আজঃ রবিবার ২৪ অক্টোবর ২০২১
শিরোনাম

সরকার পর্যটন শিল্পের বিকাশে কাজ করে যাচ্ছে : পর্যটন প্রতিমন্ত্রী

প্রকাশিত:রবিবার ০৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ০৩ অক্টোবর ২০২১ | ৭৯৫জন দেখেছেন
Image

নড়াইল থেকে ফরহাদ খান

নড়াইলে স্থানীয় কর্মসংস্থান সৃষ্টিসহ গ্রামীণ পর্যটন উন্নয়নে রিসোর্টের ভূমিকা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে শনিবার (২ অক্টোবর) রাত ১১টার দিকে নড়াগাতীর থানার অরুণিমা রিসোর্ট গলফ ক্লাব চত্বরে এ সেমিনার অনুষ্ঠিত হয়।  

ট্যুরিজম রিসোর্ট ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ট্রিয়াব) সভাপতি খবির উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী এমপি। 

ট্রিয়াব আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, সরকার পর্যটন শিল্পের বিকাশে কাজ করে যাচ্ছে। করোনার ধাক্কায় এই খাতে কিছুটা ক্ষতি হলেও এখন দেশের বিভিন্ন পর্যটন কেন্দ্রে ব্যাপক সংখ্যক পর্যটক আসছেন। দেশে পর্যটন শিল্পের দ্রুত বিকাশ হবে বলে আশা করছি।

এ সময় উপস্থিত ছিলেন-বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন, অতিরিক্ত সচিব ডক্টর মোশাররফ হোসেন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ, জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার প্রবীর কুমার রায়, কালিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান কৃষ্ণপদ ঘোষ, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু, অরুণিমা রিসোর্ট গলফ ক্লাবের ব্যবস্থাপনা পরিচালক ইরফান আহমেদ, পর্যটন ব্যক্তিত্ব ডালটন জহির, মহিউদ্দিন হেলাল, সজিব আল রাজিব, সৈয়দ হাবিব আলী, মাহবুব ইসলাম বুলু, রেজাউল ইসলাম রাজু, শামসুজ্জামান বাবুলসহ পর্যটন সংশ্লিস্ট এবং প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা। এছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এর আগে শনিবার সকালে পর্যটন প্রতিমন্ত্রী চিত্রশিল্পী এসএম সুলতান স্মৃতিসংগ্রহশালা, আর্টক্যাম্প পরিদর্শন, হাটবাড়িয়া জমিদারবাড়ি পার্কসহ বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করেন।


আরও খবর



ইউটিউব বন্ধের হুমকি

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ সেপ্টেম্বর ২০২১ | ৬৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জনপ্রিয় ভিডিও শেয়ারিং ও সামাজিক যোগাযোগমাধ্যম ইউটিউব ব্লক করার হুমকি দিয়েছে রাশিয়া। করোনা মহামারি সংক্রান্ত নীতি ভঙ্গ করার জন্য রাশিয়া টুডের জার্মান চ্যানেল বন্ধ করে দিয়েছে ইউটিউব। এরপরই এই হুমকি দিয়েছে মস্কো।

অবশ্য ইউটিউব জানিয়েছে, রাশিয়া টুডে কোভিডের ভুলতথ্য-বিরোধী নীতি ভঙ্গ করেছে। তাই তাদের একটি চ্যানেল বন্ধ করা হয়েছে। কিন্তু রাশিয়ার মিডিয়া ওয়াচডগ বলেছে, ইউটিউবকে যত তাড়াতাড়ি সম্ভব আবার চ্যানেলটি চালু করতে হবে। ইউটিউবের মালিক গুগলকে চিঠি দিয়ে তারা বলেছে, সব কড়াকড়ি প্রত্যাহার করতে হবে।

বুধবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ইউটিউবের এই সিদ্ধান্ত অভাবিত তথ্য আগ্রাসন ছাড়া আর কিছু নয়। তারা ইউটিউবের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে। তারা বলেছে, এই সংক্রান্ত একটি প্রস্তাব তাদের বিবেচনাধীন আছে।

জার্মান সরকার অবশ্য জানিয়ে দিয়েছে, ইউটিউবের সিদ্ধান্ত নিয়ে তাদের কিছুই করার নেই। জার্মানির চ্যান্সেলার অ্যাঙ্গেলা মেরকেলের মুখপাত্র জানিয়েছেন, যারা প্রত্যাঘাতের কথা বলছে, তাদের সঙ্গে সংবাদমাধ্যমের স্বাধীনতার সম্পর্ক ভালো নয়। তিনি জানিয়েছেন, ইউটিউব রাষ্ট্রের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি।

এদিকে ইউটিউবের মুখপাত্র জার্মান সংবাদমাধ্যম ডিডাব্লিউকে বলেছেন, ইউটিউবের নীতিমালা খুব স্পষ্ট। সংস্থাটি কোভিড-১৯ নিয়ে এমন কোনো বিষয় দেখাতে দেবে না, যার ফলে মারাত্মক ক্ষতি হতে পারে। তারা চিকিৎসার বিষয়ে কোনো ভুল তথ্য প্রচার করতে দেয় না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বা স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের মতের বিরোধী কোনো তথ্য দেওয়া যায় না।

ইউটিউবের দাবি, রাশিয়া টুডের জার্মান চ্যানেল তাদের এই নীতিমালা ভঙ্গ করেছিল। তাই চ্যানেল বন্ধের মাধ্যমে ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ।

 


আরও খবর



২ বছরের সাজা এড়াতে ২৮ বছর ধরে পলাতক

প্রকাশিত:রবিবার ০৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ০৩ অক্টোবর ২০২১ | ৬২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ডাকাতি মামলায় দুই বছরের সাজা এড়াতে ২৮ বছর ধরে পলাতক ছিলেন মাহামুদুল হাসান ওরফে মঞ্জু। শেষ পর্যন্ত তিনি গ্রেপ্তার হয়েছেন। নরসিংদীর শিবপুর উপজেলার সাধারচর ইউনিয়নের সৈয়দের খোলা এলাকায় অভিযান চালিয়ে আজ রবিবার ভোরে তাঁকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১। বিকেলে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান র‌্যাব-১১ নরসিংদীর ক্যাম্প কমান্ডার মো. তৌহিদুল মবিন খান।

গ্রেপ্তার মাহামুদুল হাসান ওরফে মঞ্জু (৫৩) একই এলাকার মৃত আবদুল জলিলের ছেলে। র‌্যাব বলছে, ২৮ বছর আগে মাহামুদুল হাসানের বিরুদ্ধে ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর থানায় একটি ডাকাতির মামলা হয়। ওই মামলায় পলাতক থাকা অবস্থায় দুই বছরের কারাদণ্ড দেন আদালত।

সংবাদ সম্মেলনে র‌্যাব জানায়, মাহামুদুল হাসান ২৮ বছর আগে একজন কুখ্যাত ডাকাত ছিলেন। তাঁর বিরুদ্ধে ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর থানায় ডাকাতির অভিযোগে মামলা হয়। ওই মামলায় ১৯৯২ সালে পলাতক অবস্থায় তাঁর বিরুদ্ধে সাজা পরোয়ানা জারি করা হয়। পরোয়ানা জারির পর তিনি কৌশলে দেশের বাইরে চলে যান। এরপর দীর্ঘ ২৮ বছর তিনি সৌদি আরব, কাতারসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে আত্মগোপনে থাকেন। ২০০৩ সালে তিনি দেশে ফিরে স্ত্রীর সঙ্গে বিবাহবিচ্ছেদ করেন এবং দ্বিতীয় বিয়ে করে আবারও বিদেশে পালিয়ে যান।

দীর্ঘদিনের অপেক্ষমাণ সাজা ওয়ারেন্ট সংগ্রহ করার সময় মাহামুদুল হাসান সম্পর্কে জানতে পারে র‌্যাব-১১। এরপরই তাঁর বিরুদ্ধে গোয়েন্দা তৎপরতা চালাতে থাকে র‌্যাব। গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব জানতে পারে, শিবপুর উপজেলার সাধারচর ইউনিয়নের সৈয়দের খোলা এলাকায় নিজ বাড়িতে এসেছেন তিনি। পরে সেখানে অভিযান চালিয়ে আজ ভোরে তাঁকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, ছয় মাস আগে মাহামুদুল হাসান আবার দেশে ফিরেছেন।

র‌্যাব-১১ নরসিংদীর ক্যাম্প কমান্ডার মো. তৌহিদুল মবিন খান বলেন, রবিবার সন্ধ্যায় গ্রেপ্তার মাহামুদুল হাসানকে শিবপুর থানা-পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। পুলিশ এই সাজাপ্রাপ্ত আসামিকে ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর থানায় মামলার তদন্ত কর্মকর্তার হাতে তুলে দেবে।

নিউজ ট্যাগ: র‌্যাব

আরও খবর
ইকবালসহ ৪ আসামির রিমান্ড মঞ্জুর

শনিবার ২৩ অক্টোবর ২০২১




হামলায় জড়িতদের বিরুদ্ধে স্বরাষ্ট্রমন্ত্রীকে অ্যাকশন নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিত:মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ | ৫৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে হামলার ঘটনায় যারা জড়িত তাদের অবশ্যই ধরতে হবে উল্লেখ করে তাদের বিরুদ্ধে যত দ্রুত সম্ভব অ্যাকশন নিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ মঙ্গলবার মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন। সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ বৈঠকে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব ড খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।

সচিব বলেন, সম্প্রতি ঘটে যাওয়া ঘটনায় প্রধানমন্ত্রী বেশ কিছু নির্দেশনা দিয়েছেন, যত দ্রুত সম্ভব অপরাধীদের আইনের আওতায় এনে কঠোর শাস্তি নিশ্চিত করতে বলেছেন তিনি।

ধর্ম নিয়ে কেউ যাতে বাড়াবাড়ি না করেন- সেজন্য প্রধানমন্ত্রী দেশবাসীকে সতর্ক ও সচেতন থাকার আহ্বান জানিয়েছে উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, কেউ সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্ম নিয়ে কিছু লিখলেই সঙ্গে সঙ্গে প্রতিক্রিয়া জানানো থেকেও বিরত থাকার অনুরোধ জানানো হয়েছে।

অপর এক প্রশ্নের জবাবে সচিব বলেন, কুমিল্লার ঘটনায় তদন্ত হচ্ছে। শিগগিরই প্রকৃত তথ্য বেরিয়ে আসবে। অপরাধীদের আইনের আওতায় আনতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে।

এদিকে রংপুরের ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সরকারের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা করার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী। এ ধরনের ঘটনা আর যাতে না ঘটে সে বিষয়ে সতর্ক থাকতে ও কার্যকর পদক্ষেপ নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।



আরও খবর
মুনিয়া-শারুন আলাপ কী প্রমাণ করে?

শনিবার ২৩ অক্টোবর ২০২১




বিএনপি নতুন করে সাম্প্রদায়িকতা উস্কে দিচ্ছে : কাদের

প্রকাশিত:শুক্রবার ১৫ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৫ অক্টোবর ২০২১ | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন: বিএনপি আবারও তাদের সেই পুরনো রূপে ফিরে আসছে। তারা নতুন করে সাম্প্রদায়িকতাকে উস্কে দিচ্ছে এবং এইসব কাজে সহযোগিতা করছে।

শুক্রবার সকালে তার বাসভবনে ব্রিফিংয়ে ওবায়দুল কাদের বলেন, বিএনপির শাসনামলে আওয়ামী লীগের নেতাকর্মীদের জন্য প্রতিটি রাত ছিলো দুঃস্বপ্নের। শুধু তাই নয় সনাতন ধর্মালম্বীদের জন্যও প্রতিটি রাত ছিলো দুঃস্বপ্নের, এই বুঝি মন্দিরে, বাড়িঘরে হামলা হলো।

কুমিল্লার পূজা মণ্ডপের ঘটনায় বিএনপির বক্তব্য অনেকটা ঠাকুর ঘরে কে রে? আমি কলা খাইনার মতো উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, আসলে বিএনপি নেতারা অন্ধ বলেই সবকিছুতেই অন্ধকার দেখতে পায়।

প্রেসক্লাবে সভা-সমাবেশ আয়োজনের বিষয়ে বিএনপি মহাসচিবের স্বভাবসুলভভাবে সরকারের ওপর দায় চাপানোর অপচেষ্টা বিষয়ে ওবায়দুল কাদের বলেন, জাতীয় প্রেসক্লাবের একটি ব্যবস্থাপনা কমিটি রয়েছে, তারা নীতিমালা অনুযায়ী হলরুম ভাড়া দেন, এটা তাদের নিজস্ব সিদ্ধান্ত, অথচ বিএনপি নেতারা সেখানেও সরকারের ওপর দোষ চাপাচ্ছে।

দোষারোপের রাজনীতির দুষ্টচক্রে বিএনপি আবর্তিত হচ্ছে উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, এ থেকে তারা বের হতে পারছে না।


আরও খবর



হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু

প্রকাশিত:রবিবার ১৭ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৭ অক্টোবর ২০২১ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দিনাজপুরে হিলি স্থলবন্দর ছয়দিন বন্ধ থাকার পর আজ থেকে পুনরায় শুরু হয়েছে আমদানি-রপ্তানি কার্যক্রম।

রবিবার (১৭ অক্টোবর) বেলা ১১টায় ভারত থেকে পণ্যবাহী ট্রাক হিলি বন্দরে প্রবেশের মধ্যে দিয়ে দুদেশের মধ্যে বাণিজ্য কার্যক্রম শুরু হয়।

বিষয়টি নিশ্চিত করে বাংলাহিলি কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জামিল হোসেন চলন্ত জানান, দুর্গাপূজা উপলক্ষে ১১-১৬ অক্টোবর পর্যন্ত টানা ছয়দিন দুদেশের ব্যবসায়ীদের সিদ্ধান্ত অনুযায়ী আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ ছিল। পূজার ছুটি শেষে রোববার সকাল থেকে পুনরায় এই বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু হয়েছে।

তিনি আরও জানান, দুর্গাপূজা উপলক্ষে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও বন্দরের ভেতরে সব ধরনের কার্যক্রম চালু ছিল।


আরও খবর
নাটকীয় উত্থানে ঘুরে দাঁড়াল পুঁজিবাজার

বৃহস্পতিবার ২১ অক্টোবর 20২১