আজঃ সোমবার ২৩ মে ২০২২
শিরোনাম

সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধ: অর্থমন্ত্রী

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমাতে সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধের সিদ্ধান্তের কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এছাড়া, একই কারণে কম গুরুত্বপূর্ণ আমদানিনির্ভর প্রকল্পের বাস্তবায়ন পিছিয়ে দেওয়ার সিদ্ধান্তের কথাও জানান তিনি।

বুধবার সরকারি ক্রয়সংক্রান্ত সভার পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সরকারের এই সিদ্ধান্তের কথা জানান অর্থমন্ত্রী।

তিনি বলেন, সময়ে সময়ে পরিবর্তিত পরিস্হিতিতে কঠিন সিদ্ধান্তে নিতে হয়। আমরা এত দিন যেভাবে চলছিলাম, সারা বিশ্বের যে অবস্থা তাতে লাগাম টেনে ধরতে হচ্ছে। বিশ্বের সঙ্গে একত্রিত হয়ে কাজ করতে হবে। বিশ্বের যে সামগ্রিক অবস্থা, তা বিবেচনায় নিয়ে এসব সিদ্ধান্ত নিতে হচ্ছে।


আরও খবর



‘কংগ্রেস নেতারা “চিকেন স্যান্ডুইচ” খেতেই বেশি আগ্রহী

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ২৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বেশ কয়েক দিন চুপ থাকার পর অবশেষে পদত্যাগ করলেন গুজরাট কংগ্রেসের নেতা হার্দিক প্যাটেল। প্যাটেল তাঁর পদত্যাগপত্রে কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধীকে কটাক্ষ করেছেন। বলেছেন, কংগ্রেসের কেন্দ্রীয় নেতারা চিকেন স্যান্ডুইচ খেতেই বেশি আগ্রহী। বুধবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

২০১৯ সালে ভারতীয় জাতীয় কংগ্রেসের তৎকালীন সভাপতি রাহুল গান্ধীই হার্দিক প্যাটেলকে কংগ্রেসের গুজরাট ইউনিটে এনেছিলেন। কিন্তু পদত্যাগের সময় সেই রাহুল গান্ধীর প্রতিই কামান দাগলেন প্যাটেল। প্যাটেল রাহুল গান্ধী এবং কংগ্রেসের কেন্দ্রীয় নেতাদের প্রতি অভিযোগ এনেছেন যেতাঁরা মোবাইল ফোন নিয়েই বেশি ব্যস্ত।  তবে, গুজরাটের কংগ্রেসের নেতাদের দাবি হার্দিক প্যাটেলের পদত্যাগপত্র বিজেপি নির্দেশিত এবং বিজেপিই তাঁকে পদত্যাগ করতে বাধ্য করেছে।

গুজরাটের জমিদার শ্রেণির এই নেতা গত দুই মাস থেকেই বিজেপির নেতাদের সঙ্গে ওঠবস করছিলেন বলে জানিয়েছে একটি সূত্র। এমনকি গত সপ্তাহে বিজেপির নেতাদের সঙ্গে বৈঠকেও বসেছিলেন। ধারণা করা হচ্ছে, সপ্তাহ খানেকের মধ্যেই প্যাটেল বিজেপিতে যোগদান করতে পারেন। তবে, প্যাটেল এই ধরনের খবরকে অস্বীকার করেছেন। তবে, সম্প্রতি দলীয় পুনরুজ্জীবন নিয়ে কাজ করা কংগ্রেসের জন্য এটি বেশ বড় ধরনের ধাক্কা হিসেবে আবির্ভূত হবে বলেই ধারণা রাজনৈতিক বিশ্লেষকদের।

হার্দিক প্যাটেল তাঁর পদত্যাগপত্রে লিখেছেন, আমি যখন দলের কেন্দ্রীয় নেতাদের কথা বলছিলাম তখন তাঁরা তাদের মোবাইল ফোন নিয়েই ব্যস্ত ছিলেন। তাঁরা গুজরাটের পরিস্থিতি আলোচনা করার চেয়ে অন্য বিষয় নিয়েই বেশি ব্যস্ত ছিলেন। বরং কেন্দ্রীয় নেতারা গুজরাটে নেতাদের বাড়িতে ভ্রমণের বেশি আগ্রহী এবং তাদের দেওয়া চিকেন স্যান্ডুইচ খেতে বেশি আগ্রহী। আমাদের নেতারা ভারতের গুরুত্বপূর্ণ সময়ে যখন দেশে থাকার কথা ছিল তখন তাঁরা দেশের বাইরে ভ্রমণেই বেশি আগ্রহী ছিলেন।

নিউজ ট্যাগ: হার্দিক প্যাটেল

আরও খবর



করোনা: মৃত্যু নেই, শনাক্ত ৩৩

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ২৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

২৪ ঘণ্টায় সারা দেশে ৩৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৫৩ হাজার ১২ জনে। শনাক্তের হার শূন্য দশমিক ৮৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে কারো মৃত্যু হয়নি। ফলে মোট মারা যাওয়ার সংখ্যা ২৯ হাজার ১২৭ জন অপরিবর্তিত রয়েছে।

রোববার (১৫ মে) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ২৬৯ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৮ লাখ ৯৯ হাজার ৪১৯ জন।

২৪ ঘণ্টায় ৩ হাজার ৮৮৪টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ৩ হাজার ৮১৮টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার শূন্য দশমিক ৮৬ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৯০ শতাংশ।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। গেল বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



ফিনল্যান্ডে ন্যাটো ঘাঁটি স্থাপন করতে দেওয়া হবে না : সানা মারিন

প্রকাশিত:শুক্রবার ২০ মে ২০22 | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ফিনল্যান্ডে পারমাণবিক অস্ত্র বা ন্যাটো ঘাঁটি স্থাপন করতে দেওয়া হবে না। একই সঙ্গে কোনো ধরনের পারমাণবিক অস্ত্রও মোতায়েন করতেও দেবে না বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী সানা মারিন। বৃহস্পতিবার দেশটির প্রধানমন্ত্রী সানা মারিন এ কথা জানিয়েছেন। খবর আলজাজিরার।

ইতালির একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী জানিয়েছেন, এ সিদ্ধান্ত কোনোভাবেই ন্যাটোতে যোগদানের বিষয়ে দেনদরবারের সঙ্গে জড়িত নয়। ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির সঙ্গে সাক্ষাতের পর মারিন এ সাক্ষাৎকার দেন।

সানা মারিন বলেন, ফিনল্যান্ডে পারমাণবিক অস্ত্র বা ন্যাটো ঘাঁটি স্থাপন করতে দেওয়া হবে না। আমি মনে করি না যে ফিনল্যান্ডে ন্যাটোর পারমাণবিক অস্ত্র মোতায়েন কিংবা ন্যাটোর ঘাঁটি স্থাপনের কোনো সুযোগ রয়েছে।

এদিকে সুইডিশ প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসনও প্রায় একই কথা বলেছেন। তিনি জানিয়েছেন, তার দেশ স্থায়ীভাবে কোনো ন্যাটো ঘাঁটি চায় না। এমনকি দেশটিতে পারমাণবিক অস্ত্র মোতায়েনেরও সুযোগ নেই।

তবে গত বুধবার ফিনল্যান্ড আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগ দিতে আবেদন জানিয়েছে। পাশাপাশি আরেক দেশ সুইডেনও আনুষ্ঠানিকভাবে আবেদন জানিয়েছে। এই আবেদনের মাধ্যমে দেশ দুটি তাদের দীর্ঘ দিনের সামরিক নিরপেক্ষতা ত্যাগ করেছে।

এদিকে ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানের বিষয়ে সতর্ক করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দিলে বড় ভুল করবে ফিনল্যান্ড। এতে ফিনল্যান্ডের নিরপেক্ষ অবস্থান প্রশ্নবিদ্ধ হবে।

রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের এক হাজার ৩০০ কিলোমিটার সীমান্ত রয়েছে। এখন পর্যন্ত রাশিয়ার প্রতিবেশী এ দেশ ন্যাটোর বাইরে রয়েছে। তবে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর প্রেক্ষাপট পাল্টেছে। দেশটি ন্যাটোতে যোগ দেওয়ার ইচ্ছা পোষণ করেছে।

এর পর থেকে পুতিন সরাসরি প্রতিশোধ নেওয়ার হুমকি না দিলেও রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় ফিনল্যান্ডের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার ইঙ্গিত দিয়েছে। ইতোমধ্যে ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে মস্কো। মস্কোর এমন সিদ্ধান্তকে প্রতিশোধের প্রাথমিক পদক্ষেপ হিসেবে দেখছেন অনেকে।


আরও খবর



প্রথম প্রেম নিয়ে গোপন তথ্য ফাঁস করলেন আলিয়া

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ০৮ মে ২০২২ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বি-টাউনে আলিয়া-রণবীরের প্রেম বহুল চর্চিত বিষয়। দীর্ঘদিন চুটিয়ে প্রেম করে সাতপাকে বাঁধা পড়েছেন দুজনে। এক ছাদনাতলায় থাকলেও তাদের প্রেমকাহিনি নিয়ে ভক্তদের আগ্রহ এতটুকু কমেনি।  রণবীরই কি আলিয়ার জীবনে প্রথম প্রেম? সম্প্রতি এই প্রশ্নের মুখোমুখি হয়েছিলেন বলিউড নায়িকা।

 স্টুডেন্ট অব দি ইয়ার নায়িকা কফি উইথ করণ-এ নিজের লাভ লাইফ নিয়ে প্রশ্নের মুখোমুখি হন।  সেখানে সিক্রেট ফাঁস করেন আলিয়া। গত তিনটি সিজনে পাঁচবার কফি উইথ করণ-এ এসেছেন আলিয়া ভাট। মনে করা হচ্ছে কফির সপ্তম সিজনেও দেখা মিলবে তার, অনেকের মনে আশা সঙ্গে থাকবেন রণবীর কাপুরও।

২০১৩ সালের ৪ ডিসেম্বর সিদ্ধার্থ মালহোত্রা আর বরুণ ধাওয়ানের সঙ্গে আলিয়া প্রথমবার এসেছিলেন শো-তে স্টুডেন্ট অব দি ইয়ার-এর সহ-অভিনেতাদের সঙ্গে। সেখানেই করণ ফাঁস করেন তিনি বরুণের থেকে শুনেছেন যে, আলিয়ার কিশোর প্রেমিকের নাকি লম্বা লাইন আছে।

এই প্রসঙ্গ উঠতে আলিয়া বলেন, আমার দুটো সিরিয়াস সম্পর্ক ছিল। দুটোই দুই বছর করে চলেছিল। করণ অবাক হয়ে বলল তোমার ১৭ বছর হওয়ার আগেই দুটো সম্পর্ক ছিল। আর আলিয়ার জবাব, বললাম না আমি সত্যি প্রেম করেছি। ক্লাস সিক্সে থাকতে শুরু করেছিলাম। আলিয়া তার পর নিজের কথা শুধরে দিয়ে বলে, তবে তখন কী আর ওরকম প্রেম করতাম। ক্লাসের পাশ দিয়ে যাওয়ার সময় একটু তাকিয়ে হাসতাম।

নায়িকা যোগ করেন, আর সিরিয়াস প্রেম হয়েছিল ক্লাস টেনে থাকতে। সেই সম্পর্কে দুই বছর ছিলেন আলিয়া। করণ যখন জানতে চান তিনি কি নায়িকা হওয়ার জন্য ছেড়ে দিয়েছিলেন প্রেমিককে? তাতে আলিয়ার জবাব ছিল, না ও আমাকে ডাম্প করেছিল।

নিউজ ট্যাগ: আলিয়া ভাট

আরও খবর



১৯ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | ৪০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

২৪ ঘণ্টায় সারা দেশে ১৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৫২ হাজার ৬৪৪ জনে। শনাক্তের হার শূন্য দশমিক ৪১ শতাংশ। এ ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে কারো মৃত্যু হয়নি। ফলে মোট মারা যাওয়ার সংখ্যা ২৯ হাজার ১২৭ জন অপরিবর্তিত থাকল।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৩৬৩ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৮ লাখ ৯৪ হাজার ৮২০ জন।

২৪ ঘণ্টায় ৪ হাজার ৬০৮টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ৪ হাজার ৬২২টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার শূন্য দশমিক ৪১ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৯৬ শতাংশ।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। গেল বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর