আজঃ শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

যৌতুকের দাবিতে দিপালীকে হত্যা

প্রকাশিত:বুধবার ০৮ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ০৮ সেপ্টেম্বর ২০২১ | ৫৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

যৌতুকের দাবিতে হাতুড়ি দিয়ে স্ত্রীকে পিটিয়ে হত্যার অভিযোগে রকিবুল গাজী (৪০) নামে একজনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। মঙ্গলবার সাভারের ধামসোনা থেকে তাকে গ্রেফতার করা হয়।

সিআইডির দাবি, নড়াইল জেলার কালিয়া থানাধীন বাবরা হাচলা ইউনিয়নের উড়শীতে স্ত্রী দিপালী বেগমকে (৩৫) হাতুড়ি দিয়ে পিটিয়ে হত্যা করেন রকিবুল।

বুধবার দুপুরে মালিবাগে সিআইডি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডির বিশেষ পুলিশ সুপার মুক্তা ধর।

তিনি বলেন, ৬ বছর আগে দিপালীর সাথে বিয়ে হয় রকিবুলের। বিয়ের সময় আসামি রকিবুল নগদ ৫ লাখ টাকা যৌতুক নেন। পরে আরও ১০ লাখ টাকা দাবি করে আসছিলেন তিনি। দিপালীর পরিবারের সদস্যরা তা দিতে অস্বীকার করে। এরপর থেকে দিপালীর ওপর নির্যাতন চলছিল। এ কথা জানতে পেরে দিপালীর মা বসতবাড়ি বিক্রি করে ১০ লাখ টাকা যৌতুক দেন।

নৃশংস ওই হত্যাকাণ্ডের পর মামলা হয়। ছায়া তদন্ত শুরু করে সিআইডি। তদন্তের এক পর্যায়ে আত্মগোপনে থাকা রকিবুলের অবস্থান নিশ্চিত হয়ে সিআইডির একটি টিম রকিবুল গাজীকে সাভারের ধামসোনা থেকে গ্রেফতার করে।

মুক্তা ধর বলেন, যৌতুকের টাকা না পেয়ে  স্ত্রীকে উত্তেজিত হয়ে হাতুড়ি দিয়ে পিটিয়ে হত্যা করার কথা প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন রকিবুল।

নিউজ ট্যাগ: স্ত্রীকে হত্যা

আরও খবর



ডেঙ্গুর নতুন ধরন শনাক্ত, আক্রান্ত বেশি রাজধানীবাসী

প্রকাশিত:রবিবার ২৯ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ২৯ আগস্ট ২০২১ | ৫৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
ডেঙ্গুর চারটি সেরোটাইপ যা ডেনভি-১, ডেনভি-২, ডেনভি-৩ এবং ডেনভি-৪ এর মাধ্যমে প্রকাশ করা হয়। এই ভাইরাসের ৪টি সেরোটাইপের মধ্যে ৬৫-৭০ শতাংশ এমিনো এসিড

দেশে ডেনভি-৩ নামে ডেঙ্গু রোগের নতুন একটি ধরন শনাক্ত হয়েছে। রাজধানীবাসী এই ধরনটির মাধ্যমে বেশি আক্রান্ত হচ্ছেন। বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) ২০টি নমুনার জিনোম সিকোয়েন্স করে এই তথ্য জানিয়েছে।

বিসিএসআইআরের আইএফআরডি অডিটোরিয়ামে রবিবার (২৯ আগস্ট) বেলা ১১টার দিকে ডেঙ্গু ভাইরাসের জিনোম সিকোয়েন্সিংয়ের তথ্য উন্মোচন অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়। অনুষ্ঠানে গবেষণা প্রতিবেদন তুলে ধরেন প্রতিষ্ঠানটির প্রধান গবেষক ড. সেলিম খান।

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভাইরোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সাইফুল্লাহ মুন্সি বলেন, দেশে প্রথম এই ধরন শনাক্ত হয় ২০১৭ সালে। ২০১৭ সালের আগে ডেনভি-১, ২-তে আক্রান্ত হয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠেছে অনেকের। কিন্তু ডেনভি-৩ এর বিরুদ্ধে এই ক্ষমতা গড়ে ওঠেনি। যারা আগের দুই ভ্যারিয়েন্টে আক্রান্ত তারা নতুন করে ডেনভি-৩ আক্রান্ত হলে হেমোরেজ বা সংকটাপন্ন অবস্থায় পড়েছে। তাই এবার মৃত্যু বেশি।

তিনি আরও বলেন, বিসিএসআইআরের এই সিকোয়েন্সিং ভবিষ্যতে ভ্যাকসিন উৎপাদনে সহায়ক হবে। এবার ডেঙ্গুর ডেনভি-৩ ভ্যারিয়েন্টে মানুষ বেশি আক্রান্ত হচ্ছে। এটা ডেনভি-১,২ এর চেয়ে বেশি ভয়ঙ্কর।

লিখিত বক্তব্যে বিসিএসআইআরের চেয়ারম্যান অধ্যাপক মো. আফতাব আলী শেখ বলেন, ডেঙ্গুর চারটি সেরোটাইপ যা ডেনভি-১, ডেনভি-২, ডেনভি-৩ এবং ডেনভি-৪ এর মাধ্যমে প্রকাশ করা হয়। এই ভাইরাসের ৪টি সেরোটাইপের মধ্যে ৬৫-৭০ শতাংশ এমিনো এসিড সিকোয়েন্সের মিল আছে। ভাইরাসটি এডিস মশা দ্বারা বাহিত হয় এবং মশার মাধ্যমে মানবদেহে সংক্রমিত হয়। ১৯৬০ সালে পৃথিবীতে প্রথমবারের মতো ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা যায়।

আইইডিসিআরের গবেষণা অনুযায়ী, ২০১৬ সালের আগে সেরোটাইপ ডেনভি-১ এবং ডেনভি-২ এর মাধ্যমে মহামারি সংঘটিত হয়, তখন পর্যন্ত বাংলাদেশে বাকি ২টি সেরোটাইপ শনাক্ত হয়নি। ২০১৭ সালে ডেনভি-৩ প্রথম শনাক্ত হয় এবং ২০১৮ সালে ডেনভি-৩ সংক্রমণের সংখ্যা বাড়তে শুরু করে এবং ২০১৯ সালে এটি মহামারি আকার ধারণ করে।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি মশকবাহিত রোগ হলো ডেঙ্গু। বর্তমানে প্রায় ৩.৬ বিলিয়ন মানুষ এর সংক্রমণের ঝুঁকিতে আছে। ইতোমধ্যে এ রোগটি বিশ্বের প্রায় ১০০টি দেশে বিস্তার লাভ করেছে। বিশেষ করে এশিয়া, আফ্রিকা, ল্যাটিন আমেরিকার বিভিন্ন দেশে এর প্রাদুর্ভাব সবচেয়ে বেশি।


আরও খবর
করোনায় আরও ৩১ জনের মৃত্যু

শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১




ক্যাম্পাস উত্তপ্ত করতে ষড়যন্ত্রের জাল বোনা হচ্ছে: ওবায়দুল কাদের

প্রকাশিত:সোমবার ৩০ আগস্ট ২০২১ | হালনাগাদ:সোমবার ৩০ আগস্ট ২০২১ | ৮৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশের ক্যাম্পাসগুলো (উচ্চ শিক্ষাঙ্গন) উত্তপ্ত করতে ষড়যন্ত্রের জাল বোনা হচ্ছে বলে আগেই আশঙ্কা করেছিলেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, আমরা আগেই আশঙ্কা করেছিলাম ক্যাম্পাসগুলো উত্তপ্ত করতে ষড়যন্ত্রের জাল বোনা হচ্ছে। পরাশ্রয়ী আন্দোলননির্ভর বিএনপি দেশের বিদ্যমান স্থিতিশীল পরিস্থিতি নষ্ট করতে নানামুখী তৎপরতা অব্যাহত রেখেছে। সাম্প্রদায়িক দানবদের সঙ্গে নিয়ে বিএনপি অতিদানবীয় অপতৎপরতা চালাচ্ছে।

সোমবার (৩০ আগস্ট) আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তার সরকারি বাসভবনে ব্রিফিংকালে এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, করোনাভাইরাসের ক্ষতি কাটিয়ে শিক্ষাকার্যক্রম এগিয়ে নিতে শিক্ষক-শিক্ষার্থীরা যখন প্রস্তুতি নিচ্ছে, তখন বিএনপি ঠুনকো অজুহাতে ক্যাম্পাসকে অস্থিতিশীল করার নোংরা রাজনীতি করছে।

দেশের রাজনীতিতে শেখ হাসিনা সরকার নয়, বিএনপিই হচ্ছে আসল দানবীয় শক্তি উল্লেখ করে তিনি বলেন, শেখ হাসিনা এবং আওয়ামী লীগ জনমানুষের অর্থনৈতিক মুক্তি এনে দিয়েছে। আর বিএনপি এনে দিয়েছিল পরনির্ভরতার শৃঙ্খল।

কাদের বলেন, সম্প্রতি চন্দ্রিমা উদ্যানে পুলিশ বিএনপির কর্মসূচি পালনে সহযোগিতা করতে চেয়েছে। কিন্তু তারা কোনো আইন-কানুনের তোয়াক্কা না করে সংঘাতের মাধ্যমে পানি ঘোলা করার অপচেষ্টা করতে চেয়েছিল।

তিনি বলেন, আওয়ামী লীগ শান্তিপূর্ণ কর্মসূচিতে বিশ্বাসী। সরকার সবসময় শান্তিপূর্ণ কর্মসূচির পক্ষে এবং শান্তিপূর্ণ কর্মসূচিতে সহযোগিতা করে আসছে, ভবিষ্যতেও করবে। কিন্তু কর্মসূচিতে সন্ত্রাস ও নৈরাজ্যের উপাদান যুক্ত হলে জনস্বার্থে আইন প্রয়োগকারী সংস্থাকে পদক্ষেপ নিতে হয়।

বিএনপির আন্দোলন এখন কথানির্ভর মিডিয়া সর্বস্ব উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, শীত-গ্রীষ্ম পেরিয়ে এখন বিএনপি শরতে এসে সরকার হটানোর দিবা স্বপ্ন দেখছে।

কাদের বলেন, সব প্রশ্নের মতো জিয়ার লাশ নিয়েও বিএনপি মহাসচিব কোনো প্রশ্নেরই জবাব দেন না। প্রশ্ন করলে মূল প্রসঙ্গ এড়িয়ে সামঞ্জস্যহীন জবাব দেন। জিয়ার লাশ নাকি জেনারেল এরশাদ কাঁধে বহন করেছেন, এ ধরনের বক্তৃতার মধ্য দিয়ে শাক দিয়ে মাছ ঢাকার অপচেষ্টা করেছেন ফখরুল সাহেব। এরশাদ কফিন বহন করেছেন কিন্তু ভেতরে জিয়ার লাশ আছেতা তো তিনি কখনো বলেননি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, জিয়াউর রহমান হত্যাকাণ্ডের পর চট্টগ্রাম সার্কিট হাউস থেকে তার লাশ রাঙ্গুনিয়া পাহাড়ে নিয়ে গিয়েছিল কে? মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেব জিয়ার লাশ নিয়ে শাক দিয়ে মাছ ঢাকার অপচেষ্টা করছেন।



আরও খবর



ডিসেম্বরের মধ্যে সব নির্বাচন শেষ করতে চায় ইসি

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ সেপ্টেম্বর 2০২1 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ সেপ্টেম্বর 2০২1 | ১০৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনার কারণে নির্বাচন অনুষ্ঠিত করতে না পারা মেয়াদোত্তীর্ণ ও উপযোগী সব নির্বাচন ডিসেম্বরের মধ্যে শেষ করার পরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার মেয়াদ শেষের আগেই নির্বাচনগুলো শেষ করতে চায় ইসি।

বুধবার (০১ সেপ্টম্বর) ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গণমাধ্যমকে বলেন, বর্তমান ইসির মেয়াদ শেষ হবে ফেব্রুয়ারিতে। সেজন্য চার ধাপে ইউপি ভোট ডিসেম্বরের মধ্যে শেষ করার পরিকল্পনা রয়েছে।

এর আগে গত সোমবার (২৩ আগস্ট) নির্বাচন কমিশনের ৮৪তম বৈঠকে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। ছয় মাসের নির্বাচনী রোডম্যাপ তৈরি নিয়ে প্রাথমিক কর্মপরিকল্পনা করতে ইসি সচিবালয়কে নির্দেশনা দেয়া হয়েছে। আজ বৃহস্পতিবার (০২ সেপ্টম্বর) কমিশনের ৮৫তম সভায় এই বিষয়টি চূড়ান্ত হতে পারে।

বর্তমানে ইউনিয়ন পরিষদ, জেলা পরিষদ, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন, পৌরসভার সাধারণ নির্বাচন, সংসদীয় দুটি আসনের উপনির্বাচনসহ স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন পদে নির্বাচন অনুষ্ঠানের সময় হয়েছে।

বর্তমান প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা ২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি দায়িত্ব গ্রহণ করেন। পাঁচ বছর মেয়াদ ২০২২ সালের ১৪ ফেব্রুয়ারি শেষ হবে। সেই অনুযায়ী ৬ মাসেরও কম সময় হাতে পাবেন প্রধান নির্বাচন কমিশনার।

ইসির অতিরিক্ত সচিব বলেন, বৃহস্পতিবারের বৈঠকে ইউপি, নির্বাচন উপযোগী কিছু পৌরসভা ও উপজেলা পরিষদ, সংসদীয় আসনের উপ নির্বাচন ও জেলা পরিষদ নির্বাচনের বিষয়ে আলোচনা হবে।

স্থগিত প্রথম ধাপের ১৬৭ ইউপি, কয়েকটি পৌরসভা, কুমিল্লা-৭ আসনের ভোটের তারিখ নির্ধারণ করা হবে কমিশন সভায়। সেই সঙ্গে দ্বিতীয় ধাপের ইউপির বিষয়েও সিদ্ধান্ত আসতে পারে বলে জানান অশোক কুমার দেবনাথ।



আরও খবর



যুবলীগের ঢাকা জেলা শাখা কমিটি বিলুপ্ত ঘোষণা

প্রকাশিত:শুক্রবার ০৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৩ সেপ্টেম্বর ২০২১ | ৬০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগের ঢাকা জেলা শাখা কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। দলটির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে।

শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাঈনুল হোসেন খান নিখিল গত বুধবার এতে স্বাক্ষর করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্ত মোতাবেক জানানো যাচ্ছে যে, সংগঠনের গঠনতন্ত্রের ধারা-২৩ মোতাবেক সাংগঠনিক কার্যক্রমে স্থবিরতা ও মেয়াদোত্তীর্ণ হওয়ায় যুবলীগ ঢাকা জেলা শাখা কমিটি বিলুপ্ত ঘোষণা করা হলো।


আরও খবর



অভিনয়ের চেয়ে ভিন্ন ধরনের কাজে বেশি ব্যস্ত অপু বিশ্বাস

প্রকাশিত:মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১ | ৪৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দীর্ঘ বিরতির পর কাজে ফিরেছেন ঢালিউডের শীর্ষ নায়িকা অপু বিশ্বাস। করোনাভাইরাসের কারণেই তিনি অভিনয়ে বিরতি নিয়েছিলেন। বিরতি ভেঙেছেন বন্ধন বিশ্বাসের পরিচালনায় ছায়াবৃক্ষ নামের একটি সিনেমা দিয়ে।

এদিকে প্রেম-প্রীতির বন্ধন নামে আরেকটি ছবিতেও শুটিং করছেন এই চিত্রনায়িকা। সেটিরও ৭০ ভাগ কাজ শেষ করেছেন অপু বিশ্বাস। এছাড়া ঈষা খাঁ নামের নতুন একটি ছবির কাজও হাতে আছে তার।

সম্প্রতি ছবিতে অভিনয়ের চেয়ে অন্য ধরনের কাজে বেশি ব্যস্ত দেখা যাচ্ছে অপু বিশ্বাসকে। বলা যায় বিকল্প মাধ্যমেই সরব রয়েছেন এই অভিনেত্রী। সম্প্রতি একটি ব্যবসা প্রতিষ্ঠানের শুভেচ্ছা দূত হিসেবে আছেন তিনি।

এছাড়াও সরব রয়েছেন ফ্যাশন শো, ব্রাইডাল শো, র্যাম্প-মডেলিং শোয়ের লাল গালিচায়। গত রবিবার এরকম একটি ব্রাইডাল ফ্যাশন শোতে বিশেষ অতিথি হিসেবে লালগালিচায় পা রেখেছেন তিনি। পুরস্কার ও সনদ তুলে দিয়েছেন অংশগ্রহণকারীদের হাতে। অংশগ্রহণকারীরাও একজন স্বনামধন্য চলচ্চিত্র অভিনেত্রীকে কাছে পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করছেন।

এ প্রসঙ্গে অপু বিশ্বাস বলেন, ভক্ত-অনুসারী ও শুভাকাঙ্ক্ষীদের সঙ্গে খুব কাছ থেকে মিশতে ইচ্ছে করে। সবাই জানেন আমি একজন অভিনেত্রী। সিনেমা এবং গণমাধ্যমের সুবাদে গ্রাম-বাংলার মানুষ আমাকে খুব কাছ থেকে চেনেন, জানেন, জানার চেষ্টা করেন। আমিও তাদের কাছাকাছি থাকতে চাই। এজন্য একটু কষ্ট হলেও শুটিং ও ইভেন্টগুলো সমন্বয় করেই চলি।

নিউজ ট্যাগ: অপু বিশ্বাস

আরও খবর
আক্রমণাত্মক মন্তব্যের শিকার নুসরাত

শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১

হাইকোর্টে জামিন পেলেন মডেল মৌ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১