আজঃ শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

সূচকের বড় উত্থানে শেষ হয়েছে লেনদেন

প্রকাশিত:বুধবার ০৮ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ০৮ সেপ্টেম্বর ২০২১ | ৬৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহে চতুর্থ দিন বুধবার সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে।

এদিন ডিএসইর ডিএসইএক্স, ডিএস-৩০ ও ডিএসইএস সূচক এবং সিএসইর সিএসইএক্স, সিএএসপিআই ও সিএসআই সূচক অতীতের সব রেকর্ড ভেঙে গড়েছে নতুন রেকর্ড। এ নিয়ে টানা ছয় কার্যদিবস ধরে ডিএসই ও সিএসইতে সূচকের উত্থান হয়েছে। ফলে উভয় শেয়ারবাজারেই ধারাবাহিকভাবে সূচকে রেকর্ড গড়েছে।

আজ ডিএসই ও সিএসইতে টাকার পরিমাণে লেনদেন কমেছে। আর ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম কমেছে।

বুধবার ডিএসইর প্রধান ডিএসইএক্স সূচক ৫৫.৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ১৯৬.৩২ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। এর আগে ৭ সেপ্টেম্বর ডিএসইএক্স সূচক ৭ হাজার ১৪০.৮১ পয়েন্টে পৌঁছে নতুন রেকর্ড গড়েছিল। আর গত ২৯ আগস্ট ডিএসইএক্স সূচক ছিল ৬ হাজার ৮২৯.৬০ পয়েন্টে। ফলে এ ছয় কার্যদিবস ডিএসইএক্স সূচক বেড়েছে ৩৭২.৭২ পয়েন্ট।

একইভাবে ডিএসই-৩০ সূচক ২৯.৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬১৩.৫৪ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। পাশাপাশি ডিএসইএস সূচক ২০.০৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫৭১.৯১ পয়েন্টে, এটিও ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।

দিন শেষে ডিএসইতে ৩৭৪ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫২টির, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। ডিএসইতে এদিন ২ হাজার ৫৪৫ কোটি ২৮ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৩০০ কোটি টাকার কম।

এদিকে, বুধবার অপর শেয়ারবাজার সিএসইর প্রধান সিএসইএক্স সূচক ১১৭.৬৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ৫৮৬.৩৪ পয়েন্টে, যা সিএসই ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। এর আগে ৭ সেপ্টেম্বর সিএসইএক্স সূচক ১২ হাজার ৪৯২.৪৫ পয়েন্টে পৌঁছে নতুন রেকর্ড গড়েছিল। আর গত ২৯ আগস্ট সিএসইএক্স সূচক ছিল ১১ হাজার ৮৯৯.১৩ পয়েন্টে। ফলে এ ছয় কার্যদিবস সিএসইএক্স সূচক বেড়েছে ৬৮৭.২১ পয়েন্ট।

আর সার্বিক সিএএসপিআই সূচক ১৯৫.০৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৯৯২.২৫ পয়েন্টে, যা সিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।

এছাড়া, সিএসআই সূচক ১৪.২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৪৪.৮৬ পয়েন্টে, যা সিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।

এদিন, সিএসইতে ৩২৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৯টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। দিন শেষে সিএসইতে ৮৪ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ২০ কোটি টাকার কম।


আরও খবর
পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতা

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




ইউনিয়ন পরিষদ নির্বাচন রূপগঞ্জে সনাতন ধর্মাবলম্বীদের নির্বাচনী জনসভা

প্রকাশিত:শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১ | ২২৫জন দেখেছেন
Image

রূপগঞ্জ প্রতিনিধি:

নারায়ণগঞ্জের রূপগঞ্জে কায়েতপাড়া ইউনিয়ন আওয়ামীলীগের উদ্যোগে সনাতন ধর্মাবলম্বীদের নির্বাচনী জনসভা অনুষ্ঠিত হয়েছে। এতে সনাতন ধর্মাবলম্বী অধ্যূষিত কায়েতপাড়া ইউনিয়নের বিভিন্ন এলাকার হাজার হাজার নারী পুরুষ অংশগ্রহণ করেন। শুক্রবার বিকেলে স্থানীয় নাওড়া পূর্বপাড়া হরি ওম শশ্মান মাঠে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশের অন্যতম শিল্পগোষ্ঠী রংধনু গ্রুপ ও কায়েতপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ রফিকুল ইসলাম। কায়েতপাড়া ইউনিয়ন আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা সামসুল আলমের সভাপতিত্বে ও নারায়ণগঞ্জ জেলা পুজা উদযাপন পরিষদের সহ-সভাপতি বাবু বিধান কৃষ্ণ রায়ের ব্যবস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, আগামী কায়েতপাড়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নৌকা প্রতিকের মনোনয়ন প্রত্যাশী রংধনু গ্রুপের পরিচালক মোঃ মিজানুর রহমান। এসময় উপস্থিত ছিলেন, কায়েতপাড়া ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক এডভোকেট আব্দুল আউয়াল, কায়েতপাড়া ইউনিয়ন পূজা উদযাপন কমিটির সভাপতি বিষেশ্বর সাহা, সাধারন সম্পাদক প্রবাল সরকার, যুবলীগ নেতা হাজী সফিকুল ইসলাম, মোশারফ হোসেন ভুইয়া  সেচ্ছাসেবকলীগ নেতা মহিউদ্দিন মিয়া, ছাত্রলীগ নেতা আশফাকুল ইসলাম তুষার, আশরাফুল আলম ভুইয়া জেমিন, সনাতক ধর্মাম্বলী সম্প্রদায়ের নেতা কাজল চন্দ্র রায়, রিপন সরকার, কর্মেশ্বর মল্লিক, দিক বিজয় মল্লিক, সুরেশ সরকার, সুদির সরকার, রাম গোবিন্দ মন্ডল, আশাপূর্ণ মন্ডল, মহিলালীগ নেত্রী স্বপ্না আক্তার, ইয়াছমীন আক্তার প্রমুখ।

অনুষ্ঠানে আসন্ন কায়েতপাড়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে বর্তমান চেয়ারম্যান রফিকুল ইসলাম সরে দাড়িয়ে তার ভাই নারায়ণগঞ্জ জেলা পরিষদের সদস্য ও রংধনু গ্রুপের পরিচালক মিজানুর রহমানকে প্রার্থী ঘোষণা করে সনাতন ধর্মাবলম্বী সম্প্রদায়ের মাঝে পরিচয় করিয়ে দেন। এ সময় সনাতন ধর্মাবলম্বী সবাই আগামী নির্বাচনে মিজানুর রহমানের পক্ষে কাজ করার প্রতিশ্রুতি প্রদান করেন। অনুষ্ঠান শেষে সনাতন ধর্মাবলম্বী সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দূর্গাপুজা উপলক্ষে ২ হাজার নারী পুরুষের মাঝে বস্ত্র বিতরণ করেন রংধনু চেয়ারম্যান। পরে উক্ত হরিওম মাঠে হরিওম মন্দির ও আধুনিক শশ্মানের উদ্ধোধন করেন তিনি।


আরও খবর



বিশ্বে এক দিনে সাড়ে ৮ হাজারের বেশি প্রাণহানি

প্রকাশিত:শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১ | ২৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে পৌঁছেছে ৪৭ লাখ ৪২ হাজার ৫৫৫ জনে। ভাইরাসটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২৩ কোটি ১৩ লাখ ৮৫ হাজার ৫৯০ জনে। করোনা থেকে সেরে ওঠা মানুষের সংখ্যা ২০ কোটি ৮০ লাখ ৫২ হাজার ৩৮ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে শুক্রবার (২৪ সেপ্টেম্বর) সকালে এই তথ্য জানা গেছে

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৪ কোটি ৩৫ লাখ ৩২ হাজার ৪৫১ জন আর মারা গেছেন ৭ লাখ ২ হাজার ৯৭৮ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৩৫ লাখ ৯৩ হাজার ৪৯১ জনে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪ লাখ ৪৬ হাজার ৩৯৯ জনের।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ২ কোটি ১৩ লাখ ৮ হাজার ১৭৮ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৯৩ হাজার ১৮ জনের।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।


আরও খবর



ঢামেকে পিলখানা হত্যা মামলার আসামির মৃত্যু

প্রকাশিত:শনিবার ২৮ আগস্ট ২০২১ | হালনাগাদ:শনিবার ২৮ আগস্ট ২০২১ | ৭০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পিলখানা হত্যা মামলার আসামি মো. গুলজার হোসেন (৬০) মারা গেছেন। আজ শনিবার অচেতন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসলে সকাল ৭টার দিকে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ বিষয়ে কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারের কারারক্ষী রিপন জানান, গুলজার হোসেন বিডিআর বিদ্রোহ মামলার আসামি ছিলেন। তিনি কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে গুরুতর অসুস্থ হলে তাকে দ্রুত ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়। সকালে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মরদেহ ঢামেকে মর্গে রাখা হয়েছে।

ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, কেন্দ্রীয় কারাগার থেকে বিডিআর বিদ্রোহ মামলার এক আসামি অসুস্থ অবস্থায় ভোরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়। সকালের দিকে তিনি মারা যান। ময়নাতদন্তের জন্য মরদেহ হাসপাতাল মর্গে রাখা হয়েছে। এরইমধ্যে বিষয়টি কেন্দ্রীয় কারা কর্তৃপক্ষকে জানানো হয়েছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।


আরও খবর



৫৯টি অবৈধ আইপিটিভি বন্ধ করেছে বিটিআরসি

প্রকাশিত:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৫৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অনুমোদন ব্যতিরেকে আইপিটিভি সম্প্রচার অনৈতিক এবং টেলিযোগাযোগ আইনের ব্যত্যয়। এজন্য ইতোমধ্যে এরূপ ৫৯টি অনিবন্ধিত অবৈধ আইপিটিভি কমিশন থেকে বন্ধ করা হয়েছে বলে জানিয়েছে বিটিআরসি।

রবিবার (১৯ সেপ্টেম্বর) বিটিআরসি এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, স্যাটেলাইট টেলিভিশনে প্রচারিত কন্টেন্টসমূহ ইন্টারনেট প্রটোকল নেটওয়ার্ক ব্যবহার করে সম্প্রচার করার প্রক্রিয়া হলো ইন্টারনেট প্রটোকল টেলিভিশন (আইপিটিভি)। বিটিআরসি কেবলমাত্র লাইসেন্সধারী আইএসপি প্রতিষ্ঠানসমূহকে আইপিভিত্তিক ডাটা সার্ভিস (যেমন- স্ট্রেমিং সার্ভিস, আইপি টিভি, ভিডিও অন ডিমান্ড) এর অনুমোদন দিয়ে থাকে। 

বিটিআরসি কর্তৃক আইপিটিভি সার্ভিসের অনুমোদন প্রাপ্ত আইএসপি অপারেটররা ইন্টারনেটের মাধ্যমে তথ্য মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত স্যাটেলাইট টিভি চ্যানেলসমূহের সম্প্রচার শুধুমাত্র তাদের গ্রাহকদেরই প্রদর্শন করতে পারবে। তবে প্রতিটি চ্যানেল বা প্রোগ্রাম বা কন্টেন্ট প্রচারে প্রয়োজনীয় চুক্তি/অনুমোদন/ছাড়পত্র সংশ্লিষ্ট প্রদানকারী প্রতিষ্ঠান থেকে গ্রহণ করতে হবে।

সাম্প্রতিককালে লক্ষ্য করা যাচ্ছে যে, কিছু অসাধু ব্যবসায়ী অবৈধভাবে ডোমেইন ক্রয়/ফেসবুক/ইউটিউব চ্যানেলের মাধ্যমে জনগণকে আইপিটিভি প্রদর্শন করছে, যার কোনো বৈধ অনুমোদন নেই। অনুমোদন ব্যতিরেকে উক্ত সম্প্রচার অনৈতিক এবং টেলিযোগাযোগ আইনের ব্যত্যয়। এজন্য ইতোমধ্যে এরূপ ৫৯টি অনিবন্ধিত অবৈধ আইপিটিভি কমিশন থেকে বন্ধ করা হয়েছে। এসব কার্যক্রমের সহিত বিটিআরসি কর্তৃক আইপিভিত্তিক ডাটা সার্ভিসের জন্য অনুমোদন প্রাপ্ত আইএসপি প্রতিষ্ঠানসমূহের কোনো সংশ্লিষ্টতা নেই।


আরও খবর



বাংলাদেশ সেনাবাহিনীতে ৬২৮ জনের চাকরির বিজ্ঞপ্তি

প্রকাশিত:মঙ্গলবার ৩১ আগস্ট ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩১ আগস্ট ২০২১ | ১২৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। প্রতিষ্ঠাটি শতাধিক পদে ৬২৮ জন লোকবল নিয়োগ দেবে। আগ্রহী প্রার্থীরা অনলাইনের মাধ্যমে আগামী ২৩ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ সেনাবাহিনী

পদের সংখ্যা: ৬২৮ জন

কাজের ধরন: পূর্ণকালীন

কর্মস্থল: দেশের বিভিন্ন স্থানে

পদের নাম ও শিক্ষাগত যোগ্যতা:

১। কার্পেন্টার, পরিচ্ছন্নতাকর্মী, ইঅ্যান্ডবিআর, শ্রমিক, পেইন্টার, মালী, ইউএসএম এবং ধোপা হিসেবে পঞ্চম শ্রেণি পাসেই নিয়োগ দেয়া হবে।

২। বাবুর্চি, সহকারী বাবুর্চি, বার্তাবাহক, ব্ল্যাক স্মিথ, নিরাপত্তা প্রহরী, টিন স্মিথ, ফায়ারক্রু ও অফিস সহায়ক পদে অষ্টম শ্রেণি পাসে আবেদন করা যাবে। এ ছাড়া এসএসসি, এইচএসসি ও স্নাতক অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণরাও বিভিন্ন পদে আবেদন করতে পারবেন।

বয়স: প্রার্থীর বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। তবে কোটায় আবেদন করলে ৩২ বছর।

জাতীয়তা: বাংলাদেশি

বেতন: জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ১১ থেকে ২০তম গ্রেডের পদে নিয়োগ দেয়া হবে ৫৮৩ জন। আর বিশেষ আর্মি অর্ডার ২০১৮ অনুযায়ী নিয়োগ পাবেন ৪৫ জন।

আবেদন ফি : ৫০০ টাকা

আবেদনের সময়সীমা : আগ্রহী প্রার্থীরা আগামী ২৯ আগস্ট থেকে ২৩ সেপ্টেম্বর ২০২১ তারিখ পর্যন্ত অনলাইন/এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদন প্রক্রিয়া:

আগ্রহী প্রার্থীরা এই https://www.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।

বাংলাদেশ সেনাবাহিনীর বিজ্ঞপ্তিটি দেখতে ক্লিক করুন।


আরও খবর
সারা দেশে নিয়োগ দেবে ইবনে সিনা

শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১

পুলিশে কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি

শুক্রবার ১০ সেপ্টেম্বর ২০২১