আজঃ সোমবার ২৩ মে ২০২২
শিরোনাম

তিস্তা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন, লাখ টাকা জরিমানা

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১০ মে ২০২২ | ৬৪০জন দেখেছেন

Image

ডিমলা (নীলফামারী) প্রতিনিধি:

নীলফামারীর ডিমলা উপজেলার তিস্তা নদী থেকে ড্রেজার মেশিন দ্বারা অবৈধভাবে বালু উত্তোলন করায় আশিকুর রহমান (২৩)কে এক লক্ষ টাকা জরিমানা দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (১০ই মে) সকালে উপজেলার টেপাখড়িবাড়ি ইউনিয়নের চর খড়িবাড়ি আনন্দবাজার এলাকায় বালু উত্তোলনকারীদের এ সাজা দিয়েছেন উপজেলা ভূমি কর্মকর্তা (এসিল্যান্ড) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: ইবনুল আবেদীন।

ইবনুল আবেদীন বলেন, ডিমলা উপজেলার টেপাখড়িবাড়ী ইউনিয়নের তিস্তা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন করছিলো স্থানীয় কিছু প্রভাবশালী ব্যক্তি। অভিযোগের ভিত্তিতে আমরা একটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করি। এসময় অবৈধভাবে বালু উত্তোলন করার দায়ে বালু মহল ও মাটি ব্যবস্থাপনা আইনের ২০১০এর চার ধারায় আশিকুর রহমান (২৩)কে এক লক্ষ টাকা জরিমানা করা হয়।

তিনি আরো বলেন, নদী থেকে অবৈধভাবে যারা বালু উত্তোলন করবে, তাদের বিরুদ্ধে আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে ডিমলা থানার এএসআই সাহাবুল আলম'র নেতৃত্বে একদল পুলিশের সদস্যরা ভ্রাম্যমান আদালতকে সহযোগিতা করেন।


আরও খবর



জাতীয় মসজিদে ঈদ জামাতে মুসল্লিদের ঢল

প্রকাশিত:মঙ্গলবার ০৩ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৩ মে ২০২২ | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পবিত্র ঈদুল ফিতরের জামাতে মুসল্লিদের ঢল নেমেছে।মঙ্গলবার ফজরের নামাজের পর রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে মুসল্লিরা ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ পড়তে জাতীয় মসজিদে আসতে থাকেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বায়তুল মোকাররম ও এর আশপাশের এলাকা মুসল্লিদের পদচারণায় মুখর হয়ে ওঠে।

বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত সকাল ৭টায় শুরু হওয়ার কথা থাকলেও মসজিদে প্রবেশে সাড়ে ৬টার দিকেই মুসল্লিদের দীর্ঘ সারি দেখা গেছে। দক্ষিণ গেইট দিয়ে লাইন ধরে আর্চওয়ের ভেতর দিয়ে মুসল্লিরা মসজিদে প্রবেশ করেন।

দুই বছর পর বড় কোনো জামাতে অংশ নিয়ে নামাজ আদায়ের জন্য মুসুল্লিদের ছিল বিশেষ প্রস্তুতি। সবাই কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ আদায় করেছেন।

মুসল্লিদের সারি মাওলানা ভাসানী হকি স্টেডিয়াম ছাড়িয়ে বঙ্গবন্ধু স্কয়ার পর্যন্ত চলে গেছে। প্রবেশ গেইটে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তৎপর দেখা গেছে।

বায়তুল মোকাররম মসজিদে ঈদুল ফিতরের ৫টি জামাত হচ্ছে। প্রথম জামাত শুরু হয় সকাল ৭টায়। এতে ইমাম ছিলেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান।

প্রথম জামাত সকাল ৭ টা ২৭ মিনিটে শেষ হয়। প্রথম জামাত চলাকালীন বিপুল সংখ্যক মুসল্লি দক্ষিণ গেটের বাইরে রাস্তায় অপেক্ষা করতে থাকেন।

প্রথম জামাত শেষ হলে মুসল্লিরা দুটি আর্চওয়ে দিয়ে হুড়মুড় করে প্রবেশ করতে থাকেন। মুসল্লিদের চাপে আর্চওয়ের কিছু অংশ ভেঙে পড়ে। একপর্যায়ে আর্চওয়ে দুটি সরিয়ে দেওয়া হয়।

দ্বিতীয় জামাত শুরু হয় সকাল ৮টায়। তৃতীয় জামাত সকাল ৯টায়, চতুর্থ জামাত সকাল ১০টায়। পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে।জামাতে নামাজ আদায়ের পর মুসল্লিদের মোসাফাহা ও কোলাকুলির মাধ্যমে ঈদ শুভেচ্ছা বিনিময় করতে দেখা গেছে।

বহুদিন পর বড় জামাতে নামাজ পড়তে পারায় মুসুল্লিদের মধ্যে বাড়তি উচ্ছ্বাস কাজ করেছে। আজ স্বাস্থ্যবিধি কিছুটা শিথিল ছিল। অনেকে মাস্ক ছাড়াই জামাতে অংশ নিয়েছেন।  


আরও খবর



ব্রাহ্মণবাড়িয়ায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | ৪০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলায় দুই গ্রুপের সংঘর্ষে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় বেশ কয়েজন আহত হয়েছেন।

মঙ্গলবার (২৬ এপ্রিল) দুপুর ২ টার দিকে এ ঘটনা ঘটে। নাসিরনগর থানার ওসি (তদন্ত) আসম আতিকুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহতের নাম নায়েবুল্লাহ (৪২)। তিনি উপজেলার শ্রীঘর গ্রামের চাচ্চার পাড়ের সানুমিয়ার ছেলে।

ওসি (তদন্ত) আসম আতিকুর রহমান জানান, নৌকায় ধান তোলাকে কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষ হয়। এতে নায়েবুল্লাহ নামে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।


আরও খবর



নেপালের সঙ্গে ভারতের ৬ চুক্তি সাক্ষর

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ মে ২০২২ | ৩১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লুম্বিনিতে নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দ্বিপাক্ষিক বৈঠকের পরে নেপালের সঙ্গে জলবিদ্যুৎ শক্তি-সহ বিভিন্ন ক্ষেত্রে ছটি চুক্তিপত্রে সই করল ভারত।

এর আগে দিল্লি সফরে এসে দুই দেশের সম্পর্কের উন্নতির কথা বলেছিলেন দেউবা। আর এ বার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুদ্ধপূর্ণিমা উপলক্ষে লুম্বিনি গিয়ে ভারত-নেপাল বন্ধুত্বের জয়গান গাইলেন। মোদীর বক্তব্য, ভারত ও নেপালের সম্পর্ক হিমালয়ের মতো অটুট। উভয় দেশই বুদ্ধের মতাদর্শ নিয়ে আন্তর্জাতিক সমস্যা সমাধানে কাজ করবে। আজ যে চুক্তিপত্র সই হয়েছে দুদেশের মধ্যে, তাতে উল্লেখযোগ্য ভারতের শতদ্রু (সাতলেজ) জলবিদ্যুৎ নিগম এবং নেপাল ইলেকট্রিসিটি বোর্ড-এর মধ্যে জলবিদ্যুৎ প্রকল্প। বলা হয়েছে, এই প্রকল্পের ফলে প্রতি বছর ২,১০০ মিলিয়ন ইউনিট শক্তি উৎপন্ন করা যাবে। এই প্রকল্প তৈরিতে আনুমানিক খরচ ৪,৯০০ কোটি টাকা। পাশাপাশি ইন্ডিয়ান কাউন্সিল অব কালচারাল রিলেশানস (আইআইসিআর) এবং লুম্বিনি বুদ্ধিস্ট ইউনিভার্সিটি-র মধ্যে চুক্তিপত্র সই হয়েছে বৌদ্ধ শিক্ষার জন্য অম্বেডকরের নামাঙ্কিত একটি চেয়ার গঠনের বিষয়ে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পরে বলেন, নেপালে লুম্বিনি জাদুঘর নির্মাণ দুই দেশের মধ্যে যৌথ সহযোগিতার একটি উদাহরণ। এবং আজ আমরা লুম্বিনি বৌদ্ধ বিশ্ববিদ্যালয়ে বৌদ্ধ অধ্যয়নের জন্য ডক্টর অম্বেডকর চেয়ার প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত নিয়েছি। প্রসঙ্গত, নেপালে পালাবদলের পরই ফের দেশটি ভারতের দিকে ঝুঁকছে। ভারতও মরিয়া্ যাতে নেপালের সঙ্গে পুরোনো সম্পর্ক ফিরিয়ে আনা যায়। এই আবহে বুদ্ধ পূর্ণিমার এই উপলক্ষকে বেছে নেন প্রধানমন্ত্রী মোদী।

গত মাসেই ভারতে এসেছিলেন দেউবা। কথা হয়েছিল জলবিদ্যুৎ শক্তির যৌথ উদ্যোগ নিয়ে। রাষ্ট্রপুঞ্জের জলবায়ু সম্মেলনে স্কটল্যান্ডের গ্লাসগোয় গত বছরের নভেম্বরে মোদীর সঙ্গে বৈঠক করেছিলেন দেউবা। আজ মোদী লুম্বিনিতে বুদ্ধিস্ট কালচারাল সেন্টারের শিলান্যাস করেছেন। ভারতের সংস্কৃতি মন্ত্রকের অর্থে এই কাজ হবে।


আরও খবর



খোলা বাজারে সেঞ্চুরি হাঁকাল ডলার

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ মে ২০২২ | ২৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মাত্র এক দিনের ব্যবধানে খোলা বাজারে মার্কিন ডলারের দাম ৪ টাকা বেড়ে ১০২ টাকা হয়েছে। আজ মঙ্গলবার রাজধানীর বিভিন্ন এলাকায় মানি এক্সচেঞ্জে প্রতি ডলার সর্বোচ্চ ১০২ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। তারপরও পর্যাপ্ত ডলার সরবরাহ করতে পারছে না মানি এক্সচেঞ্জগুলো।

রাজধানীতে গতকাল সোমবারও প্রতি ডলারের বিনিময় মূল্য ছিল ৯৮ টাকা। ধারণা করা হচ্ছিল, আজ ডলারের দামে সেঞ্চুরি হবে। শেষ পর্যন্ত তাই হয়েছে। মতিঝিলের পাশাপাশি পল্টন ও গুলশানের মানি এক্সচেঞ্জে প্রতি ডলার ১০১ থেকে ১০২ টাকা দরে বিক্রি হয়েছে।

মতিঝিলের খোলা বাজারের ডলার ব্যবসায়ী মো. কাসেম প্রথম আলোকে বলেন, আজ বাজারে ডলার নেই বললেই চলে। আজ ১০১ টাকা ৫০ পয়সায় বিক্রি হচ্ছে।

চাহিদা বৃদ্ধি ও সংকটের কারণে এক সপ্তাহের ব্যবধানে বাংলাদেশ ব্যাংক গতকাল মার্কিন ডলারের বিপরীতে টাকার মান কমায়। প্রতি মার্কিন ডলারের বিনিময়মূল্য ৮০ পয়সা বাড়িয়ে ৮৭ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়।

জানা যায়, গত জানুয়ারি মাসের শুরুতে ডলারের বিনিময়মূল্য ২০ পয়সা বাড়িয়ে ৮৬ টাকা করেছিল কেন্দ্রীয় ব্যাংক। আর ২৩ মার্চ তা আবার ২০ পয়সা বাড়িয়ে ৮৬ টাকা ২০ পয়সা করা হয়েছিল। গত ২৭ এপ্রিল বাড়ানো হয় ২৫ পয়সা। তাতে ১ ডলারের বিনিময়মূল্য দাঁড়ায় ৮৬ টাকা ৪৫ পয়সায়। সর্বশেষ ৯ মে ডলারের বিনিময়মূল্য ২৫ পয়সা বাড়িয়ে ৮৬ টাকা ৭০ পয়সা নির্ধারণ করা হয়।


আরও খবর



নতুন গান নিয়ে আসছেন লায়লা

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ মে ২০২২ | ২৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

২০১২ সালের ক্লোজআপ ওয়ান প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছিলেন সুলতানা ইয়াসমিন লায়লা। পরবর্তীতে তার গাওয়া সখী গো আমার মন ভালা না গানটি দারুণ জনপ্রিয়তা পায়। স্টেজ মাতানোর পাশাপাশি নিয়মিত নতুন গানও প্রকাশ করে থাকেন এই গায়িকা। এবার লায়লা নিয়ে আসছেন নতুন মৌলিক গান কেমন কেমন করে বন্ধু। গানটির কথা লিখেছেন দেওয়ান মান্নান। সুর ও সংগীতায়োজনে এএইচ তুর্য।

গানটি নিয়ে লায়লা বলেন, আমার খুব ভালোলাগা থেকে গানটি করেছি। আগামী ১৯ মে আমার ইউটিউব চ্যানেলে লায়লা অফিসিয়াল-এ এটি উন্মুক্ত করবো। আশা করি সবার পছন্দ হবে।

উল্লেখ্য, পারিবারিকভাবেই গানের চর্চাটা পেয়েছেন লায়লা। তার বাবা মো. শফিকুল মৃধা একজন দোতারাবাদক। তার হাত ধরেই লায়লার গানে হাতেখড়ি। তার গ্রামের বাড়ি নাটোরের বনপাড়ার মহিষভাঙ্গায়। সেই গ্রাম থেকেই ২০১২ সালে ক্লোজআপ ওয়ান প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। ২০১৬ সালে প্রকাশ পায় লায়লার প্রথম একক অ্যালবাম আমার কুঞ্জে। তাতে পুরনো লোকগানের পাশাপাশি কয়েকটি মৌলিক গানও ছিল। তবে আপাতত সিঙ্গেল গান আর স্টেজ শো নিয়েই ব্যস্ত এই গায়িকা।


আরও খবর