আজঃ শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

সপ্তাহে মাত্র তিন ঘণ্টা গেমস খেলার সুযোগ পাবে শিশুরা

প্রকাশিত:মঙ্গলবার ৩১ আগস্ট ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩১ আগস্ট ২০২১ | ৬৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শিশুদের অনলাইন গেমসের ওপর কঠোরতম কড়াকড়ি আরোপ করেছে চীন। চীনা সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, শিশুরা এখন থেকে সপ্তাহে তিন ঘণ্টার বেশি অনলাইন গেমস খেলতে পারবে না। এ যাবতকালে এই শিল্পের ওপর চীনা সরকারের এটাই সবচেয়ে কঠোর বিধিনিষেধ। খবর বার্তা সংস্থা এপির।

চীনের ন্যাশনাল প্রেস অ্যান্ড পাবলিকেশন্স অ্যাডমিনিস্ট্রেশন এক নোটিশে জানিয়েছে, শিশুরা সপ্তাহে তিনদিন অনলাইন গেমস খেলতে পারবে। শুক্রবার, সপ্তাহান্ত এবং সরকারি ছুটির দিন, যেটি ১ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে। তবে কেবলমাত্র রাত ৮টা থেকে ৯টা পর্যন্ত গেমস খেলতে পারবে তারা।

এর ফলে বছরের বেশির ভাগ সপ্তাহতেই প্রতি সপ্তাহে মাত্র তিন ঘণ্টা গেমস খেলার সুযোগ পাবে শিশুরা। এর আগে ২০১৯ সালে সরকার শিশুদের গেমস খেলার জন্য প্রতিদিন দেড় ঘণ্টা এবং সরকারি ছুটির দিন তিন ঘণ্টা সময় বেঁধে দিয়েছিল। কিন্তু নতুন এই নিয়মে সেই সময় অনেকটাই কমে এলো।

সরকারের নতুন এই সিদ্ধান্তে চীনের বেশ কয়েকটি বড় প্রযুক্তি কোম্পানি ক্ষতির মুখে পড়বে বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে অন্যতম টেনসেন্ট। এই কোম্পানিটির অনলাইন মাল্টিপ্লেয়ার গেম অনার অব কিংস গেমসটি বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়। এছাড়া নেটইজ নামের আরেকটি কোম্পানিও ক্ষতির মুখে পড়বে।

সরকারি এমন ঘোষণায় স্টক মার্কেটে ব্যাপক দরপতন হয়েছে টেনসেন্টের। কোম্পানিটির মার্কেট পুঁজি এতটাই কমে গেছে যে তা নাইকি বা ফাইজারের টোটাল ভ্যালুর চেয়েও বেশি। এদিকে নিউইয়র্কের তালিকাভুক্ত নেটইজ-এর শেয়ারও ৯ শতাংশ কমে গেছে।

নিউজ ট্যাগ: অনলাইন গেমস

আরও খবর



বিশ্বে এক দিনে আরও ৯ হাজার মৃত্যু, বেড়েছে সংক্রমণ

প্রকাশিত:শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত একদিনে করোনায় প্রাণহানির তালিকায় যুক্ত হয়েছেন আরও ৯ হাজার ১৬৩ জন। এই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৭০ হাজার মানুষ। শুক্রবার সকাল পর্যন্ত বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ২২ কোটি ৭৮ লাখ ২৬ হাজার ৩৭০ জনের। মৃত্যু হয়েছে ৪৬ লাখ ৮৩ হাজার ৯৭৭ জনের।

করোনা থেকে সেরে উঠেছেন ২০ কোটি ৪৪ লাখের বেশি মানুষ। এখন করোনা রোগী রয়েছেন প্রায় এক কোটি ৮৬ লাখ। এদের মধ্যে ১ লাখের বেশি রোগীর অবস্থা গুরুতর।

করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ৪ কোটি ২৬ লাখ ৩৪ হাজারের বেশি মানুষের। এছাড়া মৃত্যু হয়েছে ৬ লাখ ৮৮ হাজার ৪৮৬ জনের।

করোনায় হতাহতের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৩৩ লাখ ৮০ হাজারের বেশি মানুষের। এই মারণ ভাইরাসে মৃত্যু হয়েছে ৪ লাখ ৪৪ হাজার ২৭৮ জনের।

তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ১০ লাখ ৬৯ হাজারের বেশি মানুষের। মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৯ হাজার ২৭৭ জনের।


আরও খবর



মানিকগঞ্জে পুলিশ সদস্যের স্ত্রীর মরদেহ উদ্ধার

প্রকাশিত:শনিবার ১১ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ১১ সেপ্টেম্বর ২০২১ | ৪৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মানিকগঞ্জ শহরের রিজার্ভ ট্যাংক এলাকার একটি ফ্লাট থেকে এক পুলিশ সদস্য মাসুদ রানার স্ত্রী বিলকিস আক্তারের (৩০) মরদেহ উদ্ধার করেছে পুলিশ। শনিবার সকাল সাড়ে ১১ টার দিকে হাত-পা বাঁধা অবস্থায় তার মরদেহ উদ্ধার করা হয়। মানিকগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ভাস্কর সাহা বিষয়টি নিশ্চিত করেছেন।

বিলকিস মানিকগঞ্জের ঘিওর উপজেলার বরটিয়া ইউনিয়নের শ্রীবাড়ি গ্রামের মাজেদ আলীর মেয়ে। তার স্বামী মাসুদ রানা মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার বাঘুটিয়া ইউনিয়নের পারুরিয়া গ্রামের হাবিবুর রহমানের ছেলে।

বাড়ির মালিক কিতাবউদ্দিন জানান, গত আগস্ট মাসে পুলিশ সদস্য মো. মাসুদ রানা ফ্লাটটি ভাড়া নেন। তিনি গাজীপুরে পুলিশে কর্মরত। স্ত্রী বিলকিস তার দুই ছেলেকে নিয়ে ওই ফ্লাটে থাকতেন। মাসুদ ছুটিতে এখানে আসেন।

তিনি আরও জানান, আজ শনিবার সকাল ৮টার দিকে মাসুদের সন্তানদের কান্নার শব্দ পেয়ে প্রতিবেশীসহ কয়েকজন ঘরে ঢুকে বিলকিসের মরদেহ দেখতে পান। পরে পুলিশকে খবর দেন।

অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ভাস্কর সাহা জানান, আপাতত মনে হচ্ছে শ্বাসরোধ করে ওই নারীকে হত্যা করা হয়েছে। তবে তদন্তের পরই নিশ্চিত হওয়া যাবে।


আরও খবর



জ্যাকি চ্যানের সঙ্গে একই স্ক্রিনে জন সিনা

প্রকাশিত:রবিবার ০৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ০৫ সেপ্টেম্বর ২০২১ | ৫০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ফাস্ট এন্ড ফিউরিয়াস সিনেমা দিয়ে তিনি দর্শকের নজর কেড়েছেন জনপ্রিয় রেসলার জন সিনা। এবার তাকে দেখা যাবে জনপ্রিয় তারকা অভিনেতা জ্যাকি চ্যানের সঙ্গে স্ক্রিন ভাগাভাগি করতে।

অবিশ্বাস্য হলেও এটা সত্যি। জন সিনা এবং জ্যাকি চ্যান এরইমধ্যে নাকি সিনেমার শুটিং শেষ করেছেন।

তাদের এই প্রজেক্টটি এক্স এবং প্রজেক্ট এক্স-ট্র্যাকশন নামে পরিচিত। ২০১৮ সালে চিত্রায়িত হয়েছিল সিনেমাটি। আমেরিকার অর্থায়ন থাকলেও ছবিটির বেশিরভাগ অর্থ এসছে চীন থেকে। কিছু কারণে এটি মুক্তি পায়নি।

কখন ছবিটি মুক্তি পাবে সেটাও নিশ্চিত করে বলা যাচ্ছে না।

প্রতিবেদন অনুসারে, জন সিনা এবং জ্যাকি চ্যানের চলচ্চিত্রটির মুক্তি না পাওয়ার পেছনে বেশ কয়েকটি কারণ জড়িত। মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে রাজনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক খুব একটা ভালো যাচ্ছে না। তাই দুই দেশের অর্থায়নে সিনেমাটি নিয়ে বেশ কিছু ঝামেলা দেখা দিচ্ছে।

এরপর ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস নাইন সিনেমার প্রেস কনফারেন্সে জন সিনা চিনের শহর তাইওয়ানকে একটি দেশ হিসেবে উল্লেখ করে বিতর্কের জন্ম দেন। এরপর চীনের অভিনেতা-অভিনেত্রীরা অনেকেই জন সিনার সমালোচনায় মুখরিত হয়। বর্তমানে চীনের জন সিনার খ্যাতি অনেকটা নেই বললেই চলে।

এই মুহুর্তে জন সিনার সঙ্গে জ্যাকি চ্যানের সিনেমাটি মুক্তি দিলে নেতিবাচক প্রভাব ফেলবে বক্স অফিসে, এমনটাই মনে করা হচ্ছে।


আরও খবর
আক্রমণাত্মক মন্তব্যের শিকার নুসরাত

শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১

হাইকোর্টে জামিন পেলেন মডেল মৌ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




১৪ নভেম্বর থেকে দাখিল পরীক্ষা শুরু

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ | ২৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি বছরের (২০২১ সালের) দাখিল পরীক্ষা আগামী ১৪ নভেম্বর থেকে শুরু হবে। বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড পরীক্ষার এ  সময়সূচি প্রকাশ করেছে।

প্রকাশিত সময়সূচি অনুযায়ী ১৪ নভেম্বর (রোববার) কুরআন মাজীদ ও তাজবীদ এবং পদার্থবিজ্ঞানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। মাত্র তিন বিষয়ের সংক্ষিপ্ত এই পরীক্ষা শেষ হবে ২১ নভেম্বর। দেড় ঘণ্টার এ পরীক্ষা শুরু হবে সকাল ১০টায়।   সময়সূচি প্রকাশের বিজ্ঞপ্তিতে বলা হয়, পরীক্ষার্থীদের অন্তত আধা ঘণ্টা আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে।

মাদরাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কামাল উদ্দিন বলেন, কোভিড মহামারির কারণে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া হবে। এ জন্য যাবতীয় প্রস্তুতি শেষ করা হয়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, আগামী ডিসেম্বরে আলিম পরীক্ষা হতে পারে। এই পরীক্ষার সময়সূচি অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এদিকে, আগামী দুই দিনের মধ্যে এসএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, ঢাকার পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম। এই সময়সূচি অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানান তিনি।

নিউজ ট্যাগ: দাখিল পরীক্ষা

আরও খবর



গ্যারেজ থেকে অটোরিক্সা আনতে গিয়ে প্রাণ গেল ২ জনের

প্রকাশিত:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
মো. আব্দুর রাজ্জাক জানান, নিহত দুই অটোরিক্সা চালক স্থানীয় একটি রিক্সা গ্যারেজে রবিবার (১২ সেপ্টেম্বর) রাতে তাদের রিক্সা চার্জে দেয়

হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার আন্দিউড়া ইউনিয়নে অটোরিক্সা চার্জ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে ২ যুবকের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন, উপজেলার আন্দিউড়া ইউনিয়নের বাড়াচান্দুরা গ্রামের সুজন মিয়া (২৭), বুল্লা ইউনিয়নের চানখাবু্ল্লা গ্রামের শাহেদ মিয়া (৩৫)।

সোমবার (১৩ সেপ্টেম্বর) সকালে এ ঘটনা ঘটে।

মাধবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আব্দুর রাজ্জাক জানান, নিহত দুই অটোরিক্সা চালক স্থানীয় একটি রিক্সা গ্যারেজে রবিবার (১২ সেপ্টেম্বর) রাতে তাদের রিক্সা চার্জে দেয়। পরে সোমবার (১৩ সেপ্টেম্বর) সকালে অটোরিক্সা আনার জন্য গেলে বিদ্যুৎস্পৃষ্টে হয়ে ওই দুজন ঘটনাস্থলেই মারা যান।

তিনি আরও জানান, এ খবর পেয়ে মাধবপুর থানা পুলিশ লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য হবিগঞ্জ সদর হাসপাতালের মর্গে পাঠায়।

নিউজ ট্যাগ: হবিগঞ্জ

আরও খবর