আজঃ শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

যে অভ্যাস গুলো ডেকে আনতে পারে অন্ধত্ব

প্রকাশিত:বুধবার ০৮ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ০৮ সেপ্টেম্বর ২০২১ | ৪৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বর্তমানে ডিজিটাল ডিভাইসের ব্যবহার অনেক বেড়ে গেছে। এর ক্ষতিকারক প্রভাব পড়ছে আমাদের জীবনে। মোবাইল কম্পিউটারে বেশি সময় দেওয়ার কারণে সবচেয়ে বেশি ক্ষতি হচ্ছে আমাদের চোখের।

এ ছাড়া আমরা এমন কিছু বিষয়ে অভ্যস্ত হয়ে উঠছি, যার পরিণতি ডেকে আনতে পারে অন্ধত্ব। 

১. অতিরিক্ত রোদে থাকা

অতিরিক্ত পরিমাণে রোদে থাকলে আমাদের চোখের অনেক ক্ষতি করে। চক্ষুবিশেষজ্ঞ ও ফ্লোরিডার এলমকুইস্ট আই গ্রুপের প্রতিষ্ঠাতা ট্রেভর এলমকুইস্ট বলেন, বছরের যে কোনো সময়েই সূর্যের অতিরিক্ত এক্সপোজার আমাদের চোখের স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকারক।

২. ডিজিটাল ডিভাইস ব্যবহার

চক্ষুবিশেষজ্ঞরা বলছেন, ডিজিটাল ডিভাইস ব্যবহারের সময় চোখের চাপ কমানোর জন্য প্রতি ২০ মিনিটে একবার বিরতি দিতে হবে। ২০ মিনিট স্ক্রিনে তাকানোর পর ২০ মিনিটের জন্য বিরতি নিতে হবে এবং ২০ ফুট দূরের বস্তুতে ফোকাস করে তাকাতে হবে। আর এটি না করলে একসময় চোখের মারাত্মক ক্ষতি হতে পারে।

৩. ঘন ঘন চোখ ঘষা

ঘন ঘন চোখ ঘষলে চোখের অনেক ক্ষতি হয়। ইউনিভার্সিটি অব ঠলেডো মেডিকেল সেন্টারের অর্থোপেডিক সার্জন এমডি অ্যান্থনি কৌরি বলেন, চোখ খুব ঘন ঘন ঘষলে চোখের নিচে থাকা ছোট রক্তনালির মাইক্রোভাসকুলারের ক্ষতি হতে পারে।

৪. অপর্যাপ্ত ঘুম

অপর্যাপ্ত ঘুমের ফলে চোখের মারাত্মক ক্ষতি হয়। কৌরি বলেন, রাতে পর্যাপ্ত পরিমাণে না ঘুমালে সেটি বার্ধক্য প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে পারে। এ ছাড়া এটির ফলে চোখের ডার্ক সার্কেল, চোখের ঝাঁকুনি এবং অস্পষ্ট দৃষ্টিশক্তির মতো সমস্যা দেখা দিতে পারে।

৫. ভুল কন্টাক্ট লেন্স ব্যবহার

আমরা অনেকেই কন্টাক্ট লেন্স ব্যবহার করে থাকি। কিন্তু এটির ভুল ব্যবহারের ফলে চোখ অন্ধ হয়ে যাওয়ার মতো দুর্ঘটনা ঘটতে পারে। এ ছাড়া কন্টাক্ট লেন্স পরে থাকলে তা ব্যক্টেরিয়ার সংক্রমণ, প্রদাহের ঝুঁকি এবং চোখ শুকিয়ে গিয়ে চোখের অক্সিজেন কমে চোখ জ্বালা করার মতো সমস্যা দেখা দিতে পারে।


আরও খবর
আজ আপনার জন্মদিন হলে

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১

আজ প্রথম প্রেম দিবস

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১




যারা তালেবানের পুনরুত্থানে আনন্দিত, তারা নিজেদের প্রশ্ন করুন

প্রকাশিত:শনিবার ০৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৪ সেপ্টেম্বর ২০২১ | ৩৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বলিউডের বর্ষীয়ান অভিনেতা নাসিরুদ্দিন শাহ্ বলেছেন, এক শ্রেণির ভারতীয় মুসলমান আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসায় আনন্দে উৎফুল্ল হয়ে উঠেছেন। এই কাজ নিন্দনীয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও শেয়ার করে তিনি এসব কথা বলেছেন।

ওই ভিডিওতে উর্দু ভাষায় নাসিরুদ্দিন শাহ বলেন, আফগানিস্তানে তালেবানের প্রত্যাবর্তনে সারা পৃথিবী উদ্বিগ্ন। তাদের ক্ষমতা দখল এবং ভারতীয় মুসলমানদের একটি অংশের তার জন্য উৎসব পালন করা, কোনোটাই কম বিপজ্জনক নয়।

বলিউডের এই অভিনেতা আরও বলেন, যারা তালেবানের পুনরুত্থানে আনন্দিত, তারা নিজেদের প্রশ্ন করুন, তারা কি তাদের ধর্মের সংস্কার চান, আধুনিকতাকে বরণ করতে চান, নাকি প্রাচীন বর্বরতার মধ্যে বাস করতে চান, যেখানে ঐতিহ্য ও মূল্যবোধের সঙ্গে আপস করে চলতে হবে।

নাসিরুদ্দিন বলেন, হিন্দুস্তানি ইসলাম আর যে ইসলাম ভারতের বাইরে সারা পৃথিবীতে পালিত হয়, তার মধ্যে অনেকটাই তফাৎ আছে। আমি আমার ধর্ম নিয়ে খুশি। রাজনৈতিক ধর্ম আমার চাই না। আল্লাহ্ যেন এমন কোনো সময়ে আমাদের নিয়ে না ফেলেন, যেখানে আমরা ইসলামের স্বরূপ পর্যন্ত চিনতে পারব না।


আরও খবর
আক্রমণাত্মক মন্তব্যের শিকার নুসরাত

শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১

হাইকোর্টে জামিন পেলেন মডেল মৌ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




বিয়ে করতে যাচ্ছেন সুশান্তের সাবেক প্রেমিকা অঙ্কিতা লোখান্ডে

প্রকাশিত:রবিবার ১২ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১২ সেপ্টেম্বর ২০২১ | ৪৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রয়াত বলিউড তারকা সুশান্ত সিং রাজপুতের সাবেক প্রেমিকা অঙ্কিতা লোখান্ডে। দুজনে পবিত্র রিশতা ধারাবাহিকে অভিনয় করে পরিচিতি পেয়েছিলেন। এ নাটকে কাজ করতে করতেই তারা প্রেমে পড়ে যান।

তারপর ভেঙেও যায় সে সম্পর্ক। সুশান্ত নতুন করে প্রেমে পড়েন বাঙালি অভিনেত্রী রিয়া চক্রবর্তীর। তবে সুশান্তেরর মৃত্যুর পর বিপুল আলোচনায় উঠে আসে অঙ্কিতা লোখান্ডের নাম। অঙ্কিতাও সুশান্তকে নিয়ে অনেক স্মৃতিচারণ করেন।

সুশান্তের সেই প্রেমিকা বিয়ে করতে যাচ্ছেন। পাত্র ভিকি জৈনকে। দুজনে প্রেম করছেন। সম্প্রতি এক অনুষ্ঠানে মুখ ফসকেই এ বিয়ের কথা ফাঁস করে দিয়েছেন অঙ্কিতার সহ-অভিনেতা শাহির শেখ।

ওটিটিতে শুরু হতে যাচ্ছে পবিত্র রিশতা টু। সাত বছর পর আবার পর্দায় ফিরছে সেই জনপ্রিয় ধারাবাহিক। যেখানে অভিনয়ের পরেই খ্যাতির মুখ দেখেছিলেন সুশান্ত এবং অঙ্কিতা। এ নাটকে সুশান্তর পরিবর্তে এবার মানব চরিত্রে অভিনয় করছেন অভিনেতা শাহির।

এ নিয়েই এক সাক্ষাৎকারে এই অভিনেতা বলেন, নাটকটি শেষ হয়ে অঙ্কিতা তার প্রেমিক ভিকিকে বিয়ে করবেন।

তবে অঙ্কিতা বিয়ের বিষয়টি অস্বীকার করেছেন। শাহিরকে থামিয়ে দিয়ে তিনি বলেন, সেরকম কোনো পরিকল্পনা নেই। এ মুহূর্তে নতুন কিছু করার ইচ্ছা নেই। আগামী বছরের ফেব্রুয়ারি মাসে একটি পরিকল্পনা আছে।

তিন বছর হলো প্রেম করছেন অঙ্কিতা। গত মে মাসে আরেক সাক্ষাৎকারে ভিকি প্রসঙ্গে বলতে গিয়ে তিনি জানিয়েছিলেন, বিয়ের চিন্তাভাবনা করছেন তিনি।

 


আরও খবর
আক্রমণাত্মক মন্তব্যের শিকার নুসরাত

শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১

হাইকোর্টে জামিন পেলেন মডেল মৌ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




তালেবান সরকারকে আর্থিক সহায়তা দিচ্ছে চীন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ সেপ্টেম্বর ২০২১ | ৪৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আফগানিস্তানের দখল নেওয়ার পর অন্তবর্তীকালীন সরকার গঠন করেছে তালেবান। এই সরকারকে স্বাগত জানিয়েছে চীন। এছাড়া তালেবান সরকারকে ৩ কোটি ডলার অর্থ সহায়তারও ঘোষণা দিয়েছে দেশটি। 

গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখল করে নেয় তালেবান। এর মধ্য দিয়ে দীর্ঘ ২০ বছর পর আবারও আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় গোষ্ঠীটি।

দেশের নিয়ন্ত্রণ নেওয়ার ২২ দিন পর মঙ্গলবার অন্তবর্তীকালীন সরকারের দায়িত্বপ্রাপ্ত বিভিন্ন মন্ত্রীর নাম ঘোষণা দেন তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ।

এদিকে, সরকার গঠনের ঘোষণা দিতেই তালেবানকে ২০০ মিলিয়ন ইউয়ান (৩ কোটি মার্কিন ডলার) সহায়তার প্রতিশ্রুতি দিল চীন। জরুরি খাদ্য সরবরাহ ও করোনা ভাইরাস প্রতিরোধে ভ্যাকসিনের ব্যবস্থাসহ অন্যান্য সহায়তায় অর্থায়ন করতে এই ঘোষণা দিয়েছে চীন।

বুধবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এক বৈঠকে এই সহায়তার ঘোষণা দেন। এই সহায়তা দেওয়ার আগেই বেইজিংয়ের পক্ষ থেকে বলা হয়েছিল, আফগানিস্তানে সদ্য ঘোষিত তালেবান সরকারের নেতাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে তারা প্রস্তুত।

নতুন অন্তর্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠা আফগানিস্তানে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন‌্য প্রয়োজনীয় পদক্ষেপ ছিল বলেও চীন মন্তব‌্য করে।

এদিকে, আফগানিস্তানের বিষয়ে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, তালেবানকে স্বীকৃতি দেওয়া থেকে অনেক দূরে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। 

 

নিউজ ট্যাগ: তালেবান-চীন

আরও খবর
বিশ্বে করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে

শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১




আফগানিস্তানে নিষিদ্ধ হতে যাচ্ছে গান বাজনা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | ৭২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আফগানিস্তানের দখল এখন তালেবানের হাতে। তারাই শাসন করবে দেশটি। এ নিয়ে বিশ্বজুড়েই চাপা উত্তেজনা দেখা যাচ্ছে। আফগানিস্তানের নাগরিকদের মধ্যেও দেখা যাচ্ছে মিশ্র প্রতিক্রিয়া।

তবে বেশিরভাগ নাগরিকই মনে করছেন তালেবানের কট্টর শাসনের মুখে চ্যালেঞ্জে পড়ে যাবে দেশটির স্বাভাবিক জীবনযাত্রা৷

শিল্প-সংস্কৃতি অঙ্গনের লোকেরাও আছেন আতঙ্কে। সেই আতঙ্কের মধ্যেই ঘোষণা এলো আফগানিস্তানে নিষিদ্ধ হতে যাচ্ছে গান বাজনা। তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, তালেবানদের শাসন চলাকালীন আফগানিস্তানে সংগীতের অনুমোদন থাকবে না। মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা জানান তিনি।

এ তালেবান নেতা আরও বলেন, ইসলামে সংগীত নিষিদ্ধ। আমরাও চাই না। আমরা চাই জোর করে কিছু চাপানোর আগেই মানুষ নিজেরাই সংগীত এড়িয়ে চলতে শুরু করবে।


আরও খবর
বিশ্বে করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে

শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১




করোনায় আরও ৭৯ জনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ০১ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ০১ সেপ্টেম্বর ২০২১ | ৬৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা কমতে শুরু করেছে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ৭৮ জনের মৃত্যু হয়েছে, যা গতকাল ছিল ৮৬ জন।

এ নিয়ে দেশে টানা পঞ্চমদিন করোনায় ১০০ জনের কম মানুষের মৃত্যু হয়েছে।

বুধবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

একই সময়ে দেশে করোনায় নতুন শনাক্ত হয়েছেন ৩ হাজার ৬২ জন।



আরও খবর
করোনায় আরও ৩১ জনের মৃত্যু

শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১