রহের চেষ্টা করে যাচ্ছেন। দুর্ঘটনায় অনেকের হাড় ভেঙে গেছে, আবার কারও মাথায় আঘাত লেগেছে।

ভূমিকম্পের কারণে একটি পাহাড়ি জেলায় ভূমিধসে দুজনের মৃত্যু হয়েছে। কমপক্ষে তিনটি গ্রামে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ভূমিকম্পের উপকেন্দ্রের কাছে কারাংগাসেমে বেশ কিছু বাড়ি এবং মন্দির ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই এলাকায় ধ্বংসাবশেষের নিচে চাপা পড়ে তিন বছর বয়সী এক শিশু প্রাণ হারিয়েছে।


আরও খবর



আইরিশ পেসারের বিশ্বকাপে প্রথম রেকর্ড

প্রকাশিত:সোমবার ১৮ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৮ অক্টোবর ২০২১ | ৩০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টি-টোয়েন্টি ক্রিকেটে এর আগে দুটি ডাবল হ্যাটট্রিক হয়েছিল। ২০১৯ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে আফগানিস্তানের স্পিনার রশিদ খান প্রথম এই কীর্তি গড়েছিলেন। একই বছর নিউজিল্যান্ডের বিপক্ষে রেকর্ডটি গড়েন লঙ্কান কিংবদন্তি  লাসিথ মালিঙ্গা। এবার তৃতীয় রেকর্ডটি গড়লেন আয়ারল্যান্ডের পেসার কার্টিস কাম্পার। অবশ্য টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম রেকর্ড এটি।

টানা চার বলে চার উইকেট নিয়ে এই রেকর্ড গড়েন কাম্পার। ক্রিকেটে সাধারণত টানা চার বলে চার উইকেট নিলেই ডাবল হ্যাটট্রিক ধরা হয়।

আজ সোমবার আবুধাবিতে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে আয়ারল্যান্ড পেসার কাম্পার এই ডাবল হ্যাটট্রিক করেন। ইনিংসের দশম ওভারে টানা চার বলে চার ব্যাটসম্যানকে ফেরান তিনি। ৯.২ ওভারে কলিন অ্যাকারম্যানকে প্রথম আউট করেন। পরের বলে লেগ বিফোরে সাজঘরে পাঠান রায়ান টেন ডেসকাটকে। পরের দুই বলে স্কট এডওয়ার্ডস ও রোয়েলফ ভন ডার মারউইকে সাজঘরে পাঠিয়ে তুলে নেন চার উইকেট।

প্রথম ওভারে ১২ রান দেওয়া ক্যাম্পারের দুই ওভার শেষে বোলিং ফিগার ছিল ২-০-১৪-৪। শেষ পর্যন্ত চার ওভারে ২৬ রান দিয়ে চার উইকেট নেন তিনি।

নিউজ ট্যাগ: কার্টিস কাম্পার

আরও খবর
অজিদের কষ্টার্জিত জয়

শনিবার ২৩ অক্টোবর ২০২১




এসএসসির সিলেবাস আর সংক্ষিপ্ত হবে না : শিক্ষামন্ত্রী

প্রকাশিত:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | ৬৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী বছরের এসএসসি পরীক্ষার সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে। তার ওপরে পাঠদান শেষে নেওয়া হবে পরীক্ষা। কিন্তু শিক্ষার্থীরা সংক্ষিপ্ত সিলেবাসকে আরও সংক্ষিপ্ত করার দাবি করেছে। তবে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন, এই সিলেবাস আর সংক্ষিপ্ত করার কোনো সুযোগ নেই।

বুধবার (৬ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে চক্ষু চিকিৎসা ও ডায়াবেটিস পরীক্ষার অনুষ্ঠান শেষে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, করোনা পরিস্থিতির কারণে চলতি বছর ও আগামী বছরের এসএসসি পরীক্ষার্থীদের সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে। সেই সিলেবাস শেষ করে পরীক্ষার আয়োজন করা হবে। সংক্ষিপ্ত সিলেবাস আরও সংক্ষিপ্তকরণের জন্য কেউ আন্দোলন করলে সেটিকে আমলে নেওয়া হবে না। তার চাইতে ক্লাসে পাঠদানের প্রতি মনোযোগী হওয়ার পরামর্শ দেন তিনি।

সম্প্রতি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) প্রকাশিত শিক্ষাপ্রতিষ্ঠানে এমপিও দুর্নীতি প্রতিবেদন সংক্রান্ত সাংবাদিকদের এক প্রশ্নে দীপু মনি বলেন, টিআইবির প্রতিবেদন আমরা দেখেছি। এ বিষয়ে পর্যবেক্ষণ করছি আমরা। দ্রুত সময়ের মধ্যে এ সংক্রান্ত বিষয়ে সংবাদ সম্মেলন করা হবে। সেখানে এ বিষয়ে তুলে ধরা হবে।

এর আগে চক্ষু চিকিৎসা ও ডায়াবেটিস পরীক্ষা উদ্বোধন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, পত্রিকা খুললেই শুধু নেগেটিভ নিউজ চোখে পড়ে। এতে মানুষের আত্মবিশ্বাস কমে যায়। সে কারণে নেগেটিভ নিউজের পাশাপাশি পজিটিভ নিউজকে গুরুত্ব দিয়ে তা প্রকাশ করতে হবে। মানুষ সকালে ঘুম থেকে উঠে পজিটিভ নিউজ পড়লে তার দিনটি ভালো কাটবে। ভালো একটি কাজ করার উৎসাহ তৈরি হবে।

এসময় ঢাকা রিপোর্টার্স ইউনিটির কার্যনির্বাহী কমিটির সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন- বিশেষ অতিথি আর্কিটেক্ট নিখিল চন্দ্র গুহ, সাধারণ সম্পাদক মশিউর রহমান খান প্রমুখ।


আরও খবর



করোনায় আরও ২৫ জনের মৃত্যু

প্রকাশিত:শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১ | ৫০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ২৭ হাজার ৩৯৩ জনের।

নতুন করে শনাক্ত হয়েছেন ৮১৮ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৫০ হাজার ৩৭১ জন। মৃত ২৫ জনের মধ্যে পুরুষ ১৪ জন ও ১১ জন নারী।

শনিবার (২৫ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯৬৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ১০ হাজার ১৬৭ জন। সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮১৫টি ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৭ হাজার ৫১৫টি এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ১৭ হাজার ৮১৮টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৯৫ লাখ ৯৬ হাজার ৯২৯টি।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার চার দশমিক ৫৯ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ১৫ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৪১ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২৪ ঘণ্টায় মৃত ২৫ জনের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ১১ জন, চট্টগ্রাম বিভাগে ছয়জন, খুলনা বিভাগে চারজন, সিলেট বিভাগে দুইজন, রংপুর বিভাগে দুইজন রয়েছেন। এদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ১৯ জন, বেসরকারি হাসপাতালে ছয় জন মারা যান।   

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর ধীরে ধীরে আক্রান্তের হার বাড়তে থাকে।


আরও খবর